Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Pakistan Hockey Team

হরমনপ্রীতদের ১০ গোলের ধাক্কা, এশিয়াডে প্রথম বার হকির সেমিফাইনালে উঠতে ব্যর্থ পাকিস্তান

এশিয়ান গেমসে পুরুষদের হকিতে সফলতম দল পাকিস্তান। সেমিফাইনালে উঠতে পারেনি, এমন কখনও হয়নি। এ বার সেটাই হল। গ্রুপের শেষ ম্যাচ হেরে পদকের আশা শেষ পাকিস্তানের।

picture of Pakistan Hockey team

পাকিস্তান হকি দল। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ২০:২২
Share: Save:

এশিয়ান গেমসে পুরুষদের হকির সেমিফাইনালেই উঠতে পারল না পাকিস্তান। গ্রুপের শেষ ম্যাচে জাপানের কাছে হেরে পদক জয়ের আশা শেষ হয়ে গেল চার বারের বিশ্বচ্যাম্পিয়নদের। এই প্রথম পুরুষদের হকির সেমিফাইনালে দেখা যাবে না পাকিস্তানকে।

এশিয়ান গেমসে পুরুষদের হকির সফলতম দল পাকিস্তান। আট বার সোনা জিতেছে তারা। আগের ১৬ বারের মধ্যে ১৪ বারই পদক জিতেছে। সেই পাকিস্তানই এশিয়ান গেমসে প্রথম বার হকির সেমিফাইনালে পৌঁছাতে পারল না। সোমবার গ্রুপের শেষ ম্যাচে জাপানের সঙ্গে ড্র করতে পারলেই গোল পার্থক্য ভাল থাকার সুবাদে শেষ চারে পৌঁছে যেতেন উমর ভুট্টেরা। কিন্তু এগিয়ে গিয়েও জাপানের কাছে হেরে গেলেন তাঁরা। গ্রুপ ‘এ’-তে তৃতীয় স্থানে শেষ করল পাকিস্তান।

ম্যাচের ৫ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন পাকিস্তানের লিয়াকৎ আরশাদ। তাতে লাভ কিছু হয়নি। জাপানের একের পর এক আক্রমণের সামনে ভেঙে পড়ে পাক রক্ষণ। পরের মিনিটেই সমতা ফেরায় জাপান। ১৭ এবং ২৮ মিনিটে আরও দু’টি গোল করে ৩-১ ব্যবধানে এগিয়ে যায় তারা। কয়েক সেকেন্ডের ব্যবধানে আরবাজ় আহমেদ গোল করেন। ২-৩ গোলে পিছিয়ে থাকা অবস্থায় পাক খেলোয়াড়েরা সমতা ফেরানোর চেষ্টা করেও প্রতিপক্ষের রক্ষণ ভাঙতে পারেননি। শেষ পর্যন্ত ২-৩ গোলে হেরে গ্রুপের তৃতীয় স্থানে শেষ করল পাকিস্তান। ভারতের সঙ্গে সেমিফাইনালে চলে গেল জাপান। গ্রুপে তৃতীয় হওয়ায় পাকিস্তান এ বার খেলবে পঞ্চম-ষষ্ঠ স্থানের জন্য।

আগের ম্যাচেই ভারতের কাছে ১০-২ গোলে হেরেছিল পাকিস্তান। ২০১০ সালে শেষ বার সোনা জিতেছিল পাকিস্তান। ২০১৪ সালে ফাইনালে উঠলেও ভারতের কাছে হেরে রুপো পেয়েছিল তারা। ২০১৮ সালেও ভারতের কাছে হেরে চতুর্থ স্থানে শেষ করেছিল পাকিস্তান। আর এ বার সেমিফাইনালেও উঠতে পারলেন না ভুট্টরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games Hockey Indian Hockey Team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE