অমিতাভ এবং

রোল চাইছ না চিকেন রোল? নবাগত ছ’ফিট তিন ইঞ্চিকে তীব্র বিদ্রুপসহ বলেছিলেন বলিউডের জনপ্রিয় পরিচালক। আরেক জন বিখ্যাত অভিনেতা কাম ডিরেক্টর দিয়েছিলেন বোবার রোল। এমন সব তাচ্ছিল্যের স্তূপ থেকে জীবনে কী করে উত্তরণ ঘটেছিল তাঁর? গৌতম ভট্টাচার্য-র সামনে শীতের শেষ বিকেলে খোলামেলা অমিতাভ বচ্চন


logo

অক্ষয়ের সেরা অভিনয়

ছবিতে একটু ‘সিনেমাটিক লাইসেন্স’ নিয়েছেন পরিচালক রাজা কৃষ্ণ মেনন। পৃথিবীর এই সর্ববৃহৎ উদ্ধারকার্যের কৃতিত্ব প্রায় পুরোটাই দিয়েছেন অক্ষয়কুমার অভিনীত রঞ্জিত কাটিয়ালকে। স্বাভাবিক ভাবেই এমন ‘ওয়ান ম্যান শো’ ভাল লাগেনি বিদেশ মন্ত্রকের কর্তাব্যক্তিদের। যদিও পর্দায় হিরোইজম ভালই লাগে। ‘স্পেশাল ২৬’ আর ‘বেবি’র কথা মাথায় রেখেও বলতে হয়, এটাই এখনও পর্যন্ত অক্ষয়কুমারের সেরা অভিনয়।


logo

ভেজ-ননভেজের যে পোয়েটিক ব্যালান্স

কচি পাঁঠা ফেলে যাঁরা গাছপাঁঠার আদর করেন, প্রথমেই বলে নিই আমি তাঁদের দলে নেই। যদিও সেই সব নিরামিষহারীর সঙ্গে কোনও তর্কে যেতে চাই না, তবু একজন পিওর নন-ভেজ হিসেবে আরও অনেকের মতো আমারও যা মনে হয়, সেটা মনে মনে বলি: ওঁরা কী হারাইতেছেন তা ওঁরা জানেন না।


logo

এয়ারলিফ্ট-এর সেরা দৃশ্য

এয়ারলিফ্ট ছবির কয়েক ঝলক


1

অমিতাভ এবং

ই-মেল ইন্টারভিউ টিন্টারভিউয়ের চক্কর নয়। আনন্দplus-কে সময় দিয়েছেন সরাসরি – ফেস টু ফেস সাক্ষাৎকারের। কিন্তু ভদ্রলোক গেলেন কোথায়? ভেন্যু হিসেবে ধার্য গ্র্যান্ড হোটেলের ৩০৯ নম্বর ঘরে অ্যাপয়েন্টমেন্ট পাওয়া সময়ের সাতাশ মিনিট অতিক্রান্ত। এমন তো কখনও হয় না। গায়ে একটা বাহারি শাল জড়ানো অমিতাভ বচ্চন আবির্ভূত হলেন পরের পঞ্চান্ন সেকেন্ডে। ঢুকেই বললেন, ‘‘সরি, ফ্যামিলিতে একটা ডেথ নিউজ পেলাম একটু আগে।’’ শোনা মাত্র গৌতম ভট্টাচার্য-র মনে হল, এই রে মুড থাকবে তো আজ মন দিয়ে ইন্টারভিউ দেওয়ার...


Tanushree

টালিগঞ্জের লেডি গোয়েন্দা

বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রি এখন থ্রিলারেই এগোচ্ছে। ব্যোমকেশ, ফেলুদা, শবর, কিরীটীর জমানায় টালিগঞ্জে এ বার মহিলা গোয়েন্দা, তা-ও আবার পুরস্কার পাওয়া লেখিকা। গল্পের টানেই সেই লেখিকা একদিন এক পার্টিতে যায়। সেখান থেকেই পেয়ে যায় থ্রিলার লেখার মশলা। খুলতে থাকে মুখোশে ঢাকা মানুষের মুখ। বেরিয়ে আসে আজকের সমাজের ক্রুদ্ধ, জটিল চেহারা। সেই লেখিকা আর কেউই নন। তনুশ্রী চক্রবর্তী। ‘লাবণ্য’ আর ‘তিলোত্তমা’ এই দুই চরিত্রে শুভ্রজিৎ মিত্রর ‘চোরাবালি’তে এক অন্য তনুশ্রী চক্রবর্তীকে পেল টলি ইন্ডাস্ট্রি।


2

জুম ইন…

শহরে হঠাৎ...


sunny

আইটেম নম্বরে হিট…

ডান্স ফ্লোর মাতিয়েছেন এই নায়িকারা। অনবদ্য সেক্স অ্যাপিলে। দেখুন আনন্দplus গ্যালারিতে।


1

ধোনি-সঙ্কট

বিশ্ব ক্রিকেটের সেরাদের ধর্মশালায় অভ্যর্থনা জানানোর জন্য অক্টোবরের থেকে ভাল সময় আর কীই বা হতে পারে! ঠান্ডাও তেমন পড়ে না সে সময়। ধৌলধর রেঞ্জ তুষারে ঢেকে যেতে তখনও তো মাস দুয়েক দেরি।


logo

বাস্তুর পাঁচমাথা মোড়

পরমব্রত। আবীর। রাইমা। কৌশিক। চূর্ণী। উত্তর-পূর্ব-পশ্চিম... বাস্তু-র নানান কোণ এক করে ইন্টারভিউ করলেন ইন্দ্রনীল রায়।


logo

মজারু ফেসবুক

প্রকৃতি, ৩৪, বিজনেস অ্যানালিস্ট: দিনভরের টানটান ব্যস্ততা। গুরুগম্ভীর বিজনেস মডেল তৈরির ফাঁকেই স্মার্টফোনে খানিক খুটখুট। হোয়্যাটসঅ্যাপ, ফেসবুকে। কাঠখোট্টা হিসেব কষতে গিয়ে বুদ্ধির গোড়ায় খানিক খোলা হাওয়াও তো দরকার পড়ে!


logo

আনাচে কানাচে

তারকাদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

বারো হাতে ডিভা-রা

ফরাসি রাষ্ট্রপতির সঙ্গে মধ্যাহ্নভোজে লাল সিল্ক বেনারসিতে ঐশ্বর্যা রাই বচ্চন হোন বা সাদা শা়ড়ির অভিজাত সাজে সোনাক্ষী সিংহ। বলিউডি নায়িকাদের শাড়ি-লাস্য মুগ্ধ করার মতো। আনন্দplus গ্যালারিতে আজ তাঁরা


logo

এক শাড়ি দুটো বিয়েবাড়িতে পরতেই পারেন যদি…

আজকের দিনে কনে বা বরেরও নিজস্ব মতামত থাকে, কেমন তাঁরা সাজতে চান সে ব্যাপারে। কনে ভাল করেই জানেন কেমন শাড়ি বা লেহঙ্গাতে তাকে মানাবে। কোন পোশাকের সঙ্গে কেমন গয়না মানাবে— সব ব্যাপারেই পাত্রীর একটা নিজস্ব ভাললাগা থাকে। সাধারণ মধ্যবিত্ত ঘরেও কনে সাজাবার জন্য ডেকে আনা হয় মেক আপ আর্টিস্ট। ডাকা হয় হেয়ারড্রেসার এবং স্টাইলিস্টকেও।


logo

নায়িকাদের ডে-আউট

কেউ চললেন অনুষ্ঠানে। কেউ আবার কেনাকাটার ফাঁকে ব্যস্ত ট্রায়াল রুমের আয়নায় নিজেকে এক ঝলক দেখে নিতে।


1

পাপা কহেতে হ্যায়…

বিনোদনের আকাশে এরাই উঠতি তারা। নাহ্, শুধু বলিউডের স্টার বাবা-মা’দের পরিচয়েই নয়। এদের প্রতিভাই এদের পরিচয়। স্টার কিডস। আজকের আনন্দplus গ্যালারিতে


1

সুর আর কথা পছন্দ হলেই গান গাইতেন

নামে সঙ্গীত পরিচালক, বড় ব্যানার, এ সব কোনও দিন তোয়াক্কা করেননি মান্না দে। লিখছেন দেবপ্রসাদ চক্রবর্তী


3

‘বেলাশেষে’ ১০০

বিশেষ দিনটার সেলিব্রেশন পার্টিতে ছিলেন ছবির অভিনেতারা ছাড়াও প্রায় গোটা টলি ইন্ডাস্ট্রি। তারই কিছু মুহূর্ত কৌশিক সরকার-এর ক্যামেরায়


১

গেরুয়া-কন্যা

অন্তরা মিত্র। মছলন্দপুরের মেয়ে। এখন মুম্বইবাসী। ‘দিলওয়ালে’ ছবিতে ‘...গেরুয়া’ গাওয়ার পর কি জীবন পাল্টে গেল তাঁর? জানতে চাইলেন নিবেদিতা দে।


1

তোকে বাবার বিয়ে দেখিয়ে দেব

আগে লোকে গালাগালি দিয়ে বলত, ‘‘বাবার বিয়ে দেখিয়ে দেব।’’ এখন বাবার বিয়ে দেখাটাই নতুন ট্রেন্ড। রিল থেকে রিয়েল লাইফ—এ দৃষ্টান্ত যত্রতত্র। সেদিন তাঁর সত্তরতম জন্মদিনে কবীর বেদী দশ বছরের পুরনো বান্ধবী পারভিন দুসাঞ্জকে বিয়ে করার সিদ্ধান্ত নিলেন।


১

আনাচে কানাচে

তাঁদের ব্যস্ত রুটিন। পাকড়াও করাই মুশকিল। তবু আনন্দবাজারের ক্যামেরায় ধরা গেল তাঁদের। দেখুন তারকাদের বিভিন্ন মুহূর্ত।


logo

শ্রীজাত চালিশা

চল্লিশে পড়ে শ্রীজাত যেন আরও বিস্ফোরক। আরও বেপরোয়া। বছর শেষে নামছেন ছবি পরিচালনাতেও। মুখোমুখি ইন্দ্রনীল রায়।


logo

বিভাজিকাই ট্রেন্ড

দীপিকা থেকে প্রিয়ঙ্কা— ক্লিভেজ উন্মুক্ত পোশাকে নায়িকারা মানেই বিতর্ক! অথচ সে সব বিতর্কের মধ্যেই এই সাহসী পোশাকের তুমুল আবেদনে মাতছে গোটা ফিল্মি দুনিয়া। কলকাতায় নিজের ছবি ‘দিলওয়ালে’র প্রোমোশনে এসে কাজল যেমন কলকাতার মেয়েদের বলেই ফেললেন মেয়েরা অবশ্যই ক্লিভেজ দেখানো পোশাকের আঁচ নিন। বেশি করে।


logo

আনাচে কানাচে

তারকাদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

সলমনের নায়িকারা

কেউ বলিউডে লম্বা ইনিংস খেলছেন। কেউ আবার ওয়ান ফিল্ম ওয়ান্ডার। এই নায়িকাদের আবিষ্কার করেছিলেন কিন্তু সলমন খান-ই। আনন্দplus গ্যালারিতে তাঁরা


logo

বিয়ের ফাঁদে...

এ বারের প্রসঙ্গ বিবাহ বা বিয়ে। মনে রাখতে হবে বিয়ে শুধুমাত্র দুটি নারী-পুরুষের মধ্যেই হয় না, হয় দুই পরিবারের মধ্যেও। তাই বিয়ের আগেই পরস্পরের পরিবারের সঙ্গে মেলামেশা করা দরকার, যাতে নিজেদের তৈরি করে নেওয়া যায়। তবে সাবধান, কেউ কারও অতীত নিয়ে আলোচনা করবেন না, তাহলে হিতে বিপরীত হতে পারে।


logo

সাঁঝবাতির রূপকথারা

একগুচ্ছ তারা নেমেছিল সেই সন্ধে-তে। অ্যাওয়ার্ড শো-এর মঞ্চে


Jaya Ahsan

জয়া হে

নিবাস ঢাকার ইস্কাটন। না, আপাতত নিবাস যোধপুর পার্ক। বাংলাদেশি নায়িকা জয়া এহসান দুই বাংলাতেই এখন ঢেউ তুলছেন। কখনও সাহসী অভিনয়ে। কখনও সাহসী মন্তব্যে। ইন্দ্রনীল রায় তেমনই আবিষ্কার করলেন।


8

কৌশিকের বাস্তু-শাস্ত্র মুগ্ধ করল

একটি বিফল বাক্যের মতো শোনালেও আমাকে বলতেই হচ্ছে—কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘বাস্তু-শাপ’ একেবারেই কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবি। আশপাশের জীবন থেকে ছেঁকে তোলা গল্প, নিজের কলমে লেখা; সরল কাহিনি কিন্তু রহস্যে আবৃত, পরিপাটি চিত্রনাট্যে চরিত্র ও পরিবেশের সুন্দর মেশামেশি, নিপুণ, সময় সময় চোস্ত সংলাপ; এবং রোম্যান্স।


8

বিয়ের থিমে বলিউড

ফ্রেন্ডলিস্টের অর্ধেক লোক বিয়ে করছে আর বাকি অর্ধেক ফেসবুকে সেই ছবি লাইক করছে! বর-বৌ তো বটেই, বন্ধুদেরও সেই এক পোজ, এক সাজ, এক হাসি, এক গ্রুপফি! কী বোরিং! এই, এ রকম বলিস না প্লিজ। ডিসেম্বরে আমার বিয়ে না? তোরাও তো তখন এমনই সব ছবি তুলে ফেসবুকে দিবি বাবা!


8

ট্যুইট-পিক্স

শীতের উষ্ণ সাজে প্রিয়ঙ্কা চোপড়া। বাবার বই হাতে মেয়ে। সোনাক্ষী সিংহ


৭

সেদিন যারা চুমু খেয়েছিল

কখনও আহ্লাদে, কখনও স্নেহে, কখনও গভীর উষ্ণতায়। আরও কাছাকাছি... আনন্দplus-এর গ্যালারিতে গভীরতার সেই সব মুহূর্ত


1

পাস্তা থেকে পোস্ত

মুম্বইতে ডাব্বাওয়ালারা নিজেদের কোম্পানি খুলছেন। ভবিষ্যতে এমএনসি-র সঙ্গে টাই আপ করে তাঁরা খাবার ডেলিভারিও করবেন কাস্টমারদের। ফিরি চলুন এ শহরে। মোচার ঘণ্ট, শুক্তো, আলুপোস্ত, ভেটকি মাছের পাতুরী— উঁহু, একটু ভুল হল। লিস্টিতে পাস্তা, বিরিয়ানি, মোগলাই, মাটন স্টেকও কিন্তু হাজির।


3

ফার্স্ট টেক

নিজের নাচের স্কুলের অনুষ্ঠানে ইন্দ্রাণী দত্ত। সঙ্গে ছিলেন মেয়ে রাজনন্দিনী। একই অনুষ্ঠানে গান গাইলেন নচিকেতা। ছিলেন কিঞ্জলও


1

পাঁচ তারা সাত সুর

আগে রকের আড্ডায় বন্ধুরা তাঁর মতামতকে বিশেষ গুরুত্ব দিত না। আজ পাড়া থেকে প্রেম — যে কোনও বিষয়ে রকের বন্ধুরা সৌম্য চক্রবর্তীর সিদ্ধান্তের উপর নির্ভরশীল। আগে গানের অনুষ্ঠানের জন্য অপেক্ষা করে থাকতে হত।


1

মৃণালের সন্ধানে

বয়স সাড়ে বিরানব্বই। কিন্তু সেটা তো শুধুই ক্যালেন্ডারের হিসেব। বার্ধক্য যতই ছোবল বসাবার চেষ্টা করুক, এখন এই সাড়ে বিরানব্বইতেও তিনি যেন আড্ডার মাঝে ফুটন্ত তরুণ। তবে সবার সঙ্গে আড্ডা দেন না। পছন্দসই মানুষ পেলে বিছানায় শুয়েও জমে যান গল্পে।


1

বন্ধু থেকে সাবধান

‘বেশ মিষ্টি লাগছে।’ ফেসবুকে মেসেজটা পেয়ে ভালই লাগল সৃজার। নিশ্চয়ই কিছুক্ষণ আগে পোস্ট করা ‘সেলফি’র প্রশংসা। ‘লাল জুতোটা দারুণ মানিয়েছে।’ এ বার শিরদাঁড়া দিয়ে একটা ঠান্ডা স্রোত বয়ে গেল। জুতোর কোনও ছবি তো পোস্ট করেনি! মেসেজটা যে পাঠিয়েছে তার সঙ্গে দেখাও হয়নি! তা হলে?


৩

আনাচে কানাচে

কখনও ফুর্তির মেজাজে তো কখনোও রাজসিক। টলি সেলেবদের নানা মুডে ধরা গেল এ দিন। আনন্দplus-র ক্যামেরায়।


logo

ইন্দ্রপুরীতে উত্তম সুচিত্রা সুপ্রিয়া

‘‘আমি এমন একজন মানুষের রোলে অভিনয় করছি যাঁর জীবনটাই অসম্ভব বর্ণময়। তিনি ছিলেন একজন ঘরোয়া, বনেদি, আদ্যোপান্ত বাঙালি ভদ্রলোক যাঁর পেশা ছিল সিনেমা। আর সেটায় তিনি সর্বোচ্চ জায়গায় পৌঁছেছিলেন শুধু নিজের কাজের জোরে। সঙ্গে অবশ্যই রয়েছে তাঁর ব্যক্তিগত জীবনের নানা কাহিনি। তাই রোলটা অভিনয়ের দিক থেকে অসম্ভব চ্যালে়ঞ্জিং। অ্যান্ড আই অ্যাম রিয়েলি এনজয়িং ইট,’’


logo

ফেলুদা বাংলায় কাউকে দেব না, হিন্দিতে হোক

আমি নাকি যকের ধনের মতো ফেলুদাকে আটকে রেখেছি। আজ বলি তা হলে, এটা ভুল। বরং আমি চাই খুব শিগগির হিন্দিতে ফেলুদা হোক।


logo

শেষ ট্রামে চিরঞ্জিত

‘অহল্যা’ এবং ‘দেবী’র পর এ বার চিরঞ্জিতও শর্ট ফিল্মে। কুড়ি মিনিটের এই শর্ট ফিল্মে নায়িকার ভূমিকায় রয়েছেন কাঞ্চনা মৈত্র। ছবির নাম ‘দ্য লাস্ট ট্রাম’। সংগীত পরিচালনা করেছেন কবীর সুমন। ছবির পরিচালক পারমিতা মুন্সী।


অনেক প্রশ্নেরই উত্তর মেলেনি

সোহম মিত্র ওরফে শান্তুই সম্ভবত ‘চৌরঙ্গা’র সেরা আবিষ্কার। সে বিদ্রোহী, মায়ের অবাধ্য, দলিত, দাদার মতো জমিদারের পা ছুঁয়ে স্কুলে পড়তে চায় না। সে অন্য মনের। সেই জন্যই লাল-নীল-কালো-সবুজ রং ভরা প্লাস্টিকের সেই ছোটবেলার পেন—তা ঘিরেই তার বিস্ময়! এই চার রঙেই তৈরি ‘চৌরঙ্গা’।


logo

আনাচে কানাচে

তারকাদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

ছিঃ বলিউড

নব্বইয়ের বলি তারকাদের অস্বস্তির ছবি। সত্যিই কি তাঁরা অস্বস্তিতে পড়েছিলেন? দেখুন আনন্দplus গ্যালারিতে


logo

বিজ্ঞাপনে নারী নারীর বিজ্ঞাপন

এমন একটা পৃথিবীও আছে। যেখানে মাঝরাতে জনা পাঁচেক অচেনা ছেলের গাড়িতে লিফ্‌ট নিয়েও একটি মেয়ে সুস্থ শরীরে বাড়িতে ফেরে। যেখানে পাত্রী দেখতে এসে শুধু পাত্রীই না, পাত্রও রান্না করে কি না তা যাচাই করা হয়। যেখানে প্রেগনেন্সির কারণে অফিসে প্রোমোশন না হলে হাইপ্রোফাইল চাকরি ছেড়ে নিজের স্টার্টআপ করতে ভয় পায় না একটি মেয়ে।


logo

ফার্স্ট টেক

তারকাদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


8

হেডিং করবেন আমি সিঙ্গল

অ্যাপয়েন্টমেন্ট করা হয়েছিল সোমবার সকাল ১১টায়। কাঁটায় কাঁটায় পৌঁছে নীচ থেকে তাঁকে ফোন করতেই রাইমা সেন বললেন, ‘‘আরে আপনি এত তাড়াতাড়ি এসে গেছেন? আমি তো এখনও নাইটিতে!!!’’ তিনতলায় পৌঁছে অবশ্য দেখলাম নায়িকা অন্য ড্রেসে বসে। এর মধ্যেই আইফোনের রেকর্ডার অন করে শুরু হল আড্ডা:


8

মঞ্চে তাপসকে মিস করছি না

ঠিক আট দিন বাদে এই প্রথম নাটকের মঞ্চে শতাব্দী রায়। ব্রাত্য বসুই তাঁর নাটকে আসার অনুপ্রেরণা। শুনলেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়।


1

শেষের শুরু

আবৃত্তির চর্চা করে হয়তো বড় আবৃত্তিশিল্পী হওয়া যাবে না। কিন্তু কবিতাকে উপলব্ধি করলে সবাই সুন্দরের দিকে এক পা এগিয়ে যাবেন। আবৃত্তির শেষ ক্লাস-এ ব্রততী বন্দ্যোপাধ্যায়


1

বোন যখন প্রেমিকা...

রুপোলি পর্দায় কখনও এঁরা প্রেমিক-প্রেমিকা। কখনও আবার ভাই-বোন। আর ওঁদের কেমিস্ট্রি? দেখুন আনন্দplus গ্যালারিতে


৭

ফার্স্ট টেক

শুভ মহরৎ: দেব-এর রেস্তোরাঁ টলি টেলস-এর। টলিউডের অন্যান্যদের সঙ্গে ছিলেন দেব নিজেও


1

নৃত্যের তালে তালে

ভিক্টোরিয়া মেমোরিয়াল ও দীক্ষামঞ্জরী আয়োজিত অনুষ্ঠানের প্রস্তুতি। ডোনা গঙ্গোপাধ্যায়। সঙ্গে ছাত্রীরা


1

উত্তমদাকে আমি সুচিত্রার চেয়ে অনেক এগিয়ে রাখি

আচ্ছা, একটা কথা বলুন, আপনি কখনও সুচিত্রা সেনের প্রেমে পড়েননি? না। কী বলছেন সৌমিত্রদা? আমাদের অফিসে কোনও কোনও দফতরে আজও সেই বিখ্যাত ছবিটা ঝোলে। ‘সাত পাকে বাঁধা’র প্রিমিয়ারে আপনার পাঞ্জাবি টেনে ছিঁড়ে দিচ্ছেন সুচিত্রা। সে তো পার্টির একটা ঘটনা।


logo

আমি এখন পুরনো প্যান্টের ছেঁড়া পকেট, ঝাড়লে শুধু মৃত্যু সংবাদ বেরোয়

তাঁর বিরাশিতম জন্মদিনের দশ দিন আগের আলোচনার বিষয় কী হতে পারে? কী হওয়া উচিত? অবশ্যই জীবন এবং চমৎকৃত করে দেওয়া এই চিরতারুণ্য! আমরা ভেবেছি সম্পূর্ণ বিপরীতমুখী স্টেশন — মৃত্যু। সৌমিত্র চট্টোপাধ্যায়ও যেন আজ আশ্চর্য রকম অকপট। জীবনের ধূসর-উজ্জ্বল-সবুজ-নতুন পাতা তুলে ধরছেন গৌতম ভট্টাচার্য-র সামনে


logo

পিঠে খেলে মনে সয়

উত্তুরে হাওয়া বইলেই বাঙালির জীবনে দক্ষিণহস্তের কাজকর্ম একটু বেড়ে যায়। জয়নগরের মোয়া থেকে প্লাম কেক— বাঙালির শীতভোজনের ফিরিস্তি ফুরনোর নয়। তবে ক্ল্যাসিকাল বাঙালির লিস্টে সবার আগে রয়েছে পৌষের পিঠে, যা না খেলে সত্যিই পেটে সয় না তার!


logo

চাইলেই প্লেব্যাক

অমিতাভ বচ্চনের নেপথ্যে সুদেশ ভোঁসলে, শাহরুখ খানের নেপথ্যে অভিজিত্ কিংবা আমির খানের নেপথ্যে উদিত নারায়ণ- এ ভাবেই তো শুনতে অভ্যস্ত আমাদের কান। কিন্তু শাহরুখ খান যদি নিজেই নিজের নেপথ্যে গান গায়, আমির খানেরও যদি কোনও নেপথ্য গায়কের দরকার না হয়- তা হলে?


logo

ফার্স্ট টেক

তারকাদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


1

অমিতাভ...টোনি... দিল্লি...

বাঙালি আর কিছুতেই ছাড়তে পারছে না ‘জামাইবাবু’-কে। এক বাঙালি পরিচালক-প্রযোজকের কাজ শেষ হতে না হতেই তিনি চলে যাচ্ছেন অন্য এক বাঙালি প্রযোজক-পরিচালকের সংসারে। বুঝতেই পারছেন, কথা হচ্ছে অমিতাভ বচ্চনের। জানুয়ারি মাসের ২৯ তারিখ অবধি তিনি পরিচালক ঋভু দাশগুপ্ত ও প্রযোজক সুজয় ঘোষের সঙ্গে ‘তিন’ ছবির শ্যুটিংয়ে ব্যস্ত থাকবেন কলকাতায়।


1

ভিক্টোরিয়ায় বচ্চন-সৌরভ

পনেরো বছর অপেক্ষার পর কথা রাখলেন অমিতাভ বচ্চন। মধ্য কলকাতায় স্কুটার চালানো, পার্ক স্ট্রিটের রাতের কাঠি রোল, বা মাঝরাতের কলকাতার অলিগলি পেরিয়ে এ বার অমিতাভ বচ্চন ভিক্টোরিয়া মেমোরিয়ালে শীতের সন্ধ্যায় হাজির হবেন। ডোনা গঙ্গোপাধ্যায়ের স্কুল ‘দীক্ষামঞ্জরী’র ক্রিস্টাল সেলিব্রেশনে ১২ জানুয়ারি ধ্রুপদী নাচের অনুষ্ঠানে ভারতীয় সংস্কৃতিকে প্রোমোট করার জন্য উপস্থিত থাকবেন অমিতাভ বচ্চন।


1

বড়পর্দায় বুদ্ধু-ভুতুম

‘গোঁসাইবাগানের ভূত’-এর পর এ বার বুদ্ধু-ভুতুম। উপন্যাস থেকে পুরোপুরি রূপকথায় পাড়ি দিতে চলেছেন শিল্পনির্দেশক নীতীশ রায়। রুপোলি পর্দার জন্য তিনি এ বার পরিচালনা করছেন ‘ঠাকুরমার ঝুলি’র গল্প।


10

সেকেন্ড ইনিংস

সম্পর্কের ঝড়, নানা বিতর্ক সামলে আজও এঁরা একসঙ্গে। বিখ্যাত কয়েকজন বলিউডি দম্পতি। আনন্দplus গ্যালারিতে


1

করব লড়ব জিতব...

প্র্যাকটিশ সেশনে বেঙ্গল সেলিব্রিটি লিগ-এর তারকা খেলোয়াড়েরা


8

চট্টোপাধ্যায় Vs চট্টোপাধ্যায়

সামনের ১৫ জানুয়ারি তাঁদের নতুন ছবির রিলিজ। কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘বাস্তু-শাপ’। একে অপরকে ল্যাং, টেক্কা, ওয়ান-আপম্যানশিপের মধ্যে দিয়ে গেটওয়ে হোটেলে চলতে থাকল আড্ডা…


8

আনাচে কানাচে

লেডিজ ওনলি: নিউ ইয়ার্স ইভ-এ তনুশ্রী-সায়ন্তিকা।


logo

গঙ্গাবক্ষে সিজার ও বন্ধুরা

মাঝগঙ্গায় দাঁড়িয়ে প্রকাণ্ড ‘বার্জ’‌। হাজির টালিগঞ্জ ইন্ডাস্ট্রির প্রায় সব পুরুষ। প্রসেনজিৎ। দেব। যিশু। পরমব্রত। সৃজিত। কৌশিক। অঙ্কুশ। কারণ? সৃজিতের পরের ছবি ‘জুলফিকার’‌য়ের শ্যুটিং। আনন্দplus-এর ২০১৬-র প্রথম কভার স্টোরির জন্য অভিনব আড্ডা। সামনে ইন্দ্রনীল রায়


logo

আমবাঙালির জন্য নতুন ঘরানার ছবি

শত্রু ছাড়া কি মানুষ বাঁচে? খাদ্য, আচ্ছাদন, আশ্রয় বা যৌনতা যেমন তার প্রয়োজন, তেমনই শত্রুতা না-হলেও বুঝি আর চলে না। আর তাই দুনিয়ায় কোনও যুগে, কোনও দেশে, কখনওই মানুষে মানুষে শত্রুতার অভাব ঘটেনি। কখনও ধর্ম নিয়ে, গায়ের রং সাদা-কালো নিয়ে, ভাষা নিয়ে, মতবাদ নিয়ে, রাজনীতি নিয়ে, ইস্টবেঙ্গল-মোহনবাগান নিয়ে, ধনী-দরিদ্র নিয়ে — এই শত্রুতার প্রধান ইন্ধন হল অস্মিতা বা ইগো।


logo

বছর শেষের ‘বক্স অফিস’

‘হিট’? ‘ফ্লপ’? নাহ্। বক্স অফিস রেজাল্টে নয়। ২০১৫-র এই ছবিগুলো থেকে গেল দর্শকদের মনে। অন্য স্বাদে


logo

ঘরোয়া পার্টিতেও ডিজে ডাকুন

একা খরচ না বয়ে বন্ধুরা চাঁদা তুলেও সুন্দর ‘কোজি’ ঘরোয়া পার্টি আয়োজন করতে পারেন। যেখানে থাকবে সেরা পানীয়, সুস্বাদু খাবার, দারুণ মিউজিক। পার্টিতে যাঁরা আসবেন, তাঁরা যেন আপনার মনের মতো বন্ধু হয়, সেই দিকে খেয়াল রাখবেন। সমমনস্ক বন্ধুরা মিলিত হলে তবেই না জমে উঠবে ঘরোয়া পার্টি।


logo

রাতপার্টির তারা-রা

একঝাঁকে সেদিন তাঁরা নেমেছিলেন শহরের এক মাল্টিপ্লেক্স-এ। ‘হর হর ব্যোমকেশ’-এর প্রিমিয়ারে


1

কলকাতার ‘নতুন’ নাগরিক

বর্ষশেষের কলকাতায় তিনি নেই। শিগগির ফিরছেনও না। স্প্যানিশ এই ভদ্রলোক এ বার ট্রফিও দেননি শহরকে। তবু তিনি, অ্যান্টোনিও হাবাস এখন কলকাতারই একজন। তাঁকে কাছ থেকে দেখেছেন অনিলাভ চট্টোপাধ্যায়


1

‘হর হর’ এগিয়ে রইল এ কালের ব্যোমকেশ সিরিজে

আবীর ভাল না যিশু ভাল, সে তর্ক বরং থাক। লিখছেন জাগরী বন্দ্যোপাধ্যায়


1

আর কয়েক ঘণ্টা

বছর ঘুরতে বেশি দেরি নেই। কোথায় পার্টি করবেন? কোথায় হবে ‘ডেট’? টিপস দিচ্ছেন অরিজিৎ চক্রবর্তী


1

আনাচে-কানাচে

নিজস্বীতে গিন্নি: ইন্দ্রাণী হালদার। ছোটপর্দার ব্যস্ত গোয়েন্দা। ছবি: সুব্রত কুমার মন্ডল।


15

প্রেমের সঙ্গে শীতের দিন...

ডেটিং-সকালে হোক বা রাতে। উষ্ণতার মুহূর্তটাকে রঙিন করে তুলতে শীতের ওয়ার্ড্রোবটাও হতে হবে মানানসই। শীতের দারুণ কিছু ডেটিং পোশাকের টিপস। আনন্দplus গ্যালারিতে


1

পার্টি-রাত জেগে আজ...

স্ট্রেস থাকবেই। কিন্তু পার্টি-বন্ধ? কভি নেহি। রাতজাগা পার্টির স্ট্রেস কমানোর উপায় জানাচ্ছেন সৌন্দর্য বিশেষজ্ঞ শর্মিলা সিংহ ফ্লোরা


1

পার্টির হ্যাং-ওভার কাটাতে...

সকালের প্রথম চা-টা। আগের দিনের উত্তাল নাচনকোঁদন, তুলকালাম সব খাওয়াদাওয়া হঠাৎ বিষবৎ মনে হচ্ছে তো? ওই মাহেন্দ্রক্ষণে সব থেকে জরুরি দিনের প্রথম এক কাপ কালো চা, সঙ্গে দু’টো থিন অ্যারারুট। যত তাড়াতাড়ি খাদ্যনালীতে প্রবেশ করছে সেটা, ভাল দিনের শুরু হবে ঝটপট। চায়ে একটু মিশিয়ে নেওয়া যায় আদা, দারচিনি বা গোলমরিচ।


1

সঞ্জয়ের লীলা ক্যামেরার মস্তানি

‘ওয়েটিং ফর গোডো’ নাটকে রাগের মাথায় দুই চরিত্রের গালাগালির তরজায় সর্বোচ্চ খারাপ শব্দটা ছিল ‘ক্রিটিক’ অর্থাৎ ‘সমালোচক’! এই শব্দটা ব্যবহার করার পর প্রতিপক্ষ চরিত্রটি এর চেয়ে খারাপ শব্দ খুঁজে না পেয়ে চুপ মেরে যায়!


1

অভি না যাও ছোড় কর...

ষাটের দশকের ছোকরা আমরা বলতে পারতাম, দুনিয়া এক দিকে ও সাধনা আর এক দিকে। বলতামও। তখনকার ছোকরাদের মধ্যে বিয়ে করার তীব্র আকাঙ্ক্ষা ঢুকিয়েছিল তরুণ মজুমদারের ‘বালিকা বধূ’ ছবি। কিন্তু তাদের বিয়ের ইচ্ছে হত একমাত্র সাধনাকে।


ক্লোজ আপ

যে যেমন। বছরের শেষ সপ্তাহে সেলিব্রিটিরা


logo

আমরা হলাম H2SO4

সালফিউরিক অ্যাসিডের ফর্মুলাই নাকি তাঁদের সবচেয়ে ভাল ব্যাখ্যা করতে পারে। আর হ্যাঁ, গোটা বছরে এই প্রথম আনন্দplus প্রচ্ছদ কাহিনির হেডলাইন দেওয়া হল বিভাগের বাইরে থেকে। দিলেন স্বয়ং শাহরুখ খান। প্রিয়তম জুড়ি কাজল সমেত ডিসেম্বরের রাত সাড়ে দশটার কলকাতায় তিনি গৌতম ভট্টাচার্য-এর সামনে। যথারীতি আনপ্লাগড...


logo

২২ ব্যাটিং

যাত্রা শুরু ১২ নভেম্বর, ১৯৯৩। ডিসেম্বর ২০১৫-তেও ‘কুছ কুছ হোতা হ্যায়’


logo

সুরজ হুয়া মধ্যম, চাঁদ জ্বলনে লগা

তারকাদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

মিঞাঁ বিবি রাজি...

ভালবাসা ধর্ম মানে না। বলিউডের এই সেলেব্রিটি দম্পতিদেরই দেখুন না! আনন্দplus গ্যালারিতে


logo

রফি মিয়াঁ এক নম্বর কিশোর কুমার দু’নম্বর

লতা থেকে কিশোর। মান্না দে-র স্মৃতিচারণ। ব্লগ লিখছেন দেবপ্রসাদ চক্রবর্তী


logo

ফার্স্ট টেক

কৌশিক সরকারের ক্যামেরাবন্দি সেলেবদের নানা মুহূর্ত


1

এ শুধু চিয়ার্সের দিন

হোয়াটসঅ্যাপ স্কুলগ্রুপের আড্ডায় হঠাৎই সুনয়নার স্যাড স্মাইলি। শেষ মুহূর্তে দিল্লি-কলকাতার ফ্লাইটের টিকিটটা ম্যানেজ করতে পারেনি। কলকাতার দ্বিতীয় দুর্গাপুজো মিস করার দুঃখটা ও কিছুতেই হজম করতে পারছে না। সামপ্লেস এলস-য়ের হার্ড রক হাতছানি দিয়ে ডাকছে।


1

পাগলামির নাম ‘স্টার ওয়ার্স’

সাবধান শাহরুখ। সাবধান দীপিকা। সাবধান দর্শক। ‘দিলওয়ালে’ না ‘বাজিরাও মস্তানি’ — কোনটা দেখবেন, এখনও যদি ঠিক করে উঠতে না পারেন, তা হলে কিন্তু দু’টোই গেল। কারণ, আমেরিকা-ইউরোপ-অস্ট্রেলিয়া বক্সঅফিস তোলপাড় করে শুক্রবার থেকে ভারতেও মুক্তি পাচ্ছে ‘স্টার ওয়ার্স: দ্য ফোর্স অ্যাওয়েকেন্স’।


1

‘গেরুয়া’র জন্য প্রাইজ পেলে গেরুয়া পোশাক পরে যাব

‘দিলওয়ালে’-এর সাফল্যে কিন্তু চার বাঙালি! অন্তত গানে। ইতিমধ্যেই প্রখ্যাত হয়ে যাওয়া গীতিকারের নাম তো এখন বলিউডে সবার মুখে মুখে। সেই অমিতাভ ভট্টাচার্য মুম্বই থেকে ফোনে সাক্ষাৎকার দিলেন সুজিষ্ণু মাহাতো-কে


1

জনপ্রিয় কবিতায় সীমাবদ্ধ থাকবেন না

আবৃত্তির ক্লাসরুমে আমরা বেশ খানিকটা এগিয়ে গেছি। টেকনিক্যাল স্কিল শেখা হয়েছে। থিওরিও শেখা হয়েছে কিছু। কিছু না-জানাও রয়ে গেছে। এখনও পর্যন্ত যেটুকু জেনেছি, সেটুকু নিয়ে আজ মঞ্চ উপস্থাপনার কথা ভাবা যাক।


1

প্রেমের আমি প্রেমের তুমি

অবিবাহিত, বিবাহিত, বিবাহ-বিচ্ছিন্ন না কি অপেক্ষমান? আপনার ‘রিলেশনশিপ স্টেটাস’ বোঝাতে এই বিকল্পগুলিই যথেষ্ট? কাগজপত্রে হলেও, সোশ্যাল মিডিয়াতে হয়তো নয়। নতুন প্রজন্মের প্রেমের রঙ বড়ই বিচিত্র!


6

অসমবয়সের প্রেম

বলিউডে ফিরে ফিরে এসেছে। শুধু প্রেম নয়, পৌঁছেছে দাম্পত্যে। আনন্দplus- গ্যালারিতে সেই দম্পতিরা


8

ব্যোমকেশ বনাম ব্যোমকেশ

ধুতি-পাঞ্জাবিতে ব্যোমকেশসুলভ আঁটসাঁট ভাব আছে আবীরের। যিশুর ধুতি-পাঞ্জাবি সে তুলনায় বেশি শৌখিন। চেহারায় গোয়েন্দা-সুলভ কাঠিন্য কম।


8

সমকামীর প্রেম

অথচ এই সমকামিতা সমাজে এখনও স্বীকৃতি পায়নি। সেই জায়গায় দাঁড়িয়ে পরিচালক শতরূপা সান্যাল তাঁর ‘অন্য অপালা’ ছবিতে এক রক্ষণশীল পরিবারের নারীর জীবনে নিয়ে এলেন সমকামী স্বামীকে।


8

‘দিলওয়ালে’ খান

ভারসোভা অন্ধেরি ওয়েস্টের পিভিআর আইকনে বৃহস্পতিবার বিশেষ শো শুরুর সময় ফোনে নোটিফিকেশন। শাহরুখের টুইট। কাজলের সঙ্গে সেলফি। ছ’নম্বর অডিটোরিয়ামে সিনেমা দেখছেন তাঁরা।


logo

সাজো তুমি

আঙ্গরাখা কুর্তা। কনের শাড়ির পাড়-এ বরের পাঞ্জাবির ফেব্রিক। বিয়েবাড়ি জমজমাট।


8

আনাচে কানাচে

হাসি রাশি রাশি: অপর্ণা সেন-দেব। শহরে এক ছবির প্রিমিয়ারে


logo

কলকাতায় রাগসঙ্গীত চর্চা উঠেই গিয়েছে

সাক্ষাৎকার দিতে তাঁর একটুও ভাল লাগে না। বেশির ভাগ ক্ষেত্রেই মিডিয়াকে এড়িয়ে চলেন। ট্যুইটার, হোয়াটসঅ্যাপ তাঁর না-পসন্দ। বাগান ঘেরা সবুজ লনের প্রাসাদোপম বাড়ির একটি বিশেষ ঘরে ঢুকতেই শুরু হল নানা খাতিরদারি।


logo

কী উপহার সাজিয়ে দেব

পার্টি হোক কী বিয়েবাড়ি। রোজই নেমন্তন্ন। কিন্তু উপহার কী দেবেন? খোঁজ দিলেন সোমঋতা ভট্টাচার্য।


ritu

আনাচে কানাচে

তারকাদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

স্ট্রেস হলে ওজন বেড়ে যায়

একটা সময় ছিল যখন মানুষ সাধারণ ভাবে জীবনযাপন করত। এবং তাতেই খুশি থাকত তারা। ফলে সব মানুষই ছিল সুস্থ ও সবল। এখন কতকগুলো শব্দ মানুষকে এমন ভাবে জড়িয়ে ফেলেছে যে, তা থেকে মুক্তি না পেলে জনজীবন নষ্ট হয়ে যাবে।


logo

আমি আর আমার বেস্ট ফ্রেন্ড

স্পিৎজ, টেরিয়ার, চিহুয়াহুয়া। বলিউডি নায়িকাদের পোষ্য প্রীতি তাঁদের সেরা শখ। তারই কিছু ঝলক আনন্দplus গ্যালারিতে


logo

রাতপার্টির তারারা

শীত গায়ে মেখে শহরজুড়ে পার্টি। তারই কিছু মুহূর্ত কৌশিক সরকার-এর ক্যামেরায়


1

ডিভোর্স এমন যন্ত্রণা ভেতরটা এফোঁড় ওফোঁড় করে দেয়

শোনা গিয়েছিল বিয়ে ভাঙার পর চরম মুষড়ে পড়েছেন। কিন্তু গত রোববার দিল্লির হোটেলে যখন কাচের দরজা খুলে ঢুকলেন, তখন তিনি সেই অরিজিনাল ‘কিং খান’। তেষট্টি বছরের ইমরান খান-এর মস্তানি ফের কাছ থেকে দেখলেন গৌতম ভট্টাচার্য



1

‘কাবুলিওয়ালা’ ও ‘আনন্দ’র গান ছাড়া হিন্দি গানের ইতিহাস হয় না

বাংলা সিনেমার একটা গানের লাইন মনে পড়ছে। ‘যদি চাঁদ ও সূর্য একই সাথে ওঠে, কে কার তুলনা হবে বলো?’ মান্না দে এবং সলিল চৌধুরী। সুরের আকাশে সূর্য ও চাঁদ। প্রতিভা এবং শিক্ষা, হৃদয় ও মস্তিষ্ক, চূড়ান্ত ভাবে দু’জনের মেধাকে পূর্ণ করেছে।


1

বাঙালি এ বার প্লাম-চেরি-তে

খুশির চেরিগুলো ঝরে ঝরে পড়ছে। উঁহু, ফ্রুট কেকের মাথায় নয় শুধু। ঝরে পড়ছে স্যান্টার ঝুলি থেকে, ছড়িয়ে যাচ্ছে কিছুতেই শীত পড়তে না চাওয়া ব্যাজারমুখো শহরটায়। বরফ পড়ুক দূর দেশে। সফেদ শৌখিনতা ছুঁয়ে যাক সিমলাকে, সুইৎজারল্যান্ডকে।



1

‘গেরুয়া’ তৈরি হয়েছে মাত্র আধঘণ্টায়

দিন বা রাত আলাদা করে জীবনে নেই। আছে শুধু ঘুমের সময়, সকাল ৭টা থেকে ১১টা। সঙ্গীত পরিচালক প্রীতমের বাদবাকি সময় কাজ আর খাওয়া। বলছিলেন, ‘‘খেতে খেতে মোটা হয়ে যাচ্ছি।’’ সাক্ষাৎকার, আড্ডা বা গান তৈরি—এ সবের জন্য মাঝরাতই তাঁর পছন্দ। রাত বারোটায় ডিনার সারতে সারতেই শুরু হল কথা।


1

ইমোটিকনসের সংশয়

এ বছর অক্সফোর্ডের ‘ওয়ার্ড অফ দ্য ইয়ার’ কী জানেন? উঁহু, কোনও শব্দ নয় কিন্তু। একটা ‘ইমোজি’ বা ‘ইমোটিকন’। হেসে কুটিপাটি হয়ে চোখ দিয়ে জল বেরিয়ে যাচ্ছে একটা হলদেটে ন্যাড়া মুখের। পোশাকি ভাষায়, ‘ফেস উইথ টিয়ার্স অব জয়’!


1

আনাচে কানাচে

সুহানা সফর...: বাবার জন্য বাইক কিনেছেন সায়ন্তিকা। তাতেই সওয়ারি তিনি


logo

অতিথি যখন বচ্চন

বাংলায় এসে অমিতাভ বচ্চন আপনার অতিথি হলে কী কী ব্যবস্থা করতেই হবে? সে শান্তিনিকেতন হোক কী কলকাতা। প্রান্তিকে ‘তিন’ ছবির শ্যুটিং কভারেজ করতে গিয়ে ইন্দ্রনীল রায় খোঁজ পেলেন বিগ বি-র পছন্দের


paresh maity

তমলুক থেকে নিউ ইয়র্ক

পরেশ মাইতি। তাঁর ৭৪তম একক চিত্র প্রদর্শনীর জন্য ডিসেম্বরের কলকাতায়। লাল পাঞ্জাবি, কালো জ্যাকেট আর রুপোর বাহারি লকেটের জৌলুসে তাঁর ক্যানভাসের মতোই তিনি বর্ণময়। বললেন, ‘‘কথা নয়, আগে ছবি দেখুন। আমার ছোটবেলার সেই গ্রাম। সাদা জলের মাঝে নৌকো ভেসে যাচ্ছে। তীরে তখন রাত কালো।’’


Rita Bhimani

পার্টিতে আলাপ জমাতে অন্য পক্ষকে গুরুত্ব দিন

পর পর দু’দিন দুটো পার্টি। এমন পার্টি যেখানে কাউকেই তেমন চিনি না যে সহজে আলাপ জমাব। কী করব? তেমন চেনা কেউ আসার জন্য অপেক্ষা করব? নাকি নিজে থেকে এগিয়ে গিয়ে পার্টির অতিথিদের সঙ্গে কথা বলব? কী ভাবে জমাবেন পার্টির আড্ডা? পরামর্শ দিচ্ছেন ঋতা ভিমানি


logo

আশায় আশায় বসে আছি

সোশ্যাল মিডিয়ায় ঘনিয়ে ওঠা প্রেম বাঁচিয়ে রাখা? বড়ই কঠিন। লিখছেন মধুমন্তী পৈত চৌধুরী


logo

ফার্স্ট টেক

সেলেবদের নানা মুহূর্ত


1

দ্বৈরথ

১৮ ডিসেম্বর। বক্স অফিসে মুখোমুখি ‘দিলওয়ালে’ আর ‘বাজিরাও মস্তানি’। যুদ্ধে জিতবে কে? শাহরুখ না বনশালি? লিখছেন আভা গোস্বামী


1

খাবটা কী

বার্গার, বেকন, সসেজ। ‘হু’ বলছে খেলেই নাকি ক্যানসার হতে পারে। কিন্তু জেনওয়াই তো এতেই মজে। তা হলে? খোঁজ নিচ্ছেন স্বরলিপি ভট্টাচার্য ও অরিজিৎ চক্রবর্তী


1

দ্রুতলয়ের রবীন্দ্রসঙ্গীত গাইতে হলে লুঙ্গি ডান্সও শুনতে হবে

ট্যাক্সি ক্যাব চড়েও আধ ঘণ্টা লেট। ফোনেই বলেছিলেন চিজ চিলি টোস্ট আর কফি খেতে খেতে আড্ডা দেবেন। এত প্ল্যানিংয়ের পরেও রাস্তা হারিয়ে বেশ খানিকটা নাজেহাল লাগছিল জয়তী চক্রবর্তীকে।


logo

শীতেও লাগান ফেয়ারনেস ক্রিম

ডিপ ক্লিনজিং করুন ত্বক। আনন্দplus-এর জন্য প্রথম ব্লগ লিখছেন সৌন্দর্য বিশেষজ্ঞ শর্মিলা সিংহ ফ্লোরা


logo

বেনারসীর সেই রাত

বিয়েবা়ড়িতে শুধুই বারো হাত ঘের? নাহ্। অনেক রকম ভাবে নিজেকে সাজাতে পারেন বেনারসীর আদরে। কী সেই স্টাইল? দেখে নিন আনন্দplus গ্যালারিতে


logo

ফার্স্ট টেক

সেলেবরা যখন ক্যামেরাবন্দি


1

বড় বড় ছেলেগুলো এ বার রাতেই খেলবে

গোলাপি বল। রাতের আলো। অফিস ফেরত জনতা। আর পাঁচটা স্লিপ। অ্যাডিলেডে টেস্ট ক্রিকেটের নতুন ‘অবতার’ দেখে এলেন দিলীপ প্রেমচন্দ্রন


logo

এ বছর কিরীটী রায়ের

হঠাৎ কী এমন ঘটল যে, কিরীটী রায়কে নিয়ে এত হইচই? প্রথম, গোয়েন্দা মানেই বক্স অফিসে একরকম অব্যর্থ জয়। তা সে ফেলুদা হোক কী ব্যোমকেশ কী শবর। আর দ্বিতীয় কারণ, ব্যোমকেশ-ফেলু মিত্তির নিয়ে টানাটানি প্রচুর। সে দিক থেকে দেখতে গেলে, কিরীটী রায় ভিড়ের মধ্যে একা। টলিউডে এ বার হইহই করে এসে পড়ছে কিরীটী রায়।


logo

মস্তানি কথা

বাজিরাও মস্তানি’র ট্রেলার লঞ্চ হয়েছে মিনিটখানেক আগে। স্কাইপে মন্ট্রিলে প্রিয়াঙ্কা থেকে শুরু করে সঞ্জয় লীলা বনশালি — সবাই তাঁর প্রশংসায় পঞ্চমুখ। মুম্বইতে দীপিকা পাড়ুকোন-এর মুখোমুখি ইন্দ্রনীল রায়


priyanka chopra

কিছু চাপা কিছু খোলা পার্টি রাত

শীত জমিয়ে না পড়লেও শুরু হয়ে গেছে পার্টি। পার্টি মোড-এ বলিউডের নায়িকারা। আনন্দplus গ্যালারিতে


logo

যা খুশি ওরা বলে বলুক

কয়েক দিন আগে গিয়েছিলাম চিত্র- পরিচালক অরবিন্দ মুখোপাধ্যায়ের টালিগঞ্জের বাড়িতে। বয়স এখন সাতানব্বই। ভাবলাম, বিজয়াতে একটা প্রণাম করে আসি। বার্ধক্য-জনিত অসুস্থতা। সব সময় শুয়ে থাকেন। খুব জোরে কানের কাছে মুখ নিয়ে ডাকলে সাড়া দেন।


logo

গলা জোড়ানো রঙিন আদর

ডিসেম্বর গড়িয়েও এ বছর শহরে শীত নামল কই? তবু স্কার্ফ আছে। কলেজ-অফিসে, দোকানে-ফুটপাথে তার অবাধ আনাগোনা। সে সাজের অঙ্গ হয়েই হোক, কিংবা সিজন চেঞ্জের বর্ম। জমিয়ে শীত পড়ার আগেভাগে না হয় ঘুরেই এলেন তার সাজ-রাজত্বে।


1

স্যর যেন আরও বেশি বাঙালি হয়ে যাচ্ছেন

স্যর আরও একবার বাঙালি পরিচালকের ছবিতে। এত দিনে সবাই জেনে গিয়েছে কার ছবিতে। পরিচালক আমার বন্ধু টোনি (অনিরুদ্ধ রায় চৌধুরী)। টোনির প্রথম হিন্দি ছবি। প্রোডিউসর আমি। এ বারের ছবি সোশ্যাল থ্রিলার। দিল্লিতে শ্যুট। ‘পিকু’র মতো এখানেও সামাজিক বার্তা থাকবে। ফেব্রুয়ারিতে শ্যুটিং শুরু। স্যর যেন এখন বাঙালিয়ানা আরও বেশি চাইছেন। এ ক’বছর তাঁর সান্নিধ্যে এসে দেখেছি, কেরিয়ারের এই পর্যায়ে স্যর কাজগুলো খুব উপভোগ করে করছেন।


1

‘পথের পাঁচালী’ প্রতিবারই একটা নতুন কবিতা হয়ে ওঠে

আগের সংখ্যায় আবৃত্তির প্রতিবেশী শিল্পগুলো—সঞ্চালনা, সংবাদপাঠ, শ্রুতিনাটক নিয়ে আলোচনা করেছিলাম আমরা। এর বাইরে যে সব শিল্প আছে, যেমন নাটক, নাচ, গান, যন্ত্রসঙ্গীত—এগুলোর সঙ্গেও কি আবৃত্তিশিল্পের যোগ আছে? একজন আবৃত্তিকারের কি নাটক দেখা জরুরি? কিংবা গান শোনা? বা ছবি দেখা? বই পড়া?


2

জমল না...

ধরা যাক, আপনাকে বলা হল ১ থেকে ৫ গোনার মধ্যে নিজের একটা নাম বানিয়ে বলুন। ভেবেচিন্তে দেখবেন, যে নামটা আপনি বলেছেন, তার সঙ্গে আপনার কোনও একটা যোগ আছে। হতে পারে ওটা আপনার একটা প্রিয় শব্দ, প্রিয় চরিত্র, কোনও অতীত অনুষঙ্গ বা বর্তমানের কোনও রেফারেন্স...যা কিছু! কিন্তু এমন কোনও শব্দ নয়, যার সঙ্গে আপনার ভাবনার কোনও রকম তরঙ্গ যুক্ত নেই।


1

‘পথের পাঁচালী’ প্রতিবারই একটা নতুন কবিতা হয়ে ওঠে

আগের সংখ্যায় আবৃত্তির প্রতিবেশী শিল্পগুলো—সঞ্চালনা, সংবাদপাঠ, শ্রুতিনাটক নিয়ে আলোচনা করেছিলাম আমরা। এর বাইরে যে সব শিল্প আছে, যেমন নাটক, নাচ, গান, যন্ত্রসঙ্গীত—এগুলোর সঙ্গেও কি আবৃত্তিশিল্পের যোগ আছে? একজন আবৃত্তিকারের কি নাটক দেখা জরুরি? কিংবা গান শোনা? বা ছবি দেখা? বই পড়া?


2

‘দিলওয়ালে’র উষ্ণ রসায়ন

রাজ-সিমরন। শাহরুখ-কাজল। বলিউডের এই কিংবদন্তি জুটির ম্যাজিক ফুরোয় না। আনন্দplus গ্যালারিতে তাঁদের হট কেমিস্ট্রির কিছু মুহূর্ত



1

সমুদ্র উজিয়ে যদিদং হৃদয়ং

নীল আর পারোর বিয়ে। সাত দিনের ছুটি চাই ডিসেম্বরে। যেতে হবে মরিশাস। সেকী? বর-কনের সঙ্গে মাসি-পিসিও হানিমুনে যাবেন নাকি? একেই তো তারা থাকে দু’জনে দু’দেশে। কী সেকেলে কাণ্ড রে বাবা!



logo

একশো বছর পর শুধু ফ্রেমটাই থেকে যাবে

জেভিপিডি স্কিমের সিক্সথ রোডে একদম মধ্যবিত্ত বিল্ডিং। নাম ‘স্বাতী মিত্র’। তার ফিফথ আর সিক্সথ ফ্লোরে তাঁর অফিস। পাঁচ তলার অফিসটা প্রধানত ওয়েটিং রুম কাম গোডাউন। কিছুক্ষণ অপেক্ষা করে ছ’তলার ফ্ল্যাটে ঢুকতেই বোঝা গেল গড়পড়তা বলিউড নয়। একটু অন্য রকম রুচি দিয়ে সাজানো ফ্ল্যাট। পাজামা-পাঞ্জাবি পরে লাল কাউচে এসে বসলেন তিনি। শুরু হল আড্ডা...


logo

বন্ড... শুধু নামই যথেষ্ট

চলচ্চিত্র বা সিনেমার ইতিহাসে কিছু পুরুষ চরিত্র রয়ে যায় যারা তাদের পুরুষ ফ্যানেদের কাছে অর্থাৎ পাঠক বা সিনেমা দর্শকদের কাছে আজীবন কালজয়ী হয়ে থাকে। আমার নিজের চোখে দেখা এবং পড়া এমন দুটি চরিত্র হল শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের ব্যোমকেশ এবং ইয়ান ফ্লেমিংয়ের জেমস বন্ড।


logo

হিরণ-ময়

মেহের আলির মন ভাল নেই। মানসিক হাসপাতালে দমবন্ধ হয়ে আসছে তার। সে বেরিয়ে পড়ল। রাস্তায় দেখা এক সুন্দরীর সঙ্গে—হিরণ গল্প লিখেছেন তাঁর আগামী ছবি ‘মেহের আলি’র জন্য। মেহের আলি ছবিটির কথা ইতিমধ্যে জানা গেলেও এই প্রথম হিরণ যে ছবি প্রযোজনা করছেন এবং গানও গাইছেন, সেটা কারও জানা ছিল না।


logo

আমিও আমার বাবা-মা’র কাছে চললাম

মান্নাদার রমা মা একটা ক্লান্ত বিষণ্ণ মুখ। আঘাতে আঘাতে জর্জরিত। সারা শরীরে মৃত্যুর ছায়া। রমাদি কোনও রকমে চোখদুটো খুললেন। মুখে একটু হাসি আনার চেষ্টা করে বললেন, ‘‘ডোন্ট ওয়ারি বকুল, আই অ্যাম গোয়িং টু মাই ড্যাডি অ্যান্ড ম্যামি।’’


logo

লিখে লিখে কথা বলো

যবে থেকে এসএমএস এসেছে বাজারে, বকবক কিছুটা কমেছে, বা বেড়েছেও বলা যেতে পারে! ক্লাসরুম, অফিস মিটিং, সিনেমাহল- অর্থাৎ, যে সব জায়গায় জোরে জোরে কথা বলায় বাধা, সেখানে লিখে থুড়ি টাইপ করে কথাই একমাত্র উপায়।


logo

উত্তরাধিকার

সেলিব্রিটি বাবা-মা। সেলিব্রিটি ছেলেমেয়ে। বলিউডি খানদান। এ বারের আনন্দplus গ্যালারিতে


1

তিন এক্কে তিন

বৃহস্পতিবার তিন বছরে পড়ছে আনন্দplus। গত বছরের জন্মদিন থেকে এ বারের ২৫ নভেম্বর—কেমন গেল তার একটা বছর? বিশ্লেষণে গৌতম ভট্টাচার্য


1

অপ্রকাশিত

তিন ইয়ারি কথা: শ্রীজাত-সৃজিত-ইন্দ্রদীপ


১

কবিতা ফিউশন

আজকের সন্ত্রাস থেকে আগামীর ভালবাসা। ‘কবিতাস্কোপ’-এ কবিতার নানা মুহূর্ত। খবর দিচ্ছে আনন্দplus


১

জিনস পরে দামি শাড়ি কিনতে যাবেন না

আজকালকার ট্রেন্ডই হল ক্যাজুয়াল পোশাক পরা। ক্যাজুয়াল পোশাকেই গ্রহণযোগ্য হয়ে ওঠা। কিন্তু অন্যের মনে সুন্দর ভাবমূর্তি গড়ে তুলতে গেলে ক্যাজুয়াল পোশাক কিন্তু সর্বত্র গ্রহণযোগ্য নাও হতে পারে। ক্যাজুয়াল পোশাক পরে বিভিন্ন জায়গায় গেলে পরিণতি কী হতে পারে তা আমি বহুবার অনুভব করেছি।



1

দুই নারী

ঠিক ছিল আড্ডা হবে তাঁদের নতুন ছবি নিয়ে। রূপা গঙ্গোপাধ্যায় ও ঋতাভরী চক্রবর্তীর কথায় এসে গেল বিজেপি। গোমাংস খাওয়া। ‘হোক কলরব’। বিকিনি। শুনলেন দেবশঙ্কর মুখোপাধ্যায়।


1

রজতের জালে ‘সোনালি’ গোল

সাতটা আলমারি রাখার জায়গা তোমার বাড়িতে আছে তো? বিয়ের প্রস্তাব পেয়ে রজত ঘোষদস্তিদারের কাছে জানতে চেয়েছিলেন সোনালি চৌধুরী নবদম্পতির বাড়ি গিয়ে লিখছেন প্রীতম সাহা।


LOGO

প্রেমের প্রত্যাবর্তন

জাপানে রাতের মেট্রোয় দীপিকা গেয়ে উঠলেন ব্রিটনি স্পিয়ার্স। গলা মেলালেন রণবীর। হঠাৎই ডিস্কোথেক-এ ঢুকে পড়লেন দু’জনে। মুম্বইয়ে বসে সেই গল্পই শোনালেন ইমতিয়াজ আলি। শুনলেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়


2

ফিফটি প্লাস

সোশ্যাল মিডিয়া তা হলে কার? ইয়ংদের? না কি পঞ্চাশোর্ধ্ব যাঁরা মাঝরাত্তিরেও অনলাইন থাকছেন তাঁদের?


logo

বাংলা ছবিতে ‘মেসি’

পরিচালক রিঙ্গোর আগামী ছবি ‘মেসি’র অনুপ্রেরণাও তিনি। পরিচালকের কথায় ঠিক মেসি নয়, মেসি-চেতনা। পাড়া ফুটবল নিয়ে এই ছবি ড্রইংরুমের কিক পয়েন্ট হবেই— আশা তাঁর। কিন্তু হঠাৎ মেসি-ই কেন?


LOGO

আনাচে কানাচে

ক্যামেরাবন্দি তারকাদের কয়েক ঝলক


logo

নিজেই কাটাকুটি করলেন পমফ্রেট

রেওয়াজ না করলে খাবার হজম হত না মান্না দে-র। ব্লগ লিখছেন দেবপ্রসাদ চক্রবর্তী


logo

ঠোঁটে ঠোঁটে কথা বলো

শীত শুরুতে উষ্ণতার জন্য আকুল বলিউডের এই নায়ক-নায়িকারা। আনন্দplus গ্যালারিতে তেমনই উষ্ণ কিছু মুহূর্ত


logo

নায়িকা সংবাদ

কেউ স্পোর্টি লুক-এ। কেউ বা জিপসি। কারও লুক একেবারে ক্যাজুয়াল। তো কেউ জ্যাকেট মোড়া শীতের লুক-এ।


1

বিদ্যা ছুঁয়ে

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে অমিতাভ বচ্চন যে-ফোন থেকে সেলফি তুলেছেন কিছুক্ষণ আগে সেই ফোন থেকেই আটটার সময় ফোন এল তাঁর। কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধন অনুষ্ঠান শেষ করে এয়ারপোর্ট যাওয়ার পথে শুরু হল আড্ডা। মাঝখানে শুধু আট বার কল ড্রপ।



1

শ্রুতিনাটকে আবেগ লাগে সংবাদ পাঠ আবেগহীন

আবৃত্তিকারকে কথা মনে রাখতে হয়। সংযোজককে কথা তৈরিও করতে হয়। আবৃত্তির ক্লাসরুমে ব্রততী বন্দ্যোপাধ্যায়


1

কাবাবিয়ানা

পুজোপার্বণ তো এক-এক করে সব শেষ হওয়ার মুখে। নতুন জামাকাপড় সব পরা হয়ে গিয়েছে। শহরের হেন রেস্তোরাঁ নেই, যেখানে ঢুঁ মারা হয়নি, হেন ভিনদেশি ক্যুইজিন নেই যা চেখে দেখা হয়নি। মায় অ্যান্টাসিডের কোর্স পর্যন্ত শেষ হয়ে গিয়েছে।



1

সলিল সাগরে

আগামী বৃহস্পতিবার তাঁর নব্বইতম জন্মদিন। ২০১৫-র ট্যুইটার, হোয়াটসঅ্যাপ জমানায় ফিরে এলে কেমন লাগত তাঁর। সলিল চৌধুরীকে নিয়ে টাইম ট্রাভেল আর স্মৃতির সাগরে শঙ্করলাল ভট্টাচার্য


1

আনাচে কানাচে

তারকারা ক্যামেরাবন্দি।


logo

সম্রাট শশাঙ্ক

‘থ্রি ইডিয়টস’ দেখতে ভালবাসেন। লন্ডনে বেড়াতে না গিয়ে হোটেলে কাজ করেন। ঘড়ি পরেন না। আর গত পঁচিশ বছরে ছুটি মানে মহাবালেশ্বর। ভারতীয় ক্রিকেটের নতুন অধীশ্বর শশাঙ্ক মনোহর-কে নিয়ে নানা অজানা কথা লিখলেন সঞ্জীব মুখোপাধ্যায়।


logo

আনাচে কানাচে

দীপাবলির সন্ধ্যায় সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

এক দুজে কে লিয়ে

ভাই-বোন। এমন সম্পর্ক কি সত্যিই আর আছে? ভাইফোঁটার মুহূর্তে আনন্দplus গ্যালারিতে রইল বলিউডের বিখ্যাত কিছু ভাই-বোন জুটি


logo

বাংলা লিখতে হলে

উইনডোজ অপারেটিং সিস্টেমের ল্যাপটপ বা ডেক্সটপের জন্য দু’ভাবে বাংলা লেখার ব্যবস্থা হতে পারে। প্রথমত, যে কোনও বাজার চলতি সফটওয়ার ইন্সটল করে নিতে পারেন। অভ্র কিবোর্ড-এর মতো অনেক সফটওয়ার পেয়ে যাবেন বিনাপয়সায়।


logo

অফিসে উৎকট সাজ নয়

কোন অনুষ্ঠানে কী পোশাক পরবেন, তা আগে থেকেই ঠিক করে নেওয়া প্রয়োজন। উৎসবের সময় যে পোশাক পরে থাকেন তা পরে অফিসে যাওয়া যায় না। অতিরিক্ত উজ্জ্বল রঙের পোশাক, জমকালো ছাপার পোশাক পরে অফিসে যাবেন না।


১

গল্প হলেও সত্যি

চুমুর কথা উঠতেই মেঘলার গাল লাল হয়ে গেল। অনুরাগের কথা শুনলও অপলক দৃষ্টিতে। এই মুহূর্তে ছোটপর্দার সবচেয়ে রোম্যান্টিক জুটি। ‘ইচ্ছেনদী’ ধারাবাহিকের অনুরাগ-মেঘলা। বিক্রম চট্টোপাধ্যায়-সোলাঙ্কি রায়। সামনে স্রবন্তী বন্দ্যোপাধ্যায়


7

দীপাবলির দিয়া-রা

পাশ্চাত্য বা ভারতীয়। অভিনয়ে নিজেদের প্রতিভার রোশনাই ছড়িয়েই চলেছেন বলিউডের এই নায়িকারা। আলোর উৎসবের সাজে তাঁদের কিছু মুহূর্ত আনন্দplus গ্যালারিতে


1

এত সঙ্গীত-শিক্ষিত গায়ক হিন্দি ছবিতে আগে আসেননি

ঠুংরি, গজল-এর মতো ধ্রুপদী সঙ্গীতকেও বাণিজ্যিক হিন্দি ছবির মিউজিকে অন্য মর্যাদা দিয়েছিলেন মান্না দে। ব্লগ লিখছেন দেবপ্রসাদ চক্রবর্তী


3

ফার্স্ট টেক

নানা মুহূর্তে ক্যামেরায় ধরা পড়লেন তারকারা।


1

ইমরান ভাল নেই

ইমরান খানকে দেখলে সাধারণত কী মনে হয়? অসম্ভব অভিজাত এক দুঁদে চরিত্র, তেষট্টিতেও যাঁর গ্ল্যামার এতটুকু টাল খায়নি। কিন্তু টিভি অ্যাঙ্কর কাম সাংবাদিক রেহাম খানের সঙ্গে বিবাহবিচ্ছেদ যে ওঁকে কতটা রক্তাক্ত করে ছেড়েছে, চোখের সামনে দেখলাম।


1

দিওয়ালি পার্টির প্লে-লিস্ট

প্রস্তুতির সময় মিলেছে জাস্ট দু’দিন। জড়ো করে ফেলতে হবে তার মধ্যেই, মোটামুটি যারা আছে শহরে। সহজ উপায়, ফেসবুকে একটা ইভেন্ট বানিয়ে ফেলা। অমুকের বাড়িতে অমুক দিন। ক্লোজ্‌ড গ্রুপ বানিয়ে পছন্দের বন্ধুদের ইনভাইট করে দেওয়া হল। ব্যস! আর রিমাইন্ডারের নো ঝঞ্ঝাট।


1

ধনতেরসের শপিং কার্ট

অবাঙালি ঘরের ধনলক্ষ্মীর পুজো তো কবেই ঢুকে পড়েছে বাঙালি গৃহস্থালিতে। ধনতেরস মানে গয়নার দোকানে লম্বা লাইন এবং সোনা-রুপো কিছু না কিছু একটা কিনেই ফেলা, এটা বেশ চেনা ছবি ক’বছর ধরেই। হালফিলের জেন ওয়াই-ই বা বাদ যায় কেন! হাতে সময় নেই? পরোয়াও নেই।


1

সেলফি মানেই অবিকল ছবি নয়

কেমন হত যদি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের সামনে এসে দাঁড়াতেন এক জন সাধারণ মানুষ, যার নামও সৌমিত্র চট্টোপাধ্যায়? ঠিক এমনটাই ঘটেছে শোভন তরফদার পরিচালিত ‘সেলফি’ ছবিতে।


আনাচে কানাচে

‘বেলাশেষে’, ‘মুক্তধারা’, ‘অলীক সুখ’, ‘প্রাক্তন’। শিবপ্রসাদ-নন্দিতার চার ছবিতে নায়িকার চার চরিত্র। তা দিয়েই ঋতুপর্ণার জন্মদিনের কেক। ষিশু-অঞ্জন-শাশ্বত। শ্যুটিংয়ের ফাঁকে সহ লেলেবদের নানা মুহূর্ত।


logo

জেন-Y দিওয়ালি

লহেঙ্গা ইন। মেহেন্দি আউট। ট্যাটু ইন। হ্যাশ ট্যাগ ইন। কানে জবা ফুল, ক্লিভেজের কাছাকাছি হ্যাশ ট্যাগ ট্যাটু। আর যদি দিওয়ালির এফেক্ট জোরালো করতে চান হ্যাশ ট্যাগ ট্যাটুর পাশে এঁকে নিন দিয়া। ফ্যাশন ডিজাইনাররা বলছেন ট্যাটুই এ বার দিওয়ালির সেক্সি গয়না। মেহেন্দির দিনও শেষ। টেম্পোরারি ট্যাটু এঁকে নিন হাতে, পায়ে, পিঠে। নতুন দীপাবলিতে আপনাকে স্বাগত!


logo

সিঙ্গাপুরে ঝলমলে ঋতু উৎসব

বেগম জান সংগঠক হিসেবে বিদেশে তাঁর প্রথম পরীক্ষায় দিব্যি উতরে গেলেন। একমাত্র আনন্দplus হাজির সেখানে


logo

অপরাজিতা তুমি

নিজেকে নিয়েই সন্তুষ্ট। জীবনে ক্ষোভের কোনও জায়গা নেই অভিনেত্রী অপরাজিতা আঢ্য-র। মুখোমুখি অদিতি ভাদুড়ি


Logo

আশি-তে আসিও

এ যুগে কি এমনই হবে...ক্রিয়েটিভ অথচ ‘সো-কল্ড’ ব্যর্থ পুরুষ, যিনি এমন সব বিষয় নিয়ে টিভির অনুষ্ঠান বানাবেন, যার টিআরপি কমতে কমতে এত তলানিতে দাঁড়াবে যে সেই চ্যানেলে আর মানুষটির জায়গা হবে না।


logo

আনাচে কানাচে

ক্যামেরাবন্দি তারকা।


1

পরের ভ্রমণের প্ল্যান করুন

পুজো তো দারুণ কাটালেন! প্যান্ডেল পরিক্রমা হল। আত্মীয় স্বজন বন্ধুবান্ধবের সঙ্গে রেস্তোরাঁয় গিয়ে বিশাল খাওয়াদাওয়া হল! ওয়ালেট ফাঁকা হওয়ার আগে পর্যন্ত বাজারহাট করেছেন। এটিএমেও টাকা তলানিতে এসে পৌঁছেছে। যাঁরা ভিনদেশে বেড়াতে গিয়েছিলেন, তাঁরা ফিরে এসেছেন।


logo

ফেসবুকের মুখ-বদল

অক্ষরগুলোর কায়দাও খানিক বদলেছে। চট করে দেখলে বোঝা যাচ্ছে না। তবে খুঁটিয়ে নজর করলে চোখে পড়ছে ঠিক। খাবারে, পোশাকে, সিনেমায়, গল্পে— ধরন বদলাচ্ছে, বদলাচ্ছে নজর। কাজেই, দিনরাত ২৪ ঘণ্টা জড়িয়েমড়িয়ে থাকা যে বস্তুটিকে, তার বদলানোতেও খানিক নজর দিতে হয় বইকী!


1

ফার্স্ট টেক

সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


1

দেউটিগুলো একে একে নিবল

পরশু হরভজনের বিয়ের এত আলো-রোশনাইয়ের মধ্যে কোথাও যেন এক টুকরো বিষণ্ণতা দেখা গেল। বীরেন্দ্র সহবাগ এসেছিল। ওকে দেখে হঠাৎ মনে পড়ল, ওর চলে যাওয়াটা পেজ ওয়ান থেকে নয়ের পাতায় সরে যেতে দেখে পেশাদার সাংবাদিক হিসেবে কেমন কষ্ট পাচ্ছিলাম।


1

উদয়ের পথে

এই প্রথম উদয়শঙ্করকে নিয়ে ডকুমেন্টারি। এই তথ্যচিত্র কেবলমাত্র এক নৃত্যশিল্পীর জীবনের কথা বলবে না। বরং চিত্র পরিচালক উদয়শঙ্করের শিল্প ও সৌন্দর্যতত্ত্বকে খোঁজা হয়েছে এই তথ্যচিত্রে।



4

সাত বছরে কিছুই বদলায়নি আমাদের

আরুশি তলবার থেকে শিনা বরা — ছবিটা একই আছে সমাজের। মনে করেন পরিচালক মেঘনা গুলজার। ‘তলবার’ নিয়ে সোজাসাপ্টা তিনি। শুনলেন সুজিষ্ণু মাহাতো


1

হেমন্তে খোলা কাঁধ

শীত দোরগোড়ায়। গরম পোশাকে নিজেকে জড়িয়ে নেওয়ার আগে অফ শোল্ডারে পার্টি করে নিন আরও একবার। আনন্দplus বেছে দিল রাতপার্টির সেলেবদের


1

বলার রংটুকু ধরে নিন গলায়

এ বার পুজোয় চেন্নাই গিয়েছিলাম ওখানকার বেঙ্গলি অ্যাসোসিয়েশনের আমন্ত্রণে। দক্ষিণ ভারতের আর কয়েকটা বড় শহরে অনুষ্ঠান করলেও চেন্নাইয়ে অনুষ্ঠান এই প্রথম।


1

খান-পূর্ণিমা

কোমরের মাপ আজ ২৮ ইঞ্চি। ডায়েট সেই ব্ল্যাক কফি-তন্দুরি চিকেন। পঞ্চাশে ‘কিং খান’। জন্মদিনের সকালে শাহরুখ সম্বন্ধে নানা অজানা কথা বললেন তাঁর ঘনিষ্ঠ বন্ধু ফারহা খান। শুনলেন ইন্দ্রনীল রায়


1

খান পঞ্চাশ

বার্থ-ডে বয় বাদশা


logo

কে বলেছে প্রীতমের সঙ্গে আমার ঝগড়া

লুচি, আলুর দম, নারকেল নাড়ু দিয়ে ব্রেকফাস্ট সারছেন জিৎ গঙ্গোপাধ্যায়। প্রাণের বন্ধু সোনু নিগমের সঙ্গে সদ্য-সদ্য ফোনে বিজয়া সেরেছেন। গুনগুন করে গাইছেন তাঁর সুরে সোনু নিগমের ভিডিয়োর গান ‘ছুপ গয়ি শাম-এ’। আর সাক্ষাৎকার দিচ্ছেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়-কে


logo

বলার রংটুকু ধরে নিন গলায়

আবৃত্তি, নাট্যাভিনয় বা চলচ্চিত্র, যেখানে কথার একটা বড় ভূমিকা আছে, সেখানে ভাষা একটা বাধা হয়ে দাঁড়ায়। কিন্তু সত্যি কি তাই?


logo

লুক বদল

দুর্গাপুজো শেষ। তবু যায়নি ছাতিমের রেশ। হেমন্তের হাওয়ায় শীত শীত ভাব। এই হাওয়ায় লুক বদলাচ্ছেন সেলেবরা। ক্ষতি কি? যদি গাল ভরে যায় দাড়িতে...


logo

মান্নাদার আরাধ্য দেবী ছিলেন মা সরস্বতী

ভাবনায় ছবিটা অবিকল ভাসে। ২০১২। ১৮ জানুয়ারি। নিজের জন্মদিনেই চলে গেছেন ম্যাডাম (মান্নাদার সহধর্মিণী)। একেবারে ভেঙে পড়েছেন মান্নাদা। কিন্তু যেখানে যতই বুকের ভিতরে রক্তক্ষরণ ঘটুক না কেন, সময় তার নিয়ম বদলায় না। সে বছরও দুর্গাপুজো এল যথারীতি, যথা সময়েই।


3

ফার্স্ট টেক

সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

শাপমোচন

দীর্ঘ এত দিন শুনে এসেছেন তিনি মানেই ‘অপয়া’। যিশু সেনগুপ্ত থাকা মানেই ছবি ফ্লপ। সেই বদনাম ঘুচল আঠারো বছর পর ‘ব্যোমকেশ’ হয়ে। মুখোমুখি ইন্দ্রনীল রায়।


logo

আনাচে কানাচে

ক্লোজ আপ: শ্রাবন্তী যখন ফোটোগ্রাফার।


1

সাজকথা

পুজো শেষে বলিউডের এই নায়িকারা মেক আপ কিংবা বিনা মেক আপ— দুয়েতেই বেরিয়ে পরছেন নিশ্চিন্তে। আপনি কোনটা বেছে নেবেন? দেখুন আনন্দplus গ্যালারিতে


2

চিঠঠি আয়ি...

পুজোর আগে একটি সিডি প্রকাশ অনুষ্ঠানে গিয়েছিলাম। সিডিটার নাম ‘চিঠি লেখা ভুলে গেছ বুঝি?’। এ নিয়ে লেখার আইডিয়াটা তখনই মাথায় আসে। চিঠি লেখা ভুলে গেছ বুঝি? এটা একটা অপ্রতিরোধ্য প্রশ্ন আজকের যুগে যেখানে কোনও বিখ্যাত ব্যক্তির জনপ্রিয়তা মাপা হয় তার টুইটারে কত ফলোয়ার রয়েছে তার ভিত্তিতে। তার মানে হল এই যে আপনার ভাবনার সীমাবদ্ধতা থেকে যাচ্ছে ১৪০ ক্যারেকটারের মধ্যে। তার বেশি নয়।



logo

তুই ভাল থাকিস... দেখা হবে আবার

প্রতিটি মানুষ তার জন্মমুহূর্তে ঈশ্বরের থেকে একটি ফতোয়া পায়। তা হল মৃত্যুর। আমৃত্যু সে ওই ফতোয়া নিয়ে চলে। উল্লাসে-প্রেমে-বিচ্ছেদে-প্রতিশোধে-ঈর্ষায়-আনন্দে-বেদনায়-সংরক্ত সেই চলার সঙ্গে সঙ্গে গুঁড়ি মেরে থাকা ওই ফতোয়াটিও চলে।


logo

রুদ্র-রাজ

লং শটে একটা গাড়ি। সারা স্ক্রিন জুড়ে অপরূপ প্রকৃতি। পাহাড়। সঙ্গে সূর্য ও বরফের সোনালি-রূপালির যুগলবন্দি তৈরি করেছে অনন্য মায়াজাল। আর তার মাঝেই বেয়ে চলেছে সেই গাড়ি। আহ্ অপূর্ব নিসর্গ! কী প্রশান্তি!


logo

প্রত্যাশাকেও ছাপিয়ে গেলেন যিশু

ধারালো চেহারা, শক্ত চোয়াল, তীক্ষ্ণ দৃষ্টি আর ভরাট স্বর। সমীহ জাগানো গোয়েন্দার অবয়ব কল্পনা করতে চাইলে এই রকম সব ব্যাপারস্যাপার যে থাকতেই হবে, সেটা কী ভাবে যেন আমাদের মনের মধ্যে ঢুকে গিয়েছে। কিন্তু একটু ঠান্ডা মাথায় ভাবলেই দেখবেন, এটা ভাবনার একটা বদভ্যাস। স্টিরিওটাইপ।


logo

লক্ষ্মী মেয়ে দস্যি আজ

হোয়াটসঅ্যাপের ‘স্বর্গ’ গ্রুপের তাজা খবর— মর্ত্যে ‘লক্ষ্মীমন্ত মেয়ে’ বলে আর কিছু থাকছে না। নারদ যদিও চ্যাটে বলে চলেছেন ‘‘লজ্জা আদি গুণ যত রমণীর ভূষণ/ নারী সবে সেই লজ্জা দেছে বিসর্জন/ সন্ধ্যাকালে সন্ধ্যা বাতি নাহি হয় জ্বালা/ ভালেতে সিঁদুর দিতে হইয়াছে ভোলা।’’


logo

আনাচে কানাচে

সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


a

ফ্যাশনে সবুজ বিপ্লব

অর্গ্যানিক সুতি মুছে দিচ্ছে ‘কার্বন ফুটপ্রিন্ট’। পোশাক এখন পরিবেশবান্ধব। লিখছেন পরমা দাশগুপ্ত


a

ফার্স্ট টেক গ্যালারি ১

প্রিমিয়ার-এ ‘কাটমুন্ডু’, ‘ব্যোমকেশ বক্সী’ আর বেঙ্গল সেলিব্রিটি ক্রিকেট লিগ-এ সেলেবদের নানা মুহূর্ত কৌশিক সরকারের ক্যামেরায়।


A

ফার্স্ট টেক গ্যালারি ২

বন্যপ্রাণ নিয়ে এক ছবির স্ক্রিনিং ও সুনেত্রা ঘটকের বই-প্রকাশ অনু্ষ্ঠান। ছবি: সুব্রতকুমার মণ্ডল।


1

পুজোয় ঘুম মানে সময় নষ্ট

হিথরো এয়ারপোর্টের ডিউটি ফ্রি থেকে আত্মীয়স্বজন আর বন্ধু বান্ধবদের জন্য চকোলেট, চিজ, পারফিউম কিনে বসলাম গিয়ে গেট ‘এ’– ফাইভের কাছে। বোর্ডিং শুরু হবে কিছুক্ষণেই।


1

কিনে দে আমায় ঝুমকা

‘দুলের আমি, দুলের তুমি, দুল দিয়ে যায় চেনা’। সুকুমার রায় গোঁফ দিয়ে হেড অফিসের বড়বাবুকে চিনিয়েছিলেন। আর জেন ওয়াই নিজেদের চিনিয়ে দিচ্ছে দুল নিয়ে। অষ্টমীর সাজে ঝুমকা ছাড়া কী বা মানায়? লিখছেন স্বরলিপি ভট্টাচার্য


logo

পুজোর সেই বিন্দি

‘পিকু’ বা ‘লুটেরা’র পাখির মতো জেন ওয়াইও এবার পুজোয় বড় টিপ থেকে বিন্দিতে নিজেকে সাজিয়ে তুলছে। সপ্তমী বা অষ্টমী কোন দিন কী টিপ? আনন্দplus গ্যালারিতে দেখে নিন বলিউডের এই নায়িকাদের


1

জিপিএস

অচেনা ঠিকানার জন্য যেমন গাড়ির নির্দেশিকা হিসেবে থাকে জিপিএস। তেমনই পুজোর তিনদিন কী ভাবে জম্পেশ কাটাবেন তার জন্য এ হল আনন্দplus নির্দেশিকা।


1

বিদ্যা-সুজয় আবার বন্ধু

‘কহানি’র পর আবার সুজয় ঘোষ ও বিদ্যা বালন একসঙ্গে! আড়াই বছর ভুল বোঝাবুঝি আর প্রচণ্ড অভিমান আপাতত ইতিহাস। গৌতম ভট্টাচার্য-র খবর


1

আমার পূজার ফুল

ঋত্বিক চক্রবর্তী-র মতো কেউ বেড়াতে যাচ্ছেন সমুদ্রের ধারে। পরমব্রত চট্টোপাধ্যায়-এর মতো কেউ সেরে নিচ্ছেন শেষ মুহূর্তের জিম। যিশু সেনগুপ্ত-র মতো কেউ পাড়ার পুজোর সামনে চতুর্থীতে ব্যস্ত। আর তনুশ্রী ভাবছেন এটা না হয় ষষ্ঠী। পরের দু’দিন কী পরব?


logo

ঋতুবদল

গত ক’বছর তাঁর পেশাদার জীবনে কখনও ঘোর গ্রীষ্ম। কখনও কালবৈশাখী। এই শেষ আশ্বিনে কিন্তু ঋতুপর্ণা সেনগুপ্ত-র জীবনে ফের বসন্ত। আবিষ্কার করলেন ইন্দ্রনীল রায়


logo

বুঝিনি সৃজিত কেন আমার গান বাদ দিয়েছিল

পুজোতে যদিও তাঁকে কলকাতায় পাওয়া যাবে না। আমেরিকার বাঙালিদের গান শোনাতে এ বার পুজোয় কলকাতা ছেড়ে চললেন মনো‌ময়। কুড়ি বছর গানের জগতে থেকেও ইন্ডাস্ট্রির সমীকরণ নাকি বুঝতে পারেন না মনোময় ভট্টাচার্য।


logo

সৌমিত্তিরের দেবীপক্ষ

দেবীপক্ষের শুরুতে কেমন কাটল অভিনেতার সারাদিন?


logo

ট্যুইট-পিক্স

টুইট করলেন বলিউডি তারকারা


logo

গানওয়ালা

অভিনয় তাঁদের পেশা। কিন্তু গান যে নেশা! পেশা আর নেশাকে এক ছন্দে বেঁধে ফেলেছেন বলিউডের এই অভিনেতা-অভিনেত্রীরা। আনন্দplus গ্যালারিতে তাঁরা


logo

পছন্দ করতেন মিষ্টি রোমান্টিক গানে সুর করতে

মান্নাদাকে সুরকার হিসেবে পাওয়া আমার জীবনে এক পরম প্রাপ্তি। আমার লেখা ৩১টি গানে মান্নাদার সুরারোপ ২০১৩ সাল পর্যন্ত। এ জন্য অনেক আলোচনা, ভাঙা-গড়া, নানা সময়ে এক নতুন মান্নাদাকে আবিষ্কার করা।


logo

‘বোহো’ রূপে সম্মুখে তোমার

রংচঙে পালাজো-র সঙ্গে ঢোলা একটা টপ। কানে বেশ ঝোলা রুপোর ঝুমকো। হাতভরা নানা রঙের কাঠ-প্লাস্টিক-বিডসের বালা। গলায় সরু চেনে ছোট্ট একটা পেনডেন্ট। স্মাজ করা কাজল, হাল্কা লিপস্টিক। কাঁধে তালি মারা রংচঙে ঝোলা ব্যাগ।


1

দেবপক্ষ

তাঁর নতুন ফ্ল্যাটের ড্রয়িং রুমের লাগোয়া ঘরটাই এখন মিটিং বা সাক্ষাৎকার দেওয়ার ঘর। সুসজ্জিত ঘরে এবিপি আনন্দ আর সপ্লিট এসি— দু’টোই গাঁকগাঁক করে চলছে। কালো সোয়েট শার্ট পরে ঘরে ঢুকে টিভির ভল্যুম কমিয়ে শুরু হল আড্ডা...


2

যদি আমাকে কার্ভি বলো…

‘আমাকে রোগা বোলো না’— চন্দ্রবিন্দু শুনিয়েছিল বেশ ক’বছর আগে। চলতি হাওয়ায় এটাই নয়া ফ্যাশন ট্রেন্ড। ‘তশন’এর জিরো ফিগারের করিনা এখন অতীত।



1

ছেলে-বেলা

অ্যান্ড্রোজিনাস পোশাকে ‘বয়হুড’ সেলিব্রেশন বলিউড নায়িকাদের। আনন্দplus গ্যালারিতে


1

মাই নেম ইজ আহমেদ

আহমদ মোহম্মদের ঘটনাটা আমার কাছে খুব বড় একটা ইস্যু। আর আমেরিকার মতো দেশে এ রকম একটা ঘটনা তো রীতিমতো হাস্যকর! যে দেশ নাকি সৃষ্টিশীলতাকে এত নেকনজরে দেখে, সেই দেশই একটা বাচ্চা ছেলেকে ঘড়ি বানানোর অপরাধে গ্রেপ্তার করল!


1

মায়ের ভোগে

কিছু কিছু ব্যাপার বাঙালির জীবন থেকে মায়ের ভোগে চলে গেছে, ‘মায়ের ভোগ’ তার মধ্যে অন্যতম। আমার ধৃষ্টতা মার্জনীয়, তবু সব কিছুতেই আধুনিকতার আতিশয্যে, সত্যি করে বলুন তো আমাদের জীবনে কতটুকু শুদ্ধাচার আর অবশিষ্ট আছে? নেই-নেই বলতে বলতে উল্টো পথে হাঁটার কথা বলছি না।


logo

৭৩ ব্যাটিং

আজকাল আর জন্মদিন টন্মদিন নিয়ে ভাবি না। ব্যস, বেঁচে আছি। জিন্দা হু ওহি কাফি হ্যয়। সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। চোখ বন্ধ করলে তো সব শেষ। আজকাল জন্মদিন টন্মদিন এলে এ সব কথাই মনে হয়। শুধু ভাবি, যত দিন শরীর চলছে গাড়ি তত দিন চলবে।


logo

পিসিমণিদের গান

এ বার পুজোয় গাইছেন তাঁদের ভাইঝিরা। সোহিনী মুখোপাধ্যায় ও সুদেষ্ণা চট্টোপাধ্যায়। লিখছেন সংযুক্তা বসু।


logo

বারো হাতের পুজো

সপ্তমীতে ছাপায় রাধা-কৃষ্ণর লিথোগ্রাফ। অষ্টমীতে গাউন-শাড়ি। নবমীতে মখমলি জামদানি। লিখছেন অদিতি ভাদুড়ি।


logo

আনাচে কানাচে

সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

বেকার স্ট্রিট

স্টেফির সঙ্গে কেন বিয়ে হল না তাঁর? লেন্ডলের কোচ তিনি হলে কী ঘটতে পারত? লকার রুমে ফেডেরারকে কাছ থেকে তাঁর কেমন লাগে? এবং অবশ্যই তাঁর শিষ্য জকোভিচ! লন্ডন থেকে মন উজাড় করা পঁচিশ মিনিটের ফোন সাক্ষাৎকার বরিস বেকার দিলেন গৌতম ভট্টাচার্য-কে। পূর্ব ভারতের সংবাদমাধ্যমে দেওয়া তাঁর প্রথম ইন্টারভিউ


logo

বরিসের মস্তানি

টেনিস কোর্টে বুমবুম বেকার


logo

বারো হাতের লাস্য

বিদেশিনী এই তারকারাও মজে শাড়ির ঘেরে। আনন্দplus গ্যালারিতে তেমনই কিছু মুহূর্ত


Rita Bhimani

দুটো নতুন শাড়ি দিলে একটা পুরনো শাড়ি দিন

গত কয়েক সপ্তাহ ধরে আমি ছাত্রছাত্রী থেকে গৃহবধূ, কর্পোরেট এক্সিকিউটিভ থেকে নতুন কনে—সকলের গ্রুমিং নিয়েই কথা বলেছি। আপনার কি মনে হয় যাঁরা আমাদের বাড়িতে কাজ করতে আসেন তাঁদেরও গ্রুমিং প্রয়োজন?


logo

বিজ্ঞাপনে গ্লোবাল বাঙালি

পুজোয় কখনও প্রেমে পড়েছেন? না পড়লেও ইচ্ছা তো হয়েছেই। বিশেষত, কোকের সেই বিখ্যাত বিজ্ঞাপন দেখে, ‘‘সপ্তমীতে প্রথম দেখা, অষ্টমীতে হাসি...।’’ সেই বছরে এই গান ঘুরেছিল পাড়ার রোমিওদের মুখে মুখে।.তার পর কেটে গিয়েছে অনেক বছর। গ্রাহকের স্বাদ বদল হওয়ায় বদলেছে পুজোর বিজ্ঞাপনেরও রূপ-রস-গন্ধ।


logo

আমাকে ছেলের ছবি পোস্ট করে প্রচার করতে হয় না

বললেন অক্ষয় কুমার। বিস্ফোরক সাক্ষাৎকারে। মুম্বইয়ে মুখোমুখি অরিজিৎ চক্রবর্তী।


logo

টাইম মেশিনে চেপে রোম্যান্টিক যাত্রা

সেই যাত্রায় আবীর চট্টোপাধ্যায়কে সঙ্গী করে সামিল পরিচালক অতনু ঘোষ। ছবির নাম ‘অ্যাবি সেন’। লিখছেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়।


logo

আনাচে কানাচে

সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


1

ছোটি সি মোলাকাত...

ছোট্টবেলার তাঁরা আজ বিনোদন জগতের তারা। সেই নক্ষত্রদের ছোট্ট ছবি আনন্দplus গ্যালারিতে


1

সুরকার হিসেবেই তো মান্না দে-র আবির্ভাব

আমেরিকায় এসেছি কুড়ি দিন হয়ে গেল। বিস্তর ঘোরাঘুরি। ওয়েস্ট থেকে ইস্ট। ঘুরে এলাম স্যাকরেমন্টো, লস এঞ্জেলেস, লাস ভেগাস, ডিজনিল্যান্ড, ইউসিমিটি ন্যাশনাল ফরেস্ট, হলিউড, সানফ্রান্সিসকো।


1

নবদুর্গা কোয়েল

ক্যাত্যায়নী, কুশমণ্ডা, সতী। দুর্গারূপী কোয়েল মল্লিক। আনন্দplus ফার্স্ট টেক গ্যালারিতে


logo

মিমিরাজ

পুজোয় মুক্তি পাচ্ছে নতুন ছবি ‘কাটমুন্ডু’। তার আগে নায়িকার গোপনে গোয়া বেড়ানো। লুকিয়ে পুরী ঘোরা। আর অবশ্যই তাঁর জীবনের রাজ নিয়ে খোলামেলা মিমি চক্রবর্তী। সামনে ইন্দ্রনীল রায়।



logo

স্টারডম হল একটা ফাঁদ

অনেকেই জানতেন না রাজেশ-ডিম্পলের বড় মেয়ে এত ভাল লিখতে পারেন। কিন্তু তাঁর প্রথম বই বেরোতেই হইচই চারিদিকে। লেখক টুইঙ্কল খন্না-র সঙ্গে কথা বললেন নাসরিন খান


logo

অক্ষয়ের চোখে ‘মিসেস ফানিবোনস’

দেখছি টিনা সাক্ষাৎকারে বলছে ‘মিসেস ফানিবোনস’‌য়ের সব লেখার প্রথম পাঠক আমি। সেটা ঠিক। তা বলে ভাববেন না আমার কোনও ইনপুটস ও নিয়েছে।


logo

শহুরে রূপকথা

‘বাবার নাম গান্ধীজী’। খুদে অভিনেতা সুরজিৎ মুখোপাধ্যায় আর পরমব্রত চট্টোপাধ্যায়কে নিয়ে চমকে দিলেন তরুণ পরিচালক পাভেল। লিখছেন জাগরী বন্দ্যোপাধ্যায়


logo

কোয়েলরূপেণ

কখনও মহিষাসুরমর্দিনী, কখনও শৈলপুত্রী, কখনও ব্রহ্মচারিণী। এই ভাবে দেবীর নয়রূপে কোয়েল এ বার মহালয়ায়।


1

শরীরজোড়া শরত্

পেঁজা তুলোর মতো মেঘ। হাওয়ায় পুজো-পুজো গন্ধ। নতুন শাড়ির জায়গায় নায়িকারা এবার সাদা শার্ট আর ব্লু জিনস-এর সাজে। আনন্দplus গ্যালারিতে


2

ব্যস্ত রাস্তার গনগনে আগুনে তেলেভাজার আদর

কিছু বাঙালি খাবারের সঙ্গে বিধিসম্মত সতর্কীকরণ থাকা জরুরি: ‘অবাঙালিরা নিজেদের ঝুঁকিতে এই খাবারগুলো খেতে পারেন।’ বাঙালি খাদ্যরসিকদের প্রিয় কিছু খাবার ‘স্বাস্থ্যই সম্পদ’ এই আপ্তবাক্যকে দশ গোল দেওয়ার ক্ষমতা রাখে। আশ্চর্যজনক ভাবে বাঙালিরা যে কোনও খাবারই খুব সহজে হজম করে ফেলতে পারে। বাঙালির পাকযন্ত্র সত্যিই বিস্ময়কর।


3

এয়ারপোর্টে চড়ছে স্টাইলের পারদ

রেড কার্পেট, গ্রিন কার্পেট, ছবির প্রিমিয়ার- এ সব পুরনো প্ল্যাটফর্ম। উড়ান সফরে যাওয়ার আগে বা পরেও স্টাইল স্টেটমেন্ট করতে বাদ রাখছেন না বলিউডের নায়িকারা। ইলেকট্রনিক্স মিডিয়ার দৌরাত্ম্যেই হোক, বা পাপারাত্‌জির কল্যাণে, এয়ারপোর্ট স্টাইলিংয়ে একে অপরকে টেক্কা দিচ্ছেন বলিউডের প্রথম সারির অভিনেত্রীরা। এই দৌড়ে শামিল দীপিকা থেকে কঙ্গনা। বাদ নেই শাহিদ-পত্নী মীরা ও শ্রীদেবী তনয়া জাহ্নবীও।


logo

নৌকোডুবির ৪০

মোহনবাগান-০। ইস্টবেঙ্গল-৫। মোহন সমর্থকদের সেই কাল ৩০ সেপ্টেম্বর। বা ইস্টবেঙ্গলের সোনার দিনের আজ চল্লিশ বছর পূর্তি! লিখছেন রতন চক্রবর্তী


logo

সেপ্টেম্বরাইটিস

লেখক রঞ্জিত কুমার ঘোষ আনন্দবাজারের প্রাক্তন ক্রীড়া সাংবাদিক। সেই পাঁচ গোলের জেরে চাকরি ছেড়ে দেন। কেননা পণ করেছিলেন পাঁচ গোল শোধ না হওয়া পর্যন্ত মোহনবাগান ম্যাচ কভারেজে যাবেন না


1

ট্যাটুপুজো

সাজপোশাক তো আছেই। চমকে দিতে হলে চাই আরও কিছু। প্যান্ডেল হপিংয়ে বদলে যাক আপনার শরীরী ভাষা। শরীরের কোন বাঁকে কেমন ট্যাটু করাবেন তা দেখে নিন সেলবদের ছবিতে।


2

আমি খ্যাতি বাড়ানোর জন্য আবৃত্তি শেখাই না

যখন ‘আবৃত্তির ক্লাসরুম’ প্রথম শুরু হয় আনন্দবাজারের পাতায়, আমি একটু সংশয়ে ছিলাম। কেমন চলবে কাগজ-কলমের এই ক্লাস? কিন্তু ক্লাস চলছে। এবং মোটামুটি ভালই চলছে মনে হয়। মনে হওয়ার কারণ, প্রচুর চিঠি পাচ্ছি মেল-এ। প্রশ্ন এবং নিজস্ব মতামত। সারা পৃথিবী থেকে। বেঙ্গালুরু, হায়দরাবাদ, দিল্লি, মালয়েশিয়া, ফ্রান্স, অস্ট্রেলিয়া, বাংলাদেশ। কলকাতা তো আছেই। কয়েকটি চিঠির উল্লেখ করি।



logo

দেব-দেবী... আবার

শেষ ছবি চার বছর আগে। তার পর মান, অভিমান, বিচ্ছেদ। সব ভুলে আবার পর্দায় ফিরছেন দেব-শুভশ্রী। কৌশিক গঙ্গোপাধ্যায়-এর ছবি ‘ধূমকেতু’তে। চমকপ্রদ প্রত্যাবর্তনের কাহিনি আনন্দplus-এ


logo

আনাচে কানাচে

পুজোর আগে কাশফুল হাতে রূপা


logo

মিস্টার ডালমিয়া

পঞ্চভূতে বিলীন হয়ে যাওয়া ক্রিকেট মহাপ্রশাসককে টানা বত্রিশ বছর কাছ থেকে দেখেছেন গৌতম ভট্টাচার্য। কখনও পরম বন্ধুত্বে। কখনও তীব্র ঝগড়ায়...


2

ডালমিয়ার দাদাগিরি

ফিরে দেখা: জগমোহন ডালমিয়া


logo

‘দেবী’ রূপেণ

সুজয় ঘোষের ছিল ‘অহল্যা’। অনিরুদ্ধ রায় চৌধুরী শুরু করতে চলেছেন আট মিনিটের শর্টফিল্ম।


logo

আনাচে কানাচে

তারকাদের সারা দিন


logo

নেতাজীকে কাছ থেকে দেখে শিহরণ হল

ভীষ্মদেব চট্টোপাধ্যায় থেকে শচীনদেব বর্মন— এমনই নানা গুণী ব্যক্তিত্বের সান্নিধ্যে কেটেছে মান্না দে-র ছোটবেলা। লিখছেন দেবপ্রসাদ চক্রবর্তী


logo

ফুরফুরে এক ছবির জন্মদিন

জন্মদিনে অফিস যেতে মোটেও ভাল লাগে না ঐশীর। এ দিকে ডেডলাইনের চাপে চোখে সর্ষেফুল। অগত্যা...অটোয় বসে গোমরামুখেই ফেসবুক খুলেছিল ঐশী। গুচ্ছের শুভেচ্ছার বন্যা। জবাব দিতে দিতেই, আরে এ কী! এ তো সেই ক্লাস ফাইভের তুমুল ঝগড়ার দিনটা।


logo

ফার্স্ট টেক

‘স্টেজক্র্যাফ্ট’-এর অনুষ্ঠানে শিল্পীরা।


logo

বেরিলি থেকে বেভারলি হিলস

হলিউডে তাঁর টিভি সিরিজ ‘কোয়ান্টিকো’ শুরু হতে বাকি মাত্র দশ দিন। বলিউডের মতে এত বড় ব্রেক এর আগে পায়নি কোনও ভারতীয় অভিনেতা। প্রিয়ঙ্কা চোপড়া। তাঁর উত্থানের কাহিনি লিখছেন মানসী শর্মা।


logo

টোটা কাহিনি

চোদ্দো মিনিটের ‘অহল্যা’ সুপারহিট। তাঁর ছবি ‘শপথ’‌য়ের অভিনব রিলিজ প্ল্যান নিয়ে প্রচুর চর্চা টালিগঞ্জে। সঙ্গে বঞ্চনা আর ক্ষোভ। টোটা রায়চৌধুরী-র মুখোমুখি ইন্দ্রনীল রায়।


logo

সেলফিতে সাবধান

নিজের আইফোনে দিনে ১০ ঘণ্টারও বেশি সময় নিয়ে প্রায় ২০০-টা সেলফি তুলতেন লন্ডনের স্কুলপড়ুয়া ড্যানি বাওম্যান। কোনওটাই ‘পারফেক্ট’ হচ্ছে না। স্কুল যাওয়া বন্ধ, বাড়ির বাইরে বেরনো বন্ধ, বাবা-মা থামাতে গেলে তাঁদের সঙ্গে দুর্ব্যবহার।


logo

আনাচে কানাচে

বড় বাবান... ছোট বাবান: ‘বাবার নাম গান্ধীজী’ ছবির প্রচারে কৌশিক সেন ও পরমব্রত চট্টোপাধ্যায়।


logo

তিলে তিলে সেজে উঠুন

পুজোর প্রস্তুতি নিয়ে কথা উঠলে প্রথমেই মনে হয় কী ভাবে সাজাবেন আপনার ওয়ার্ড্রোব। পুজোর জামা কাপড়ের দুটো ভাগ। এক দিকে যে সব সাজপোশাক আপনি আত্মীয়দের কাছ থেকে পেলেন সেগুলি। অন্য দিকে যে সব সাজ আপনি নিজের জন্য কিনবেন সেগুলি।


logo

পুজোর বাজারে সাবেকি টিপ

‘পিকু’ বা ‘লুটেরা’র পাখির মতো জেন ওয়াই এখন বড় টিপ থেকে বিন্দিতে নিজেকে সাজিয়ে তুলছে। লিখছেন মধুমন্তী পৈত চৌধুরী


1

ফার্স্ট টেক

সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

আঠারোতেই কোটিপতি

কেউ বানাচ্ছে দৃষ্টিহীনদের জন্য প্রিন্টার। কেউ তৈরি করছে রোবট। অ্যাপসের পৃথিবীতে বয়স কোনও বাধাই নয়। ছ’জন ‘মিলিওনেয়র’ টিনএজারের কাহিনি শোনাচ্ছেন অরিজিৎ চক্রবর্তী।


logo

চমকে দিলেন তিন নায়িকা

পঁচিশ বছর পর হঠাৎ তিন বন্ধুর দেখা। মধ্যবয়সি তিন মহিলার একঘেয়ে জীবনের ক্যানভাস বদলাতে শুরু করে এই যোগাযোগের জন্য। জমিয়ে ফুচকা খাওয়া থেকে হুটপাট ছেলে পটানো কলেজের ঝলমলে দিনগুলো আবার ফিরে আসে, মালবিকা (ইন্দ্রাণী হালদার), ইরাবতী (রূপা গঙ্গোপাধ্যায়) আর ঝুমুরের (ঋতুপর্ণা সেনগুপ্ত) চঞ্চলতায়।


logo

আনাচে কানাচে

সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

লিয়েন্ডারের ল্যাবরেটরি

ছেলে ১৭টা গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন। কিন্তু কোন ম্যাজিক ফর্মুলায় বেকবাগানের সেই ছেলে বিয়াল্লিশেও জেতেন ফ্লাশিং মেডোয়? সেই প্রেসক্রিপশন দিলেন তাঁর বাবা ডা. ভেস পেজ। সামনে সুপ্রিয় মুখোপাধ্যায়


logo

বুদ্ধদেবের ‘টোপ’

পাওলি ও অনন্যা চট্টোপাধ্যায়কে নিয়ে বুদ্ধদেব দাশগুপ্তর নতুন ছবি। নারায়ণ গঙ্গোপাধ্যায়ের ছোট গল্পের সূত্র ধরে বুদ্ধদেব ফের ফিরছেন তাঁর প্রিয় লোকেশন পুরুলিয়ায়।


logo

ঘ্যানঘেনে পরকীয়া লিখতে পারব না

পরিবার, প্রেম নয়। রহস্যের মধ্যেই নিজের ভাবনা খেলাতে চান চিত্রনাট্যকার পদ্মনাভ দাশগুপ্ত।


logo

তিরিশ দিনে সুন্দরী

হাতে একদম সময় নেই। মহাষষ্ঠী আর ঠিক এক মাস বাদে। তার মধ্যে আপনাকে আরও সুন্দরী হতে হবে পুজোর জন্য। পরামর্শ দিলেন সৌন্দর্য বিশেষজ্ঞ শর্মিলা সিংহ ফ্লোরা।


logo

আনাচে কানাচে

কৌশিক সরকারের ক্যামেরায় ফ্রেমবন্দি তারকারা


logo

লেদারে লাস্য

হ্যান্ডলুম বা জর্জেট নয়। পার্টি থেকে প্রিমিয়ার। লেদারে মোহময়ী বলিউডের নায়িকারা


logo

বাংলা ছবির রোম্যান্টিক জুটি

আগে মান্নাদার বেসিক গান নিয়ে বলেছি। লিখতে লিখতে অবাক হয়েছি। এক মলাটের মধ্যে কত যে অধ্যায়। বেসিক গানের পাশাপাশি মান্নাদাকে যখন দেখছি প্লে-ব্যাক সিঙ্গার হিসাবে, তখনও আশ্চর্য হওয়ার পালা। এমন অ্যাক্টর সিঙ্গার বিরল।


logo

কলকাতার ছেলের মুম্বই পাড়ি

শহরের আর যে কোনও তরুণের মতোই তিনি। সুখী, বেপরোয়া, মজাদার। গিটার বাজিয়ে গান গাওয়া আর বন্ধুদের সঙ্গে আড্ডা মারা প্রিয় শখ। পরিবারের সদস্য বলতে রয়েছেন বাবা-মা, ছোট ভাই। সকলেই গানবাজনা ভালবাসেন।


logo

ধূমকেতু

প্রতিযোগিতা জয়ের অনেক দূরে। অথচ রাতের টিভি রিয়্যালিটি শো-তে গোটা বাংলাকে আচ্ছন্ন করে ফেলেছেন এই দুজন। দুর্নিবার সাহা-দীপন মিত্র। তাঁদের মুখোমুখি স্রবন্তী বন্দ্যোপাধ্যায়


logo

পুরুষের প্রেম-প্যাশন-পাপ

তিনটি কাহনের প্রথমটি ‘রাণুর প্রথম ভাগ’-এর লেখক বিভূতিভূষণ মুখোপাধ্যায়ের গল্প। সারা গায়ে সত্যজিৎ রায়ের আবেশ। দ্বিতীয়টি সৈয়দ মুস্তাফা সিরাজ, ছবির শেষে বুদ্ধদেব দাশগুপ্তের সাররিয়ালিজম্-এর গন্ধ। তৃতীয়টি পরিচালক বৌদ্ধায়ন মুখোপাধ্যায়ের নিজের গল্প। অহেতুক চমকসর্বস্ব!


logo

ফ্যাশন উইক ব্যাপারটা ক্লান্তিকর

তিনি ভারতের সেরা ডিজাইনারদের মধ্যে এক জন। তাঁর ডিজাইন নকল হয় সারা ভারতে। এতে তিনি রেগে যান। কিন্তু তার পরেই অন্য ডিজাইনারদের সৃষ্টিশীলতার অভাব দেখে হেসে ফেলেন। বলেন, ‘‘গত সাতাশ বছর তো এমনটাই হয়ে আসছে, এটাই জীবন।’’


logo

শ্রীজাত এ বার সুরকার

কবি থেকে গীতিকার হয়েছেন বেশ কিছু দিন। এই বার তিনি সুরকারও। কবি শ্রীজাতর এই নতুন ভূমিকায় জড়িয়ে থাকছে মির্জা গালিবের গজল। গজলগুলি গাইবেন শুভমিতা।


logo

আনাচে কানাচে

সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

পিঠোপিঠি

বলিউডের সেরা ভাইবোনেদের জুটি। আনন্দplus গ্যালারিতে


logo

কথা হবে অ্যাপে অ্যাপে

অ্যাপ মার্কেটে আসার সঙ্গে সঙ্গেই অল্পবয়সীদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে কিক মেসেঞ্জার। ২০১০-এ যখন প্রথম ইন্সটল করার জন্য বাজারে আসে, মাত্র চার দিনে দশ লাখ ব্যবহারকারী হয়ে যায় কিকের।


1

ফার্স্ট টেক

সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

টিম ইন্ডিয়ার নমো

বিরাট কোহলি তিনি নিছক নামেই। টিমের অন্তরাত্মা তাঁকে চেনে নরেন্দ্র মোদী হিসেবে। নয়াদিল্লি থেকে ক্রিকেট লিখিয়ে জি এস বিবেক-এর বিশ্লেষণ


logo

নতুন প্রজন্ম কীর্তন শুনলে আর নাক সিঁটকোয় না

বলছেন জি বাংলা ‘সারেগামাপা’-র অন্যতম মেন্টর কালিকাপ্রসাদ। তাঁর সঙ্গে আড্ডায় স্রবন্তী বন্দ্যোপাধ্যায়।


logo

আনাচে কানাচে

ঋদ্ধি সিদ্ধি: ঋদ্ধি সেন। কালীঘাট-পটুয়াপাড়ায় রং-তুলির মেজাজে।


logo

বিক্রমের সঙ্গে ভবিষ্যতে কী হবে জানি না

প্রায়ই তাঁর দেখা না পাওয়া। ডিপ্রেশন। নতুন বয়ফ্রেন্ড। এত দিনের যাবতীয় সব উত্তর না দেওয়া প্রশ্নের জবাবে অবশেষে শ্রাবন্তী!


logo

অনুপম রায় বলে কাউকে জানি না

দুমদাম আবেগপ্রবণ মন্তব্যের জন্য তিনি চির বিতর্কিত। কিন্তু তিনি অভিজিৎ থামার পাত্র নন এই সাক্ষাৎকারেও।


logo

পুরো ‘বর’ দিলেন না যমরাজ

সিনেমার নাম শুনে পুরনো যে ছবির কথা মনে পড়ে, তার সঙ্গে ‘যমের রাজা দিল বর’‌য়ের মিল খালি এক জায়গায়। ‘যমালয়ে জীবন্ত মানুষ’‌য়ে যমরাজের কাছ থেকে স্ত্রীকে ফিরিয়ে আনতে গিয়েছিলেন ভানু বন্দ্যোপাধ্যায়। আর এই ছবিতে যমরাজের কাছে হাজির পায়েল সরকার। স্বামীকে ফিরিয়ে আনার জন্য। মিল বলতে ওইটুকুই।


logo

মেক আপ রুমের বাইরে

ফাউন্ডেন, ম্যুস এমনকী চোখে কাজল পর্যন্ত নেই। অথচ সেলফি তুলে দিব্যি পোস্ট করছেন ইন্সট্যাগ্রাম-টুইটারে। মেক আপ ছাড়াই গ্ল্যামারাস নায়িকারা আনন্দplus গ্যালারিতে


logo

ইংরাজি ‘love’ আর বাংলা ‘লাভ’ এক নয়

বিভিন্ন ওয়ার্কশপে যখন যাই, সবচেয়ে বেশি প্রশ্ন আসে উচ্চারণ নিয়ে। ‘বন’ না ‘বোন’, ‘বন্যা’ না ‘বোন্যা’, ‘অতুলপ্রসাদ’ না ‘ওতুলপ্রসাদ’, ‘ব্যতিক্রম’ না ‘বেতিক্রম’— এই সব। এই প্রশ্নগুলো আসে, কেননা বাংলাভাষায় অক্ষরের উচ্চারণগুলো খুব নির্দিষ্ট নয়।


logo

নিজেই বানান নিজের গয়না

দুনিয়া জোড়া নারীর সোনা-রুপো-হিরের ভালবাসায় ভাগ বসিয়ে আপাতত গয়নাগাঁটির দুনিয়া কাঁপিয়ে দিচ্ছে হ্যান্ডমেড জুয়েলারি। যেখানে খুশি, যখন খুশি ইচ্ছেমতো বানিয়ে ফেলা যে গয়নার প্রেমে মাতোয়ারা পনেরো থেকে পঁয়ষট্টি।


logo

চারকাহন

খোদ মুম্বই নগরীতে কিনা বাংলা ছবির স্পেশ্যাল স্ক্রিনিং। তাতে চলে এসেছে বলিউড। আফটার পার্টি ডিনারে মোচার চপ, ইলিশ, লিচু সন্দেশ। দেখলেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়।


logo

তুবড়ির সংলাপ ভারাক্রান্ত থিয়েটার

ব্রাত্য বসু পাশ করেছেন! এই প্রথম নিজের ঘাড়ে একটা গোটা ছবি টেনে নিয়ে গিয়েছেন। ব্রাত্য বনাম দেবশঙ্কর...দুই মঞ্চাভিনেতার দ্বৈরথই ‘কল্কিযুগ’ ছবির মূল আকর্ষণ।


logo

রূপকথার বিয়ে

সিনেমার পর্দার নয়। এই বিয়েগুলো বাস্তবের তারা-দের হ্যাপি এন্ডিং। এমনই কিছু বিয়ের মুহূর্ত আনন্দplus গ্যালারিতে


logo

চোখ-জুড়োনো নতুন জুটি

দীপিকা-ইরফান, কঙ্গনা-ইমরান বা শাহিদ-আলিয়া— এই জুটিগুলির বিশেষত্ব কী বলুন তো? এক বার ভেবে দেখুন। এই জুটিদের প্রথম বার আপনি ছবিতে দেখবেন বা ইতিমধ্যেই দেখেছেন। সিনেমা বা বিজ্ঞাপন। দর্শকদের পছন্দ আনকোরা নতুন জুটি।


logo

জানতাম বাবা আছেন, ডুবলে ঠিক বাঁচাবেন

সিনেমা থেকে জীবনদর্শন— তিনিই পথপ্রদর্শক। বাবা, রঞ্জিত মল্লিককে নিয়ে কলম ধরলেন কোয়েল মল্লিক


logo

পাওলি বেলা

‘কালবেলা’ দিয়ে চমকপ্রদ শুরুর পর হারিয়ে গিয়েছিলেন ‘ছত্রাক’য়ের ভাইরাসে। আবার জমজমাট কামব্যাকে তিনি। পাওলি-র নতুন পৃথিবীতে অবশ্য নতুন ছবিই শুধু নেই। আছে ভরপুর প্রেম আর বিয়ের সঙ্কেতও। কৌতূহল নিরসনে ইন্দ্রনীল রায়।


logo

অভিমানী সুমন

কলকাতায় তাঁর কাজের ক্ষেত্র ক্রমশই ছোট হয়ে আসছিল। মনে হয়েছিল এখানে থাকলে হয়তো ফুরিয়ে যাবেন সুমন মুখোপাধ্যায়।


logo

দেব বনাম বুম্বা

সিনেমায়? না, ক্রিকেট মাঠে। যিশু মোদী... নাহ্... যিশু সেনগুপ্তর প্রযোজনায়। প্রসেনজিৎ বনাম দেব শুরু হল বলে।


logo

লেখায় যত বিবাদ উঠে আসবে ততই ভাল

‘দেশ’ পত্রিকায় লেখক লেখিকাদের নিয়ে তাঁর নানা বিস্ফো‌রক তথ্য তুলছে নতুন নতুন বিতর্ক। কী বলছেন প্রকাশক-লিখিয়ে বাদল বসু?


logo

ভাসান গেল পুজোর গান

এক সময় প্যান্ডেলে প্যান্ডেলে বাজত ‘দুরন্ত ঘূর্ণি’... ‘ও মোর ময়না গো’। আজকে আইটিউনস, ইউটিউবের যুগে সবই যেন ধূসর স্মৃতি।


logo

আনাচে কানাচে

ফুটবলে-ফ্যাশনে বলিউড তারকারা


logo

কাঁধ তার শ্রাবস্তীর কারুকার্য

ঢাকা নয়। উন্মুক্ত। অফ শোল্ডার-ওয়ান শোল্ডার পোশাকে বলিউডের দশ নায়িকার উষ্ণ কাঁধের হাতছানি। আনন্দplus গ্যালারিতে


Rita Bhimani

অন্তঃসত্ত্বা মায়েরা পরুন প্যালাজো

গর্ভাবস্থায় কেমন ভাবে প্রস্তুতি নেবেন? পরামর্শ দিচ্ছেন ঋতা ভিমানি


logo

মেয়েদের লুঙ্গি ছেলেদের কুর্তা

বয়ফ্রেন্ড জিনস হোক বা বরের কাছ থেকে ধার নেওয়া সেক্সি হোয়াইট শার্ট— (ঠিক বলিউডের সিনেমাতে যেমন দেখায়), ফ্যাশন কিন্তু পুরুষদের দিকেই ঝুঁকছে। অ্যান্ড্রোজিনি ফ্যাশন ছেলে-মেয়ে বৈষম্যটাই গুলিয়ে দিচ্ছে।


1

কোনও লেখক নয়, আমার প্রতিদ্বন্দ্বী হোয়াটসঅ্যাপ

রাজনীতিবিদদের মতো ছবি টুইটারে। বই লিখছেন ভারতের সমস্যা সমাধানের পথ নিয়ে... না, না, রাজনীতিতে যোগ দেওয়ার কোনও ইচ্ছে আমার নেই। যে কাজটা করছি সেটা নিয়েই বেশ খুশি আছি।


1

শাড়ির সঙ্গে আর ব্লাউজ নয়

একঘেয়ে শাড়িকে ব্র্যান্ড নিউ লুক দিতে চান? তা হলে শাড়ির সঙ্গে বেছে নিন ট্রেন্ডি জ্যাকেট। র‌্যাম্প থেকে সিনেমার পর্দা, কিটি পার্টি থেকে শপিং মল রমরমিয়ে চলছে জ্যাকেট ব্লাউজ। সামনেই পুজো।


logo

বলিউডের রেড অ্যালার্ট

পোশাকের একঘেয়েমিতে ক্লান্ত? বা সকলের ভিড়ে চান সবার নজর থাকুক আপনারই দিকে? কিছুতেই ভেবে উঠতে পারছেন না কী করবেন? জারি করুন রেড অ্যালার্ট। নিমেষে হয়ে উঠুন বোল্ড, হট, গ্ল্যামারাস... আনন্দplus গ্যালারিতে দেখুন বলিউডের রেড-হট নায়িকাদের


logo

যখন যে ভাষায় গান গেয়েছেন, সেই ভাষা সযত্নে শিখেছেন

বাংলার মা রত্নগর্ভা। যে দিকেই ফিরে তাকানো যায়, আমরা পেয়েছি অসাধারণ সব প্রতিভা—সাহিত্যে, রাজনীতিতে, চিত্রশিল্পে, নাটকে, চলচ্চিত্রে, শিল্পসংস্কৃতির প্রতিটি শাখায়। খেলাধুলোয় যেটুকু অপরিপূর্ণতা ছিল, তা-ও ভরিয়ে দিয়েছেন লিয়েন্ডার পেজ এবং সৌরভ গঙ্গোপাধ্যায়।


১

বুক-পিঠ সুঠাম করতে কার্ডিও ট্রেনিং

পুজোতে নতুন ড্রেস যেন বুকে আঁটোসাঁটো না হয়। ফিগার সুন্দর রাখার উপায় জানাচ্ছেন ফিটনেস বিশেষজ্ঞ চিন্ময় রায়


logo

আমার নিষ্ঠুর বস

তিনি কর্ত্রী। নিউজরুম কাঁপত দাপটে। নাম তাঁর ইন্দ্রাণী মুখোপাধ্যায়! নিউজএক্স-এ তাঁর অধীনে কাজ করার অভিজ্ঞতা লিখছেন সাংবাদিক দ্বৈপায়ন হালদার।


logo

আনাচে কানাচে

দেব-দর্শন: শহরের এক অনুষ্ঠানে দেব।


logo

মিস্টার বচ্চনের ডেরায়

অমিতাভ বচ্চন-এর জুহুর বাড়িতে বসে অমর সিংহকে নিয়ে ক্যামেরার সামনে তাঁকে আক্রমণাত্মক সব প্রশ্ন! মানুষটাকে এই ক’বছর কাছ থেকে দেখার অভিজ্ঞতা লিখছেন অর্ণব গোস্বামী


logo

হাঁটু-ঝুলে সেক্স অ্যাপিল

এ বার পুজোয় ক্রেজ। বিয়ের কনেও মেহেন্দি সারছেন মিডি পরে। লিখছেন অদিতি ভাদুড়ি


logo

নায়িকা নিজে কি বাড়ি-গাড়ি কিনতে পারে না?

উত্তেজিত পায়েল সরকার। বারবার করে তাঁর বয়ফ্রেন্ডদের কথা স্রবন্তী বন্দ্যোপাধ্যায়-এর নেওয়া সাক্ষাৎকারে উঠে আসায়


logo

কণায় কণায় কেয়া হয়ে উঠলেন পাওলি

সিনেমা থিয়েটারের এ যেন এক অদ্ভুত মেলামেলির খেলা। লিখছেন দেবশঙ্কর মুখোপাধ্যায়


logo

ব্যাকপ্যাক নিয়ে ইন্টারভিউয়ের ঘরে ঢুকবেন না

ইন্টারভিউ দিতে যাওয়ার আগে নিজেকে কী ভাবে মানসিক ভাবে প্রস্তুত করবেন তা নিয়ে কিছু বলার আগে আমার একটা পূর্ব অভিজ্ঞতার কথা বলি। বেশ কয়েক বছর আগের ঘটনা। আমি ছিলাম ইন্টারভিউ প্যানেলে। একটি অফিসের ফ্রন্ট অফিস এক্সিকিউটিভের পদের জন্য তরুণ-তরুণীদের ইন্টারভিউয়ের দায়িত্ব ছিল আমাদের ওপর।


logo

সেক্সি এ বার স্কার্টে

শাহিদ কপূরের স্ত্রী মীরা রাজপুত শুধু যে কনের সাজেই সকলের মাথা ঘুরিয়ে দিয়েছেন তা নয়। রিসেপশনের দিন সুন্দর একটা হাই ওয়েস্টেড স্কার্টে হয়ে উঠেছিলেন অনন্যা। ফুলেল ছাপা এমব্রয়ডারি করা সেই নীল স্কার্টের সঙ্গে তিনি পরেছিলেন ক্রপ টপ। সাধারণ অথচ আভিজাত্যপূর্ণ সেই পোশাকে মীরা চমকে দিয়েছিলেন তাবড় ফ্যাশনিস্তাদের।


logo

সেলফি আছে মেক আপ নেই

শ্যুটিং ফ্লোর হোক বা প্রোমোশনাল ইভেন্ট, মেক আপ ছাড়া তাঁদের দেখাই যায় না। কিন্তু বলিউ়ডের এই সুন্দরী নায়িকারা মেক আপ ছাড়াই আত্মবিশ্বাসী। তুলছেন সেলফি। আনন্দplus গ্যালারিতে এমনই ন’জন নায়িকা


logo

সিনেমার মতো

সেলুলয়েডে টক্করে নামছেন ওঁরা। তার আগেই বিস্ফোরক আড্ডায় ব্রাত্য বসু ও দেবশঙ্কর হালদার। সামনে দেবশঙ্কর মুখোপাধ্যায়


logo

অঞ্জনদা, একগুচ্ছ ছবির দ্বারা অনুপ্রাণিত — এই তকমা দিয়ে ছবিটাকে ছোট করা ভুল

আনন্দplus- সাক্ষাৎকারে ‘আসা যাওয়ার মাঝে’ নিয়ে অঞ্জন দত্তের বক্তব্যের জবাবে মায়ামি থেকে মেল পাঠালেন পরিচালক সুমন ঘোষ


1

মাইক্রোফোনে জোরে আবৃত্তি করবেন না

কিছু দিন আগে কণ্ঠস্বর আর কণ্ঠচর্চা নিয়ে বেশ কিছু প্রশ্ন পেয়েছি ব্লগের ই-মেলে। সেই সব প্রশ্ন দিয়ে শুরু করছি আজকের ক্লাসরুমের কাজ। ভয়েস টাইপ নিয়ে প্রশ্ন ছিল একটি। প্রশ্নটি এ রকম। দু’জনে একই স্কেলে কথা বললেও দু’রকম শুনতে লাগে। এটা কি ভয়েস টাইপের জন্য? উত্তরে যাবার আগে বলে নিই, ভয়েস টাইপ ব্যাপারটা ঠিক কী? ভয়েস টাইপ অনেকটা কাপড়ের বুননের মতো।


2

শব্দে মাতুক ফেসবুক

"For sale: baby shoes, never worn". সালটা বোধ হয় ১৯২০। সহকর্মীদের সঙ্গে বাজি রেখে ৬ শব্দের এই গল্পটা মুহূর্তে লিখে ফেলেছিলেন আর্নেস্ট হেমিংওয়ে। অনুভূতির গোড়ায় গিয়ে সপাট চাবুক। অক্ষরের গা বেয়ে চুঁইয়ে পড়া আবেগ। ব্যস! মাত্র ছ’টা শব্দেই বাজিমাত। একটা দিন, কয়েকটা দিন, একটা বছর, কয়েকটা জীবনকে কতগুলো শব্দে বা বাক্যে বাঁধা যায়? ব্যাকরণ আছে কি কোনও?


1

ফার্স্ট টেক

‘বেলাশেষে’র একশো দিন উদ্‌যাপন। ‘আরও একবার’ ছবির ট্রেলর লঞ্চ। আনন্দplus-এর ক্যামেরায়


logo

পরম ভ্রমণ

ইস্তানবুলের তাকসিম স্কোয়্যার। লাস ভেগাসের ক্যাসিনো। মায়ামির বিচ। এক মাস বিদেশ ঘুরে শুধুমাত্র আনন্দplus-এর জন্য সেই ভ্রমণকাহিনি লিখলেন পরমব্রত চট্টোপাধ্যায়।


logo

আনাচে কানাচে

তারকাদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

সাংবাদিকতায় ব্যাঙ্ক ব্যালান্স বাড়বে না বলে অভিনেত্রী হলাম

শ্রীলঙ্কার মেয়ে। রাতে খবর পড়তেন টিভিতে। সেখান থেকে বলিউডের অন্যতম গ্ল্যামারাস হিরোইন। জ্যাকলিন ফার্নান্ডেজ। জুহু বিচ-এর ধারের এক পাঁচতারা হোটেলে তাঁর সঙ্গে আড্ডায় ইন্দ্রনীল রায়


logo

একটা ট্রেনিংও মিস করি না

আটচল্লিশ ঘণ্টার মধ্যে তিনি কলকাতায়। পিজিএ চ্যাম্পিয়নশিপে প়ঞ্চম। ভারতীয় গল্ফে ইতিহাস সৃষ্টি করা অনির্বাণ লাহিড়ী আমেরিকার উইসকনসিন থেকে ফোনে কথা বললেন কুন্তল চক্রবর্তীর সঙ্গে


logo

আনাচে কানাচে

মুম্বইতে টুইঙ্কল খন্নার লেখা ‘মিসেস ফানিবোনস...’-এর বই প্রকাশ অনুষ্ঠানে আমির, ডিম্পল, কর্ণ ও অক্ষয়।


1

পিছে পিছে...

শুধু সামনে থেকে নয়। বলিউডের এই নায়িকাদের সৌন্দর্য তাঁদের নিতম্বের ভঙ্গিমায়। আনন্দplus বেছে নিল এমনই আট নায়িকাকে।


2

রবীন্দ্রনাথ নিয়ে লিখছেন? আমাকে স্যাটিসফাই করা মুশকিল

মান্নাদার সঙ্গীত জীবনকে বিশেষ ভাবে প্রভাবিত করেছেন দু’জন কাকা কৃষ্ণচন্দ্র দে, যিনি তাঁকে গড়েপিটে তৈরি করেছিলেন শিল্পী হিসেবে দ্বিতীয় জন পরোক্ষে রবীন্দ্রনাথ ঠাকুর। যাঁর গান মান্না দে-কে ভীষণ ভাবে প্রভাবিত করেছে। খুলে দিয়েছে নতুন নতুন ভাবনার দিগন্ত। শঙ্কর জয়কিষেণ ছিলেন মান্নাদার অত্যন্ত প্রিয় সুরকার। অন্য সুরকারেরা যখন মান্নাদাকে হিন্দি রোমান্টিক গানের জন্য ভাবছেন না এই সুরকার জুটি মান্নাদাকে দিয়ে কত বিখ্যাত রোমান্টিক গান গাইয়েছেন।


1

ফার্স্ট টেক

সেলেবদের নানা মুহূর্ত।


logo

রুদ্রবাবুকে ছোট করতে ছবিটা বানাইনি

শুক্রবার মুক্তি পাচ্ছে কেয়া চক্রবর্তীর জীবন অবলম্বনে তৈরি ‘নাটকের মতো’। পরিচালক দেবেশ চট্টোপাধ্যায় এবং সিনেমায় রুদ্রপ্রসাদ সেনগুপ্তের চরিত্রে অভিনয় করা শাশ্বত চট্টোপাধ্যায়-এর সঙ্গে আড্ডায় আনন্দplus


logo

মিঠুনের বাঁধ ভাঙা অভিনয়

বাবা-মেয়ে আর নদী নিয়ে শিল্প নির্দেশক সমীর চন্দ ‘এক নদীর গল্প’ বলেছেন। চিত্রনাট্যের দুর্বলতা মাঝে মাঝে ছবির গতিকে বিভ্রান্ত করে। লিখছেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়


logo

আনাচে কানাচে

নানা মুহূর্তে বলিউডি তারকারা।


১

উরুতে উর্বশী...

চোখের ইশারা যথেষ্ট নয়। লাস্যময়ীর বাকভঙ্গী এবার উরুর ভাঁজে। বলিউডের সেই সেরা আট সুন্দরীকে বেছে নিল আনন্দplus


logo

লুচি ও মাংসাশী

একজন জাত ঘি-সাদা, অন্য জন ঝালে লাল। রোববারের সকাল হোক বা গোলবাড়ির একচিলতে টেবিল। লুচি-কষা মাংসে হাবুডুবু খেলেন অঞ্জন চট্টোপাধ্যায়


3-logo

ফার্স্ট টেক

আগাথা ক্রিস্টির ‘কার্ডস অন দ্য টেবিল’ অবলম্বনে শুভ্রজিৎ মিত্র-র নতুন ছবি ‘চোরাবালি’। শ্যুটিংয়ে তনুশ্রী চক্রবর্তী, লকেট চট্টোপাধ্যায়


logo

আজও আমার কাছে শাহরুখ স্যর আর কাজল ম্যাম

দিল্লির ছেলে। নেই কোনও ফিল্মি ব্যাকগ্রাউন্ড। আজ বলিউডের উঠতি তারকাদের মধ্যে অন্যতম তিনি। সিদ্ধার্থ মলহোত্র। মুম্বইয়ে হোটেলের পুলসাইডে তাঁর সঙ্গে আড্ডায় ইন্দ্রনীল রায়।


logo

ভ্রু পল্লবে ডাক দিলে

ধনুকের মতো বাঁকা ভুরু আপনার পছন্দ? কিংবা পছন্দ ঠোঁটে অম্লান লিপস্টিক? যতই আইব্রো পেনসিল দিয়ে ভুরু আঁকুন কিংবা ঠোঁটে স্মার্জপ্রুফ লিপস্টিক লাগান, তা সবই উঠে যায়।


logo

সে দিন দু’জনে

তিনি নায়ক। ঘড়ির কাঁটায় দুপুর তিনটেয় হাজির। তিনি নায়িকা। যথারীতি লেট এবং লম্বা লেট। এ বার নায়িকা এসে যখন ফোটোশ্যুটের জন্য সিঁড়ির ধারে দাঁড়ালেন, তখন নায়কের খোঁজ নেই। তাঁকে ডাকতে ডাকতে নিয়ে আসার মাঝে আবার নায়িকা নিজের ঘরে ঢুকে গিয়েছেন। তাঁর নাকি আর একটু প্রসাধন বাকি। ক্রমেই উদ্বিগ্ন আর ধ্বস্ত হয়ে পড়ছেন বেচারি পরিচালক। পাঁচ তারা হোটেলের সেন্ট্রালি এয়ারকন্ডিশনড কামরাতেও ঘামছেন। এমন অনন্য, অবাস্তব প্রেক্ষাপটে কোনার স্যুইটে শুরু হল বিশেষ আনন্দplus আড্ডা। পনেরো বছর পর প্রত্যাবর্তনকারী জুটি প্রসেনজিৎ-ঋতুপর্ণা আর তাঁদের বহুপ্রতীক্ষিত কামব্যাক ছবির পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়। সাক্ষাৎকার নেওয়া শেষ করে গৌতম ভট্টাচার্য-র মনে হল, এই ফিল্মের নেপথ্যে আগামী ক’মাসে যা যা ঘটবে সেটা নিয়েও একটা ফিল্ম তুলে রাখা উচিত...


2

সাহসী বিপথগামী কবিতা

অমিত রায়ের চরিত্রে রাহুল বসুকে নির্বাচনই পদ্যের ছন্দের বাঁধুনি ভেঙে ছবিটাকে গদ্য করে ফেলল। লিখছেন শঙ্করলাল ভট্টাচার্য


logo

মেসি আপনার হাতের মুঠোয়

আপনিই বাড়াবেন থ্রু পাস। আপনিই খেলবেন ক্যাম্প ন্যু-তে। ভিডিয়ো গেমসের দুনিয়ায় আলোড়ন তুলছে ‘ফিফা ২০১৫’। লিখছেন সোহম দে


logo

গোয়ার খরচে সিঙ্গাপুর-দুবাই

পুজোর বেড়ানোয় এ বারও বাঙালি বিদেশমুখী। যেতে পারেন আপনিও। তবে বুকিংটা আজই সেরে ফেলুন। লিখছেন অরিজিৎ চক্রবর্তী


logo

আনাচে কানাচে

ছবির প্রচার, শ্যুটিংয়ের দৃশ্য আবার কখনও অবসরের যাপনে বলিউড তারকাদের এক ঝলক।


logo

ছবি বিক্রির জন্য মিডিয়াতে গসিপ করছি না

কঙ্কনা সেনশর্মা থেকে সত্যজিৎ রায়। অকপট অনন্ত মহাদেবন। শুনলেন নাসরিন খান।


logo

নিজের গলার প্রেমে পড়বেন না

আবৃত্তির জন্য কেমন কণ্ঠস্বর দরকার? এককথায় শ্রুতিমধুর। এবং স্বাভাবিক। তার জন্য কণ্ঠস্বর খুব ভরাট বা মিষ্টি না হলেও চলে। যে কণ্ঠস্বরে আমরা বন্ধুর সঙ্গে কথা বলি, সেই কণ্ঠস্বরে আবৃত্তিও করব। শুধু একটানা একঘেয়ে সুরে কথা না বলে তার সঙ্গে একটু অনুভূতি মিশিয়ে বলব।


logo

মা তুঝে সালাম

অমিতাভ বচ্চন থেকে শাহরুখ খান। আনন্দplus বেছে নিল ২০১৫-র সেরা আট স্বাধীনতার সেলফি


logo

আমার চারপাশে সবসময় পুরুষ দরকার

জল-কাদা-বৃষ্টি পেরিয়ে পৌঁছনো গেল কামালগাজীর ফ্ল্যাট। কফিশপ বা হ্যাং আউটে যে স্বচ্ছন্দ নন শ্রীলেখা মিত্র। ভরদুপুরে বিস্ফোরক তিনি। স্রবন্তী বন্দ্যোপাধ্যায়-এর সামনে।


logo

শ্শ্শ্... ছাপা চলছে

ওয়্যাক্স, লিটেরাল, পপ আর্ট, পোলকা— শব্দগুলো চেনা চেনা লাগছে! কোথায় শুনেছেন বলুন তো? এ বারের আইফা অ্যাওয়ার্ডস দেখেছিলেন?


logo

মেরি পেয়ারি বহেনিয়া

রবিবার রাতে নিকোপার্কে বিবাহবন্ধনে আবদ্ধ হলেন দেব-এর বোন দীপালি। ছিল চূড়ান্ত সতর্কতা। একেবারেই ছিল না ছবি তোলার অনুমতি। গোপনে মোবাইল ক্যামেরায় ছবি তুললেন কৌশিক সরকার। সরি দেব


logo

চুপিচুপি রাঁচি ঘুরে এলেন সুশান্ত

ব্যক্তিগত জীবন নিয়ে বরাবর চাপা স্বভাবের তিনি। ইন্সটাগ্রাম-টুইটারের দুনিয়াতেও দিব্যি লুকিয়ে রাখেন ব্যক্তিগত জীবন।


logo

ফার্স্ট লুক

তারকাদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

মনে মেঘের মেলা...

ঝমঝম বৃষ্টিতে‌ ভাসছে কলকাতা। এমনই এক বাদলা দিনে মনে পড়ে গেল না বলা একজনের কথা। স্মৃতির ঝাঁপি খুললেন কোয়েল মল্লিক।


logo

পোস্টার ড্রামা

সিনেমার পোস্টার বললেই ঢাউস, বড়সড়, রংচঙে পোস্টারগুলোর কথা মনে আসে, তাই না? কিন্তু সেগুলোর মধ্যেও সুন্দর একটা শিল্পসত্তা উঁকিঝুঁকি মারত। কারণ একটাই। সেই পোস্টারগুলো বেশ যত্ন করে হাতে আঁকা হত। এখনকার ডিজিটাল পোস্টারগুলোতে কিন্তু সেই গুণ নেই।


logo

রাতপার্টির কিস্সা

কনীনিকার জন্মদিন। পরিচালক থেকে অভিনেতা। নায়িকা থেকে ডিজাইনার। কখনও সেলফি। কখনও টাইট হাগ। জমে উঠল রাত...


logo

হ্যামলেটওয়ালা

আর নিজের গল্প নয়। এ বার শেক্সপিয়র থেকে ছবি করতে নামলেন অঞ্জন দত্ত। বললেন ইন্দ্রনীল রায়-কে।


logo

লাল ঠোঁটের চুম্বক

বলা হয় দুর্বলচিত্তের নারীদের জন্য লাল লিপস্টিক নয়। তবে লাল লিপস্টিক সবাই পরতে পারেন। গায়ের রং বা ঠোঁটের আকৃতি কেমন তাতে কিছু যায় আসে না। সবটাই নির্ভর করে অ্যাটিটিউডের ওপর। ‘‘লাল লিপস্টিক ক্লাসিক একটা সাজ। কিন্তু যেমন তেমন করে লাল লিপস্টিক লাগালে দেখতে সস্তাও লাগতে পারে।’’ সতর্ক করলেন মেক আপ বিশেষজ্ঞ শ্রীনন্দা শঙ্কর।


1

আনাচে কানাচে

সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

সরি আমার বিয়েতে সমস্যা নেই

গোয়েন্দার ওপর গোয়েন্দাগিরি! ফেলুদা — নাহ্ ব্যোমকেশ নাহ্ আবীর চট্টোপাধ্যায়। রহস্যসন্ধানে ইন্দ্রনীল রায়


logo

চৌকাঠ পেরিয়ে জীবনের জলছবি

নেহাত কমার্শিয়াল শো, ফিল্ম প্রদর্শনী নয়। তাই উঠে দাঁড়িয়ে করতালি দিতে পারিনি। বহু বহু দিন পর বাংলায় এক যথার্থ ডিরেক্টর্স ফিল্ম; অন্যান্য গুণাগুণ তো আছেই, কিন্তু প্রতিটি দৃশ্যায়ন, দৃশ্যের চলন, দৃশ্য ভাবনার মধ্যে দিয়ে এক পরিচালক কথা বলছেন।


logo

ব্ল্যাকবেরি অভিশাপ

এই ২০১৫তে ব্ল্যাকবেরি মানে অভিশাপ। যখন তখন ফোন সুইচড অফ হয়ে যাওয়া থেকে আচমকা যে কোনও লোকের কাছে ফোন চলে যাওয়া তো ছিলই, সঙ্গে যোগ হয়েছে হঠাৎই ক্যামেরায় ফ্ল্যাশ হওয়া! এক সময়ের স্মার্টফোন সাম্রাজ্য আজ পতনের মুখে। কেন?


logo

তারকা-মুহূর্ত

ক্যামেরাবন্দি তারকাদের নানা মুহূর্ত


১

খোলামেলা পোশাকের ঝক্কি

যতই তাঁরা পশ্চিমি পোশাকের ধারা অনুসরণ করুন না কেন, একটা কথা কিন্তু নিঃসন্দেহে সত্যি। কিছু ওয়েস্টার্ন ওয়্যার আমাদের বলিউডের প্রিয়ঙ্কা চোপড়া, দীপিকা পাড়ুকোন বা করিনা কপূরদের একেবারেই মানায় না। তবুও এই সেলিব্রিটিরা কিছুতেই পিছপা নন। তাঁদের কার্ভি ফিগার বা ভারতীয় চেহারা সত্ত্বেও ক্যারি করছেন এই পোশাকগুলো


1

দুঃখ হয় বাঙালি যখন মধুশালার গান শোনে না

মান্নার বিখ্যাত আড্ডার সঙ্গী যাঁরা হতে পেরেছেন, তাঁরা সত্যিই ভাগ্যবান। আমার সৌভাগ্য মান্নাদার জীবনের শেষ দশ বছর। ২০০৩ থেকে ২০১৩ সাল পর্যন্ত সেই আড্ডার স্বাদ পেয়েছি। অবশ্য ২০১০ সালের পরে মান্নাদা আর কলকাতায় আসেননি।


1

আড্ডায় সেলেবরা

কখনও ছবির প্রিমিয়ারে। কখনও বা নিছক আড্ডা-মোডে। আনন্দplus-এর ক্যামেরায় ধরা রইল সেলেব আড্ডার নানা মুহূর্ত


logo

রঞ্জিত আবার ইন্টারভিউতে

‘‘কত বড় মিথ্যে, ফাঁকি, ভুয়ো ব্যবস্থার মধ্যে আমাদের থাকতে হচ্ছে। আর সেটা আমাদের মেনে নিতে হচ্ছে। এর প্রতিবাদ করা উচিত। ওদের জানানো উচিত এটা মিথ্যে...ফাঁকি...অন্যায়...।’’ নাটকীয় ভাবে এই সংলাপ বলতে বলতে পদ্মপুকুর রোডে মৃণাল সেনের বাড়ির ডাইনিং স্পেসের চেয়ার টেনে বসে পড়েন রঞ্জিত মল্লিক।


logo

বলিউডে জাপানি এফেক্ট

বাংলা আজ যে ভাবে গল্প ঝাড়ে, আগামী কাল তামাম ভারত সে ভাবে চুরি করে। সত্তর দশকেও শিশুপাঠ্য বাংলা পত্রিকায় বেশ কিছু গল্পের নীচে লেখা থাকত, ‘বিদেশি গল্পের ছায়া অবলম্বনে।’


logo

ওজন কমাতে বিজ্ঞাপনের ফাঁদে পা দেবেন না

আপনার রেজলিউশন ছিল ছ’মাসে ছ’কেজি ওজন কমানোর। হতেই পারে পাঁচ মাসের চেষ্টায় পাঁচ কেজির টার্গেট ছাপিয়ে ৭-৮ কেজি কমিয়ে ফেলেছেন। জানেন তো ওজন কমানোর টার্গেট ছোট রাখলে প্রাপ্তিযোগটাও বেশি হয়?


logo

অর্ধেক সিনেমার গান কেউ শোনে না

বললেন লেসলি লুইস। একসময়ের পপের জাদুকর। তাই এ বার নিজেই নতুন সিঙ্গলস করছেন আইটিউনসে। তাঁর সঙ্গে কথা বললেন নাসরিন খান।


logo

বিয়ের কার্ডের ডিজাইন নিজে করুন

এই বারের লেখায় আমি সেই সব মেয়েদের নিয়ে কথা বলতে চাইছি যাঁরা আর কয়েক মাসের মধ্যেই বিয়ের পিঁড়িতে বসতে চলেছেন। বিয়ের আগে মানসিক প্রস্তুতি নিয়ে ভাবুন।


logo

ফার্স্ট টেক

সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত। কৌশিক সরকারের ক্যামেরায়।


1

অনুপম স্যর

সবাই জানে আমার জীবনের ফিলোজফি হল, ‘কুছ ভি হো সকতা হ্যয়’। আমি মনে প্রাণে বিশ্বাস করি কথাটা। না হলে সিমলার এক ওঁচাটে, ফেল করা ছেলে কী করে ৪৯১টা হিন্দি ছবিতে কাজ করতে পারে আমাকে একটু বলবেন?


1

‘বেলাশেষে’র দ্বিতীয় ইনিংস

‘বেলাশেষে’র বেলাশেষ হতে এখনও অনেক দেরি। প্রথমে তো অমিতাভ বচ্চন টুইট করে, ব্লগে জানিয়েছিলেন ‘বেলাশেষে’ দেখে তিনি মুগ্ধ। সেই ঘটনার পর আবারও ছবির স্বত্ব কেনার নতুন প্রস্তাব এল পরিচালক নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের কাছে।



logo

চিঠঠি আয়ি হ্যয়

হোয়াটসঅ্যাপ, ফেসটাইমের পৃথিবীতে হাতে লেখা চিঠির ব্র্যান্ড অ্যাম্বাসাডর তিনি। আনন্দplus এক্সক্লুসিভ-এ সঙ্গীত জীবনের পঁয়ত্রিশ বছরে পড়ে তাঁর পছন্দের সেরা পাঁচ গানের গল্প বললেন পঙ্কজ উধাস।


logo

অনুপম + বাবুল + জাভেদ

‘পিকু’র পর আবার মুম্বইতে অনুপম রায়। এ বার তিনি আসতে চলেছেন এম টিভি কোক স্টুডিয়োর মঞ্চে। অনুপমের সুরে গান গাইবেন বাবুল সুপ্রিয় এবং তাঁর মেয়ে শর্মিলী। খবর দিচ্ছেন সংযুক্তা বসু


logo

‘শর্ট’কাট

‘প্রিটি ওম্যান’ ছবিতে জুলিয়া রবার্টসকে মনে পড়ে? রিচার্ড গেয়ার যখন তাঁর রূপ পাল্টে দিলেন সেই সময় জুলিয়া পরেছিলেন লাল রঙের শর্ট স্যুট।রম্পার আর প্লে স্যুট হল জাম্প স্যুটের ছোট সংস্করণ। কমবয়সি মেয়েরা হামেশাই এ সব পোশাক পরে থাকে। কিন্তু শর্ট স্যুট বলেও এক ধরনের পোশাক হয়, যেটা এখন সেলিব্রিটিরা খুব পরছেন। এ বার পুজোয় শর্ট স্যুট হোক ড্রেস কোড। লিখছেন নাসরিন খান


1

আবৃত্তির জন্য মিষ্টি স্বর দরকার নেই

আবৃত্তিচর্চা করব কেন? সবাই কি আমরা পেশাদার আবৃত্তিকার হব? তা নয়। আবৃত্তিচর্চা আমাদের বাচনভঙ্গিকে সুন্দর করে, আমাদের কথাকে সুন্দর করে মানুষের কাছে পৌঁছে দেয়। একজন ডাক্তার যদি আপনার সঙ্গে ভাল করে কথা বলেন, আপনার কি ভাল লাগবে না? হয়তো, মুহূর্তের জন্যও আপনার মনে হবে, ওই সব অসুখ-টসুখ সব মিথ্যে। আমার একজন ছাত্র ছিলেন—উকিল। তিনি বলতেন আবৃত্তিচর্চা তাঁর পেশায় সাহায্য করে। আবৃত্তিচর্চা স্মৃতি বাড়ায়।


2

স্মার্টফোনে ছোটবেলা

মনে আছে ছোটবেলায় স্কুল থেকে ফিরে কোনও মতে নাকেমুখে গুঁজে ফুটবল খেলতে নেমে পড়া? আর বৃষ্টির দিনে খেলার মাঠটা পাল্টে যেত ব্রিক গেমে কিংবা টিভিতে লাগানো কনসোলে। পিক্সেলেটেড হয়ে যাওয়া প্লেয়ার নিয়েই চলত ব্রাজিল-আর্জেন্টিনা বিশ্বযুদ্ধ বা চেলসি-ম্যানচেস্টার ইউনাইটেড লড়াই! ছোটবেলার সেই ফুটবল ম্যাচের স্বাদ এ বার স্মার্টফোনে।



১

‘অহল্যা’র আলোয়

অমিতাভ বচ্চনের মনে হয়েছে ‘ব্রিলিয়ান্ট’। শোভা দে-র মতে ‘মাস্ট সি’। আর ‘পিকু’র পরিচালক সুজিত সরকারের মতে ‘এক্সট্রাঅর্ডিনারি’। গত সাত দিনে ইউটিউবে ছবিটা দেখেছেন প্রায় ৩৫ লক্ষ মানুষ, যা চমকে দিয়েছে গোটা বলিউডকে। ইয়েস, সুজয় ঘোষ ইজ ব্যাক।


1

আপনার প্রেমিকা হয়তো জিমে লুকিয়ে

জোর দাগা খেয়েছেন? কে বলতে পারে জিমই হয়তো সমাধান করে দেবে প্রেম রোগের।



1

সাহসের বিকিনি

শরীর ভলাপচুয়াস বা সাইজ জিরো। বিকিনি নিয়ে রাখঢাক নেই আর। বরং চলছে কেতাদুরস্ত এক্সপেরিমেন্ট। টলি তারকাদের সেই বিকিনি বিলাস থেকে যেন চোখ ফেরানো দায়। আনন্দplus-এর গ্যালারিতে রইল বিকিনি শরীরের সম্মোহন।


2

অভিভাবক মান্না দে

মান্নাদার সঙ্গে যারা পথ চলেছেন দীর্ঘ দিন বা অল্প দিনের জন্যও, সবারই এক অভিজ্ঞতা—মান্নাদার হৃদয়টি ছিল আকাশের মতো বিস্তৃত, সমুদ্রের মতো গভীর। মান্নাদার স্নেহের ছোঁয়ায় ধন্য হয়েছে অনেকে। উত্তরবঙ্গে এক সান্ধ্য জলসা। প্রধান শিল্পী মান্নাদা। সেখানকার মানুষ বহু দিন ধরে অপেক্ষায় ছিল।


logo

বাঁধন একটু আলগাই থাক

দিনকয়েক আগে এক অস্ট্রেলীয় ভদ্রমহিলা পার্কে হাঁটতে গিয়ে জ্ঞান হারিয়ে পড়ে যান। হাসপাতালে নিয়ে যাওয়ার পর দীর্ঘ সময়ের চেষ্টায় জ্ঞান ফেরে তাঁর। জ্ঞান হারানোর কারণ? যে জিন্সটা তিনি পরেছিলেন সেটা সাঙ্ঘাতিক টাইট ছিল।


logo

ওগো সাহসিনী

মায়ামি নয়। কোপাকাবানা নয়। খোদ কলকাতায়। বিকিনিতে অভিনেত্রী ঋতাভরী! বঙ্গললনারা কি হঠাৎ সাহসী হয়ে উঠলেন? লিখছেন নাসরিন খান।


logo

সেলেবস শট

তারকাদের ফ্রেমবন্দি বিভিন্ন মুহূর্ত।


logo

এই তো আমার ছোটবেলার দিম্মা

মুম্বইতে তাঁর কাছে সুচিত্রার এই বিশেষ ছবি দু’টো হোয়াটসঅ্যাপ করা হয়েছিল। রাইমা সেন ফোনে অবাক হয়ে জিজ্ঞেস করলেন, ‘‘কোথা থেকে পেলেন?’’ বিস্ময় কাটিয়ে এর পর ইন্দ্রনীল রায়-কে বললেন তাঁর অনুভূতির কথা


logo

ভাবছি তেলেভাজার দোকান দেব

বর্ষার জলের সঙ্গে যেন বইছে তাঁর হতাশার জল। পরমুহূর্তেই ভাবছেন উঠে দাঁড়াবেন। আবার লড়বেন। সঙ্গীত জীবনের কুড়ি বছরে পা দেওয়া রূপঙ্করের সঙ্গে দেখা করে এলেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়


logo

আরও কাছাকাছি আরও কাছে এসো...

এক সময়ের বন্ধু। এখন বেশ কয়েক বছর রাজনীতির মেরুকরণে দু’প্রান্তে। রেশমী মিত্র পরিচালিত নতুন ছবি ‘জন্মদিন’ আবার ব্রাত্য বসু-কৌশিক সেনকে একসঙ্গে মেলাল


Rita Bhimani

ড্রেসকোড নেই? মেজাজ ঢিলেঢালা হয়ে যাবে

সম্প্রতি আইটি কোম্পানি ইনফোসিস তাদের কর্মীদের জন্য নিয়মকানুন শিথিল করেছে। কর্মীরা এখন শার্ট আর ট্রাউজারের বদলে সপ্তাহের সব দিনই টি-শার্ট আর ট্রাউজার পরার অধিকার পেয়েছেন। ইউনিলিভার কোম্পানিও তাদের কর্মীদের জন্য ড্রেসকোড বদল করেছেন।


logo

শরীরে খেলুক বর্ণমালা

এই কিছু দিন আগেই ডিজাইনার কিরণ উত্তম ঘোষ বলছিলেন হাতের লেখার শৈলীটা ক্রমেই অবলুপ্ত হয়ে যাচ্ছে। হাতে লেখা চিঠি তো হারিয়ে গেছে সেই কবেই! ইদানীং কিন্তু মনে হচ্ছে ডিজাইনাররা এই হারিয়ে যাওয়া লেখাকে তাঁদের সৃষ্টিতে নিয়ে আসার ব্যাপারে ভালই চেষ্টা চালাচ্ছেন।


logo

ফার্স্ট টেক

সেলেবদের ফ্রেমবন্দি কয়েকটি মুহূর্ত।


logo

সেলাম ভাইজান

ছবি সুপারহিট। চার দিনে ‘বজরঙ্গী ভাইজান’ একশো কোটি পেরোল। ও দিকে ফোর্বস লিস্টে ২১২.৬ কোটি টাকা কামিয়ে অমিতাভ বচ্চনের সঙ্গে টাই। কেমন লাগছে সলমন খানের?


logo

চোদ্দো মিনিটের সৌমিত্র

প্রোফেসর শঙ্কু ও রামায়ণ। সত্যজিৎ রায় এ রকম কোনও গল্প লিখে যাননি। কিন্তু এই শিরোনামটা আপনার মাথায় আসতে বাধ্য, যদি হাতে চোদ্দো মিনিট সময় থাকে।


logo

আনাচে কানাচে

এক মুঠো রোদ ধরতে...: চেতলার ‘ঈশ্বর সঙ্কল্প’তে মানসিক প্রতিবন্ধীদের সঙ্গে কোয়েল মল্লিক।


logo

কবিতা পাঠ আর আবৃত্তি এক নয়

আবৃত্তির কি ক্লাসরুম হয়? কিংবা অন্য কোনও শিল্পের? আমি নিজেই তো সে অর্থে কোনও ক্লাসরুম প্রোডাক্ট নই। নিজের খুশিতে, বাবা-মার হাত ধরেই তো আমার কবিতার পথে চলা শুরু। সেভাবেই তো কবিতা বলা। এ বার থেকে আনন্দplus ব্লগে কবিতার ক্লাস নিচ্ছেন ব্রততী বন্দ্যোপাধ্যায়। আজ প্রথম দিন...


logo

স্ট্রাইপ টিজ...

জেব্রা, হরাইজন্টাল, মাল্টিকালার্ড— স্ট্রাইপে মজে ফ্যাশনিস্তারা। লিখছেন পরমা দাশগুপ্ত


logo

নাভিতে গাঁথা সেক্স অ্যাপিল

নাভি সাজছে গয়নায়। ন্যাভাল পিয়ার্সিং-এ আট জন হট সেলিব্রিটিকে বেছে নিল আনন্দplus


logo

সুমনকে আমি কখনও বোর হতে দিই না

অগস্টের শুরুতে একই দিনে তাঁর দু’টো ছবি রিলিজ হচ্ছে মানেই যে স্বস্তিকা মুখোপাধ্যায় খুব রেখেঢেকে সাবধানী কথা বলবেন তা নয়। তিনি যেমন তেমনই। প্রেম নিয়ে যেমন, জীবন নিয়েও তেমনই খোলামেলা। ফের আবিষ্কার করলেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়।


logo

বেলাশেষে মানিকতলায় চিঠি

বিবেকানন্দ রোডের বাড়ির লেটার বক্সে হঠাৎ একটা চিঠি। খামের ওপরে লেখা স্বাতীলেখা সেনগুপ্ত। হঠাৎ ‘বেলাশেষে’র আরতি মজুমদারকে আবার চিঠি কে পাঠালেন? তিনি ছিলেন না বাড়িতে, রাতে বাড়ি ফিরে এসে দেখলেন চিঠি এসেছে মুম্বইয়ের জুহু থেকে। পাঠিয়েছেন ‘পিকু’র বাবা ভাস্কর ব্যানার্জি।


logo

আনাচে কানাচে

সেলেবদের ফ্রেমবন্দি কয়েকটি মুহূর্ত।


logo

বিয়াল্লিশেও মনের মোমবাতিটা জ্বলছে

নিছক বড় টেনিস প্লেয়ার আর নন। আপাতত ভারতীয় টেনিসের চিরবিস্ময় মধ্যবয়সী। সেই লিয়েন্ডার পেজ-কে বড় হতে দেখার অভিজ্ঞতা বর্ণনায় বরাবরের ঘনিষ্ঠ সাংবাদিক রোহিত ব্রিজনাথ। সিঙ্গাপুরে তাঁর সঙ্গে ফোনালাপে ইন্দ্রনীল রায়


logo

পাথরের মিসাইল ছোড়েন বাহুবলী

এই রকম রথ ‘বেনহার’ বা ‘টেন কম্যান্ডমেন্টস’ ছবিতেও দেখা যায়নি। সামনে দ্রুত গতিতে ছুটে যাওয়া ঘোড়া, তার পর এয়ারোডাইনামিক্সের নীতি মেনে লম্বা, বাঁকানো এক কাঠের ফলা, পিছনে দাঁড়িয়ে অজেয় যোদ্ধা ‘বাহুবলী’। শাহরুখ-সলমন নেই। রয়েছেন দক্ষিণ ভারতের স্টারেরা। তাতেই প্রথম সপ্তাহে ২৫০ কোটি।


1

সহজেই বুঝে নিতে পারতেন কোন সুরটি সর্বোত্তম

মান্নাদার সঙ্গীত-জীবন সত্তর বছরেরও বেশি। সারা পৃথিবীর সঙ্গীত ইতিহাসে এ এক বিরল দৃষ্টান্ত। তিন পুরুষ মুগ্ধ হয়ে তাঁর গান শুনছে। মানুষের বয়স বেড়েছে, এসেছে নতুন নতুন জেনারেশন, গানের ধারা বারবার বদলেছে, পাল্টেছে মানুষের রুচিবোধ—শুধু এক রয়ে গেছে মান্না দে-র গান। সুদীর্ঘ জীবনে কত শিল্পী, সুরকার, মিউজিসিয়ানদের সঙ্গে তাঁর পথ চলা। কত ঘটনা, কত উপলব্ধি, কত অভিজ্ঞতা।


2

সপ্তাহের সেরা অ্যাপস

ডাবস্ম্যাশ-এ তো অনেক ভিডিয়ো তুলেছেন। ফেসবুকে, ইন্সটাগ্রামে তা পোস্ট করে অনেক লাইকসও পেয়েছেন। এ বার ভিডিয়ো নিয়ে আর একটু মজা করুন না। জোভি অ্যাপস কোনও সিনেমার দৃশ্যের মাঝে আপনার শ্যুট করা ভিডিয়ো জুড়ে দেবে। মনে করুন, ‘জুরাসিক পার্ক’‌য়ে ডাইনোসর তাড়া করেছে, আর সেখানে জুড়ে গেল আপনার দৌড়নোর ভিডিয়ো।



logo

ইমতিয়াজ-কহন

বৌদ্ধায়ন মুখোপাধ্যায়ের প্রথম ছবি। উপস্থাপনায় এই প্রথম বলিউডের খ্যাতনামা পরিচালক।


logo

ছোট কালো পোশাকেই সেক্স অ্যাপিল

পার্টি মেজাজের এই গানের তালে পা মেলাচ্ছেন বহু তারকা। চোখ স্থির তবু প্রিয়ঙ্কা চোপড়ায়। ছোট্ট কালো ককটেল ড্রেসে চোখ ধাঁধানো গ্ল্যামার। লাবণ্য- লাস্য ফুটিয়ে তুলতে সবার আগে এলবিডি।


logo

রেখেছ বাঙালি করে ইলিশ খাওয়াচ্ছ না

খিচুড়ি-ঘি পাতে পড়েছে। মিসিং শুধু পাত্রী। ইলিশ। এই প্রথম জিভে জল আনা ব্লগ। অঞ্জন চট্টোপাধ্যায়-এর কলমে


logo

আহা কলকাতার বৃষ্টিতে যদি গন্ডোলা চলত

বৃষ্টিতে বরাদ্দ রান্নার ঠাকুরের করা খিচুড়ি। ভাইবোনের উল্লাস। রেনি ডে মানেই তো ক্লাস কামাই।


logo

বক্ষ উপত্যকার সেলেব কথা

শুধু বাইরে নয়। বৃষ্টি নামুক বিভাজিকায়। আনন্দplus ফোটোগ্যালারিতে রইল দশ নায়িকার সেরা বক্ষ-বাঁক।


logo

শান্তনুর নাকি প্রেমে পড়তেই ইচ্ছে করে না

যে লোকটা মিষ্টি বানায় সে যেমন প্যাশন দিয়ে বানায়, যে লোকটা গান গায় তেমনই প্যাশন দিয়ে গান গায়। ডিম্যান্ড সাপ্লাইয়ের দুনিয়া থেকে বেরিয়ে এসে যে আর একটা দুনিয়া আছে, সেটা একমাত্র কলকাতাতেই বোঝা যায়।


logo

আনাচে কানাচে

ভরতপর্ব: জয়শ্রী ও ভরত কলের এনগেজমেন্টে দেব-কোয়েল।


logo

অনিরুদ্ধ ক্যাফে

‘বুনো হাঁস’য়ের পর টোনির ছবিতে আবার দেখা যাবে তনুশ্রী চক্রবর্তীকে, যদিও এই ছবিতে তিনি করছেন এক ক্যামিও চরিত্র। বুধবার সকালে বৃষ্টি ভেজা রয়্যাল ক্যালকাটা গল্ফ ক্লাবের শামিয়ানায় বসে আনন্দplus-কেই প্রথম খবরটা দিলেন পরিচালক অনিরুদ্ধ রায়চৌধুরী।


logo

ফুটবলের ক্রুশবিদ্ধ যিশু

এর পর কোনও সুপারস্টার ভয়েই দেশকে চ্যাম্পিয়ন করানোর কথা বলবে না। লিখছেন গৌতম ভট্টাচার্য


logo

ক্যামেরা যখন মোবাইল

ছবি তুলতে হাত কেঁপে যাওয়া। অল্প আলো। ধুর এ সব আর সমস্যাই না। মোবাইলে ছবি তোলার জল্য থাকল কয়েকটা টিপস


1

পিছুটান...

ভরা বর্ষায় খোলা পিঠের ক্যানভাস। বৃষ্টি বা রোম্যান্স খেলে বেড়াক পিঠ জুড়ে। বাদলবেলায় বলিউডের সেরা দশ নায়িকার খোলা পিঠের বাঁকঝোঁকে উঁকি দিল আনন্দplus


2

সাফল্যের নতুন ফরমুলা কি আঞ্চলিক ছবি

আজকাল আঞ্চলিক ছবি নিয়ে হই চই হয়। অমিতাভ বচ্চন পর্যন্ত বাংলা ছবি ‘বেলাশেষে’ দেখে মুগ্ধ। টুইটও করেছেন, ব্লগেও লিখেছেন এ ছবি নিয়ে। এমন মন ছুঁয়েছে এই ছবির গল্প যে তিনি প্রশংসায় পঞ্চমুখ। শুধু উনি নয়, দীপিকা পাড়ুকোনও এখন বাংলা ছবি দেখছেন।


1

ওজন কমাতে বিজ্ঞাপন নয়

আপনার রেজলিউশন ছিল ছ’মাসে ছ’কেজি ওজন কমানোর। হতেই পারে পাঁচ মাসের চেষ্টায় পাঁচ কেজির টার্গেট ছাপিয়ে ৭-৮ কেজি কমিয়ে ফেলেছেন। জানেন তো ওজন কমানোর টার্গেট ছোট রাখলে প্রাপ্তিযোগটাও বেশি হয়? ফিটনেস নিয়ে দারুণ প্যাশনেট হিন্দি ফিল্মের অক্ষয়কুমার। রাত ১০টায় ঘুমিয়ে পড়েন। মনে করেন ওয়ার্কআউট কোনও ইউজ অ্যান্ড থ্রো জিনিস নয়। ওজন কমাতে হবে, তাই লেগে পড়লাম আর ওজন কমে গেলে ছেড়‌ে দিলাম— এটা জাস্ট সময় নষ্ট করা।


logo

অমুককে কেমন দিলামটা অভিনয় নয়

আশেপাশে তাঁকে ঘিরে যা-ই ঘটে চলুক, তিনি বদলাবেন না। মনে মনে আজও মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভের ভারী ব্যাগ বয়ে ভিড়ের রাস্তাই তাঁর পছন্দ। ঋত্বিক চক্রবর্তী। মুখোমুখি ইন্দ্রনীল রায়।


logo

ঝাল ঝাল টক টক

সেলেবদের ফ্রেমবন্দি কয়েকটি মুহূর্ত।


1

অঙ্ক মেলানোর চেষ্টা হয়েছে

শুরু থেকেই টানটান বাঁধার চেষ্টা ছিল। শেষের দিকে সেই চেষ্টা অনেকটাই কাজে দিয়েছে। লিখছেন অদিতি ভাদুড়ি


1

বার বার নিজের লুক বদলাবেন না

বৈদ্যুতিন মাধ্যমে কাজ করতে হলে কী করে তৈরি করবেন নিজেকে? লিখছেন ঋতা ভিমানি


1

লেদারে লাস্য

স্মার্ট, সেক্সি আর আত্মবিশ্বাসী সাজতে চান? লেদারের পোশাক পরুন। লিখছেন নাসরিন খান


1-intro

ললিতকলা

একমুহূর্তে পরম বন্ধু। পরমুহূর্তেই চরম শীতল। ডাবের জলে চুমুক দিতে দিতে আবার টুইটারে তোপ দাগছেন বিপক্ষ শিবিরে। এমনই ললিত মোদী। তাঁকে কাছ থেকে দেখার অভিজ্ঞতা লিখছেন সাংবাদিক সঞ্জীব মুখোপাধ্যায়।


2-intro

চল রাস্তায় সাজি আড্ডায়

সেকালের অন্দরমহল থেকে সোজা এ কালের রাস্তার মোড়। সময় পাল্টাচ্ছিল একটু একটু করে। স্কুল-কলেজ-অফিস, ঘরে-বাইরে সর্বত্রই তো সেয়ানে-সেয়ানে টক্কর। আড্ডাই বা পিছিয়ে পড়বে কেন? পাশের বেঞ্চে বসা ছেলেটা কিংবা সামনের কিউবিকলের টল-ডার্ক-হ্যান্ডসাম কলিগ, সবাই যদি রণে-বনে-চায়ের দোকানে যেখানে খুশি, যখন খুশি দেদার আড্ডা মারতে পারে, মেয়েরাই বা কেন থাকবেন বাড়ির হেঁশেল, ড্রয়িংরুম কিংবা রেস্তোরাঁ-কফিশপের ঘেরাটোপে?


3-intro

মানিককাণ্ড

মা চালান চায়ের দোকান। চোখের সামনে উগ্রপন্থীদের গুলিতে বাবাকে ঝাঁঝরা হতে দেখেছেন। ইন্ডিয়া’জ গট ট্যালেন্ট জেতার পর ব্যাঙ্কে পঞ্চাশ লাখ আর গাড়ি। কিন্তু মানিক পাল-এর জীবনযুদ্ধের শুরু তো পাঁচ বছর আগে কলকাতায়। তখন তাঁকে কাছ থেকে দেখার অভিজ্ঞতা বললেন প্রেমেন্দু বিকাশ চাকি। শুনলেন অরিজিৎ চক্রবর্তী।


logo

...বর্ষা তুমি ঝোরো না গো অমন জোরে

বৃষ্টি মানে কারও কাছে প্যাচপ্যাচে কাদা। কারও মনে রোম্যান্সের তুফান।


2 logo

‘বিছে’ টপকে অ্যাডভান্টেজ ছেত্রী

সুনীল ছেত্রী আর ভাইচুং ভুটিয়া। কে এগিয়ে? আনন্দplus-এর জন্য দু’জনের মার্কশিট বানালেন দেশের সেরা তিন কোচ। পিকে, সুভাষ ভৌমিক, সঞ্জয় সেন। শুনলেন রতন চক্রবর্তী


3logo

ভরতের নতুন পর্ব

ক্যানসার সারভাইভর। দেব-কোয়েলের প্রাণের বন্ধু এবং ইন্ডাস্ট্রির মি. পপুলার, ভরত কল আবার বিয়ে করছেন।


4 logo

ইন্দ্রধনু

প্লেব্যাক সিঙ্গার হওয়ার স্বপ্ন দেখতে দেখতেই কেটে যায় কত বছর, কত মাস, কত দিন। কিছুতেই আর রাস্তাটা খুঁজে পাওয়া যায় না। কী করলে একজন গায়ক বা গায়িকা হয়ে উঠতে পারেন দক্ষ প্লেব্যাক সিঙ্গার তারই পথ বাতলাবেন এ বার সুরকার তথা সঙ্গীত পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্ত।


logo

আনাচে কানাচে

নানা তারকার কয়েকটি মুহূর্ত ধরা পড়ল আনন্দplus-এর ক্যামেরার লেন্সে।


1

প্রথম প্রচেষ্টা হিসেবে মন্দ নয়

যে সময়ে ইমেলের বদলে হোয়াটসঅ্যাপে কথাবার্তা হয় বেশি। যে সময়ে ফেসবুকের চেয়ে জেনওয়াই বেশি ঝুঁকছে ইন্সটাগ্রামে। সে সময়ে হাতে লেখা চিঠির কি কোনও অর্থ আছে? নাকি আছে?


2

অফিস ট্যুর? ওয়ার্কআউটটা মিস করবেন না...

ওজন কমানোর ওয়ার্কআউটের পঞ্চম মাস। অভ্যেসটা ধরে গেছে বলুন? রোজ প্রিয় সিরিয়ালটা মিস না করার মতো ওয়ার্কআউটটাও মিস করতে চান না। আপনি হয়তো ওজন কমানোর লক্ষ্য নিয়ে বেশি বয়সে এক্সারসাইজ শুরু করেছেন। বাড়তি মেদ ছেড়ে যাবে।


3

টুইঙ্কল স্টার থেকে সেক্সি ডিভা

অফসা আজাদ। হ্যারি পটার সিরিজের ছবিগুলোতে পদ্মা পাটিলের চরিত্রে হয়তো আপনাদের মনে থাকতে পারে এই অল্পবয়সি নায়িকার কথা। সেই পদ্মারই ট্যুইটারের কিছু ছবি রীতিমতো হইচই ফেলে দিয়েছে তাঁর ফলোয়ারদের মধ্যে।


logo

কেয়ার মতো

১৩ মার্চ ১৯৭৭। বাংলা রঙ্গমঞ্চের ইতিহাসে মহা বিতর্কিত দিন! গঙ্গার জল থেকে সে দিনই তুলে আনা হয় কেয়া চক্রবর্তীর নিথর দেহ। সেই চাঞ্চল্যকর কেয়া-জীবনের ফিল্ম-অভিষেক ঘটছে আর মাসখানেকের ভেতর। আনন্দplus-এর জন্য বিশেষ স্ক্রিনিং দেখে এলেন দেবশঙ্কর মুখোপাধ্যায়।


logo

জীবন্ত কেয়া

কেয়াদি সুখী গৃহকোণ পায়নি। ওদের মধ্যে খুব ঝগড়াঝাঁটি হত। তিক্ততা হতে হতে ডিভোর্স হওয়ার উপক্রম হয়। কিন্তু ডিভোর্সটা হয়নি।


logo

হয় স্মার্টফোন আছে, নয়তো কিছুই নেই

সে দিন এক বিয়ের কনে বিয়ের আসরে সেলফি তুলতে ব্যস্ত হয়ে পড়েছিলেন। বিয়ের লোকাচারের দিকে কোনও নজরই নেই তাঁর। সেলফিতে পোজ দিতেই ব্যস্ত সেই কনে। আত্মীয়ের বাড়িতে বেড়াতে গিয়ে এক মহিলা এতটাই ব্যস্ত হয়ে পড়েছিলেন স্মার্টফোন নিয়ে যে, আর কারও সঙ্গে কথা বলার প্রয়োজনই মনে করেননি।


১

জীবনটা ওয়ান ডে ক্রিকেট

যে-কোনও বিষয়ে মান্নাদার জ্ঞান এবং আগ্রহ ছিল অপরিসীম। তবে গানের পরেই নিশ্চিত ভাবে তাঁর প্রিয় বিষয় ছিল স্পোর্টস—খেলাধুলো। একানব্বই বছর বয়স পর্যন্ত মান্নাদা সারা পৃথিবী দাপিয়ে অনুষ্ঠান করেছেন। আজ আমেরিকা তো কয়েক দিন বাদে ইউরোপ, মধ্যপ্রাচ্য। কোনও যুবকও হার মানবে তাঁর কাছে।


logo

সমকামীদের গাঁটছড়া

সমকামী মেয়েদের নিয়ে বিজ্ঞাপনী ভিডিয়োর কথা এখন মুখেমুখে ফিরছে। সম্প্রতি আমেরিকায় সমকামীদের বিয়ের ব্যাপারটা আইনসিদ্ধ হল। এর সমর্থনে বদলে যাচ্ছে সবার ফেসবুকের প্রোফাইল ছবির রং-ও।


logo

ফার্স্ট টেক

সেলেবদের ফ্রেমবন্দি কয়েকটি মুহূর্ত।


1

খ-রাজপাট

অ্যাপয়েন্টমেন্ট চাইতে ফোন করায় বললেন, ‘‘আজকে হবে না। কালকে প্লিজ। আজ শ্যুটিং আছে।’’ কী শ্যুটিং জিজ্ঞেস করাতে বললেন, ‘‘লক্ষ্মী পার্টির শ্যুটিং।’’ ইন্ডাস্ট্রিতে নতুন প্রোডিউসর, যাদের প্রচুর টাকা তাদের লক্ষ্মী পার্টি বলা হয়। লক্ষ্মী পার্টির শ্যুটিং শেষ করে পরের দিন নিজের বাড়িতে হাফ প্যান্ট আর লাল গেঞ্জি পরে শুরু হল আড্ডা।


1

ডাগ-আউট ২

গত আনন্দplus-এ পরিচালকদের নিয়ে প্রচ্ছদ কাহিনি ‘৫ অঙ্ক’ নিয়ে হইচই টলিউডে। যে পরিচালকেরা এখন ‘প্রথম পাঁচ’ য়ে নেই অথচ কাছেপিঠেই, সেই লিস্টও বার করা হয়েছিল সেদিন। কিন্তু কয়েকটি নাম বাদ চলে যায়। তাই ডাগ আউট ২


logo

৫ অঙ্ক

রেকর্ড বলছে, শহুরে বাংলা ছবির হিরো আজ আর হিরোরা নন— পরিচালকেরা! ছবির হিট-ফ্লপ তাঁদের উপর। তা এ বছর জুন পর্যন্ত টালিগঞ্জের ডিরেক্টরদের পারফরমেন্স দেখে প্রথম পাঁচ বাছল আনন্দplus। এটা অবশ্য হাফ ইয়ার্লি ক্লোজিং!


logo

জঙ্গলমহল থেকে সিঙ্গাপুর

পিঁপড়ের ডিম-ফ্যান ভাতের জঙ্গলমহল থেকে সিঙ্গাপুরে ৩০০ কোটি টাকার যোগ প্রশিক্ষণকেন্দ্রের মালিক। সৌমিক বেরা। অর্চার্ড রোডে তাঁর স্টুডিয়ো দেখে এসে লিখছেন জগন্নাথ চট্টোপাধ্যায়


logo

চলেছি একা...

নিজের আইফোনেই টিকিট কাটা থেকে হোটেল বুকিং সবইসেরে ফেলছে আজকের মেয়েরা। সম্প্রতি বাবাকে আইফোনও কিনে দিয়েছেন প্রিয়দর্শিনী। আইফোনে ‘ফাইন্ড মাই ফ্রেন্ড’ অ্যাপের সাহায্যে প্রিয়দর্শিনীর বাবা-মা জেনে যান মেয়ে কোথায় কখন যাচ্ছেন।


logo

আনাচে কানাচে

ক্যামেরাবন্দি তারকা।


logo

বিকিনিতে বোল্ড

দু’চিলতে কাপড়ের উষ্ণতায় আজও বাঁধা পড়ে পুরুষরা। ষাটের দশক থেকে ২০১৫। বিকিনিতে দশ জন সেরা গ্ল্যামার গার্ল-দের বেছে নিল আনন্দplus


2

এ যে অভিমান

মান্না দের মতো সফল গায়ক আর নেই। তিনিই সর্বশ্রেষ্ঠ। তবু সঙ্গীতের সেই মহাসমুদ্রের পাশে দাঁড়িয়ে বার বার মনে হয়েছে, উপরে যতই শান্ত দেখাক, তার অতল গভীরে লুকিয়ে আছে কত বিষণ্ণতা, বেদনাবোধ।


3

সহকর্মী সাংবাদিকদের প্রতি সৌজন্য বজায় রাখুন

সে অনেক দিন আগের কথা। যখন সাংবাদিকতা করতে প্রথম আসি তখন দেখতাম সাংবাদিকেরা তাঁদের সাজপোশাকের দিকে তেমন নজরই দিতেন না। কেমন দেখতে লাগছে তা নিয়ে ভাবতেন না। তাঁরা মনে করতেন সংবাদ সংগ্রহ করার কাজটাই গুরুত্বপূর্ণ। তাঁরা যাঁকে ইন্টারভিউ করতে যান, তাঁরাই গুরুত্বপূর্ণ। সাজপোশাকে গুরুত্ব না দিলেও চলবে। সেই সময় সাংবাদিকতার পেশায় পুরুষরাই বেশি আসতেন। মেয়েদের সংখ্যা ছিল অতি নগণ্য।


logo

হ্যাপি বার্থডে লিও

ফেলুদার প্রিয় খেলা ক্রিকেট। আমাদের ফেলুদা অবশ্য বেশি মজে ফুটবলে। আরও বেশি করে লিওনেল মেসি-তে! আজ ফুটবলরাজের জন্মদিনে সেই মজে থাকার কারণগুলো বললেন আবীর চট্টোপাধ্যায়।


logo

স্বচ্ছতার আহ্বানে

শরীর দেখানো পোশাক পরা এখন নতুন ট্রেন্ড। কী পুরুষ কী নারী সকলেই এখন শরীর প্রদর্শন করতে চাইছেন। না, শরীর দেখানো কথাটাকে কিছুতেই অশ্লীল মনে করবেন না। আসল কথা ওয়ার্ক আউট করে এখন শরীর এত সুন্দর হয়ে উঠছে যে স্বচ্ছ পোশাকের ভেতর দিয়ে শরীর দেখা গেলেও কেউ অস্বস্তি বোধ করছেন না।


logo

... হোয়াটসঅ্যাপ করে দিচ্ছি

শেষ কবে এসএমএস করেছেন? মনে আছে? যদি মনে করতে না পারেন, তা হলে চিন্তা করবেন না। আপনিও অধিকাংশের দলেই আছেন। রিপোর্ট বলছে প্রায় ৮০ কোটি লোকের নাকি এমনই অবস্থা। এসএমএস ছেড়ে তারা এখন ‘হোয়াটসঅ্যাপ করে দিচ্ছি’।



logo

শচীন কর্তা বললেন, ‘আজ তোমার আর ঘি খাইয়া কাজ নাই’

অনেকের ধারণা মান্নাদা খব রাগী মানুষ ছিলেন। আসলে ওটা বাইরের আবরণ। ভিতরে ছিল এক অন্য মানুষ। ভীষণ ইমোশনাল, কথা বলতে বলতে দু’চোখ জলে ভরে আসে এবং অসম্ভব রসবোধ তাঁর। মান্নাদার সঙ্গে দুর্লভ আড্ডার সঙ্গী যারা হতে পেরেছেন, ধনী হয়েছেন অমূল্য অভিজ্ঞতার ধনে। মান্নাদা বলতেনও এত সুন্দর, অতি রামগরুড়ের ছানাও না হেসে পারত না। এমন কিছু কিছু গল্প বলি।


১

ব্রেকফাস্টে বেশি করে প্রোটিন

ওয়ার্কআউট এবার চতুর্থ মাসে। মানে ওজন কমানোর মোটামুটি একটা রুটিনে আপনি ঢুকে পড়েছেন। আর বেশ সিনসিয়ারও হয়ে উঠেছেন। কী বলুন? অমিতাভ বচ্চনের কথাই ধরুন না। ওঁর মতো এক অ্যাচিভার খানদশেক অপারেশনের ধাক্কাকে তুড়ি মেরে এই ৭৩ বছরে এখনও রোজ ভোর সাড়ে পাঁচটায় জিমে ঢুকে পড়েন।


logo

স্টাইলিস্টের ভূবনে

ফ্যাশন শো থেকে ফটোশুট, বিজ্ঞাপনের লুক, সিনমার লুক বা সেলিব্রিটির নিজস্ব লুক সবখানেই স্টাইলিস্টের দৃষ্টিভঙ্গিই এখন শেষ কথা। কলকাতার ফ্যাশন দুনিয়ায় এই মুহূর্তে শিরানোমে উঠে এসেছে বেশ কয়েকজন স্টাইলিস্টের নাম।


1

অভিনেতা তৈরি হচ্ছি

তিন খানের থেকে নিজেকে আলাদা করতে পদবি ব্যবহার করেন না। সকালে ‘জুরাসিক ওয়ার্ল্ড’-এর শ্যুটিং করে সন্ধেবেলা করেন ‘পিকু’র ডাবিং। বলিউডের সবচেয়ে মুখচোরা খান। নাম ইরফান। বুদাপেস্টে তাঁকে ফোনে ধরল আনন্দplus


1

লেজেন্ড হওয়ার দিকে আমার বন্ধু

আগেও বলেছি, আবার বলছি। ইরফান এবং একমাত্র ইরফানই ভারতের সবচেয়ে বড় আন্তর্জাতিক তারকা। ওর সঙ্গে কাজ করে বুঝতে পেরেছি কী ভাবে হলিউডের টপ প্রোডিউসররা কী পরিচালকরা ওকে সমানে ফোন করে চলে ওর ডেট খালি আছে কিনা জানতে।


1

বাঙালি গড়নে বিশ্বমানের ছবি

উড়ুক্কু গতি নেই। প্লটের মারপ্যাঁচ নেই। প্যাকেজিংয়ের কেরামতি নেই। সংলাপের চটক তো দূর, ছবিতে সংলাপই নেই। কী আছে তবে? মাছের কাঁটা। বাসের টিকিট। বাপুজি কেক। লাল মেঝেতে ভেজা পায়ের দাগ… পশ্চিমবঙ্গে বসে বিশ্ব সিনেমা সম্পর্কে আগ্রহ যাঁরা পোষণ করেন, তাঁরা অনেক দিন পর উত্তেজিত। সদ্য তিরিশ পেরনো যুবকের নিজের পয়সায় বানানো একটি ছবিকে ঘিরে।


logo

অভিমানী বনবাস

এক বছরেরও বেশি কোনও পার্টি, জনসভা এমনকী নিজের ছবির প্রচারেও যাননি তিনি। সেই ‘মৃগয়া’ রিলিজের সময় থেকে চার দশকেরও বেশি পাবলিক লাইফে কাটানো সুপারস্টার আচমকা স্বআরোপিত নির্বাসনে। পরিবার বাদ দিয়ে কেউ তাঁকে দেখতে পান না। প্রায় কেউ তাঁর গলা শোনে না। কী হল মিঠুন চক্রবর্তী-র? গৌতম ভট্টাচার্য লিখছেন


1

এই তো জীবন কালীদা

নিকটাত্মীয় অসুস্থ। হাসপাতালে। সব সময় মন খারাপ। সে সব মানিয়ে নিয়ে কেমন করে মন দিচ্ছেন শ্যুটিংয়ে? হায়দরাবাদে রামোজি রাও স্টুডিয়োয় বসে ব্লগ লিখলেন কোয়েল মল্লিক।


2

বেনারসে বলিউড

‘খাইকে পান বনারসওয়ালা’—এই গান এখনও সিনেমাপ্রেমিকদের স্মৃতিতে উজ্জ্বল। পাঁচ হাজার বছরের পুরনো শহর বেনারস অমিতাভ বচ্চনের ‘ডন’ সিনেমায় উঠে এসেছিল শিরোনামে।


3

আইফার গাউন-গুঞ্জন

২০১৫-র আইফার রেড কার্পেট ভেসে গেল প্রিয়ঙ্কা, অনুষ্কা, জ্যাকেলিন, বিপাশাদের গাউন লাস্যে। কেউ পরলেন অফ শোল্ডার গাউন তো কেউ ব্যাকলেস! নায়িকাদের গাউনের গুঞ্জনে মুখর আইফা। ধরা রইল আনন্দplus গ্যালারিতে


4

ফার্স্ট টেক

সিরিয়াল পাড়ায় ঢুঁ মারল আনন্দplus


1

বড়লোকের জাহাজে মধ্যবিত্তের লাইফবোট

এ ছবি কর্ণ জোহর থেকে শাহরুখ খানের মতে মডার্ন ডে মাস্টারপিস! অন্য ছবির বক্স অফিস কালেকশন একশো কোটি ছাড়িয়ে গিয়েছে। প্রথম ছবির নাম ‘দিল ধড়কনে দো’। দ্বিতীয়- ‘তনু ওয়েডস মনু রিটার্নস’। অথচ সবার যে দারুণ লেগেছে তা নয়। কেন দুটো ছবি নিয়ে এমন মেরুকরণ? উত্তর খুঁজছে আনন্দplus। অনবদ্য অনিল কপূর আর রণবীর সিংহ। লিখছেন চূর্ণী গঙ্গোপাধ্যায়।


1

কঙ্গনাই কুইন

এ ছবি কর্ণ জোহর থেকে শাহরুখ খানের মতে মডার্ন ডে মাস্টারপিস! অন্য ছবির বক্স অফিস কালেকশন একশো কোটি ছাড়িয়ে গিয়েছে। প্রথম ছবির নাম ‘দিল ধড়কনে দো’। দ্বিতীয়- ‘তনু ওয়েডস মনু রিটার্নস’। অথচ সবার যে দারুণ লেগেছে তা নয়। কেন দুটো ছবি নিয়ে এমন মেরুকরণ? উত্তর খুঁজছে আনন্দplus। তনু বনাম দাত্তোর লড়াইয়ের শানদার ব্যাটিং ঢেকে দিয়েছে চিত্রনাট্যের ফাঁকফোকর। লিখছেন জাগরী বন্দ্যোপাধ্যায়।


1

রক ইট ঊষা

চল্লিশ পেরোলে চালসে। আর ষাট পেরোলে রিটায়ারমেন্ট। এ তো শোনা যায় হামেশা। কিন্তু ষাট পেরিয়ে নতুন পেশা? একটু থমকাতেই হবে। তবে আপাত অবিশ্বাস্য এমন কাজ যিনি করেছেন, তিনি থমকাচ্ছেন না। বিশাল ভরদ্বাজের ‘সাত খুন মাফ’‌য়ে অভিনয়ের পর এ বার ফারহান আখতার-অর্জুন রামপাল অভিনীত ‘রক অন টু’‌য়েও অভিনয় করতে চলেছেন তিনি। কলকাতার আর এক ‘দিদি’। ঊষা উত্থুপ।


1

রাজ+সিমরান= নতুন ‘দিলওয়ালে’

কুড়ি বছর আগে ছিল ‘দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে’। আগামী ১৮ ডিসেম্বর শুধু ‘দিলওয়ালে’। এই শীতকাল শাহরুখ-কাজলের।


logo

ঘণ্টায় ঘণ্টায় দিন লুব্রিকেটিং আইড্রপ

বল পায়ে দৌড়চ্ছেন নেইমার। মাঠ দাপাচ্ছেন ভিদাল-ভার্গাসরা। ডাগ আউটে বসে অধিনায়ক মেসি পরামর্শ দিচ্ছেন জাভিয়ের পাস্তোরকে। এ সব হচ্ছে কোথায়? কেন, কোপা আমেরিকা দেখছেন না নাকি? ওহ্, রাত জেগে খেলা দেখবেন। পরের দিনই তো অফিস।


Rita Bhimani

ঝোলা নয় ব্যবহার করুন ব্যাকপ্যাক

অনেক ছাত্রছাত্রীরই ধারণা কলেজে পড়াকালীন এলোমেলো পোশাক পরলেই বেশি সুন্দর দেখায়। ভাবখানা এমন, যেন পড়াশোনায় মন দিতে গেলে পোশাকআশাক গুছিয়ে পড়ার দরকার নেই। এই মানসিকতা আর গ্রহণযোগ্য নয়। কলেজ জীবন হল সব থেকে সৃজনশীল ভাবে নিজেকে মেলে ধরার সময়। এই সময় অজানাকে জানার ইচ্ছে যেমন প্রবল হয়, তেমনই নিজেকে একজন পরিপূর্ণ মানুষ হিসেবে আবিষ্কারের ইচ্ছেটাও বাড়ে। আপনার পোশাকআশাক ভাল হলে, ব্যক্তিত্বের সঠিক প্রকাশ ঘটলে, কলেজের পরীক্ষায় ভাল ফল করতে পারবেন।


logo

হট সেলেবদের যোগম্যানিয়া

আগামী ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ওই দিনটিকে বিরাট ভাবে উদ্যাপনের উদ্যোগ নিয়েছেন। দিল্লির রাজপথে সেদিন পঁয়ত্রিশ হাজার নরনারী যোগাভ্যাস করবেন। অমিতাভ বচ্চন, অক্ষয় কুমার, শিল্পা শেট্টি, বিরাট কোহলি আর কুস্তিগীর সুশীল কুমার এই অনুষ্ঠানের ব্র্যান্ড অ্যাম্বাস্যাডর।


11

কেউ ফাঁকা নেই

আগে বলা হত প্রেমের ফাঁদ পাতা ভুবনে। কিন্তু আজকে প্রেমের ফাঁদ পাতা টালিগঞ্জে। টলিউডের হিরোইনরা আজ নামেই সিঙ্গল। এবং নট রেডি টু মিঙ্গল। কারণ প্রায় সবাই এখন বয়ফ্রেন্ডদের কবলে। এখানেই নতুন ট্রেন্ড। আগে নায়িকাদের সঙ্গে প্রেম হত নায়কদের। ইন্ডাস্ট্রির লোকে মজা করে বলছে ব্যাঙ্ক ব্যালেন্স এবং প্রতিপত্তিতে নায়কদের থেকে পাল্লা ভারী প্রোডিউসর অথবা বিজনেসম্যানদের। তাই প্রাপ্তিযোগেও এগিয়ে তাঁরাই। দু’-একজন ছাড়া কোনও নায়িকারই আজ আর নায়ক বা পরিচালক বয়ফ্রেন্ড নেই। সবাই বিজনেসম্যানদের ‘আর্ম ক্যান্ডি’। বহু অনুরোধের ফলে এই প্রচ্ছদকাহিনিতে সেই নায়িকাদের অনেকের বয়ফ্রেন্ডের নাম ছাপা হল না। ছবিও না। কিন্তু প্রাইভেসিকে রক্ষা করলেও কিছু সত্যি তো লেখাই যায়। আফটার অল সুন্দরী নায়িকাদের লাভ লাইফ... কৌতূহল সর্বত্র... আনন্দplus বিশেষ রিপোর্ট


1

পিঙ্কি ছবিতে থেকেও নেই

পিঙ্কির ভূমিকায় কমলিকা চন্দার প্রচেষ্টা ভাল। কিন্তু বাদ সাধল দুর্বল চিত্রনাট্য। লিখছেন রতন চক্রবর্তী


logo

আইফায় আনন্দplus

যেখানে ডায়েট ভুলে চিজ অমলেট খান বলিউডের ফিগার সচেতন নায়িকারা। হৃতিক রোশন শপিংয়ে মাতেন ফুটপাথে। রণবীর-দীপিকাকে নিয়ে চলে এন্তার খুনসুটি। বলিউডের বার্ষিক রিইউনিয়ন — আইফাতে। কুয়ালা লামপুরে ক্যামেরা কাঁধে এ সব দেখলেন সুব্রত কুমার মণ্ডল। সঙ্গে ইন্দ্রনীল রায়


LOGO

আইফা গ্যালারি

আইফা -মঞ্চে জয়ী হলেন যাঁরা


logo

আইফার মঞ্চে ‘আনন্দবাজার পত্রিকা’

স্টেজ জুড়ে ব্র্যান্ড এবিপি


1

চাই না বাঁচতে আমি প্রেমহীন হাজার বছর

মান্নাদার মতো প্রেমিক সারা বিশ্বে বিরল। প্রেমের জোয়ারে হৃদয়ের এ কূল ও কূল ভাসিয়েছেন সারা জীবন। ঈশ্বর যতখানি প্রেম দিয়ে তাঁকে পৃথিবীতে পাঠিয়েছিলেন, জীবদ্দশাতেই তার অনেক বেশি খরচ করেছিলেন মান্নাদা। সস্ত্রীক বাংলাদেশে গিয়েছেন অনুষ্ঠান করতে। মান্নাদার গানে বাংলাদেশ উত্তাল। দারুণ উন্মাদনা। অনুষ্ঠানের শেষে মান্নাদা যে হোটেলে রয়েছেন, সেখানে সাংবাদিকদের সঙ্গে জমাটি আড্ডা। ভাল মুডে আছেন।


2

বিয়ের ফাঁদে আর নয়

‘ম্যারেজ ইজ নট মাই কাপ অব টি।’ ‘আঠাশ বছর বয়স কেবল একমাত্র পুরুষের কাছে ফেরার সময় নয়।’ ‘আইনের চোখে বিয়েটা যত সহজ, বিয়ে থেকে বেরিয়ে আসার হ্যাপা ঠিক ততটাই কঠিন! কে চাপ নেবে?’ অবাক হচ্ছেন তো? অবাক হওয়ার কিছু নেই। খোঁপায় সোনার চিরুনি, লাল বেনারসির কনে সাজের ফ্যান্টাসি, প্রথম দেখা থেকে মালা বদল থেকে বেরিয়ে আজকের প্রজন্ম বিয়ের অস্তিত্বকেই তাদের জীবন থেকে চিরতরে ঘুচিয়ে দিতে চাইছে।


3

শৌখিন জামাকাপড় পরলেই মডেলিং হয় না

সুপারমডেল হতে গেলে কী কী লাগে? কিংবা ভারতের সুন্দরী প্রতিযোগিতায় অন্যতম হয়ে উঠতে গেলে কী ধরনের যোগ্যতা থাকা জরুরি? সুপারমডেল এবং অভিনেত্রী লিজা হেডন নিজে একজন সফল মডেল এবং অভিনেত্রী। তাঁর মতে ফিট থাকাটাই হচ্ছে আসল চাবিকাঠি। মডেলিংকে এখন অনেক মেয়েই কেরিয়ার হিসেবে নিতে চান।


1

বাণিজ্যে বসতে নায়িকা

২০১৫-র বক্স অফিসের হিসেবে নারী কেন্দ্রিক ছবি এগিয়ে। তা হলে বলিউডের নায়কেরা কি প্রশ্নের মুখে? উত্তর খুঁজলেন নাসরিন খান ও স্রবন্তী বন্দ্যোপাধ্যায়


2

পাড়ার নাম ফেসবুক

শেষ কবে ঘুরতে গিয়েছিলেন? ওহ্, কাজের চাপে যেতেই পারেননি! ট্যুর প্ল্যান করেও ক্যান্সেল করেছিলেন? ছাড়ুন তো... ফেসবুকের ট্যুর গ্রুপ আছে না? জয়েন করে প্ল্যান করে নিন পরবর্তী ট্যুর। ঘোরার নেশায় আজকাল তো এখানেই দল বাঁধছেন অনেকে। না, এঁরা কোনও পূর্বপরিচিত ঘুরতে বেড়ানোর দল নয়। বন্ধুর বন্ধু, তার বন্ধুও নয়। এঁরা যে যার স্মার্টফোন বা ওয়েবদুনিয়ার সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের চৌহদ্দিতে ঘুরে বেড়ানো একদল মানুষ।


logo

ছবি দেখুন ট্যাক্সি ভাড়া লাগবে না

দর্শককে হলমুখী করতে মুম্বইতে ছবির প্রোমোশনে নতুন চমক। রাজু হিরানি থেকে সুজিত সরকার সকলেই কমাতে চাইছেন ছবির প্রচারের বাজেট। লিখছেন নাসরিন খান ও স্রবন্তী বন্দ্যোপাধ্যায়।


logo

আমি ‘বন্ড ভিলেন’ হব, এটাই আমার অ্যাম্বিশন

‘‘সিনেমায় কোনও চরিত্রে অভিনয় করতে দিলে, বলব, আমাকে যেন বন্ড ভিলেনের রোলটা দেওয়া হয়।’’ বক্তার নাম স্টিফেন উইলিয়াম হকিং। হ্যাঁ, থিওরিটিক্যাল ফিজিসিস্ট, ‘আ ব্রিফ হিস্ট্রি অব টাইম’‌য়ের লেখক হকিং।


১

হেঁটে পেরোন চার পাঁচটা বাসস্টপ

ওজন কমাতে সাধারণ হাঁটাদৌড়-এও চ্যালেঞ্জ আনতে হবে। পরামর্শ দিচ্ছেন ফিটনেস বিশেষজ্ঞ চিন্ময় রায়।


logo

ফার্স্ট টেক

জলপাইগুড়ির সামসিং চা বাগানে শ্যুটিং হয়ে গেল কৌশিক গঙ্গোপাধ্যায়ের পরবর্তী ছবি ‘বাস্তু শাপ’। তারই কিছু ঝলক কৌশিক সরকারের ক্যামেরায়।


intro pic

কোন ফারহান সেরা প্রতিযোগিতার বিজয়ীরা

গত ৫ জুন আনন্দplus-এ ফারহান আখতারের ইন্টারভিউয়ের সঙ্গে একটি প্রশ্ন ছিল। প্রশ্নটি হল: অভিনেতা না পরিচালক, কোন ফারহান আখতারকে আপনার সেরা মনে হয়? কেন? প্রতিযোগিতার ফলাফল দেখুন এই সংখ্যায়


logo

অনিল কপূরের ক্লাসরুমে

‘দিল ধড়কনে দো’র প্রোমোশনে নতুন ছবি নিয়ে মিডিয়া প্রশ্ন করবে এটাই স্বাভাবিক। একান্ত ইন্টারভিউয়ের ব্যবস্থা হলে তো প্রচারমূলক প্রশ্ন সাংবাদিকের আরওই অবলিগেশন। এ ক্ষেত্রে চূড়ান্ত ব্যতিক্রমী হওয়া সম্ভব হচ্ছে কারণ তিনি, অনিল কপূর বিষয় শোনামাত্র এক কথায় ব্যতিক্রমী হতে রাজি। মনে হল হলিউড-বলিউড ঘুরে ঊনষাট ছুঁই ছুঁই তিনি জীবনের এমন একটা স্টেশনে পৌঁছেছেন যেখান থেকে পরের স্টপটা কী, প্রশ্ন করতে ইচ্ছে জাগে না। মনে হয়, যতটুকু এলাম, শেয়ার করতে পারব কি? আনন্দবাজার অফিসে বসে ইন্টারভিউটা শেষ করার পরেও আফসোস করছিলেন তিনি। আরও কত কী বলার ছিল। গৌতম ভট্টাচার্য-কে বলে গেলেন, ‘‘কোথাও যদি মনে হয় অসম্পূর্ণ লাগছে আমার সেক্রেটারি জালাল-এর সেল নম্বরটা দিচ্ছি। ওকে টেক্সট বা ফোন করে দেবেন প্লিজ। আজকাল এ সব ইন্টারভিউ দিতেই একমাত্র ভাল লাগে।’’


2

সেলফির সহজ পাঠ

ওবামা থেকে মোদী। রণবীর থেকে প্রিয়ঙ্কা। সবাই মজে সেলফিতে। সেরা সেলফির রেসিপি জানাচ্ছেন অরিজিৎ চক্রবর্তী।


3

হেঁটে চার পাঁচটা বাস স্টপ

ওজন কমাতে সাধারণ হাঁটাদৌড়-এও চ্যালেঞ্জ আনতে হবে। পরামর্শ দিচ্ছেন ফিটনেস বিশেষজ্ঞ চিন্ময় রায়।


author

ডরনা মানা হ্যয়

স্কুলে কোনও দিন স্পোর্টসে অংশ নেননি। গাড়িও চালান না দুর্ঘটনার যোগ আছে বলে। কিন্তু তনুশ্রী চক্রবর্তী অনায়াসে মাততে পারেন দুঃসাহসী সব খেলায়। ম্যাকাওতে করলেন বানজি জাম্পিং। সুইৎজারল্যান্ডে স্কাই ডাইভিং। ফিল্মে এর পর নিজের স্টান্ট কি নিজেই করবেন?


আনাচে কানাচে

তারকাদের ফ্রেমবন্দি কয়েকটি মুহূর্ত।


logo

মিডিয়ার কাছে বড় খবর হবে যদি সেলিম-জাভেদের ছেলে একসঙ্গে কাজ করে

ছোটবেলায় বাবা জাভেদ আখতারের কাছে যাওয়া ছিল শাস্তির মতো। ১০০ মিটার দৌড়তে পারেন ১১.৪ সেকেন্ডে। আর ভবিষ্যতে কাজ করতে পারেন সলমন খানের সঙ্গে। আনন্দplus দফতরে খোলামেলা ফারহান আখতার।


logo

বিজয়া না হলে সত্যজিৎ হয় না

দিনটা খুব এলোমেলো লাগছে। মায়ের মুখটা ভেসে বেড়াচ্ছে সারা বাড়িতে। আজ যেন মা বড্ড বেশি মনের ভেতর আনাগোনা করছেন। মনে পড়ে যাচ্ছে বাবার কথা। এ বাড়িতে বিয়ে হয়ে আসার পর খুব কম সময়ই একসঙ্গে ওঁদের দু’জনকে দেখেছি। বাবা তত দিনে বেশ অসুস্থ, আর মাও বাবার রুটিনে নিজের জীবনটাকে বইয়ে দিয়েছিলেন। কী অসম্ভব বন্ডিং ছিল দু’জনের। আজ তো মনে হচ্ছে, বাবার বেস্ট ফ্রেন্ড ছিলেন মা। চিত্রনাট্য লেখা থেকে বাবাকে সময় মতো ওষুধ খাওয়ানো, সবেতেই মায়ের ভূমিকা ছিল অনিবার্য।


logo

আলি রে আলি

সেই সেনাপ্রধানকে মনে পড়ে? যে ‘হায়দার’ ছবিতে হায়দারের বাবাকে ধরে নিয়ে গিয়েছিল সন্ত্রাসবাদীদের আশ্রয় দেওয়ার অভিযোগে। সেই সেনাপ্রধান বাস্তব জীবনেও একজন জাঁদরেল আর্মি অফিসার। নাম মহম্মদ আলি শাহ। এইটুকু বললেই সব বলা হয় না। আলির আরও একটা পরিচয় আছে। তিনি অভিনেতা নাসিরউদ্দিন শাহর ভাইপো।


logo

শাড়ির সেঞ্চুরি

জিন্‌স-টপ-কুর্তির ভিড় ঠেলে ফের শাড়ির তাকে চোখ। ঠিক সেটাই তো চেয়েছিল ‘১০০ শাড়ি প্যাক্ট’। আর চেয়েছিল, ফিরে আসুক শাড়ির ঐতিহ্য, ফিরে আসুক হারাতে বসা নানা প্রদেশের শাড়ি। বাঙালিয়ানার দিনগুলো ছাড়া যাঁদের রোজকার জীবনে শাড়ির নামগন্ধই হারিয়ে যাচ্ছিল প্রায়, বা যাঁরা ইচ্ছে থাকলেও ঠিক শাড়িটা পরে উঠতে পারেন না, আলমারিতে শুধু জমতে থাকে নতুন শাড়ির পাহাড়— তাঁদের জন্যই আচমকা এক বিপ্লব ঘটিয়ে ফেলেছিলেন অঞ্জু মুদগল কদম এবং অ্যালি ম্যাথান।


logo

আনাচে কানাচে

সেলেবদের নানা মুহূর্ত।


1

রূপান্তকামীর নতুন দুনিয়ায়

কিছু দিন আগে ভ্যানিটি ফেয়ার-এ ক্যাটলিন জেনারের ছবি দেখে সবাই খুব চমকে উঠেছিলেন। কেউ ভাবতেই পারেননি একজন রূপান্তরকামী লিঙ্গ পরিবর্তন করে এমন এক সুন্দরী মহিলা হয়ে উঠতে পারেন। ৬৫ বছরের ক্যাটলিনকে এত দিন সবাই জানতেন ব্রুস জেনার নামে। কিম কারদেশিয়ানের সৎ-বাবা। অলিম্পিকসেও মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন তিনি। অনেক বছর ধরেই তাঁর সুপ্ত ইচ্ছে ছিল একজন মহিলা হয়ে ওঠার। ব্রুসের এই সিদ্ধান্তে মোটেই খুশি হননি তাঁর নিজের মেয়ে কাইলি জেনার। যদিও বাবার এ হেন পরিবর্তনে এখন খুশি সে-ও।


1

মান্নাদা বলতেন লতার কণ্ঠে ঈশ্বর বাস করেন

জুহুতে মান্নাদার স্বপ্নের বাড়ি ‘আনন্দম’। সামনে ফুলের বাগান। পুরো বাড়িটা মনের মতো করে সাজানো। বিশেষ করে মান্নাদার গানের ঘর। রোজ মান্নাদা রেওয়াজ করেন সেই ঘরে বসে।একদিন রেওয়াজ থামিয়ে ঘরের বাইরে এলেন কোনও দরকারে। ভোরের আলো তখনও ভাল ভাবে ফোটেনি। হঠাৎ খেয়াল করলেন বাড়ির গেটের সামনে চাদর মুড়ি দিয়ে কেউ একজন দাঁড়িয়ে আছে। ভঙ্গিটা একটু লুকিয়ে থাকার। মান্নাদার কেমন সন্দেহ হল। চোর নয় তো!


1

অনলাইন-এ বেলাইন

নিউজ চ্যানেলে কর্মরত অনুরাধা বন্দ্যোপাধ্যায় এক নামজাদা অনলাইন সাইটে এক জনপ্রিয় লেখকের দু’টো বই অর্ডার করেছিলেন। দিন সাতেক বাদে বইয়ের ডেলিভারি আসার পর দেখলেন একটা বই মিললেও আর একটা বই অর্ডারের সঙ্গে মেলেইনি। অ্যাড এজেন্সির চাকুরে সুস্মিতা, পল্লবী অর্ডার দিয়েছিলেন খুব সুন্দর ডিজাইনার আয়নার সেট। হাতে আসার পর দেখলেন প্রতিটা আয়নাই সাইটে ডিসপ্লে হওয়া আয়নার চেয়ে সাইজে বেশ ছোট।


logo

আমি তো দাদুর সঙ্গে লড়ে ওঁকেও হারাতে চাই

ভারতীয় সিনেমার ইতিহাসে সবচেয়ে বড় শোম্যান মহানায়কের সাতাশতম মৃত্যুবার্ষিকী ছিল মঙ্গলবার। সেই উপলক্ষে রাজ কপূর এবং গোটা কপূর খানদান নিয়ে প্রাণখোলা সাক্ষাৎকার দিলেন আধুনিক কপূর প্রজন্মের মশালবাহী রণবীর কপূর। কখনও কখনও তিনি এমন সব কথা বললেন, শুনে আশ্চর্যই লাগল গৌতম ভট্টাচার্য-র। হেডলাইনটা যেমন...


logo

আনন্দবাজার আর্কাইভে রাজ কপূর

আনন্দবাজার আর্কাইভে রাজ কপূর


logo

আনন্দplus–এর দফতরে রণবীর

ক্যামেরাবন্দি রণবীর


Madhuri

ঝকমারি যখন বিজ্ঞাপন

পণ্যের বিজ্ঞাপনে সিনেমার তারকাদের হামেশাই দেখা যায়। তাঁরা তাঁদের ইমেজ দিয়ে যে কোনও পণ্যের ইমেজ তৈরি করেন। কিন্তু পণ্য আর তার বিজ্ঞাপন দুটোর মধ্যে কোনওটাই যদি মানুষের ভাল না লাগে তা হলে তারকারদের ভাবমূর্তিও নষ্ট হয়। সম্প্রতি তারকারা আছেন এমন কিছু বিজ্ঞাপন নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।


Rita Bhimani

কুঁড়ে মহিলারাই বাড়িতে কাফতান পরে

আপনারা সাধারণত সাজ পোশাক করেন প্রিয় তারকাদের ফ্যাশন দেখে। কিংবা পেজ থ্রির স্টারদের পোশাকআশাক সাজগোজ নকল করে। তাঁরা যে ভাবে ক্যামেরায় পোজ দেন তা দেখে। কিন্তু আমার মনে হয় গ্রুমিং মানে শুধু পার্টিতে যাওয়া, বিয়েবাড়ি যাওয়া বা পারিবারিক গেট টুগেদারে যাওয়ার সাজপোশাক নয়। গ্রুমিং ব্যাপারটা রোজকারের একটা প্রয়াস। বাড়িতে যে সব মহিলারা থাকেন তাঁদের ওপর সংসারের বিরাট দায়িত্ব বর্তায়। আর দায়িত্ব মানে শুধু স্বামী, সন্তান, এবং পরিবারের আর সকলের প্রতি দায়িত্ব নয়। নিজের প্রতিও একটা দায়িত্ব আছে।


logo

নানা রঙের বইগুলো

ইঁদুরদৌড়ের ব্যস্ততা পেছনে ফেলে ক্ষনিকের জন্য ফিরে পাওয়া নিখাদ শান্তির দুনিয়া। যে দুনিয়ায় কম্পিউটার, আই পডের প্রবেশ নিষেধ। লিখছেন প্রিয়দর্শিনী রক্ষিত।


Rituparna and Soumitra

ফার্স্ট টেক

সেলেবদের নানা মুহূর্ত।


1

বাস্তু ভূত

মধ্যরাত। অঝোর বৃষ্টিতে ধুয়ে যাচ্ছে সামসিং চা-বাগান। বৃষ্টি ছাপিয়ে চা-বাগানের জঙ্গলে ঘুরে বেড়াচ্ছে এক ছায়ামূর্তি। সাহেবি বাংলোর লাগোয়া কবরস্থানে। শ্যুটিংয়ে টানা চার দিন রাত ন’টার পর একটা নির্দিষ্ট সময় ক্যামেরা থেকে আলো চলে যাচ্ছে। হঠাৎ হঠাৎ বন্ধ হয়ে যাচ্ছে বাংলোর সব বৈদ্যুতিক সংযোগও। ইতিমধ্যে প্রোডাকশনের অনেকেই চা-বাগানে, জঙ্গলের রাস্তায় দেখে ফেলেছেন সাদা ভূত। কেউ বা অনুভব করেছেন ভূতের নিশ্বাস!


2

মেসির খাবার খেয়ে মেসির খেলা দেখুন

কোন চ্যানেল: টেন স্পোর্টস ও টেন এইচডি। সময়: শনিবার রাত ১২.১৫। টেকনিক্যালি ৭ জুন। কিন্তু বার্লিনে খেলা শুরু হবে ৬ জুন রাত ৮.৪৫-এ। শনিবারের প্ল্যান: ফুটবল তো। তাই বিয়ার আর ব্রিজার বেস্ট অপশন। ম্যাঙ্গো আর ওয়াটারমেলন জুসও রাখতে পারেন সঙ্গে। কিন্তু তার প্ল্যানিং সকালেই সেরে নিন। আগে থেকে ফ্রিজে স্টক করে নিন।


logo

দীপিকা ছেড়ে আমার কথা বলুন না

বান্ধবীকে নিয়ে বেশি প্রশ্ন করায় রেগে গেলেন। প্রাক্তন বান্ধবীর কথা তোলায় তো উত্তেজিত! আবার পরের মুহূর্তেই রণবীর সিংহ হাসতে হাসতে বললেন কেন ‘ওটি’ থেকে টুইট করেছিলেন সেলফি। আনন্দplus দফতরে তাঁর মুখোমুখি নাসরিন খান ও অরিজিৎ চক্রবর্তী


logo

আমাকে ‘টাচ’ করবেন না

মোবাইলে টাচ করলেও সাবধানে। না হলে প্রেমিকার মেসেজ চলে যেতে পারে বৌয়ের ফোনে। টাচফোনের নানা ভ্রান্তিবিলাসের গল্প


logo

জাম্পস্যুট ও সেক্স

পোশাকের নাম জাম্পস্যুট। তখনকার বলিউডে এই পোশাক পাত্তা না পেলেও এলভিস প্রেসলি ম্যাডিসন স্কোয়্যার গার্ডেনে এই জাম্প স্যুট পরেই দুনিয়া কাঁপিয়ে দিয়েছিলেন। ২০১৫। স্প্রিং সামার কালেকশনে জাম্পস্যুট এখন সব চেয়ে ট্রেন্ডি।


1

গল্পই যখন হিরো

তারকা বা অ্যাকশন-নাচাগানা নয়। টালিগঞ্জের নতুন হিরো এখন কনটেন্ট অর্থাৎ গল্প। লিখছেন ঋজু বসু।


১

রোজ ওয়েট মেশিন দেখবেন না

মন দিয়ে ওয়ার্কআউট করুন। ওজন হাসতে হাসতে কমবে। আপনার ফিটনেস বিশেষজ্ঞ এবার চিন্ময় রায়।


1

হাওয়া মে উড়তা যায়ে...

মৈনাক ভৌমিক পরিচালিত ‘মাছ মিষ্টি & মোর’-এর রাইমা সেনকে মনে আছে? এলোচুলে আলগা স্কার্ফ বাঁধা ফুরফুরে রাইমা এক গানের দৃশ্যে নায়ক পরমব্রতর সঙ্গে ঘুরে বেড়াচ্ছেন শহর কলকাতা। শুধু রাইমা কেন? বলিউডের কঙ্গনা রানাওত, করিনা কপূর খান, সুজান খান বা প্রিয়ঙ্কা চোপড়ারাও স্কার্ফের নানা ফ্যাশন স্টেটমেন্টে অহরহ সাজিয়ে তোলেন নিজেদের। ভারতীয় বা ওয়েস্টার্ন পোশাককে বাড়তি মাত্রা দিতে বা চুলকে আলগা যত্নে বেঁধে ফুরফুরে বোহেমিয়ান ফ্যাশনে বসন্তের মেজাজ ধরে রাখতে — স্কার্ফের কি সত্যিই কোনও বিকল্প আছে?


১

ফার্স্ট লুক

ক্যামেরাবন্দি সেলেবদের নানা মুহূর্ত।


logo

মৃত্যু যে কত কাছে হাড়ে হাড়ে বুঝলাম

বিজ্ঞান ভবনে জাতীয় পুরস্কার পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যেই ভয়াবহ অটো দুর্ঘটনা। তিন সপ্তাহ এইমস-এর ট্রমা সেন্টারে কাটিয়ে বৃহস্পতিবার কলকাতা ফিরছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। তার আগে নয়াদিল্লির আইটিইউতে শুয়ে শুয়েও একমাত্র আনন্দplus-এর সঙ্গে হল ফোন আড্ডা। এ পারে ইন্দ্রনীল রায়


logo

কবি-উস্তাদের যুগলবন্দি

একজন রামপুর সেহসওয়ান ঘরানার ধারক ও বাহক। আর একজন এই সময়ের বিশিষ্ট বাঙালি কবি। উস্তাদ রাশিদ খান ও কবি শ্রীজাত। এবার আঁটঘাট বেঁধে অ্যালবাম তৈরির কাজে নামছেন দু’জন।


logo

শেষ পাতের মাংসটা ভাল

অচেনা উইকেটে ব্যাট করার নিয়ম হল প্রথমে দেখে খেলো। রান না উঠলেও ক্ষতি নেই। কিন্তু প্রথমেই উইকেটটা দিয়ে এসো না। পরিচালক অনিকেত চট্টোপাধ্যায়ও সেটাই করেছেন। ‘বাই বাই ব্যাঙ্কক’, ‘গোড়ায় গণ্ডগোল’‌য়ের মতো জনপ্রিয় কমেডি ছবির পরিচালকের এটাই প্রথম থ্রিলার। তাই তিনি ধরেই খেলেছেন। স্টেপ আউট করে ছয় মারার ঝুঁকি নেননি। তাই সেঞ্চুরি হয়নি বটে, তবে দরকারি ষাট-পঁয়ষট্টি রানের ইনিংস দিব্যি খেলে দিয়েছেন ‘রুম নম্বর ১০৩’ ছবিতে।


logo

চাকরি ছাড়ার ভাবনা ছাড়ুন

ইদানীং শহরে মোবাইল নেটওয়ার্কের সমস্যায় জেরবার সকলেই। ফোনের কানেকশন কেটে যাওয়ায় সব চেয়ে বেশি নাজেহাল শহরের অভিভাবকরা। কারণ কর্মরত বাবা মায়েদের কাছে, সন্তানের সঙ্গে যোগাযোগের প্রধান মাধ্যমই তো মোবাইল। মেয়ে নতুন ক্লাসে কোন টেবিলে বসল, কে ক্লাস টিচার, বা ছেলের ক্রিকেট কোচিং-এ যাওয়ার আগে খাবারের কথা মনে করিয়ে দেওয়া, এই সব ভীষণ গুরুত্বপূর্ণ কথা কি মোবাইল ছাড়া হয়, বলুন তো। হ্যাঁ, কারণ কর্মরত বাবা মায়েদের কাছে সময় বলতে ওই টিফিন ব্রেক কিংবা ক্লায়েন্ট মিটের মাঝের সময়টুকু।


logo

ফার্স্ট টেক

সেলেবদের নানা মুহূর্ত


1

কানভাসি

কখনও ঝড় তুললেন ফ্যাশনে। আবার কখনও তাঁরাই ঝড়ে উড়ে গেলেন কান ফিল্ম ফেস্টিভ্যালের রেড কার্পেটে। লিখছেন নাসরিন খান।


1

না রাখলে মিস

ফোনে এই তিনটে অ্যাপস মাস্ট। লিখছেন অরিজিৎ চক্রবর্তী।



1

বিরুষ্কাকে নিজেদের মতো থাকতে দিন

ফারহা খান: আমি যদি কিছু বলি তা হলে সেটা ভীষণ বিতর্কিত হয়ে যাবে। তাই দূরে দূরে থাকছি। আমি শুধু বিশ্বাস করি ব্যক্তিগত জীবনে মানুষকে স্পেস দিতে। এখানেও বা ব্যতিক্রম হবে কেন? ভাইচুং ভূটিয়া: মিডিয়া এই ব্যাপারটা নিয়ে বড় বেশি বাড়াবাড়ি করছে। কখনও কখনও মিথ্যে লেখা হচ্ছে, যেটা খুব অন্যায়। ওরা দুজনেই হাইপ্রোফাইল। তাই মিডিয়া লিখবেই।


2

অনুরাগ কাশ্যপের কাছে আরও অনেক আশা ছিল...

দশে পাঁচ। না, এর বেশি নম্বর দেওয়া যায় না। কিন্তু ছবির টেকনিক্যাল কাজ এত ভাল হয়েছিল যে আরও অনেক বেশি নম্বর দেওয়া যেত যদি ছবির মধ্যে ‘গল্প’টা সহজ সরল ভাবে বলা হত। মার খেয়েছে ওখানেই। গল্পটা ১৯৪৯ সাল থেকে ১৯৬৯ সাল পর্যন্ত একটা পিরিয়ডের। জ্ঞান প্রকাশের লেখা। বম্বে শহরের ওই সময়কার ছবিটা খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন পরিচালক অনুরাগ কাশ্যপ আর তাঁর সিনেমাটোগ্রাফার রাজীব রবি।


3

ছ’মাসে ছ’কেজি কমান

রনি ব্রোয়ারকে চেনেন? না, না, গুগল করতে হবে না। আমিই বলে দিচ্ছি। ক্লিভল্যান্ডের রনি ব্রোয়ার গত দু’দিন ধরে টুইটারের ট্রেন্ড। কারণ? গত একবছরে ২০০ কেজি ওজন কমিয়েছে সে! তাও শুধু কয়েকটা সাধারণ ব্যায়াম আর টেলার সুইফ্টের গানের তালে নেচে! এই ব্লগের লক্ষ্যও তাই।তবে আমরা পরে ব্যাট করব। মানে আগেই টার্গেট ঠিক করে, রান তাড়া করার মতো সেই লক্ষ্যে এগিয়ে যাব।


4

ফার্স্ট টেক

ফ্রেমবন্দি তারকারা।


author image

হোক অর্ণব

রেওয়াজ করেন ঢাকার গুলশনে বসে। অথচ সে গান কিনা আছড়ে পড়ে যাদবপুরের ক্যাম্পাসে! সায়ন চৌধুরী অর্ণব নিজেও জানতেন না তাঁর ‘হোক কলরব’ এই ভাবে ছাত্রছাত্রীদের প্রতিবাদের গান হয়ে উঠবে। ক’দিন আগে কলকাতা ঘুরে যাওয়া গায়কের মুখোমুখি স্রবন্তী বন্দ্যোপাধ্যায়।


logo

বিদ্যা-সুজয়ের অসমাপ্ত ‘কহানি’

গল্পের শুরু হয়েছিল রূপকথার মতো। আন্দাজ করা হয়েছিল শেষটাও অনিবার্যভাবে তেমন হবে। আমার কথাটি ফুরোল, নটে গাছটি মুড়োল। অথবা দেন দে লিভড হ্যাপিলি দেয়ারআফটার। বইয়ের শেষ পাতায় যেমন লেখা থাকে— তাহার পর তারা সুখেই কালাতিপাত করিতে লাগিল। ‘তারা’ মানে বিদ্যা বালন ও তাঁর ঘনিষ্ঠতম পরিচালক-বন্ধু সুজয় ঘোষ। বিদ্যা+সুজয় = নিবিড় বন্ধুত্ব। হঠাৎই অচল এতদিনকার সেই ফর্মুলা। ‘কহানি-২’-টাই হচ্ছে না। লিখছেন গৌতম ভট্টাচার্য


authors face

বেনারস গিয়ে মনে হল ইতিহাসের ওপর হাঁটছি

ফিরছি কলকাতায় গরমে তেতে, পুড়ে, সেঁকে, ভাজা ভাজা হয়ে। শ্যুটিংয়ের প্রথম পর্ব শেষ করে। পৃথিবীর অন্যতম প্রাচীন শহর বেনারস থেকে। ফ্লাইটের স্টুয়ার্টের কাছ থেকে কিছু পাতা চেয়ে আমতা আমতা করে খুব সংকোচে শুরু করলাম আমার প্রথম ব্লগ! কত ইতিহাস, কত বিস্ময়কর চরিত্র এই শহরের! পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে লোক ছুটে আসে শুধুই বেনারস দেখবে বলে। পুরাণে আছে শিব-পার্বতীর বাসস্থান এই কাশী। অনেকের বিশ্বাস এখনও তাঁরা নিত্য বিরাজমান। আবার অনেকে বলে রাজা সুভদ্রর পুত্র কাশ্য এই নগর স্থাপন করেন। তার থেকেই কাশীর নামকরণ হয়। আর এক মত, বরুণা আর অসি নদী গঙ্গায় মিশেছে। এবং এই দুই নদীর মধ্যে অবস্থিত বলে কাশীর আর এক নাম বারাণসী।


logo

সাহসী হটপ্যান্ট না আলসেমির পালাজো

ছুটির জন্য হাপিত্যেশ বসেছিলেন অনেক দিন? নতুন কেনা স্ট্র্যাপি বা টিউব টপ হোক কিংবা সাধের ম্যাক্সিড্রেস, এই ছুটিতেই না হয় রোদের মুখ দেখল! হটপ্যান্ট কিংবা শর্ট স্কার্ট, নেকলাইনে বাড়তি সাহসী হয়ে ওঠা—সব অ্যালাউড। যে কোনও জায়গাতেই দিব্যি মানিয়ে যায় কেপ্রি বা অন্য ছাঁদের থ্রি কোয়ার্টার প্যান্ট, ক্যামিসোল, পালাজো বা স্কার্ট। আর শীতের ছুটিতে সঙ্গী হোক জ্যাকেট, কেপ বা রংচঙে স্কার্ফ। তবে হ্যাঁ, সমুদ্রের রিসর্ট হলে ব্যাগে একটা কায়দার স্যুইমওয়্যার কিন্তু মাস্ট।


1-2

সব বাবাই আসলে পিকুর বাবা

বলিউডি ছবিতে আবারও বাঙালি নস্টালজিয়া। বাংলায় করতে চান বায়োপিকও। লোকে সুজিত সরকারকে ভালবাসে বলে ‘পিকু’ দেখতে যাচ্ছে বা ‘পিকু’কে ভাল বলছে এমনটা নয়। সিনেমাটা যাঁরা ভালবাসেন, সেই সিনেমাপ্রেমী মানুষই আজ ‘পিকু’র জন্য উচ্ছ্বসিত। বললেন সুজিত সরকার। শুনলেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়


2

নেচে উঠল কবিতা

নাচের মঞ্চ থেকে কবিতার স্তবকে তনুশ্রীশঙ্কর। কাণ্ডটা ঘটল কী করে? ‘‘রবীন্দ্রনাথ বিভিন্ন ছন্দে গান লিখেছেন। সেগুলো গাওয়াও হয়। কিন্তু গানের মতো কবিতারও যে নানা ছন্দ আছে সেটা ভুলতে বসেছে বাঙালি। সেই ছন্দকেই ফিরিয়ে আনার চেষ্টা করেছি ‘রিদমস অব টেগোর’ অ্যালবামে,’’ বললেন আবৃত্তিকার শোভনসুন্দর বসু।


1-2

বিশ্বকাপের নোংরামির সময়ও মনকে অস্থির হতে দিইনি

আর্মি অফিসারের মেয়ে। বলিউডের অন্যতম সেরা নায়িকা। বিরাট কোহলি-র বান্ধবী। আনন্দবাজার অফিসে অনুষ্কা শর্মা-র মুখোমুখি নাসরিন খান। বললেন, পিঠে খুব ব্যথা। তা সত্ত্বেও দৌড়াদৌড়িটা তো করতেই হচ্ছে। সেদি