Advertisement
১৭ মে ২০২৪
IPL 2024

হতাশায় আইপিএলের মাঝে নিজের নামই পাল্টে ফেললেন বাটলার, কেন হতাশ রাজস্থানের ইংরেজ ব্যাটার

৩৩ বছর বয়সে নিজের নাম বদলে ফেললেন বাটলার। কারণ, কেউ তাঁকে সঠিক নাম ধরে ডাকতেন না। দীর্ঘ দিনে হতাশায় সেই ভুল নামটিকেই নিজের করে নিয়েছেন ইংল্যান্ডের সাদা বলের অধিনায়ক।

picture of Jos Buttler

জস বাটলার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ১৮:৩১
Share: Save:

কেউ তাঁর নাম সঠিক ভাবে উচ্চারণ করেন না। প্রায় সকলেই ভুল উচ্চারণ করেন। জনে জনে শুধরে দিয়েও লাভ হয়নি। শেষ পর্যন্ত হতাশায় নিজের নামই বদলে ফেললেন ইংল্যান্ডের জস বাটলার।

রাজস্থান রয়্যালসের হয়ে আইপিএল খেলছেন ইংল্যান্ডের সাদা বলের ক্রিকেটের অধিনায়ক। ক্রিকেটীয় ব্যস্ততার মাঝেই নিজের নাম পরিবর্তনের কথা বলেছেন বাটলার। ইংল্যান্ডের ক্রিকেট বোর্ডও সরকারি ভাবে জানিয়েছে বাটলারের নাম পরিবর্তনের বিষয়টি।

সমাজমাধ্যমে বাটলার বলেছেন, ‘‘আমি ইংল্যান্ডের সাদা বলের ক্রিকেট অধিনায়ক জস বাটলার। সারাজীবন আমাকে লোকে ভুল নাম ধরে ডেকেছে। রাস্তায় অপরিচিত মানুষ থেকে আমার মা সবাই। জন্মদিনের কার্ডেও লেখা হয় ‘প্রিয় জশ’। মায়ের বয়স হচ্ছে। আজ মায়ের জন্মদিন। মা তোমাকে খুব ভালবাসি। আমার বিভিন্ন শংসাপত্রেও ভুল নাম লেখা রয়েছে। দেশের হয়ে ১৩ বছর খেলার পর এবং দু’টি বিশ্বকাপ জেতার পর এই সমস্যাটা সমাধান করার সময় হয়েছে। একদম সমাধান করে ফেলেছি। সবার সুবিধা হবে। এখন থেকে আমি সরকারি ভাবে জশ বাটলার।’’ ইংরেজি অক্ষরে বাটলারের নামের আসল বানান ছিল ‘জেওএস’। তা পরিবর্তন করে তিনি করেছেন ‘জেওএসএইচ’।

ইংল্যান্ডের হয়ে এখনও পর্যন্ত ৫৭টি টেস্ট, ১৮১টি এক দিনের ম্যাচ এবং ১১৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন বাটলার। ২০২২ সালে আইপিএলে তিনি সব থেকে রান করে কমলা টুপি জিতেছিলেন। সব ঠিক থাকলে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে তার নেতৃত্বেই মাঠে নামবে ইংল্যান্ড। তবে বাটলার নামবেন নতুন নাম নিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Jos Buttler Rajasthan Royals ECB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE