৭ অগ্রহায়ণ ১৪২১ রবিবার ২৩ নভেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩০.২°C     সর্বনিম্ন : ১৭.০°C

রকের রাজত্বে

‘বাংলা ব্যান্ড’ তকমাটা প্রথম যারা ব্যবহার করেছিল, তারা কিন্তু ‘মহীনের ঘোড়াগুলি’ নয়। নব্বইয়ের দশক কাঁপানো ব্যান্ড ‘অভিলাষা’। ‘অভিলাষা’ এই সে দিন অবধি টিকেছিল। একটা ব্যান্ডের কর্মক্ষম থাকা বলতে আমরা যা বুঝি, সে ভাবে নয় অবশ্য। অ্যাকটিভ ছিল কারণ এর প্রাণপুরুষ কুট্টি এই সে দিনও ‘অভিলাষা’কে ঘিরে সাঙ্গীতিক ভাবে ফিরে আসবার স্বপ্ন দেখত। সেই জন্যই এই প্ল্যাটফর্মটাকে টিকিয়ে রেখে বিভিন্ন তরুণ মিউজিশিয়ানের সঙ্গে সৃষ্টিশীল আদানপ্রদানের দরজা খোলা রেখেছিল। কিন্তু শেষ রক্ষা হল না।


আমি আমি জানি জানি

অফিসের কাজে দিন পাঁচেকের জন্য দিল্লি যেতে হবে অর্পিতার। ছ’বছরের মেয়েকে কী করে সামলাবে ওই ক’দিন তা নিয়ে মাথার চুল ছেঁড়ার অবস্থা অনির্বাণের। একটাই ভরসা আইপ্যাডটা ধরিয়ে দিলে সারা বিশ্ব ভুলে যায় মেয়ে। কিন্তু ‘যেখানে বাঘের ভয়, সেখানে সন্ধে হয়’! খুঁজে পাওয়া যাচ্ছে না আইপ্যাড! ‘কী করে যে মেয়ে আইপ্যাড হারায়?’ ভাবতে ভাবতে ‘ফাইন্ড মাই আইফোন’ অ্যাপটা ওপেন করে অনির্বাণ। এই অ্যাপসে বাড়ির সবার আইফোন বা আইপ্যাডের লোকেশন দেখা যায়। হারিয়ে যাওয়া আইপ্যাড পাওয়াটা কোনও সমস্যাই নয়।


নোলান গুড়

ক্রিস্টোফার নোলানের ‘মেমেন্টো’ থেকে এ দেশে আমির খানের ‘গজনী’ দেখা দর্শকের সংখ্যা অনেক বেশি। তাঁদের মধ্যে কেউ কেউ জানেন যে আমিরের ছবির মূল অনুপ্রেরণা ছিল নোলানের ‘মেমেন্টো।’ তবে শুধুমাত্র এই জন্যই যে গোটা দেশে নোলানের নতুন ছবি ‘ইন্টারস্টেলার’ জনপ্রিয়তা পেয়েছে সেটা বলা ভুল। বক্স অফিস রিপোর্ট দেখে বলা যেতেই পারে যে ইংরেজি ছবির দর্শকের কাছে ‘ইন্টারস্টেলার’ এখন মাস্টওয়াচ লিস্টের শীর্ষে। বোঝো না-বোঝো, ছবিটা নাকি দেখে ফেলতেই হবে গোছের ভাব। না হলে পিছিয়ে পড়ার ভয়!


সাবধান... সামনে ট্রেডমিল

২০০৯। বিখ্যাত বক্সার মাইক টাইসনের চার বছরের মেয়েকে মৃত অবস্থায় পাওয়া যায় আরিজোনার বাড়িতে। বাড়িতে জিমের ট্রেডমিলের পাওয়ার কেবলে ঘাড় মটকে হয়েছিল এই মর্মান্তিক দুর্ঘটনা। হোম জিম না থাকলেও বাড়ি বাড়ি ট্রেডমিলের আনাগোনা আর নতুন কিছু নয়। রাতারাতি ফিটনেস বাড়ানোর লোভে অনেকেই দুমদাম ট্রেডমিল করছেন। তাতে হিতে বিপরীত হচ্ছে না তো?





বিশেষ বিভাগ