Advertisement
০৪ মে ২০২৪
Gautam Gambhir

‘প্রসেস’ আবার কী, লোকে কেকেআরের জয় দেখতে আসবে! ইডেনে নামার আগে ধোনি বনাম গম্ভীর

ক্রিকেটজীবনে মহেন্দ্র সিংহ ধোনি বলে থাকেন, তিনি ‘প্রসেস’ বা প্রক্রিয়ায় বিশ্বাস করেন। এক সাক্ষাৎকারে নাম না করে ধোনির কথার বিরোধিতা করলেন গৌতম গম্ভীর। একই সঙ্গে প্রশংসা করলেন নারাইন, শাহরুখের।

cricket

গৌতম গম্ভীর। ছবি: আইপিএল

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১৮:০৫
Share: Save:

ক্রিকেটজীবনে মহেন্দ্র সিংহ ধোনি একটা কথা বার বারই বলে থাকেন, তিনি ‘প্রসেস’ বা প্রক্রিয়ায় বিশ্বাস করেন। নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করলে সাফল্য পাওয়া যায়, এটা তিনি মানেন। সম্প্রতি এক সাক্ষাৎকারে নাম না করে ধোনির কথার বিরোধিতা করলেন গৌতম গম্ভীর। কেকেআরের মেন্টর সাফ জানিয়েছেন, তাঁর কাছে ফলাফলই বড় কথা। তিনি কোনও ‘প্রসেস’-এ বিশ্বাস করতে রাজি নন।

কেকেআরের নাইটস ডাগআউট পডকাস্টে দেওয়া এক সাক্ষাৎকারে গম্ভীর বলেছেন, “আমি খোলাখুলি বলি, আমার কাছে ফলাফলই আসল। ‘প্রসেস’ শব্দটা, বা ‘প্রসেস ঠিকঠাক করো, ফলাফল ঠিক আসবে’, এ ধরনের বাক্যে আমি বিশ্বাস করি না। আমার কাছে ফলাফলটাই আসল। কারণ মানুষ আসে কেকেআরের জয় দেখতে।”

অতীতে বিভিন্ন কথায় বার বার ধোনির উল্টো সুর শোনা গিয়েছে তাঁর মুখে। ২০১১ বিশ্বকাপের পর থেকেই নাকি দু’জনের সম্পর্ক ভাল নয়। সেটা বার বার বোঝা গিয়েছে। আবারও এক বার তা প্রকাশ্যে এল। কেকেআরের সমর্থকদের ভূয়সী প্রশংসা করেছেন গম্ভীর। বলেছেন, “আমি সত্যি করে হৃদয়ের অন্তঃস্তল থেকে বিশ্বাস করি যে কেকেআরের সমর্থকেরা দেশের মধ্যে সবচেয়ে দায়বদ্ধ। কেকেআরের ইতিহাস দেখুন। প্রথম তিন বছর অনেক ব্যথা সহ্য করেছে ওরা। কঠিন সময়েও যে ভাবে ওরা পাশে থেকেছে তা দেখার মতো।”

একই সাক্ষাৎকারে সুনীল নারাইনের প্রশংসা করেছেন গম্ভীর। ১৩ বছর আগে, ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজ়ের ভারত সফরে প্রথম বার নারাইনকে দেখেছিলেন গম্ভীর। সেই প্রসঙ্গে কেকেআর নাইটস ডাগআউট পডকাস্টে দেওয়া সাক্ষাৎকারে বলেন, “সবে সাত-আটটা ডেলিভারি খেলেছি। তখনই ভেবেছিলাম ও ক্রিকেট খেলাটার, বিশেষত টি-টোয়েন্টি ক্রিকেটের একজন কিংবদন্তি হয়ে উঠবে। দেখুন এখন সুনীল নারাইন কোথায় রয়েছে। সম্ভবত আইপিএলের ইতিহাসে সেরা বোলার ও।”

গত দু’বছর লখনউয়ের মেন্টর ছিলেন। কেকেআরে একই পদে ফিরে দলকে সাহসী খেলার কথা বলেছেন গম্ভীর। তাঁর সাফ কথায়, “সবচেয়ে প্রতিভাবান দল বড় প্রতিযোগিতায় জেতে, এ কথা আমি একেবারেই বিশ্বাস করি না। আমার মতে, সবচেয়ে সাহসী দল, যারা শেষ রক্তবিন্দু পর্যন্ত লড়াই করতে জানে, তারাই আইপিএল জেতে। এ মরসুমে আমার মন্ত্র হল, সাহসী হতে হবে।”

গম্ভীরের সংযোজন, “সব সময় ইতিবাচক থাকার মানসিকতা রাখতে হবে। দলে কত প্রতিভা রয়েছে সেটা নিয়ে ভাবতেই চাই না। যদি আমরা সাহসী হই, সাজঘরে একে অপরের জন্য লড়াই করতে পারি, যে সমর্থক সব সময় পাশে রয়েছে তার জন্য লড়াই করতে পারি তা হলে দেখবেন, পয়েন্ট তালিকায় আমরা অনেক ভাল জায়গায় রয়েছি।”

২০১৪ সালে কেকেআর আইপিএল জিতেছিল। কিন্তু মরসুমের মাঝে দল এতটাই খারাপ খেলেছিল যে গম্ভীর নিজেকে বসিয়ে দেওয়ার কথাও ভেবেছিলেন। আটকান মালিক শাহরুখ খান। সে প্রসঙ্গে গম্ভীর বলেছেন, “চারটে ম্যাচে একটাও রান করতে পারিনি। বহু বার বলেছি, আমার দেখা সেরা দল মালিক শাহরুখ। কেকেআরে আছি বা ছিলাম বলে এ কথা বলছি না। সাত বছর কেকেআরে খেলেছি। কোনও দিন সাত মিনিটও শাহরুখের সঙ্গে ক্রিকেট নিয়ে কথা হয়নি। এক বার আমি নিজেকে দল থেকে বাদ দেওয়ার কথা ভেবেছিলাম। শাহরুখ বলেছিল, যত দিন আমি দলে আছি তত দিন যেন এ কথা চিন্তা না করি। ভাবুন, নিজে এত সফল হয়েও ও কোনও দিন আমাদের সিদ্ধান্তে হস্তক্ষেপ করেনি। এমন নয় আমরা সব ঠিক সিদ্ধান্ত নিই। কিন্তু কোনও দিন সেটা নিয়ে প্রশ্ন করেনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Gambhir KKR MS Dhoni IPL 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE