জীবনের জন্য ছবি বানাতে হলে অনিন্দ্য

কবি লিখেছিলেন ‘মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে’। মে শেষের কলকাতায় বদলে দাঁড়িয়েছে, ‘মুখ ঢেকে যায় প্রাক্তনে’। ট্রাম রাস্তার ডাইনে ‘প্রাক্তন’, বাঁয়ে ‘প্রাক্তন’। আকাশের দিকে তাকালেও...


logo

অ্যামাজনে শঙ্কর

অ্যামাজন রেন ফরেস্টের ঠিক মাঝখানে তখন শঙ্কর। চারপাশে এমন জঙ্গল যে দুপুর দেড়টার সময়ও সন্ধে ছ’টার মতো অন্ধকার। সর্বক্ষণের সঙ্গী আকাশ ভাঙা বৃষ্টি।


logo

সমস্যায় পড়লে দিদিকে ফোন করি

বেলগাছিয়ায় শ্যুট শেষ করেই পার্ক স্ট্রিট। ফ্লুরিজ-এ প্রেস কনফারেন্স। দেরি হয়ে গিয়েছে। তাই পোশাক পাল্টানোর সময় হয়নি। বসার সঙ্গে সঙ্গে খাবারের প্লেট সামনে। ‘‘আপনারা কী লাকি! কত খাবারের অপশন কলকাতায়! কোনটা আগে খাব?’’ উত্তরের অপেক্ষা না করেই রাম বল-এ কামড় দিলেন পরিনীতি চোপড়া...


manna dey

একানব্বইতেও প্লে ব্যাক

একানব্বই বছর বয়সে মান্নাদা প্লে-ব্যাক করলেন ‘চামেলি-চন্দন’ ছবিতে। অনেকেই হয়তো এই লাইনটা আর একবার পড়বেন এই ভেবে যে, ছাপার ভুল নয় তো? ঠিকই আছে। ২০১০-এর প্রথম দিকে মান্নাদা শেষ বারের মতো গাইলেন সিনেমার গান—ভিক্টর ব্যানার্জি-র লিপে, ‘আমার ভারত, অমর ভারত’/ মানবপ্রেমের স্বর্গধাম’।


logo

বলিউড সেলেবদের ছোটবেলার ছবি

কারও বা নাচে মুগ্ধ দর্শক। কারও অভিনয়ে। কারও বা ভাইটাল স্ট্যাটস দেখে বাকরুদ্ধ। কেউ বা পরদায় মস্তানি করে ডাকসাইটে হিরো।



set of Kahani2

বিদ্যা কাঁদতে কাঁদতে বলল, আমি পারব না

সকাল থেকে ভিজতে ভিজতে হাওড়ার আন্দুল রোডে লোকেশন খুঁজে বেড়িয়েছেন। বিকেল চারটের সময় পূর্ণদাস রোডের কাফেতে বিধ্বস্ত অবস্থায় বসে অর্ডার করলেন চিকেন বার্গার।


Cinemawala

কয়েকটি দৃশ্যে শুধু ম্যাজিক

কৌশিক গঙ্গোপাধ্যায়ের সিনেমা দেখে বেরিয়ে একটা পুরনো গল্প মনে পড়ল। সুনীল গঙ্গোপাধ্যায় তখন তরুণ কবি, কৃত্তিবাস সম্পাদনা করেন। টাকার জন্য টিউশনি করেন, এখানে-সেখানে কাগুজে ফিচার লেখেন। কয়েকটি ফিচার পড়ার পর বুদ্ধদেব বসু নাকি একদিন অনুযোগের সুরে বলেছিলেন, ‘সুনীল, তোমার হাতে ক্ষমতা ছিল! কিন্তু গল্পের বীজটাকে ব্যবহার করে এ সব ফিচার…তুমি দেখছি, প্রায় ভ্রূণহত্যা করছ।’


Anache Kanache

আনাচে কানাচে

নতুন জুটি: মনোজ মিচিগানের ‘আমি জয় চ্যাটার্জী’ ছবির শ্যুটিংয়ে জয়া এহসান ও আবীর চট্টোপাধ্যায়


fashion

ফ্যাশনে অড স্টাইল

অড স্টাইল নিয়ে লিখতে গিয়ে প্রথমেই মনে পড়ে যাচ্ছে, কিছু পুরনো কথা। আমি যখন প্রথম বিউটিশিয়ানের ক্লাসে যোগ দিই, তখন দেখতাম আমার গুরু শেহনাজ হুসেন যে ধরনের সাজপোশাক বা স্টাইল করতেন তা ছিল আর পাঁচজনের থেকে আলাদা।


groufie

তাহাদের গ্রুপফি

বলিউডের তারকাদের মধ্যে বন্ধুত্ব আছে। শত্রুতাও আছে। কিন্তু সামনাসামনি হলে তাঁরা এক জোট।


Ritwik

ফার্স্ট টেক

টলি সেলবেদের নানা মুহূর্ত


Gen plus Logo

জেন plus

সেক্স সিম্বল? সিক্স প্যাকস? নাকি অভিনয়? কেন বলিউড বাজি ধরছে এঁদেরই ওপর? খোঁজ নিল আনন্দplus


Rupankar Bagchi

রূপঙ্করের গোয়েন্দাগিরি

জেমস বন্ড আর ফেলুদার ছবি ছোটবেলার পড়়ার বইয়ের মধ্যে লুকিয়ে রাখতেন। আজও ব্যোমকেশ বলতে উত্তমকুমার আর ফেলুদা বলতে বোঝেন সৌমিত্র চট্টোপাধ্যায়। তিনি রূপঙ্কর। সময় পেলেই ‘জয় বাবা ফেলুনাথ’ আর ‘চিড়িয়াখানা’ দেখেন। এই ভাললাগা নিয়ে চলতে চলতে হঠাৎই এক সকালে পরিচালক দেবালয় ভট্টাচার্যর ফোন, ‘‘তুমি গোয়েন্দার চরিত্রে অভিনয় করবে?’’


Param and raima

মায়ামি মডেলে রাইমা

১৪ মে, মায়ামি। ‘মি আমোর’য়ের শ্যুটের ষষ্ঠ দিন। সময় তখন বিকেল ৬টা। পরিচালক সুমন ঘোষের কালো গাড়িটা সমুদ্রমুখী পার্কিং লট থেকে বের করে আউটগেটে আনতেই দেখি, স্ত্রী বিধির মার্সেডিজটা ততক্ষণে সুমন নিজে গ্যারেজ থেকে বের করে ফেলেছে। পেছনের দরজাটা খুলে আমাদের মার্কিন চিত্রগ্রাহক এড টালাডেরা উঠে পড়েছেন বুট স্পেসে।


juhi chawla and jay mehta

মিসম্যাচ জোড়ি

অসম বয়সে বিয়ে। ইন্ডাস্ট্রির না পসন্দ। এঁরাই নাকি মিসম্যাচ জোড়ি। কিন্তু এদের প্রেম এখনও অটুট। দিব্যি চলেছে দাম্পত্য। আনন্দplusয়ে সেই সব জুটির ছবি


tolly star

ফার্স্ট টেক

টলি-স্টারদের নানা মুহূর্ত ধরা পড়ল আনন্দplus-এর ক্যামেরায়।


manna dey

খেলার মাঠে পা রাখলে গান ভুলে যান

মোহনবাগান টিমের ফুটবলাররা সবাই মিলে অনুরোধ করলেন মান্নাদাকে মোহনবাগানের ফুটবল-কোচ হওয়ার জন্য। পড়তে গিয়ে হোঁচট খাচ্ছেন তো? ঘটনাটা শুনুন।


Pasenjit with Rituparna

তুমি আছ...আমি আছি...পাশাপাশি

শুক্রবার ২৭ মে গোটা দিনের প্ল্যানিং করে ফেলেছেন প্রভাত রায়। ‘‘সকাল সকাল লর্ডসের মোড় থেকে মাছ কিনে আনব। দুপুরে একটু ঘুমিয়ে বিকেলে ‘প্রাক্তন’ দেখতে যাব। এত দিন পর বুম্বা-ঋতু একসঙ্গে। দেখতে আমাকে হবেই,’’ বলছিলেন প্রভাতবাবু।


Aishrya rai

অ্যাশ তুনে ক্যয়া কিয়া

ফেসবুক থেকে টুইটারে হাসির খোরাক হচ্ছেন বচ্চন-বউমা। স্বামীর কেরিয়ারের চেয়ে লিপস্টিক অনেক বেশি কনট্রোভার্সি তৈরি করছে। কেউ বলছেন ঐশ্বর্যাকে দেখে মনে হচ্ছে সবেমাত্র ব্ল্যাক কারেন্ট আইসক্রিম খেয়েছেন।


hidden affairs

বলিউডে পরকীয়া

রেখার সঙ্গে অমিতাভের সম্পর্কের জন্য জয়া নাকি একবার ভেবেছিলেন বিয়েটাই ভেঙে দেবেন। শ্রীদেবী আর মিঠুনের ঘনিষ্ঠতা এতটাই গভীর হয়ে উঠেছিল যে নিজের জীবন শেষ করে দেওয়ার কথা ভেবে ফেলেছিলেন যোগিতা বালি। ঋত্বিক-সুজানের সম্পর্কে বাধা হয়ে দাঁড়িয়েছে একাধিক নারী। বি টাউনের এমন অনেক সম্পর্ক আছে যার জেরে সেলেবদের বিয়েটাই ভাঙনের মুখে পড়েছে বারবার।


Deepika Padukone, Sonakshi Sinha, Katrina Kaif

গোপন কানাকানি

উন্মুক্ত কাঁধ, আর কান থেকে ঝুলছে লম্বা ঝালরের মতো দুল। বলিউড নায়িকাদের এখন প্রথম পছন্দ শোল্ডার ডাস্টার ইয়ারিংঙ্গস। পার্টি হোক বা ছবির প্রোমোশন, শাড়ি হোক বা অফ সোল্ডার গাউন- যে কোনও পোশাকের সঙ্গেই এই একজোড়া দুল তাক লাগিয়ে দিতে পারে আপনার স্টাইল স্টেটমেন্টে। বিশিষ্ট জুয়েলারি ডিজাইনার রাধিকা সাঙ্গবীর কথায়, “কলারবোন যার যত সুন্দর, তাকে তত বেশি মানাবে এই ইয়ারিংঙ্গসে।”


Koushik-paran

ফার্স্ট-টেক

কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত সিনেমাওয়ালার প্রিমিয়ার


The Bongs Again

বাঙালিগুলো ফের লন্ডনে

লং হ্যাট পরে সোহো-তে। কখনও উইম্বলডনের বাড়িতে। পাবে ঢুকে বিয়ার আর চিকেন স্টেক। পিকাডেলি সার্কাসে ক্যামেরার পিছনে। লন্ডনে ‘দ্য বংস এগেইন’-এর শ্যুটিং দেখলেন ইন্দ্রনীল রায়


Azhar

আজহার, আপনাকে পেলাম কোথায়

হোমওয়ার্ক নেই, গবেষণা নেই, দায়সারা ভাবে আজহারকে মহৎ হিসেবে তুলে ধরার ব্যর্থ প্রয়াস। লিখছেন সুরবেক বিশ্বাস


logo

পরিশ্রম থেকে নিষ্ঠা, সাফল্যের অন্য নাম বিরাট

২০০৬-এর ডিসেম্বর। ইন্ডিয়া সবে দক্ষিণ আফ্রিকার কাছে ওয়ান ডে সিরিজ হেরেছে। তা-ও আবার ৪-০। একে তো এমন হোয়াইটওয়াশ। তার উপর টেস্ট সিরিজের জন্য আবার নেওয়া হয়েছে ‘ক্যাপ্টেন গাঙ্গুলি’কেই। দু’য়ে মিলে মেজাজ আরও খাপ্পা কোচ গ্রেগ চ্যাপেলের। সৌরভের বদলে ওঁর মিডল অর্ডারে পছন্দ গৌতম গম্ভীর।


logo

একটা গানে স্টার হয় না

অনুপম রায়ের সকালের সেই ফোনটা, তা হলে আপনার জীবনটা বদলে দিল? পুরোটা বদলেছে কি না জানি না। তবে সৃজিত মুখোপাধ্যায় যখন আমার নামে টুইট করেছে দেখলাম, তখন প্লে ব্যাকে হিট হওয়ার ইমপ্যাক্টটা বুঝতে পারছি। আগে সৃজিত মুখোপাধ্যায় ভাবতাম, এখন সৃজিতদা বলার জায়গাটা পেলাম এখান থেকেই।


Gourd

স্বাদের লাউ

এমন সাধের একটি বস্তু না থাকলে কবে যে বৈরাগী হয়ে যেতাম, কাকপক্ষীও টের পেত না। ভাবুন তো একবার, চিংড়ির কি দশা হত, নামের আগে লাউ না থাকলে কার এত মাথাব্যথা যে তার কদর করত!


john-bipasa

লিভ-ইনের পর ব্রেক আপ

কিছু দিন প্রেম, কিছু দিন এক সঙ্গে থাকা। তার পরেই হঠাৎ বিচ্ছেদ। ইদানীং বলিউডে এমন নজির প্রচুর।


Paoli Dam

ফার্স্ট টেক

টলি সেলেবদের নানা মুহূর্ত


Tollywood celebrities

পশ্চিমে বঙ্গ

লেক গার্ডেন্স-গল্ফগার্ডেন-আনোয়ার শাহ রোডের পাকা ঠিকানা বদলে এবার লক্ষ্য মুম্বই। এই মুহূর্তে টলিউডের শিল্পী-কলাকুশলীদের মনে ধাক্কা দিচ্ছে আরব সাগরের ঢেউ। আর সেই ঢেউয়ের দোলায় সওয়ার হয়ে বঙ্গসন্তানেরা পাড়ি দিচ্ছেন পশ্চিমে। দক্ষিণ কলকাতার মায়া কাটিয়ে তাঁরা এখন কেউ আড্ডা মারছেন লোখন্ডওয়ালার কফি শপে, কেউ বা ঘরবাড়ি সাজিয়ে বসত শুরু করেছেন আন্ধেরি ওয়েস্টের সাত বাংলোয়।


Mickey Contractor

উষ্ণ ঠোঁটের নেমন্তন্ন

৪০-৪৫ ডিগ্রিতে জ্বলছে শহর। কোনও মতে পোশাক চড়িয়ে রাস্তায় নামা। এই একঘেয়ে সাজ থেকে বেরিয়ে এসে গরমের সঙ্গে পাল্লা দিয়ে আরও হট আর সেক্সি করে তুলুন নিজেকে। ‘‘গরমে দু’ ভাবে বাড়ি থেকে বেরোনো যেতে পারে। হয় বেশ সাজগোজ করে বেরোন, নয়তো বা কোনও রকম প্রসাধনই করবেন না,’’ বলছেন বলিউডের জনপ্রিয় মেকআপ আর্টিস্ট মিকি কন্ট্রাক্টর।


Amit Trivedi

ছেলেমেয়েদের মুখে ‘চিকনি চামেলি’ শুনলে ডিপ্রেশন হয়

‘লুটেরা’, ‘কুইন’, ‘শানদার’ খ্যাত সঙ্গীত পরিচালক অমিত ত্রিবেদী বললেন। শুনলেন অরিজিৎ চক্রবর্তী


১

গরমেও ব্যয়াম থামবেন না

পারদ কখন কখন জয়সলমীরকে ছাপিয়ে যাচ্ছে। সঙ্গে দারুণ আর্দ্রতা। গরম আর আর্দ্রতার দ্বিফলায় বিদ্ধ হলেও পোড়-খাওয়া ফিটনেস ফ্রিকদের কাছে ওয়ার্ক-আউট একদম কুল-কুল। এদের কথা বাদ দিন। গড়পড়তা মানুষ যারা হাই-ইন্টেনসিটি ট্রেনিং বা মেটাবলিক ট্রেনিং-এর মানে বোঝে না তাদের কাছে গরমে ওয়ার্ক-আউটের মোটিভেশন স্পিরিটের মত উবে যায়।


Srabanti Chatterjee

ফার্স্ট টেক

টলি সেলেবদের নানা মুহূর্ত ধরা পড়ল কৌশিক সরকারের ক্যামেরায়।


Sunny Leone

সানি জবাব

কুৎসা, অপমান, সেক্স কমেডি পেরিয়ে শাহরুখের ছবিতে। সোজাসাপ্টা সানি লিওনে। ফোনে অরিজিৎ চক্রবর্তী


Jishu Sengupta and Kamaleswar Mukherjee

একা এবং কয়েকজন

আঠারো বছর পর এ বছরটা তাঁর। শুধু মাত্র জি সারেগামাপার অ্যাঙ্কর হিসেবেই যে তিনি বাজি মাত করেছেন তা নয়, সামনে আছে আরও নানা চমক। এ বার ঈদে মুক্তি পাচ্ছে দেব, অঙ্কুশের সঙ্গে রাজা চন্দের ছবি (নাম এখনও ঠিক হয়নি)। আসছে ‘হেমন্ত’। পুজোয় ‘ব্যোমকেশ’। ‘জুলফিকর’। পুজোর পরে ‘হেডলাইন’। কাজ শুরু হচ্ছে অঞ্জন দত্তের ‘বংস এগেন’য়ের। তা হলে সময়টা তো আপনারই?


priyanka

দেশি গার্ল পরদেশি

এক সাক্ষাৎকারে তাঁকে জিজ্ঞেস করেছিলাম, তাঁর উচ্চতা কত? বলেছিলেন, ‘‘ফাইভ-সিক্স অ্যান্ড থ্রি কোয়ার্টার্স।’’ বলেছিলাম, কোয়ার্টার্স না লিখে যদি ফাইভ সিক্স অ্যান্ড আ হাফ লিখি?


Shantanu Moitra

সুরের পাহাড়

আজ আমার র‌্যাঞ্চোর কথা খুব মনে পড়ছে। ‘থ্রি ইডিয়টস’ ছবির র‌্যাঞ্চো যে কিনা তার শেষ ঠিকানা খুঁজে নিয়েছিল প্রকৃতির মাঝখানে। আমিও তো আজ সেই হিমালয়ের কোলে...ঠিক র‌্যাঞ্চোর মতোই...হারিয়ে যেতে চাইছি।


fashion

স্কার্টে হট পুরুষেরা

রণবীর সিংহের স্কার্ট, অর্জুন কপূরের রে়ড স্টিলেটো, আয়ুষ্মান খুরানার নোজরিং— হালফিলে ভারতের ফ্যাশন দুনিয়া কাঁপাচ্ছে এই তিন ‘হটকে’ স্টাইল স্টেটমেন্ট। ভাবছেন হল কী, বলিউ়়ডের ‘হ্যান্ডসাম হাঙ্কদের?’


Sourav and debsankar

আনাচে কানাচে

টলিউডের আনাচে-কানাচে


Rekha

যাঁরা জীবনের কথা বলেন

কেউ লড়ছেন ক্যান্সারের সঙ্গে, কেউ দিনের পর দিন ভাল অভিনয় করে পারিশ্রমিক পাননি। একটুও না দমে কাজ চালিয়ে গিয়েছেন আবার কেউ বা অভিনয় করতে এসেছিলেন তোতলামি নিয়ে। অথচ প্রত্যেকেই এঁরা স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত।


Aishwarya Rai

বেবি বাম্পস বদলাচ্ছে শরীরের পলিটিক্স

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে অভিনেত্রী শ্বেতা সালভের বিকিনি পরা একটি ছবি। চমক বিকিনিতে নয়। শ্বেতার পিকচার পারফেক্ট ফিগারও নয়। বরং দুনিয়াকে তিনি দেখাচ্ছেন প্রেগনেন্সির কারণে তাঁর পরিবর্তিত দেহের ছবি। তাঁর ‘বেবি বাম্পস।’


Parno Mittra

ফার্স্ট টেক

টলি সেলেবদের নানা মুহূর্ত


koushik

কলকাতার সিনেমাওয়ালা

সামনে সাদা-কালো নকশা কাটা পার্কার পেনের ছিপিটা লাগিয়ে চুলে হাত বোলান তিনি। সন্ধে সাড়ে ছ’টা, সকাল থেকে স্নান হয়নি, গালে এক মুখ দাড়ি। অ্যাশট্রে ভর্তি সিগারেট।


Sonakhshi

গরমেও হট

পিচগলা রাস্তায় ঠায় দাঁড়িয়ে। চাঁদিফাটা রোদ্দুর। একটা ছাতা পর্যন্ত সঙ্গে নেয়নি। সানগ্লাস, টুপি, জলের বোতল তো দূর অস্ত। চল্লিশ ডিগ্রিতেও নো টেনশন। গরম বাড়লেই প্রেমও জমে ক্ষীর।


Dipika-anushka

বলিউডে যাঁরা বন্ধু হবে না

হয় বয়ফ্রেন্ড নিয়ে সমস্যা, নয় ব্যাক্তিগত ঈর্ষা, প্রতিযোগিতা— বলিউডে যে ৮টা জুটি কোনওদিন বন্ধু হবে না তাঁদের নিয়ে এবার আনন্দplusয়ের গ্যালারি


love@online

প্রেম@অনলাইন

ওয়েবের নেটওয়ার্ক এতটাই জোরালো যে গোটা পৃথিবীকে এনে ফেলতে পারে ছাদনাতলায়। ওহো, একটু ভুল হয়ে গেল। বিয়ে-টিয়ে ও সব তো বেজায় ক্লিশে।


chitrangada singh

ফার্স্ট টেক

সেলেবদের নানা মুহূর্ত


logo

চিয়ারলিডার্স

ইন্ডিয়ান পপুলার লিগ। ইন্ডিয়ান পার্টি লিগ। ইন্ডিয়ান প্যাশন লিগ। পোশাকি নাম ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ হতে পারে। কিন্তু দু’মাসের এই কাণ্ডটাকে উপরের যে কোনও নামে ডাকুন, বেমানান শোনাবে না।


logo

চেন্নাই এক্সপ্রেসে শ্রীজাত

তমলুকে যাচ্ছি এবিপি আনন্দ-র জন্য ভোটের প্রোগ্রাম করতে। এমন সময় দেখি উষাদি (উত্থুপ)-র ফোন। ‘‘তুমি কী করছ? দু’দিনের জন্য চেন্নাই যেতে পারবে? একটা হিন্দি ছবি হচ্ছে ওখানে। দু’টো গান লিখে দিতে হবে,’’এক নিশ্বাসে বললেন উষাদি।


Alia Bhatt

নায়িকারা সেলফির ফাঁদে

নানা মহলে সেলফি নিয়ে যতই আপত্তি আসুক, আগুন লাগা বাড়ির সামনে কোনও এক দম্পতি হাসিমুখে সেলফি তুলছেন দেখে আমরা যতই রেগে যাই, সেলফির ফাঁদ থেকে মুক্তি নেই কারও, এমনকী বি টাউনের নায়িকারাও তুলে চলেছেন একের পর এক সেলফি।


Manna De

জানি তুমি অনন্য

গান-বাজনার ব্যাপারে মান্নাদার কোনও ছুতমার্গ ছিল না। ‘রিয়েলিটি শো’ মানেই যে তুচ্ছ-তাচ্ছিল্যের বিষয় মান্নাদা এমনটি কখনও ভাবেননি। সব কিছুর মধ্যে তিনি পজিটিভ দিকটা বেশি করে খুঁজতেন। তবে মান্নাদা নিজে বিচারক থাকতে চাইতেন না।


Paoli Dam

ফার্স্ট টেক

টলি সেলেবদের নানা মুহূর্ত


Logo

জাস্ট চিল

গরমের কাছে হেরে যাওয়া? সে তো সহজতম। টলি তারকারা উল্টে দেখাচ্ছেন ৪০ ডিগ্রিকে কী করে হারানো যায়!


Logo

প্রাক্তনী কলকাতা

কলকাতাকে চিনতে চিনতে, পায়ে পায়ে হেঁটে চলতে চলতে, হাতে হাত… সঙ্গে চলার সঙ্গী পাওয়া।


Logo

তিন এক্কে তিন

আঠেরো বছরের সেঁজুতি রোজ বেলুড় মঠে দাদুর সঙ্গে সন্ধ্যারতির গান শুনতেন। তখন রিয়্যালিটি শো, মুম্বই, কিছুই মাথায় ছিল না ওঁর। শ্রুতিনন্দন-য়ে গান শিখতে শিখতে হঠাৎই প্রতিযোগিতায় নাম দিয়েছিলেন।


Logo

মা-মেয়ের জুটি

নায়ক- নায়িকার জুটিই শুধু নয়।


Logo

সারা বছর কাজ করেছেন, কিন্তু প্রমোশন পেলেন না

বাড়িতেই হোক বা অফিসে আমরা মাঝে মাঝে খুবই হতাশায় ভুগি। বাড়িতে সুস্বাদু রান্না করেও প্রশংসা না পেলে খুব মন খারাপ হয়। খুব সুন্দর করে সাজগোজ করার পর স্বামী যদি প্রশংসা না করেন তখন খারাপ লাগে।


First Take

ফার্স্ট টেক

ফার্স্ট টেক


feluda logo

ফেলু রহস্যের সমাধান

দিন দশেক আগে গরমের এক সন্ধেবেলা।১/১ বিশপ লেফ্রয় রোডের (গেটের বাইরে যদিও নীল-সাদা রংয়ের ফলক বলছে ‘সত্যজিৎ রায় ধরণী’) সেই বিখ্যাত বাড়ি থেকেই একটি ফোন যায় দক্ষিণ কলকাতার হরিপদ দত্ত লেনের ফ্ল্যাটে।


logo

নোটেশন

বয়স ৫৮। গৃহবধূ। ছোটবেলা থেকে গান শিখেছি। ১৯৮০ সালে ‘বিশ্বভারতী (শান্তিনিকেতন) থেকে রবীন্দ্রসঙ্গীতে বি মিউজ এবং ১৯৮২তে এম মিউজ করি। ওই সময়ে টিভি এবং রেডিয়োর বিভিন্ন অনুষ্ঠানেও রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করেছি।


bar bar dekho

ফার্স্ট লুক

ফার্স্ট লুক


Sharukh Khan

এ ভাবেও ফিরে আসা যায়

কে কার সঙ্গে লড়ছে? ছবির প্লট বলবে: তারকার সঙ্গে ভক্ত। সাবটেক্সট বলবে: লড়াইটা তারকার সঙ্গে অভিনেতার। মিল একটাই। দুটো লড়াই-ই শাহরুখ খানের জন্য ‘শোলে’র আধুলি। যেই জিতুক, যেই হারুক, আসলে জিতছেন শাহরুখই।


Pasenjit

ছবি এতটা কবিতা

ছবি জুড়ে দু’জনের ছায়া যেন সারাক্ষণ ঘোরাঘুরি করে গেল! প্রথম জন বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়। দ্বিতীয় জন জীবনানন্দ দাশ।ইছামতী নদী, পাণিতর গাঁ-এর মাথায়, তার আশেপাশে ক্যামেরা রোল করলেই যেন ভেসে ওঠে দুর্গা-অপুর নিশ্চিন্দিপুর।


FAN Film

বুড়োরা এখন ছোকরা

আধুনিক সময়ের গড়পড়তা পুরুষ জীবনে গুছিয়ে বসে অনেক দেরিতে। আগে পঞ্চাশেই তার নাতি-নাতনি হয়ে যেত। আচরণভঙ্গিতে এসে যেত বুড়োটে ভাব। এখন আর সেই সময় নেই।


Sankhachil

কাঁটাতারের রক্তাক্ত যন্ত্রণায় বিভোর বাঙালি দর্শক

সীমানা পেরিয়ে শঙ্খচিল উড়তে উড়তে চলে যায় অনেক দূরে।আর মাটিতে দাঁড়িয়ে থাকে সীমান্তের কাঁটাতার।‘ফ্যান’ এবং ‘জাঙ্গল বুক’য়ের পাশাপাশি মুক্তিপ্রাপ্ত ‘শঙ্খচিল’ যে মানুষের মন এই ভাবে ছুঁয়ে যাবে এটা প্রথম দিকে ভাবতে পারেননি পরিচালক গৌতম ঘোষও।


Deol Family

বলিউডের খানদানি পরিবার

বি-টাউনকে যুগ যুগ ধরে যে সমস্ত খানদানি বংশ সমৃদ্ধ করেছে তাঁদের মধ্যে থেকে সেরা পাঁচ বংশের ছবি এ বারের গ্যালারিতে।


Rituparna

ফার্স্ট টেক

টলি সেলেবদের নানা মুহূর্ত


jeet

বিগ বস গুহায়

ঘড়ি? পরে যাওয়া নিষেধ। মোবাইল ফোন? রাখতে দেওয়া হয় না। খবরের কাগজ? মিলবে না। টিভি? নেই। রেডিও? থাকার প্রশ্ন ওঠে না।


logo

ওহ, আপনি মিখাইল! সরি, চাকরি হবে না

যে দিন থেকে ব্রেকিং নিউজে ‘শিনা বোরা মার্ডার্ড’ দেখানো শুরু হয়, ঠিক সে দিন থেকে তাঁর পুরো জীবনটা বদলে যায়। ‘‘আমি যে পাগল হয়ে যাইনি, এটাই আমার কপাল।


shree

শ্রী থেকে শ্রীমতী

স্ট্রেচারে করে যখন ওঁকে অপারেশন থিয়েটারে ঢোকানো হচ্ছে তখনও বকর-বকর করে যাচ্ছেন, হাসছেন, ডাক্তারদের সঙ্গে ইয়ার্কি করছেন! নার্স আর থাকতে না-পেরে অবাক হয়ে বললেন, ‘‘সত্যি-সত্যি আপনার একটুও নার্ভাস লাগছে না?


Shilpa

গ্রীষ্মে লাস্যে

গরমে ফুরফুরে বলি তারকারা। অফ শোল্ডার গাউন, ঘাগড়া চোলি বা শাড়ি। পার্টি আড্ডায় সবাই তরতাজা।


fish treatment

মাছের আদর পায়ে পায়ে

মাছ যে বাঙালিকে নানানভাবে পরিপুষ্ট করেই চলেছে, তাতে আর নতুন কথা কী! তা বলে মাছের সাহায্যে রূপচর্চা? রূপকথায় কিন্তু পাওয়া যায় এমন এক জাদু মাছের কথা, যাকে মনে মনে ডেকে ‘মাছের দয়ায়, আমার ইচ্ছায়’ বললেই মিলত অনন্ত রূপ-যৌবনের সুরাহা।


Surangana

ফার্স্ট টেক

টলি সেলেবদের নানা মুহূর্ত


Fan Logo

ফ্যা... ফ্যা... ফ্যা…ফ্যান

তীব্র এয়ারপকেটে পড়ে কাঁপতে থাকা তাঁর পেশাদার জীবনকে উদ্ধার করল দিল্লির ইন্দ্রবিহারের অখ্যাত তরুণ। শাহরুখ খান ফেরত। আর স্বমহিমায়। লিখছেন ইন্দ্রনীল রায়


ki and ka

বর যখন গিন্নি

কেমন হয় স্বামীর ভূমিকা যদি পাল্টে যায়? খোঁজ নিলেন রেশমী বাগচী



prasenjit

আমায় কেন গিরীশ ঘোষ করতে বলে না

সব খাচ্ছি। কিন্তু এক্সারসাইজও করছি। এইম হল পুরো ফ্যাটটা সরিয়ে আরও টোনড বডি তৈরি করা। কারও জন্য করছি ভাববেন না। শুধু নিজের জন্য করছি। এখন ট্রেন্ডটা ‘লিন অ্যান্ড থিন’ বডি টাইপের দিকে। মুম্বইতেও সবাই সেটাই করছে। আজকে জামা খুলে দাঁড়ালে লোকে এটা অন্তত বলবে, ‘বুম্বা ওয়ার্ক আউটটা সলিড করছে।’ ডাক্তার আর ট্রেনারদের সঙ্গে কথা বলেই এক্সারসাইজ করছি।


chart

আজও অনবদ্য কিপলিং-য়ের মোগলি

ওয়াল্ট ডিজনি পিকচার্স ও পরিচালক জন ফাবরুকে ধন্যবাদ। তাঁদের জন্য, এই সংশয়ী মন নিয়েও ইংরেজি ভাষার প্রথম নোবেলজয়ী লেখক রুডইয়ার্ড কিপলিংকে ফের ভালবেসে ফেললাম। মোগলি, বালু আর বাঘেরাদের নিয়ে কখন ছেলেবেলায় ফিরে গেছি, খেয়ালই হয়নি।


Bela Sheshe

মাছ মিষ্টি অ্যান্ড ফ্যামিলি

সারা বছর জেনারেশন ওয়াই যদি হয় বং, এই একটা দিন তারা বাঙালি। অন্তত আজকের দিনে তেমনটাই তারা বলতে চায় নিজেদের। সঙ্গে আশেপাশের মানুষকেও।


logo

টলি তারকাদের পয়লার সাজ

বর্ষ বরণে নানা বর্ণের শাড়িতে সাজলেন টলি তারকারা


vidya balan

লাস্যে বলিউড

বলিউড নায়ককেন্দ্রিক বলেই শোনা যায়। কিন্তু নায়িকারাও পিছিয়ে থাকেননি লাস্যে। রেখা থেকে বিদ্যা বালন—সম্মোহনে সকলেই প্রথম সারিতে। আনন্দplus গ্যালারিতে এ বার তাঁদের ছবি।


logo

পয়লা

সব্বার লাইফে আসে, কারও কারও জীবনে সেটল করে যায়। দিব্যি ব্যাগপিঠে মন দিয়ে ইস্কুলবিহার হচ্ছিল, হঠাৎ কোত্থেকে অচেনা হাওয়া এসে পরীক্ষার খাতা ওলটপালট করে দিয়ে সে একেবারে যাচ্ছেতাই কাণ্ড!


আনাচে কানাচে

টলিসেলেবদের নানা মুহূর্ত


Sharmila

বিকিনি ৭০

শুধু এই যুগের নায়িকারাই যে বিকিনি পরেন তা নয়, সত্তর দশকের শর্মিলা থেকে ডিম্পল সকলেই কোনও না কোনও সময়ে বিকিনিতে বলিউড কাঁপিয়েছেন। গনগনে গরমের এই মরশুমে আনন্দplus ফিরে দেখল সেই সব ফুরফুরে নায়িকাদের।


Manna De

কাকার মতো কি ওই পোলা গাইতে পারে?

মাত্র তেরো বছর বয়সে কৃষ্ণচন্দ্র দে তাঁর দৃষ্টিশক্তি হারালেন। জীবনের সব পথ কি থেমে যাবে ওখানে? মা রত্নমালা আবিষ্কার করেছিলেন কৃষ্ণচন্দ্র-র অসম্ভব সংগীতপ্রতিভা, সেই ছোট্ট বয়স থেকেই।


Chiranjit and others

ফার্স্ট টেক

টলি সেলেবদের নানা মুহূর্ত


Nusrat Jahan

নায়িকার নতুন জাহাঁ

একসময় তিনি ছিলেন টালিগঞ্জের অন্যতম বিতর্কিত হিরোইন। সে সব দিন পেরিয়ে নতুন বয়ফ্রেন্ডে এ যেন অন্য নুসরত জাহান। মুখোমুখি ইন্দ্রনীল রায়


Fitness tracker

কবজি যখন স্বাস্থ্য ডোবানো

কবজিতে বাঁধা ব্যান্ড। আর তা চব্বিশ ঘণ্টা নজর রাখবে আপনার শরীরের উপর। লিখছেন অরিজিৎ চক্রবর্তী


Sanjiv and MSD

হ্যাপিওয়ালা ইন্ডিয়া

টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে চার ছক্কা রাতারাতি ব্রেথওয়েটকে করে তুলেছে টি-টোয়েন্টির নতুন তারকা। মাঠ ছাড়া ইন্টারনেটেও তিনি ইতিমধ্যে ঝড় তুলে দিয়েছেন। দিল্লি ডেয়ারডেভিলস সমর্থকরা তো এখন থেকেই সতর্ক করে দিচ্ছেন, ‘‘তোমাদের সবার ধোনি, গম্ভীর, গেইল, কোহালি থাকতে পারে। আমাদের কিন্তু ব্রেথওয়েট আছে।’’


Tanushree Dev

লাইটস... ক্যামেরা...অ্যাকশন... বিজনেস

জনিফার লোপেজ, সিলভেস্টার স্ট্যালোন থেকে রবার্ট ডি নিরো। হলিউডের নিদর্শন ভূরি ভূরি। বলিউডেও আশা ভোঁশলে, অর্জুন রামপাল, ডিনো মোরিয়া, থেকে মিঠুন চক্রবর্তী— সেলিব্রিটিদের রেস্তোরাঁর প্রচুর গল্প।


Nail Designs

ফ্যাশন এখন নখের ডগায়

আংটি কিংবা ঘড়ি নয়, একটা আঙুলে অন্য রকম নেলপলিশ পরেই এখন তৈরি করতে পারেন আপনার নিজস্ব স্টাইল স্টেটমেন্ট। নেলফ্যাশনে এটাই এখন ট্রেন্ড!


Amitabha and Jaya

বিয়ের আগের বন্ধুতা

বি টাউনের একগুচ্ছ দম্পতি যাঁদের সম্পর্ক বন্ধুতা থেকেই বিয়ের দিকে এগিয়েছে। তাঁদের কিছু উজ্জ্বল মুহূর্ত ধরা থাকল আনন্দ plus গ্যালারিতে।


Srikanto, srijato, lopamudra, srabani and raja

ফার্স্ট টেক

টলি সেলেবদের নানা মুহূর্ত


Pratyusha Banerjee

মেঘ কালো, তার চেয়েও কালো বলিউড

মুম্বই শহর কারও নিজের নয়।এ শহর কাউকে চেনে না। এ শহর ফিরিয়ে হয়তো দেয় না। কিন্তু কাউকে আপনও করতে পারে না।মুম্বইয়ে বাঙালিদের কাজ করা প্রসঙ্গে মিঠুন চক্রবর্তী একবার বলেছিলেন, ‘‘বাঙালিরা কলকাতার বাইরে গিয়েও বাংলাকে খোঁজে।’’


Pratyusha Banerjee

বাঁচতে হলে

মুম্বইয়ে কাজ করতে হলে হতাশা আসতে পারে। নতুন শহর। খাওয়াদাওয়া থেকে মানুষজন সবই আলাদা। এই মানসিক প্রস্তুতি নিয়েই ফ্লাইটে টিকিট কাটুন।


kareena

বসন্তে সাদাই সেক্সি!

চৈতি হাওয়ায় চেনা ফুটপাথে শুরু হয়েছে লাল শিমুলের এলোপাথাড়ি দৌড়। মেট্রোর কেজো ভিড়ে ঘেমো গন্ধ যেন আসন্ন গরমের ট্রেলর। তায় ভোটের বাদ্যি বেজেছে। তাই শহর জুড়ে এখন একটাই ক্যানভাস। আর তা রঙিন নয়।


Rachana Banerjee

আনাচে কানাচে

টেলি সেলেবদের নানা মুহূর্ত


logo

বলিউডের সেরা শ্যুট

বছরের অর্ধেকও যায়নি। ইতিমধ্যেই শ্যুট করে সাড়া ফেলেছেন আলিয়া ভট্ট থেকে প্রিয়ঙ্কা চোপড়া।


logo

এক কাপ চায়ে আমি তোমাকে চাই

ইস্টবেঙ্গল-মোহনবাগান বা ইলিশ-চিংড়ির মতোই, আমরা বনাম ওরা-র শিবিরে সেই রকম আছে অসম-বাঙালি, আর দার্জিলিং-বাঙালি। আজ্ঞে হ্যাঁ, আমাদের আজকের গল্প সেই বাঙালিদের নিয়েই।


logo

ফার্স্ট টেক

টলি-সেলেবদের নানা মুহূর্ত।


hritik roshan

লেডিজ ম্যান

সমস্যা থেকে আর নিষ্কৃতি নেই হৃতিক রোশনের! বছর কয়েক হল বিবাহ বিচ্ছেদ হয়েছে সুজানের সঙ্গে। সেই সম্পর্কছেদের তিক্ততা মিটতে না মিটতেই এসে পড়ল কঙ্গনা-পর্ব।


mayamridanga

সুরের বাঁধনে প্রেমের গল্প

সুরের থাকে গতি। আর মানুষের থাকে আবেগ। এই দুই মিলে তৈরি হয় শিল্পীর মন, শিল্পীর মনন, শিল্পীর মায়াও। কথার যেখানে শেষ সেখান থেকেই তো শুরু গানের। সেই গান পরিচালক রাজা সেনের ‘মায়ামৃদঙ্গ’ ছবিতে জীবনের কঠিন-কঠোর বাস্তবকে উত্তীর্ণ হয়ে পৌঁছে যায় কোন এক মায়ালোকে।


prasenjit and rituparna

ফার্স্ট লুক

‘প্রাক্তন’ ছবিতে প্রসেনজিৎ ও ঋতুপর্ণা


deep dasgupta

আমাদের নতুন ড্রেসিংরুম

ইংল্যান্ড আর শ্রীলঙ্কার ম্যাচ চলছে। হঠাৎ দেখি স্টুডিয়োর ক্যাফেতে একা একা বসে আছেন বিশ্ব ক্রিকেটের অন্যতম লেজেন্ড ওয়াসিম আক্রম।পাশে গিয়ে বসলাম। জিজ্ঞেস করলাম, ‘‘ওয়াসিম ভাই, ক্যয়া হুয়া।’’ আমার কথা শুনে অন্যমনস্ক ভাবেই তাকালেন ওয়াসিমভাই। বললেন, ‘‘কুছ নেহি দীপ।


live-in

লিভ ইন-এ সম্পর্কের গভীরতাই আসল

টানা বিয়ের মরসুমে বিয়েবাড়িতে অনেকের সঙ্গেই দেখা হচ্ছিল। তাদের অনেকের মতে বিয়ের এই অনুষ্ঠান টাকার শ্রাদ্ধ। দু’জোড়া এমন কাপলকে পেয়েছিলাম যাদের সঙ্গে কথা বলতে বলতে মনে হল, আরে সম্পর্কের এটাও তো একটা দিক। লিভিং টুগেদার। সোজা বাংলায় এক সঙ্গে থাকা।


facebook

উৎসব-স্টেটাসে তোমাকে চাই...

সাইটে ঢুঁ মারলেই জিজ্ঞেস করত ফেসবুক। জবাব? আস্ত একটা স্টেটাস লিখে ফেলা।কেউ লিখতেন। কেউ লিখতেন না। কেউ বা অষ্টপ্রহর কেন মনে কী আছে প্রশ্ন করা হবে, তা নিয়েই প্রশ্ন তুলে ফেলতেন।


nusrat and subhshree

ফার্স্ট টেক

আনন্দplus বায়োস্কোপে বাজিমাতের রাত


anupam

রাজনীতি করলে ফ্যানেদের হারাব

রাত্তির বারোটায় কেক কাটা আর বৌয়ের হাত থেকে জন্মদিনের সেরা উপহার অ্যামাজন কিন্ডল হাতে পেয়ে ৩৪ বসন্ত পেরিয়ে বিয়ের পরের প্রথম জন্মদিনে ফুরফুরে মেজাজে অনুপম। আগের মতো সাক্ষাৎকারের জন্য কোনও কফি শপ নয়, লেক গার্ডেন্সে নিজের গোছানো সংসারে দুধওয়ালা আর গ্যাস বিলের ঝামেলা মেটাতে মেটাতে জন্মদিনের আড্ডা দিলেন অনুপম রায়।


kapoor and sons

ব্যতিক্রমী ফ্যামিলি ড্রামা

বুড়ো দাদু সবাইকে তাড়া দিচ্ছেন, কই গো তোমাদের হল? মেঘ করছে কিন্তু! বাড়ির লনে পরিবারের সকলকে নিয়ে একটা ছবি তোলানোর শখ দাদুর। আয়োজন সম্পূর্ণ। অনেক ডাকাডাকি করে সকলকে জড়ো করা গেল।


manna de

চলো, ভালভাবে অনুষ্ঠানটা করে দিয়ে আসি

সাক্ষাৎ মৃত্যুর মুখ থেকে ফিরে এসে মান্নাদা প্রথমেই হৈমন্তীদিকে বললেন, ‘‘তোমার গাড়িতে মিউজিক সিস্টেম আছে না? একটু গান চালিয়ে দাও তো!’’ হয়েছিল এক মহাবিপত্তি! একটা মারাত্মক দুর্ঘটনা ঘটেছিল মান্নাদার গাড়িতে। আর একটু হলে কী যে হয়ে যেত, ভাবতেই সবাই শিউড়ে উঠছে।


holi party

হোলি পার্টি

হোলি পার্টিতে সেলেবরা


Bhagyashree Patwardhan

সিনেমা ছাড়লেন নায়িকারা

কেউ ২১ বছরে সিনেমা ছেড়েছেন সংসারের জন্য। আর কেউ বা ২২শে। অথচ এঁরাই ছিলেন গ্ল্যামারের উজ্জ্বল তারা। বিয়ের জন্য সিনেমা ছেড়েছেন যে সমস্ত বলিনায়িকারা তাঁদেরই আনন্দplus ধরে রাখল এ বারের গ্যালারিতে।


Plus Logo

নতুন জোট

রাজনীতির বিবাদ নয়, অবশেষে জয়ী হল বন্ধুতা। সুমন মুখোপাধ্যায়ের নতুন বাংলা ছবিতে অভিনয় করছেন ব্রাত্য বসু। ‘হারবার্ট’য়ের পর আবার ব্রাত্য-সুমন একসঙ্গে। নতুন জোট আসন্ন নির্বাচনে কি কোনও ছাপ ফেলবে? ‘‘কিছু কিছু আদিম বন্ধুত্ব কখনও নষ্ট হয় না। সেখানে ঝগড়া হয়, রাগারাগি হয় আবার বন্ধুত্বও থাকে। ব্রাত্যর সঙ্গে রাজনীতি নিয়ে বিতর্ক হয়েছে। কিন্তু সখ্য আরও বেড়েছে। অনেক দিন থেকেই ভাবছিলাম একসঙ্গে কিছু করি।



mika singh

হিরোদের সমান টাকা রোজগার করি

ঔরঙ্গাবাদের শো-য়ে ৯০ হাজার দর্শক সামলে সদ্য মুম্বই ফিরেছেন মিকা সিংহ। মুম্বইয়ের বাংলো নাইন-এ বসে কথা শুরুর আগেই অর্ডার করলেন চিকেন কাবাবের প্ল্যাটার আর ফ্রেশ লাইম সোডা। বললেন, ‘‘আমি কিন্তু শুদ্ধ হিন্দিতে কথা বলতে পারব না। আর কথার মাঝে আমার মুখ চলবে। মুখ না চললে আড্ডা কিন্তু জমে না।’’


hema malini

বসন্তী

প্রথম বার হেমাকে দেখে আমিও হা হয়ে গিয়েছিলাম। মুখে এতটুকু মেকআপ নেই, তবু যেন পর্দার থেকেও সুন্দর দেখাচ্ছিল হেমাকে। ফোটোশ্যুটের পুরো শিডিউলটাই দেখছিলেন খুঁটিয়ে খুঁটিয়ে।


abir

দর্শকের মনে আবীরের রং

‘অহল্যা’ আর বাবলু আমার চোখ খুলে দিল। সুজয় ঘোষ একটি পনেরো মিনিট দৈর্ঘের সিনেমা করেছিল যার নাম ‘অহল্যা’। সিনেমাটি কোনও হলে মুক্তি পায়নি, একটি পানীয় প্রস্তুতকারী সংস্থার স্পনসরশিপে সিনেমাটি ইউটিউব-এ মুক্তি পায় কয়েক মাস আগে।


new facebook group

ফেসবুক শানাচ্ছে বাংলা কলম

কৃষ্ণ - আরে আমার কাছে দু’শো বাইশ স্লাইডের একটা দুর্দান্ত মোটিভেশনাল প্রেজেন্টেশন আছে। হাউ টু ওয়ার্ক হ্যাপিলি উইদাউট গেটিং টেন্সড অ্যাবাউট দি আউটকাম। জাস্ট চমৎকার। দাঁড়াও প্রোজেক্টর অন করি।


srijit mukherjee

আনাচে কানাচে

টলি সেলেবদের নানা মুহূর্ত


twitter logo

টুইট-পিক্স

পেট-থেরাপি: ‘কোয়ান্টিকো’র সেটে প্রিয়ঙ্কা চোপড়া


mother and baby

সন্তানের সঙ্গে কথা বলুন যৌনতা নিয়ে

যদি আপনার ন’ বছরের ছেলে প্রশ্ন করে, ‘‘ধর্ষণ কী? কেন হয় এমন?’’ উত্তর দেবেন না কি এড়িয়ে যাবেন? যদি লিঙ্গ-বর্ধক ক্যাপসুল আর তেলের পাতাবাহারি বিজ্ঞাপন দেখে আপনার সাত বছরের মেয়ে প্রশ্ন করে,‘‘এগুলো কী?’’ কিছুটা থমকে গিয়ে কী বলবেন?


eastern fashion legacy

নাছোড়বান্দা বসন্তরাত

বসন্তকে আলিঙ্গন করলেন এই শহরের তাবড় তাবড় সুন্দরীরা। শহরের এক পাঁচতারা হোটেলে ‘ইস্টার্ন ফ্যাশন লিগেসি’র ফ্যাশন গ্রাউন্ডে উন্মুক্ত হল তিলোত্তমাদের শরীর। গ্যালারিতে সেই মুহূর্তের ছবি।


rituparna and gargi

ফার্স্ট টেক

কেউ চা আড্ডায়, কেউ বা দোলে- আবিরে মাতোয়ারা। কেউ বা পার্টিতে মশগুল। আনন্দ প্লাসের ক্যামেরায় সেলিব্রিটিদের নানা মুহূর্ত।


holi special

এ শুধু ছুটির ঢল

সেবার বসন্তে শান্তিনিকেতনে এসেছেন পাবলো নেরুদা, নিকোলাস গিয়েন, স্টিফেন স্পেন্ডার, মিরোস্লাভ হলুব, নিকানোর পাররা, সুনীলদার বাড়িতে। সবার নোবেল প্রাইজ পাওয়ার কথা, কিন্তু পেয়েছেন শুধু একজন।


sonakshi sinha

রঙের আগুন

দোল মানেই কাছে আসার দিন। উষ্ণতার আবিরে বলি তারকাদের কাছে আসার মুহুর্ত আনন্দplus গ্যালারিতে।


holi

দোল খেলুন শরীর ঢেকে

হোলি বা দোল শব্দটা কোথায় যেন মনের সঙ্গে জড়িয়ে আছে। বসন্তকালে সবার মনেই রং লাগে। এই রং শুধু শরীরেই লাগে না, মনের ভিতরেও লাগে। সে জন্যই তো বসন্তোৎসব সবাই খুব ধুমধামের সঙ্গে পালন করেন।


a balled celebrating womanhood

ফার্স্ট টেক

ভিক্টোরিয়া মেমোরিয়াল আয়োজিত ‘আ ব্যালে সেলিব্রেটিং ওম্যানহুড’ অনুষ্ঠানের মহড়ায় ডোনা গঙ্গোপাধ্যায়, জুন মাল্য, তন্ময় বোস, তনুশ্রী চক্রবর্তী।


kharaj mukherjee

অবশেষে কুর্নিশ

‘‘তিনটে বিষয় আমার জীবনে ধ্রুব সত্য ছিল। এক, কোনওদিন রোগা হব না। দুই, সিনেমার পোস্টারে আমার ছবি থাকবে না এবং তিন, কোনও দিন কোনও কাজের স্বীকৃতি বা পুরস্কার পাব না। আজ সেই শেষ সত্যটার ভুল ভাঙল’’


celebrity

বায়োস্কোপের রাত

বায়োস্কোপে বাজিমাতের রাতে সেলেবরা


Sonam Kapoor

হার মানা হার

কারও না কারও গলায় তো ‘হার মানা হার’ পরাবেন মশাই। কেউ বা নিজেই পরবেন। কিন্তু এত তাড়া কীসের? মাঠে নামার আগে একবার চটজলদি সাজেশনে চোখ বুলিয়ে নিন।


kushik sen

আনাচে কানাচে

টলিউড সেলেবদের নানা মুহূর্ত


bioscope e bajimat

প্রেম জোট

‘‘খেলব না... এ রকম করলে কিন্তু খুব রেগে যাব... খারাপ হয়ে যাচ্ছে...ভাল হচ্ছে না...’’ সুরেলা অভিমান, রঙিন অনুরাগ ও ঠোঁটের কোণে মিষ্টি হাসি নিয়ে যিনি মঞ্চ ত্যাগ করার হুঁশিয়ারির নামে অভিমানী-অভিমানী তরঙ্গ তুললেন, তিনি আর কেউ নন ক্যুইজের অন্যতম প্রতিযোগী ঋতুপর্ণা সেনগুপ্ত।


Soumitra Chatterjee

বায়োস্কোপ মুহূর্ত

এই প্রথম দেখা হল ওঁদের। দুই গঙ্গোপাধ্যায়ের। শুভশ্রী বললেন, ‘‘যখনই বিদেশ যাই লোকে জিজ্ঞেস করে, সৌরভ কি তোমার আত্মীয়?’’ সৌরভ হাসলেন, ‘‘এ বার থেকে বলো, হ্যাঁ আত্মীয়।’’


sridevi

তারকা যখন মা

যে রাঁধে সে চুলও বাঁধে। কথাটা হোয়াটসঅ্যাপের যুগেও খাঁটি। বলিউডের তাবড় সুন্দরীরা অন্তত সে কথাই প্রমাণ করেছেন। শ্যুটিংয়ের বাইরেও বাচ্চাদের সঙ্গে কোয়ালিটি টাইম কাটাচ্ছেন তাঁরা। আনন্দplusয়ে সেই সব মুহূর্তের ছবি।


manna de

সময় পেলে অজয়ের কাছে ঠুংরি শিখতাম

গানটা মান্নাদার খুবই পছন্দ হল। যেমন লিখেছেন পুলক বন্দ্যোপাধ্যায়, তেমনই সুর করেছেন মৃণাল বন্দ্যোপাধ্যায়। ঠিক করলেন সেবারের পুজোতে গানটা গাইবেন। কিন্তু বাদ সাধলেন সহধর্মিণী সুলোচনা দেবী। মান্নাদাকে কিছুতেই সে-গান তিনি গাইতে দেবেন না।


kajol and shahrukh khan

ফার্স্ট টেক

কলকাতায় বলি তারকারা


tollywood celibrity

বসন্তসেনা

এই বসন্তে তোমায় ছুঁয়ে দিলাম। সেই পলাশরঙা শাড়ি আর আগুনরঙা শরীরেরই যেন একমুঠো ভালবাসা। গল্ফ ক্লাবের পার্টিতে অসতর্ক শাড়ির আঁচল, পিঠ খোলা উষ্ণতা, ক্লিভেজের বসন্ত বাতাস রাত- শরীরের আলিঙ্গন মুহূর্তে পাল্টে দিল কলকাতার হালফিলের ফ্যাশন দুনিয়ার হিসেবনিকেশ।


jafar ali

তারে দুবাই পর

স্থান: দুবাই। উপলক্ষ: ভারকি ফাউন্ডেশনের গ্লোবাল টিচার প্রাইজ। আর সেখানেই চাঁদের হাট। একসঙ্গে বলি-হলি তারারা।


manna de

হিন্দিতে মান্নাদা-র গানে লিপ দিতে না পারার দুঃখ রয়ে গেল বিশ্বজিতের

মান্নাদা বিশ্বজিতের কথা শুনে বললেন, ‘‘আপনার জন্য গাইব কী করে? আমাকে তো পরিচালক-সুরকাররা মেহমুদেরই গায়ক করে রেখেছেন।’’ সব থেকে সুদর্শন নায়ক হিসেবে বিশ্বজিৎ তখন জনপ্রিয়তার তুঙ্গে—বিশেষ করে হিন্দি ছবিতে। তখন তার লিপে অধিকাংশ গান গাইছেন হেমন্তকুমার এবং মহম্মদ রফি। একবার বিশ্বজিতের বোম্বের দুর্গাপুজোয় এলেন মান্নাদা। সুযোগ বুঝে বিশ্বজিৎ বলে ফেললেন মনের কথাটা— মান্নাদা কি তার লিপে গাইবেন না?


aparna sen and swastika

ফার্স্ট টেক

টলি সেলেবদের নানা মুহূর্ত


1

নাগরিক ছবিয়াল

তিনি নাছোড়। পুরনো সোনালি দিন ফিরিয়ে আনবেনই আর এক মাস বাদে। পয়লা বৈশাখে। তিনি? গৌতম ঘোষ। লিখছেন দেবশঙ্কর মুখোপাধ্যায়


urmila

চল্লিশে সাত পাক

নির্দ্বিধায় প্রেমে পড়ুন। যখন খুশি বিয়ে করুন। যেমন করলেন উর্মিলা মাতণ্ডকর-প্রীতি জিন্টা। লিখছেন রেশমী বাগচী


logo

বসন্ত এসে গেছে

ফোটে পলাশ। হাওয়ার সঙ্গে পাল্লা দেয় তার রঙের জেল্লা। ফুলের যে কতখানি আগুন থাকতে পারে, পলাশ না থাকলে আমরা কি তা বুঝতাম? বসন্তের হিসেবনিকেশে বসলেন শ্রীজাত।


logo

পনেরো বছর লেগে গেল ঘুরে দাঁড়াতে…

আবার তিনি শিরোনামে। ‘পটলকুমার গানওয়ালা’র ফ্লোর থেকে কেরিয়ার, জীবন, সম্পর্ক নিয়ে অকপট সাহেব চট্টোপাধ্যায়। শুনলেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়।


logo

ইউটিউবে লক্ষ্মীলাভ

শুধু ভিডিয়ো আপলোড করে রোজগার করছেন অনেকে। আপনি বাদ যাবেন কেন? লিখছেন অরিজিৎ চক্রবর্তী


logo

শ্রীচরণে পাম্প শু…

তিন্নির মায়ের ওপর ভারি রাগ। বয়স মাত্র সাত। তবে এর মধ্যেই নিজের পছন্দে সাজতে শিখেছে। বার্বি হেয়ারব্যান্ড হোক বা হাত ভর্তি কাচের চুড়ি— নিজের পছন্দে কিনলেও জুতো নিয়ে মা খুব খুঁতখুঁতে। কিছুতেই হাইহিল কিনতে দেন না। মায়ের জন্যই বছরভর পাম্প শু পরতে বাধ্য হয় একরত্তি মেয়ে। মায়ের কড়া হুকুম, ‘জানিস তো পাম্প শু পরলে পায়ের শেপ ভাল হয়।’


logo

ছোটপর্দায় মা সারদা

কামারপুকুর থেকে জয়রামবাটির দূরত্ব কত? মাত্র তিন মাইল। বারুইপুরের কাছে প্রয়াত পরিচালক যিশু দাশগুপ্তের বিশাল বাগানবাড়িতে আপাতত উঠিয়ে আনা হয়েছে এই দুই গ্রামকে। দুই গ্রামের মধ্যে দূরত্ব বলতে মাঝের একটি দরজা। সার দিয়ে মাটির বাড়ি। মাটির দাওয়া। খড়ের চাল। জানলায় আলপনার আঁকিবুকি।


logo

আনাচে কানাচে

আনন্দplus দফতরে আবীর চট্টোপাধ্যায়।


logo

আমাকে সেক্সি বোলো

নিজেকে সেক্সি দেখতে হলে চুল, পা, হাত, পিঠ, ত্বক—সব কিছুরই যত্ন নিতে হয়। কারণ শরীর হল মন্দির। যত পুজো করা হবে ততই ফল পাওয়া যাবে। বলছেন শর্মিলা সিংহ ফ্লোরা


logo

বলিউড হট পার্টি

কখনও দেখেছেন শ্বেতা বচ্চন নন্দাকে দীপিকা পাড়ুকোনের সঙ্গে পার্টি করতে? বা আমিশা প্যাটেলকে একা একা ওয়াইনে চুমুক দিতে? সোনম কপূরকে বন্ধুদের সঙ্গে রাত কাবার করে দিতে? বলিউডের রাত পার্টিতে তারকাদের রাত হ্যাঙ আউটের ছবি আনন্দplus-য়ের গ্যালারিতে।


logo

ফার্স্ট টেক

সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


pritam and anurag basu

রিয়্যালিটি শো করেই তো বাড়িগাড়ি হচ্ছে

সাক্ষাৎকারের নির্ধারিত সময়ের প্রায় আধঘণ্টা বাদে এলেন তিনি। মুম্বইয়ের বিখ্যাত ট্রাফিক জ্যাম পেরিয়ে এসে বললেন, ‘‘এখানে তো সূর্য দেরি করে অস্ত যায় তাই আমরা মুম্বইবাসীরা একটু দেরিতে চলি।’’


bioscope bajimat

প্রস্তুতি প্লাস

দেব আসবেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মিটিং সেরে। প্রসেনজিৎ আসবেন ইন্দ্রপুরী স্টুডিয়ো থেকে ‘মহানায়ক’ টিভি সিরিয়ালের শ্যুটিং সামলে।


at mirakkel set

আনাচে কানাচে

শুটিং সেটে


susmita sen

বদলে যাওয়া মেয়েবেলা

ভারতীয় নারী বললে কোন্ কোন্ ছবি আপনার মাথায় আসে? পতিব্রতা সহধর্মিণী না কি ‘কয়’ গার্লফ্রেন্ড, না কি মাদার ইন্ডিয়া? বিয়ে, স্বামী-সংসার আর মাতৃত্ব যদি ভারতীয় নারীর পরিচয়ের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হয়, তবে এই সবটাই এখন ক্লিশে। চেনা সামাজিক প্রতিষ্ঠানগুলির চোখ রাঙানিকে বুড়ো আঙুল দেখিয়ে নতুন সমাজের জেহাদ ঘোষণা করেছেন ভারতীয় মহিলাদের একাংশ।


office love

বস যখন প্রেমিক

ভ্যালেনটাইন্স ডে এল। চলেও গেল। এই দিনটায় মনের কথা প্রকাশ করে আনন্দ পান অনেকেই। রোম্যান্সের এই সূত্র ধরেই আসি অফিস রোম্যান্সের কথায়।


Paoli Dam

ফার্স্ট টেক

সেলেবদের নানা মুহূর্তে


indrani haldar

গোয়েন্দ্রাণী

মেয়েরাই যে স্বামী বা বয়ফ্রেন্ডের ক্ষেত্রে সবচেয়ে বড় গোয়েন্দা—মানেন? তা আর বলতে...! ছেলেদের মোবাইলের কল লিস্ট, ফেসবুকের ফ্রেন্ড লিস্ট চেক করাতে মেয়েদের জুড়ি আছে?


sanjay dutta

সঞ্জুর সেকেন্ড ইনিংস

পুণের ইয়েওয়াড়া জেলে ৪২ মাস কাটানোর পর অবশেষে ‘ফ্রি’ সঞ্জয় দত্ত-র কাছে প্রশ্ন ছিল, এ বার কী করবেন ‘সঞ্জুবাবা’? সঞ্জয় দু’টো কথা বলেছিলেন: এক, পরিবার, বিশেষ করে ছেলে-মেয়েদের সঙ্গে অনেক বেশি সময় কাটাবেন। আর দুই, আবার কাজে ফিরবেন।


ear

কান ভালবেসে কান

কানে একটাই দুল? সে তো কবেকার কথা। দুলের সংখ্যাবৃদ্ধিও হয়েছে কত বছর হল। সেই সংখ্যাই বাড়তে বাড়তে গোটা কান। এবং এখন? কান জোড়া কান।


sharmila

আনাচে কানাচে

তারাদের কিছু মুহূর্ত।


logo

রহস্যের নাম রেখা

বহু বছর ধরে রেখাকে চিনি। আর তাতেই বুঝেছি গোপনীয়তা রেখার স্বভাবের অবিচ্ছেদ্য অংশ। খুব কম মানুষই পারেন রেখার এই নিভৃত স্বভাবের বর্মভেদ করতে। তবে আমি সেই রেখার কথাও বলতে চাই যিনি পরিপূর্ণ এক মানবী। এক অসাধারণ কোমল হৃদয়ের অধিকারী।


সংখ্যালঘুর নিঃসঙ্গতা নিয়ে মর্মস্পর্শী কবিতা

আলিগড় নেই আলিগড়ে! সেই শহরের মিলাত বেদারি মুহিম কমিটি নামের মুসলিম-সংগঠন জানিয়েছে, হনসল মেটার ছবিটি তারা দেখাতে দেবে না।


logo

অস্কারের সেরা ভঙ্গি

জয়ের আনন্দে কারও মুখভঙ্গিতে অবিশ্বাস। কেউ বা চোখ রাখলেন দূরবীনে। কেউ নিজস্ব ভঙ্গিমায় মাতিয়ে দিলেন উপস্থিতজনেদের। ৮৮ অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস। কার কী এক্সপ্রেশন? দেখুন আনন্দplus গ্যালারিতে


logo

বলিউডের নতুন তারা

নতুন বছরে বলিউড লঞ্চপ্যাড এই নতুন তারাদের। কিন্তু জানেন কি, ঠিক কারা এঁরা? কী পরিচয়েই বা আত্মপ্রকাশ ঘটাচ্ছেন নিজেদের!


logo

পার্টিরঙ্গ

শহরের আনাচে কানাচে তারকারা। কেউ ব্যস্ত পার্টিতে। কেউ ওয়াটার পার্কে জলকেলিতে। কৌশিক সরকারের ক্যামেরায় নানা মুহূর্তে তাঁরা


koushik sen & indranil roy

কিরীটী Vs কালো ভ্রমর

দু’ধারে ঘন শাল বন। বোলপুর থেকে ইলামবাজারের পথে পিচরাস্তা ছেড়ে জঙ্গল ভেদ করে এগোচ্ছে স্করপিও। লাল ধুলো উড়িয়ে এগোতে এগোতেই গুলিগোলার শব্দ। গাছের গায়ে ধোঁয়া। রাইফেল উঁচিয়ে মুখে গামছা-বাঁধা কয়েকটি অবয়ব। শুকনো পাতা মাড়িয়ে ধাবমান কম্যান্ডো-বাহিনী।


Irrfan Khan

ফারুকীর ছবিতে ইরফান

গত ছ’মাসে বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির সবচেয়ে চমকপ্রদ ট্রেন্ড অবশ্যই ওপার বাংলার সঙ্গে যৌথ প্রযোজনায় ছবি বানানো। যার আনুষ্ঠানিক নাম ইন্দো-বাংলা জয়েন্ট প্রোডাকশন। সেই ইন্দো-বাংলা যৌথ প্রযোজনায় তৈরি একটি ছবির কাস্টিংয়ে এ বার বিরাট চমক।


lady gaga elton john

অস্কারে না-দেখা মুহূর্ত

কেউ গ্রিনরুমে মেক আপ-এর শেষ টাচ-এ। কেউ ইন্সট্যাগ্রামে পোস্ট করলেন ব্রেকফাস্টের ছবি। কেউ তুললেন সেলফি। একমাত্র ভারতীয় সদস্যকে দেখা গেল সি-থ্রু গাউনে।


manna de

সোনু আমাদের সময়ে গাইলে ওর সঙ্গে লড়াই করতে পারতাম

শ্রীভূমির স্টুডিও ওয়ার্ল্ডে মান্নাদার রেকর্ডিং চলছে। সালটা ২০১০। মান্নাদার শেষ বেসিক ৮টা গান। মান্নাদার নিজেরই সুর। সেদিন মান্নাদা রেকর্ড করছিলেন আমারই লেখা গান ‘গভীর রাতে ক্লান্ত চোখে ঘুমায় যখন দিন’।


facebook

জীবন চাইছে আরও বেশি

অবশেষে ভক্তদের ডাকে সাড়া দিয়েছে ফেসবুক। নিন্দুকরা এর মধ্যে জুকারবার্গের ধুরন্ধর ব্যবসায়ী বুদ্ধির ছায়া দেখলেও (সে প্রসঙ্গে পরে আসছি), ক’দিন হল লাইক-এর সঙ্গে সঙ্গে ফেসবুকে যোগ হয়েছে আরও পাঁচটা রিঅ্যাকশন: লাভ, হাহা, ওয়াও, স্যাড, অ্যাংরি।


Leonardo DiCaprio

লিও কাহিনি

লিওনার্দো যেন হলিউডের কর্ণ। যাঁর বীরত্ব (এ ক্ষেত্রে অভিনয় প্রতিভা) নিয়ে কোনও তর্ক নেই। শুধু ভাগ্যটা অর্জুনের মতো নয়।


Facebook poet

কবিতার রাজ্যে পৃথিবী ফেসবুকময়

হাজারো আইডিয়া, শব্দের গুচ্ছ, প্রেম, প্রতিবাদ, মন খারাপ কয়েকটা লাইন হয়ে নেমে আসছে। অমনি কবিতা হয়ে ওয়ালে পোস্ট, আর শ’য়ে-হাজারে ভিউয়ারশিপ। প্রচুর লাইক।


logo

ওঁরা ৫

এক নায়িকা খাইয়ে দিচ্ছেন ফিশ ফ্রাই আর এক নায়িকাকে। দেবশঙ্কর বলছেন মায়ের মৃত্যুদিনে নাটক করার গল্প। ঋতুপর্ণা সেনগুপ্ত, পাওলি, দেবশঙ্কর হালদার, গৌতম হালদার ও রাজা সেন। দল বেঁধে আড্ডা মারলেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়-এর সঙ্গে।


logo

বিয়ের চাপ নেবেন না

আগেকার দিনে বিয়ের প্রস্তুতি মানে প্রায় আট-দশ মাস ধরে একটু একটু করে কাজ এগোত। আর এখন বর, কনে একদিন বা বেশি হলে দু’দিন সময় দেয় পরিবারকে। তার মধ্যেই কেনাকাটা, মেনু ঠিক করা, ডেকরেশন সব ফাইনাল করতে হবে। ব্যাপারটা মোটেও সহজ নয়। দু’জনই জীবনের নতুন ইনিংস শুরু করছে। বাড়তি উত্তেজনা তো আছেই। তাই হুলুস্থূল শুরু হওয়ার আগে, ঠান্ডা মাথায় গোটা ব্যাপারটা ভাবুন।


logo

আনাচে কানাচে

সেলেবদের ফ্রেমবন্দি কিছু মুহূর্ত।


logo

মশলা মুড়ি

হিন্দিতে সলমন খান আর বাংলার প্রথম সিজনে মিঠুন চক্রবর্তীর পর জিৎ কেমন করে সামলান বিগ বসের হাউজের সব আজব কাণ্ডকারখানা।


adil hosen

স্মৃতির শহর, পুরনো প্রেমিকা, ইলিশ-বেগুন

রবিবারের দুপুর। কালো পোশাকের এক দীর্ঘাঙ্গ পুরুষ হেঁটে বেড়াচ্ছেন কলকাতার রাস্তায়। খুঁজে বেড়াচ্ছেন বেগুন দিয়ে ইলিশ মাছের ঝোল আর সেই ভাতের হোটেল, যেখানে পেঁয়াজ বা কাঁচালঙ্কাও ১০ কী ১৫ পয়সা দিয়ে কিনতে হয়েছিল তাঁকে।


dipika

ইন্সট্যাগ্রামে বলিউড

কেউ করছেন জন্মদিনের সেলিব্রেশন, কেউ রিয়েলিটি শো-এর প্রোমোশন। বি-টাউন সেলিব্রিটিদের সেরা কিছু ইন্সট্যা-মুহূর্ত।


ritabhari chakraborty

নায়িকা সংবাদ

কেউ যাচ্ছেন পার্টিতে। কেউ হ্যাং আউট করছেন সুইমিং পুল-এ। টলিউডের গ্ল্যামারাস নায়িকারা। আনন্দplus গ্যালারিতে।


belaseshe

বেলাশেষে-র ওপারে

কোয়েস্ট মল, কলকাতা। ১৫ জুন। ২০১৫। সাবটাইটেল ছাড়াই ‘বেলাশেষে’ দেখে বেরিয়ে আসছেন এক গুজরাতি দম্পতি। তাঁদের চোখে জল। বসুন্ধরা মল। ঢাকা। ১৮ ফেব্রুয়ারি ২০১৬। হল থেকে বেরিয়ে এলেন জাহানারা বীথি। মেয়েকে সঙ্গে নিয়ে ‘বেলাশেষে’ দেখতে এসেছিলেন। মা মেয়ে দু’জনের চোখে জল।


feluda

ফেলু-রহস্য

কিছু স্টোরি শেষ হয়ে যায় দিনের দিন। আর কিছু স্টোরি হয়ে ওঠে সফল ছোট গল্পের মতো — ‘শেষ হয়ে হইল না শেষ’। এই ‘শেষ হয়ে হইল না শেষ’ স্টোরি নিয়ে সারাদিন ধরে গোটা শহর জুড়ে হয় আলোচনা। ঝড় ফেসবুক আর টুইটারে।


lemon

ওড টু গন্ধরাজ

ফরাসী পারফিউমের কথা বাঙালিরা জানে। বাঙালি পারফিউমের কথা ফরাসীরা জানে না। জানলে এত দিনে তারাও শুধু ডালে-ভাতে বাঙালি হয়ে থেকে যেতে চাইত। ধোঁয়া ওঠা গরম ভাত, সোনামুগের ডাল আর গন্ধরাজ লেবু। এই যদি হত কোনও ডিনারের মেনু, আমি নিশ্চিত অন্য কোনও ডেলিকেসি তারা আর ছুঁয়েও দেখত না।


deblina

ফার্স্ট টেক

টলি সেলেবদের নানা মুহূর্ত


bollywood fitness

ফিটনেসের নাম বলিউড

এই তারকা অভিনেতা-অভিনেত্রীদের ফিটনেস সচেতনতা চমকে দেওয়ার পক্ষে যথেষ্ট। কারা তাঁরা? দেখুন আনন্দplus গ্যালারিতে।


neerja

নীরজা-কে ভাল না বেসে উপায় নেই

আত্মসম্মান খুইয়ে দেশপ্রেমের জিগির তুলে আইনজীবীরা যখন পাতিয়ালা হাউস কোর্টে অভিযুক্তের ওপর কিল-চড়-লাথি সহযোগে ঝাঁপিয়ে পড়েন, তখন ‘নীরজা’ যেন নিয়ে আসে টাটকা বাতাস ।


abir

ফেলু মিত্তিরের খোঁজে গোয়েন্দা

কিন্তু কেন? ফেলুদা তো আছেনই। আবীর চট্টোপাধ্যায়। হঠাৎ কী এমন ঘটল? আসলে আবীর চট্টোপাধ্যায় একই সঙ্গে ব্যোমকেশ ও ফেলুদা করার পর থেকে দর্শকদের মধ্যে নাকি আপত্তি উঠছে।


alia bhatt with dabbu ratnani

ট্যুইট-পিক্স

ডাব্বু রত্নানির সঙ্গে আলিয়া ভট্ট


logo

সিগাল দ্রাবিড়

‘মরিয়া হয়ে একটা জিনিসের পিছনে ছোটো, সাফল্য আসবে।’ এ ছাড়াও কোচ দ্রাবিড় বাচ্চা ছেলেগুলোকে আরও দু’টো জিনিস দুর্দান্ত শেখাতে পারেন। এক, সাফল্য আর বিপর্যয় — দু’টোর কোনওটাকেই সিরিয়াসলি না নেওয়া। দুই, কোনও দিন নিজের শিকড় ভুলে না যাওয়া।


parno

আমার প্রেমিক গ্রিন কার্ড হোল্ডার

বছরের শুরুতে হাতে কোনও ছবি নেই। কিন্তু দমে যাবার পাত্রী নন পার্নো মিত্র। বললেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়-কে।


logo

পটলকুমারী

হিয়া দে। ‘পটলকুমার গানওয়ালা’র পটল। সাত বছরের ছোট্ট মেয়ে সাক্ষাৎকার দিল নিবেদিতা দে-র কোলে চড়ে


logo

ভাল থেকো

বাপ্পার ‘সোহরা ব্রিজ’ করতে গিয়ে প্রথম মনে হয়েছিল, এই তো, আশেপাশের লোকজনের সঙ্গে মিশতে পারছি। ওর উপস্থিতিটাই এমন। কখনও আনমনে কবিতা আউড়াচ্ছে।


logo

মশলা মুড়ি

এটা টলিউডের একজন নায়িকার পক্ষেই সম্ভব। তিনি ঋতুপর্ণা সেনগুপ্ত। ভ্যালেন্টাইনস ডে-র আগের রাত থেকে নায়িকা যাকে বলে সুপার-বিজি। মনও রয়েছে বেশ ফুরফুরে। কারণ তাঁর ছবি ‘মহানায়িকা’ সেদিন হাউসফুল হয়েছে নন্দনে।


1

ডিভাদের সাজকথা

গাউন, প্যান্টস্যুট, হট প্যান্ট— বলিউডের এই নায়িকারা ফ্যাশনে নিজেদের ট্রেন্ড সেট করছেন নিজেরাই। দেখুন আনন্দplus গ্যালারিতে


logo

চুল তার কবেকার...

ত্বকের মেন শ্যাফট, ফলিকল, সেবাশিয়াস গ্রন্থি, প্যাপিলা, পিলিপেনিস, পিগমেন্ট গ্র্যানিউলস, কিউটিক্যালস—এগুলো ক্ষতিগ্রস্ত হলে চুলের সৌন্দর্য ও তাজাভাব বজায় থাকে না।


logo

ফার্স্ট টেক

সেলেবদের নানা মুহূর্ত।


১

হিমালয়ে দেব দর্শন

বাইরে দু’ধারে কোমর অবধি বরফ। নাক ছাড়া সব ঢাকা। স্পাইক দেওয়া জুতো ছাড়া হাঁটলেই পড়ে যাওয়ার আশঙ্কা। দিনের বেলার তাপমাত্রাই মাইনাস চার। রাতে মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াস। ইউনিটের টেকনিশিয়ান থেকে আর্টিস্ট সবাই কমবেশি অসুস্থ।


1

অক্ষয়লিফ্ট

চার বছর পর পর দেখবেন কথা ওঠে, অক্ষয়ের দিন শেষ! কিন্তু শত্রুর মুখে ছাই ফেলে প্রতিবার সবাইকে চমকে দিয়ে ফেরত আসে।


1

আনাচে কানাচে

ইয়ে দোস্তি...: হেমা মালিনীর মিউজিক অ্যালবাম ‘ড্রিম গার্ল’য়ের লঞ্চে ধর্মেন্দ্র, অমিতাভ ও জয়া বচ্চন।


1

বিয়ে হোক ভিন্টেজ লুক-এ

গলায় দু’তিন সারি পাথর বসানো মুক্তোর গয়না। চুলের সাজও পুরনো আমলের ধাঁচে। আলগোছে খোঁপা বা একপেশে বিনুনি


5

তারাদের অন্দরমহল

কেউ থাকেন প্রাসাদোপম ভিলায়। কারও ঠিকানা বিলাসবহুল ডুপ্লে। বলি-স্টারদের রাজকীয় বাসস্থান।


1

মুচি নিয়ে আবার গান হয় নাকি? কী যে হচ্ছে আজকাল!

গানের প্রথম দু’লাইন শুনেই মান্নাদা বললেন,—‘‘এ কী গান লিখেছেন পুলকবাবু? ‘দশ বছরের বংশীমুচির ছেলে....’। ও সব মুচিটুচি নিয়ে লেখা গান আমি গাইব না।’’ পুলকবাবু একটু আমতা-আমতা করছিলেন।


1

কালো ভ্রমরের নিশানায়

ইন্দ্রনীল সেনগুপ্ত-অরুণিমা ঘোষ। ‘কালোভ্রমর’ ছবির শ্যুটিংয়ে।


1

আমার গলার সঙ্গে মেলে এমন হিরোইন টালিগঞ্জে নেই

ভ্যালেন্টাইন শব্দটা শুনলে আমি প্রচণ্ড রেগে যাই। আমি ডাকাবুকো, তেড়েমেড়ে কথা বলি, আমাকে কেউ গোলাপ দিয়ে ভালবাসা জানানোর সাহসও পায় না। বারাসতে রূপঙ্করের সঙ্গে শো করলাম। ভালবাসার যেটুকু বেঁচে আছে, সবটাই গানের মধ্যে।


1

অতিথি @ আনন্দplus

আমাদের দফতরে। বিকেলে মিমি-অঙ্কুশ। রাতে প্রসেনজিৎ


১

আনাচে কানাচে

গঙ্গাবক্ষে দুই নায়িকার দোস্তি। ঋতুপর্ণা-পাওলি। প্রযোজক শ্রীকান্ত মোহতার ডাকা কাওয়ালি পার্টিতে।


logo

প্রেম পুজো

বসন্ত এসে গেছে। কাল সরস্বতী পুজো। পরশু ভ্যালেন্টাইন্স ডে। প্রেমের দুর্ধর্ষ সব টিপস নিয়ে হাজির মিমি-অঙ্কুশ।শুনল আনন্দplus


logo

শুরু করো বিবেকানন্দ পার্কের দই-ফুচকা দিয়ে

জেন ওয়াইকে মজাতে ১০টা বিশেষ টিপস দিচ্ছে উজান গঙ্গোপাধ্যায়। যার বয়স মাত্র সতেরো


logo

তুফান আনতে ১৪ ফেব্রুয়ারি লাগে না

আলাদা করে প্রেম দিবসে তাঁর কেন আসক্তি নেই? লিখছেন সুবোধ সরকার


logo

সেরা ভ্যালেন্টাইন জুটির অপেক্ষায় বলিউড…

কোনও দিনই এঁরা জুটি বাধেননি। তাতে কি? এঁদের রসায়ন হার মানাতে পারে বলিউডের সেরা অনস্ক্রিন কাপলদের-ও। দেখুন আনন্দplus গ্যালারিতে। ভ্যালেন্টাইন সপ্তাহে


logo

যত প্রেম তত শরীর

এই ভ্যালেন্টাইনস ডে-তে চমকে দিন আপনার প্রেমিকাকে। ফেসবুকে পোস্ট করুন আপনার ঘনিষ্ঠ মুহূর্তের ছবি। কী ভাবে?


logo

টলিপাড়ার ভ্যালেন্টাইনরা

এঁদের কারও প্রেমের ভাষা নীরব চাহনিতে। কারও বা নিবিড় আলিঙ্গনে। প্রেমের সপ্তাহে টলিউডের হিট জুটিরা


1

সনম রে...

কারও সঙ্গে সিরিয়াস ডেটিং, কারও সঙ্গে গভীর প্রেম। কিন্তু এই সুন্দরী বলি-নায়িকারাও চিরকুমার সলমন খান-কে বিয়ের পিঁড়িতে নিতে পারলেন না।কথা রাখেননি সলমন খান।


1

কবিতাকে বারণ করলেন লতাজির বাড়ি যেতে

মান্নাদা বললেন, ‘দ্যাখো কবিতা, লতা যতই তোমাকে ডাকুক, আমার মনে হয় ওর বাড়িতে তোমার যাওয়া ঠিক হবে না। তুমি যেও না।’ঘটনাটা এ রকম। তখন কবিতা কৃষ্ণমূর্তির পর পর সব গান হিট।


1

চিড়িয়াখানায় ব্যোমকেশ-অজিত

যিশু সেনগুপ্ত-শাশ্বত চট্টোপাধ্যায়। ব্যোমকেশ বক্সী-কে নিয়ে পরিচালক অঞ্জন দত্তর নতুন ছবি ‘ব্যোমকেশ ও চিড়িয়াখানা’র ফ্লোরে।


logo

অমিতাভ এবং

বাংলার নায়ক কী করে বলিউডের বাজি জিতবে? তিনি কোচ হলে কী টিপস দিতেন? হলিউড-জয় না করা নিয়ে গভীর হতাশা আছে? গৌতম ভট্টাচার্য-র সামনে আরও খোলামেলা অমিতাভ বচ্চন


logo

অমিতাভ এবং

রোল চাইছ না চিকেন রোল? নবাগত ছ’ফিট তিন ইঞ্চিকে তীব্র বিদ্রুপসহ বলেছিলেন বলিউডের জনপ্রিয় পরিচালক। আরেক জন বিখ্যাত অভিনেতা কাম ডিরেক্টর দিয়েছিলেন বোবার রোল। এমন সব তাচ্ছিল্যের স্তূপ থেকে জীবনে কী করে উত্তরণ ঘটেছিল তাঁর? গৌতম ভট্টাচার্য-র সামনে শীতের শেষ বিকেলে খোলামেলা অমিতাভ বচ্চন


logo

অক্ষয়ের সেরা অভিনয়

ছবিতে একটু ‘সিনেমাটিক লাইসেন্স’ নিয়েছেন পরিচালক রাজা কৃষ্ণ মেনন। পৃথিবীর এই সর্ববৃহৎ উদ্ধারকার্যের কৃতিত্ব প্রায় পুরোটাই দিয়েছেন অক্ষয়কুমার অভিনীত রঞ্জিত কাটিয়ালকে। স্বাভাবিক ভাবেই এমন ‘ওয়ান ম্যান শো’ ভাল লাগেনি বিদেশ মন্ত্রকের কর্তাব্যক্তিদের। যদিও পর্দায় হিরোইজম ভালই লাগে। ‘স্পেশাল ২৬’ আর ‘বেবি’র কথা মাথায় রেখেও বলতে হয়, এটাই এখনও পর্যন্ত অক্ষয়কুমারের সেরা অভিনয়।


logo

ভেজ-ননভেজের যে পোয়েটিক ব্যালান্স

কচি পাঁঠা ফেলে যাঁরা গাছপাঁঠার আদর করেন, প্রথমেই বলে নিই আমি তাঁদের দলে নেই। যদিও সেই সব নিরামিষহারীর সঙ্গে কোনও তর্কে যেতে চাই না, তবু একজন পিওর নন-ভেজ হিসেবে আরও অনেকের মতো আমারও যা মনে হয়, সেটা মনে মনে বলি: ওঁরা কী হারাইতেছেন তা ওঁরা জানেন না।


logo

এয়ারলিফ্ট-এর সেরা দৃশ্য

এয়ারলিফ্ট ছবির কয়েক ঝলক


1

অমিতাভ এবং

ই-মেল ইন্টারভিউ টিন্টারভিউয়ের চক্কর নয়। আনন্দplus-কে সময় দিয়েছেন সরাসরি – ফেস টু ফেস সাক্ষাৎকারের। কিন্তু ভদ্রলোক গেলেন কোথায়? ভেন্যু হিসেবে ধার্য গ্র্যান্ড হোটেলের ৩০৯ নম্বর ঘরে অ্যাপয়েন্টমেন্ট পাওয়া সময়ের সাতাশ মিনিট অতিক্রান্ত। এমন তো কখনও হয় না। গায়ে একটা বাহারি শাল জড়ানো অমিতাভ বচ্চন আবির্ভূত হলেন পরের পঞ্চান্ন সেকেন্ডে। ঢুকেই বললেন, ‘‘সরি, ফ্যামিলিতে একটা ডেথ নিউজ পেলাম একটু আগে।’’ শোনা মাত্র গৌতম ভট্টাচার্য-র মনে হল, এই রে মুড থাকবে তো আজ মন দিয়ে ইন্টারভিউ দেওয়ার...


Tanushree

টালিগঞ্জের লেডি গোয়েন্দা

বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রি এখন থ্রিলারেই এগোচ্ছে। ব্যোমকেশ, ফেলুদা, শবর, কিরীটীর জমানায় টালিগঞ্জে এ বার মহিলা গোয়েন্দা, তা-ও আবার পুরস্কার পাওয়া লেখিকা। গল্পের টানেই সেই লেখিকা একদিন এক পার্টিতে যায়। সেখান থেকেই পেয়ে যায় থ্রিলার লেখার মশলা। খুলতে থাকে মুখোশে ঢাকা মানুষের মুখ। বেরিয়ে আসে আজকের সমাজের ক্রুদ্ধ, জটিল চেহারা। সেই লেখিকা আর কেউই নন। তনুশ্রী চক্রবর্তী। ‘লাবণ্য’ আর ‘তিলোত্তমা’ এই দুই চরিত্রে শুভ্রজিৎ মিত্রর ‘চোরাবালি’তে এক অন্য তনুশ্রী চক্রবর্তীকে পেল টলি ইন্ডাস্ট্রি।


2

জুম ইন…

শহরে হঠাৎ...


sunny

আইটেম নম্বরে হিট…

ডান্স ফ্লোর মাতিয়েছেন এই নায়িকারা। অনবদ্য সেক্স অ্যাপিলে। দেখুন আনন্দplus গ্যালারিতে।


1

ধোনি-সঙ্কট

বিশ্ব ক্রিকেটের সেরাদের ধর্মশালায় অভ্যর্থনা জানানোর জন্য অক্টোবরের থেকে ভাল সময় আর কীই বা হতে পারে! ঠান্ডাও তেমন পড়ে না সে সময়। ধৌলধর রেঞ্জ তুষারে ঢেকে যেতে তখনও তো মাস দুয়েক দেরি।


logo

বাস্তুর পাঁচমাথা মোড়

পরমব্রত। আবীর। রাইমা। কৌশিক। চূর্ণী। উত্তর-পূর্ব-পশ্চিম... বাস্তু-র নানান কোণ এক করে ইন্টারভিউ করলেন ইন্দ্রনীল রায়।


logo

মজারু ফেসবুক

প্রকৃতি, ৩৪, বিজনেস অ্যানালিস্ট: দিনভরের টানটান ব্যস্ততা। গুরুগম্ভীর বিজনেস মডেল তৈরির ফাঁকেই স্মার্টফোনে খানিক খুটখুট। হোয়্যাটসঅ্যাপ, ফেসবুকে। কাঠখোট্টা হিসেব কষতে গিয়ে বুদ্ধির গোড়ায় খানিক খোলা হাওয়াও তো দরকার পড়ে!


logo

আনাচে কানাচে

তারকাদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

বারো হাতে ডিভা-রা

ফরাসি রাষ্ট্রপতির সঙ্গে মধ্যাহ্নভোজে লাল সিল্ক বেনারসিতে ঐশ্বর্যা রাই বচ্চন হোন বা সাদা শা়ড়ির অভিজাত সাজে সোনাক্ষী সিংহ। বলিউডি নায়িকাদের শাড়ি-লাস্য মুগ্ধ করার মতো। আনন্দplus গ্যালারিতে আজ তাঁরা


logo

এক শাড়ি দুটো বিয়েবাড়িতে পরতেই পারেন যদি…

আজকের দিনে কনে বা বরেরও নিজস্ব মতামত থাকে, কেমন তাঁরা সাজতে চান সে ব্যাপারে। কনে ভাল করেই জানেন কেমন শাড়ি বা লেহঙ্গাতে তাকে মানাবে। কোন পোশাকের সঙ্গে কেমন গয়না মানাবে— সব ব্যাপারেই পাত্রীর একটা নিজস্ব ভাললাগা থাকে। সাধারণ মধ্যবিত্ত ঘরেও কনে সাজাবার জন্য ডেকে আনা হয় মেক আপ আর্টিস্ট। ডাকা হয় হেয়ারড্রেসার এবং স্টাইলিস্টকেও।


logo

নায়িকাদের ডে-আউট

কেউ চললেন অনুষ্ঠানে। কেউ আবার কেনাকাটার ফাঁকে ব্যস্ত ট্রায়াল রুমের আয়নায় নিজেকে এক ঝলক দেখে নিতে।


1

পাপা কহেতে হ্যায়…

বিনোদনের আকাশে এরাই উঠতি তারা। নাহ্, শুধু বলিউডের স্টার বাবা-মা’দের পরিচয়েই নয়। এদের প্রতিভাই এদের পরিচয়। স্টার কিডস। আজকের আনন্দplus গ্যালারিতে


1

সুর আর কথা পছন্দ হলেই গান গাইতেন

নামে সঙ্গীত পরিচালক, বড় ব্যানার, এ সব কোনও দিন তোয়াক্কা করেননি মান্না দে। লিখছেন দেবপ্রসাদ চক্রবর্তী


3

‘বেলাশেষে’ ১০০

বিশেষ দিনটার সেলিব্রেশন পার্টিতে ছিলেন ছবির অভিনেতারা ছাড়াও প্রায় গোটা টলি ইন্ডাস্ট্রি। তারই কিছু মুহূর্ত কৌশিক সরকার-এর ক্যামেরায়


১

গেরুয়া-কন্যা

অন্তরা মিত্র। মছলন্দপুরের মেয়ে। এখন মুম্বইবাসী। ‘দিলওয়ালে’ ছবিতে ‘...গেরুয়া’ গাওয়ার পর কি জীবন পাল্টে গেল তাঁর? জানতে চাইলেন নিবেদিতা দে।


1

তোকে বাবার বিয়ে দেখিয়ে দেব

আগে লোকে গালাগালি দিয়ে বলত, ‘‘বাবার বিয়ে দেখিয়ে দেব।’’ এখন বাবার বিয়ে দেখাটাই নতুন ট্রেন্ড। রিল থেকে রিয়েল লাইফ—এ দৃষ্টান্ত যত্রতত্র। সেদিন তাঁর সত্তরতম জন্মদিনে কবীর বেদী দশ বছরের পুরনো বান্ধবী পারভিন দুসাঞ্জকে বিয়ে করার সিদ্ধান্ত নিলেন।


১

আনাচে কানাচে

তাঁদের ব্যস্ত রুটিন। পাকড়াও করাই মুশকিল। তবু আনন্দবাজারের ক্যামেরায় ধরা গেল তাঁদের। দেখুন তারকাদের বিভিন্ন মুহূর্ত।


logo

শ্রীজাত চালিশা

চল্লিশে পড়ে শ্রীজাত যেন আরও বিস্ফোরক। আরও বেপরোয়া। বছর শেষে নামছেন ছবি পরিচালনাতেও। মুখোমুখি ইন্দ্রনীল রায়।


logo

বিভাজিকাই ট্রেন্ড

দীপিকা থেকে প্রিয়ঙ্কা— ক্লিভেজ উন্মুক্ত পোশাকে নায়িকারা মানেই বিতর্ক! অথচ সে সব বিতর্কের মধ্যেই এই সাহসী পোশাকের তুমুল আবেদনে মাতছে গোটা ফিল্মি দুনিয়া। কলকাতায় নিজের ছবি ‘দিলওয়ালে’র প্রোমোশনে এসে কাজল যেমন কলকাতার মেয়েদের বলেই ফেললেন মেয়েরা অবশ্যই ক্লিভেজ দেখানো পোশাকের আঁচ নিন। বেশি করে।


logo

আনাচে কানাচে

তারকাদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

সলমনের নায়িকারা

কেউ বলিউডে লম্বা ইনিংস খেলছেন। কেউ আবার ওয়ান ফিল্ম ওয়ান্ডার। এই নায়িকাদের আবিষ্কার করেছিলেন কিন্তু সলমন খান-ই। আনন্দplus গ্যালারিতে তাঁরা


logo

বিয়ের ফাঁদে...

এ বারের প্রসঙ্গ বিবাহ বা বিয়ে। মনে রাখতে হবে বিয়ে শুধুমাত্র দুটি নারী-পুরুষের মধ্যেই হয় না, হয় দুই পরিবারের মধ্যেও। তাই বিয়ের আগেই পরস্পরের পরিবারের সঙ্গে মেলামেশা করা দরকার, যাতে নিজেদের তৈরি করে নেওয়া যায়। তবে সাবধান, কেউ কারও অতীত নিয়ে আলোচনা করবেন না, তাহলে হিতে বিপরীত হতে পারে।


logo

সাঁঝবাতির রূপকথারা

একগুচ্ছ তারা নেমেছিল সেই সন্ধে-তে। অ্যাওয়ার্ড শো-এর মঞ্চে


Jaya Ahsan

জয়া হে

নিবাস ঢাকার ইস্কাটন। না, আপাতত নিবাস যোধপুর পার্ক। বাংলাদেশি নায়িকা জয়া এহসান দুই বাংলাতেই এখন ঢেউ তুলছেন। কখনও সাহসী অভিনয়ে। কখনও সাহসী মন্তব্যে। ইন্দ্রনীল রায় তেমনই আবিষ্কার করলেন।


8

কৌশিকের বাস্তু-শাস্ত্র মুগ্ধ করল

একটি বিফল বাক্যের মতো শোনালেও আমাকে বলতেই হচ্ছে—কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘বাস্তু-শাপ’ একেবারেই কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবি। আশপাশের জীবন থেকে ছেঁকে তোলা গল্প, নিজের কলমে লেখা; সরল কাহিনি কিন্তু রহস্যে আবৃত, পরিপাটি চিত্রনাট্যে চরিত্র ও পরিবেশের সুন্দর মেশামেশি, নিপুণ, সময় সময় চোস্ত সংলাপ; এবং রোম্যান্স।


8

বিয়ের থিমে বলিউড

ফ্রেন্ডলিস্টের অর্ধেক লোক বিয়ে করছে আর বাকি অর্ধেক ফেসবুকে সেই ছবি লাইক করছে! বর-বৌ তো বটেই, বন্ধুদেরও সেই এক পোজ, এক সাজ, এক হাসি, এক গ্রুপফি! কী বোরিং! এই, এ রকম বলিস না প্লিজ। ডিসেম্বরে আমার বিয়ে না? তোরাও তো তখন এমনই সব ছবি তুলে ফেসবুকে দিবি বাবা!


8

ট্যুইট-পিক্স

শীতের উষ্ণ সাজে প্রিয়ঙ্কা চোপড়া। বাবার বই হাতে মেয়ে। সোনাক্ষী সিংহ


৭

সেদিন যারা চুমু খেয়েছিল

কখনও আহ্লাদে, কখনও স্নেহে, কখনও গভীর উষ্ণতায়। আরও কাছাকাছি... আনন্দplus-এর গ্যালারিতে গভীরতার সেই সব মুহূর্ত


1

পাস্তা থেকে পোস্ত

মুম্বইতে ডাব্বাওয়ালারা নিজেদের কোম্পানি খুলছেন। ভবিষ্যতে এমএনসি-র সঙ্গে টাই আপ করে তাঁরা খাবার ডেলিভারিও করবেন কাস্টমারদের। ফিরি চলুন এ শহরে। মোচার ঘণ্ট, শুক্তো, আলুপোস্ত, ভেটকি মাছের পাতুরী— উঁহু, একটু ভুল হল। লিস্টিতে পাস্তা, বিরিয়ানি, মোগলাই, মাটন স্টেকও কিন্তু হাজির।


3

ফার্স্ট টেক

নিজের নাচের স্কুলের অনুষ্ঠানে ইন্দ্রাণী দত্ত। সঙ্গে ছিলেন মেয়ে রাজনন্দিনী। একই অনুষ্ঠানে গান গাইলেন নচিকেতা। ছিলেন কিঞ্জলও


1

পাঁচ তারা সাত সুর

আগে রকের আড্ডায় বন্ধুরা তাঁর মতামতকে বিশেষ গুরুত্ব দিত না। আজ পাড়া থেকে প্রেম — যে কোনও বিষয়ে রকের বন্ধুরা সৌম্য চক্রবর্তীর সিদ্ধান্তের উপর নির্ভরশীল। আগে গানের অনুষ্ঠানের জন্য অপেক্ষা করে থাকতে হত।


1

মৃণালের সন্ধানে

বয়স সাড়ে বিরানব্বই। কিন্তু সেটা তো শুধুই ক্যালেন্ডারের হিসেব। বার্ধক্য যতই ছোবল বসাবার চেষ্টা করুক, এখন এই সাড়ে বিরানব্বইতেও তিনি যেন আড্ডার মাঝে ফুটন্ত তরুণ। তবে সবার সঙ্গে আড্ডা দেন না। পছন্দসই মানুষ পেলে বিছানায় শুয়েও জমে যান গল্পে।


1

বন্ধু থেকে সাবধান

‘বেশ মিষ্টি লাগছে।’ ফেসবুকে মেসেজটা পেয়ে ভালই লাগল সৃজার। নিশ্চয়ই কিছুক্ষণ আগে পোস্ট করা ‘সেলফি’র প্রশংসা। ‘লাল জুতোটা দারুণ মানিয়েছে।’ এ বার শিরদাঁড়া দিয়ে একটা ঠান্ডা স্রোত বয়ে গেল। জুতোর কোনও ছবি তো পোস্ট করেনি! মেসেজটা যে পাঠিয়েছে তার সঙ্গে দেখাও হয়নি! তা হলে?


৩

আনাচে কানাচে

কখনও ফুর্তির মেজাজে তো কখনোও রাজসিক। টলি সেলেবদের নানা মুডে ধরা গেল এ দিন। আনন্দplus-র ক্যামেরায়।


logo

ইন্দ্রপুরীতে উত্তম সুচিত্রা সুপ্রিয়া

‘‘আমি এমন একজন মানুষের রোলে অভিনয় করছি যাঁর জীবনটাই অসম্ভব বর্ণময়। তিনি ছিলেন একজন ঘরোয়া, বনেদি, আদ্যোপান্ত বাঙালি ভদ্রলোক যাঁর পেশা ছিল সিনেমা। আর সেটায় তিনি সর্বোচ্চ জায়গায় পৌঁছেছিলেন শুধু নিজের কাজের জোরে। সঙ্গে অবশ্যই রয়েছে তাঁর ব্যক্তিগত জীবনের নানা কাহিনি। তাই রোলটা অভিনয়ের দিক থেকে অসম্ভব চ্যালে়ঞ্জিং। অ্যান্ড আই অ্যাম রিয়েলি এনজয়িং ইট,’’


logo

ফেলুদা বাংলায় কাউকে দেব না, হিন্দিতে হোক

আমি নাকি যকের ধনের মতো ফেলুদাকে আটকে রেখেছি। আজ বলি তা হলে, এটা ভুল। বরং আমি চাই খুব শিগগির হিন্দিতে ফেলুদা হোক।


logo

শেষ ট্রামে চিরঞ্জিত

‘অহল্যা’ এবং ‘দেবী’র পর এ বার চিরঞ্জিতও শর্ট ফিল্মে। কুড়ি মিনিটের এই শর্ট ফিল্মে নায়িকার ভূমিকায় রয়েছেন কাঞ্চনা মৈত্র। ছবির নাম ‘দ্য লাস্ট ট্রাম’। সংগীত পরিচালনা করেছেন কবীর সুমন। ছবির পরিচালক পারমিতা মুন্সী।


অনেক প্রশ্নেরই উত্তর মেলেনি

সোহম মিত্র ওরফে শান্তুই সম্ভবত ‘চৌরঙ্গা’র সেরা আবিষ্কার। সে বিদ্রোহী, মায়ের অবাধ্য, দলিত, দাদার মতো জমিদারের পা ছুঁয়ে স্কুলে পড়তে চায় না। সে অন্য মনের। সেই জন্যই লাল-নীল-কালো-সবুজ রং ভরা প্লাস্টিকের সেই ছোটবেলার পেন—তা ঘিরেই তার বিস্ময়! এই চার রঙেই তৈরি ‘চৌরঙ্গা’।


logo

আনাচে কানাচে

তারকাদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

ছিঃ বলিউড

নব্বইয়ের বলি তারকাদের অস্বস্তির ছবি। সত্যিই কি তাঁরা অস্বস্তিতে পড়েছিলেন? দেখুন আনন্দplus গ্যালারিতে


logo

বিজ্ঞাপনে নারী নারীর বিজ্ঞাপন

এমন একটা পৃথিবীও আছে। যেখানে মাঝরাতে জনা পাঁচেক অচেনা ছেলের গাড়িতে লিফ্‌ট নিয়েও একটি মেয়ে সুস্থ শরীরে বাড়িতে ফেরে। যেখানে পাত্রী দেখতে এসে শুধু পাত্রীই না, পাত্রও রান্না করে কি না তা যাচাই করা হয়। যেখানে প্রেগনেন্সির কারণে অফিসে প্রোমোশন না হলে হাইপ্রোফাইল চাকরি ছেড়ে নিজের স্টার্টআপ করতে ভয় পায় না একটি মেয়ে।


logo

ফার্স্ট টেক

তারকাদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


8

হেডিং করবেন আমি সিঙ্গল

অ্যাপয়েন্টমেন্ট করা হয়েছিল সোমবার সকাল ১১টায়। কাঁটায় কাঁটায় পৌঁছে নীচ থেকে তাঁকে ফোন করতেই রাইমা সেন বললেন, ‘‘আরে আপনি এত তাড়াতাড়ি এসে গেছেন? আমি তো এখনও নাইটিতে!!!’’ তিনতলায় পৌঁছে অবশ্য দেখলাম নায়িকা অন্য ড্রেসে বসে। এর মধ্যেই আইফোনের রেকর্ডার অন করে শুরু হল আড্ডা:


8

মঞ্চে তাপসকে মিস করছি না

ঠিক আট দিন বাদে এই প্রথম নাটকের মঞ্চে শতাব্দী রায়। ব্রাত্য বসুই তাঁর নাটকে আসার অনুপ্রেরণা। শুনলেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়।


1

শেষের শুরু

আবৃত্তির চর্চা করে হয়তো বড় আবৃত্তিশিল্পী হওয়া যাবে না। কিন্তু কবিতাকে উপলব্ধি করলে সবাই সুন্দরের দিকে এক পা এগিয়ে যাবেন। আবৃত্তির শেষ ক্লাস-এ ব্রততী বন্দ্যোপাধ্যায়


1

বোন যখন প্রেমিকা...

রুপোলি পর্দায় কখনও এঁরা প্রেমিক-প্রেমিকা। কখনও আবার ভাই-বোন। আর ওঁদের কেমিস্ট্রি? দেখুন আনন্দplus গ্যালারিতে


৭

ফার্স্ট টেক

শুভ মহরৎ: দেব-এর রেস্তোরাঁ টলি টেলস-এর। টলিউডের অন্যান্যদের সঙ্গে ছিলেন দেব নিজেও


1

নৃত্যের তালে তালে

ভিক্টোরিয়া মেমোরিয়াল ও দীক্ষামঞ্জরী আয়োজিত অনুষ্ঠানের প্রস্তুতি। ডোনা গঙ্গোপাধ্যায়। সঙ্গে ছাত্রীরা


1

উত্তমদাকে আমি সুচিত্রার চেয়ে অনেক এগিয়ে রাখি

আচ্ছা, একটা কথা বলুন, আপনি কখনও সুচিত্রা সেনের প্রেমে পড়েননি? না। কী বলছেন সৌমিত্রদা? আমাদের অফিসে কোনও কোনও দফতরে আজও সেই বিখ্যাত ছবিটা ঝোলে। ‘সাত পাকে বাঁধা’র প্রিমিয়ারে আপনার পাঞ্জাবি টেনে ছিঁড়ে দিচ্ছেন সুচিত্রা। সে তো পার্টির একটা ঘটনা।


logo

আমি এখন পুরনো প্যান্টের ছেঁড়া পকেট, ঝাড়লে শুধু মৃত্যু সংবাদ বেরোয়

তাঁর বিরাশিতম জন্মদিনের দশ দিন আগের আলোচনার বিষয় কী হতে পারে? কী হওয়া উচিত? অবশ্যই জীবন এবং চমৎকৃত করে দেওয়া এই চিরতারুণ্য! আমরা ভেবেছি সম্পূর্ণ বিপরীতমুখী স্টেশন — মৃত্যু। সৌমিত্র চট্টোপাধ্যায়ও যেন আজ আশ্চর্য রকম অকপট। জীবনের ধূসর-উজ্জ্বল-সবুজ-নতুন পাতা তুলে ধরছেন গৌতম ভট্টাচার্য-র সামনে


logo

পিঠে খেলে মনে সয়

উত্তুরে হাওয়া বইলেই বাঙালির জীবনে দক্ষিণহস্তের কাজকর্ম একটু বেড়ে যায়। জয়নগরের মোয়া থেকে প্লাম কেক— বাঙালির শীতভোজনের ফিরিস্তি ফুরনোর নয়। তবে ক্ল্যাসিকাল বাঙালির লিস্টে সবার আগে রয়েছে পৌষের পিঠে, যা না খেলে সত্যিই পেটে সয় না তার!


logo

চাইলেই প্লেব্যাক

অমিতাভ বচ্চনের নেপথ্যে সুদেশ ভোঁসলে, শাহরুখ খানের নেপথ্যে অভিজিত্ কিংবা আমির খানের নেপথ্যে উদিত নারায়ণ- এ ভাবেই তো শুনতে অভ্যস্ত আমাদের কান। কিন্তু শাহরুখ খান যদি নিজেই নিজের নেপথ্যে গান গায়, আমির খানেরও যদি কোনও নেপথ্য গায়কের দরকার না হয়- তা হলে?


logo

ফার্স্ট টেক

তারকাদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


1

অমিতাভ...টোনি... দিল্লি...

বাঙালি আর কিছুতেই ছাড়তে পারছে না ‘জামাইবাবু’-কে। এক বাঙালি পরিচালক-প্রযোজকের কাজ শেষ হতে না হতেই তিনি চলে যাচ্ছেন অন্য এক বাঙালি প্রযোজক-পরিচালকের সংসারে। বুঝতেই পারছেন, কথা হচ্ছে অমিতাভ বচ্চনের। জানুয়ারি মাসের ২৯ তারিখ অবধি তিনি পরিচালক ঋভু দাশগুপ্ত ও প্রযোজক সুজয় ঘোষের সঙ্গে ‘তিন’ ছবির শ্যুটিংয়ে ব্যস্ত থাকবেন কলকাতায়।


1

ভিক্টোরিয়ায় বচ্চন-সৌরভ

পনেরো বছর অপেক্ষার পর কথা রাখলেন অমিতাভ বচ্চন। মধ্য কলকাতায় স্কুটার চালানো, পার্ক স্ট্রিটের রাতের কাঠি রোল, বা মাঝরাতের কলকাতার অলিগলি পেরিয়ে এ বার অমিতাভ বচ্চন ভিক্টোরিয়া মেমোরিয়ালে শীতের সন্ধ্যায় হাজির হবেন। ডোনা গঙ্গোপাধ্যায়ের স্কুল ‘দীক্ষামঞ্জরী’র ক্রিস্টাল সেলিব্রেশনে ১২ জানুয়ারি ধ্রুপদী নাচের অনুষ্ঠানে ভারতীয় সংস্কৃতিকে প্রোমোট করার জন্য উপস্থিত থাকবেন অমিতাভ বচ্চন।


1

বড়পর্দায় বুদ্ধু-ভুতুম

‘গোঁসাইবাগানের ভূত’-এর পর এ বার বুদ্ধু-ভুতুম। উপন্যাস থেকে পুরোপুরি রূপকথায় পাড়ি দিতে চলেছেন শিল্পনির্দেশক নীতীশ রায়। রুপোলি পর্দার জন্য তিনি এ বার পরিচালনা করছেন ‘ঠাকুরমার ঝুলি’র গল্প।


10

সেকেন্ড ইনিংস

সম্পর্কের ঝড়, নানা বিতর্ক সামলে আজও এঁরা একসঙ্গে। বিখ্যাত কয়েকজন বলিউডি দম্পতি। আনন্দplus গ্যালারিতে


1

করব লড়ব জিতব...

প্র্যাকটিশ সেশনে বেঙ্গল সেলিব্রিটি লিগ-এর তারকা খেলোয়াড়েরা


8

চট্টোপাধ্যায় Vs চট্টোপাধ্যায়

সামনের ১৫ জানুয়ারি তাঁদের নতুন ছবির রিলিজ। কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘বাস্তু-শাপ’। একে অপরকে ল্যাং, টেক্কা, ওয়ান-আপম্যানশিপের মধ্যে দিয়ে গেটওয়ে হোটেলে চলতে থাকল আড্ডা…


8

আনাচে কানাচে

লেডিজ ওনলি: নিউ ইয়ার্স ইভ-এ তনুশ্রী-সায়ন্তিকা।


logo

গঙ্গাবক্ষে সিজার ও বন্ধুরা

মাঝগঙ্গায় দাঁড়িয়ে প্রকাণ্ড ‘বার্জ’‌। হাজির টালিগঞ্জ ইন্ডাস্ট্রির প্রায় সব পুরুষ। প্রসেনজিৎ। দেব। যিশু। পরমব্রত। সৃজিত। কৌশিক। অঙ্কুশ। কারণ? সৃজিতের পরের ছবি ‘জুলফিকার’‌য়ের শ্যুটিং। আনন্দplus-এর ২০১৬-র প্রথম কভার স্টোরির জন্য অভিনব আড্ডা। সামনে ইন্দ্রনীল রায়


logo

আমবাঙালির জন্য নতুন ঘরানার ছবি

শত্রু ছাড়া কি মানুষ বাঁচে? খাদ্য, আচ্ছাদন, আশ্রয় বা যৌনতা যেমন তার প্রয়োজন, তেমনই শত্রুতা না-হলেও বুঝি আর চলে না। আর তাই দুনিয়ায় কোনও যুগে, কোনও দেশে, কখনওই মানুষে মানুষে শত্রুতার অভাব ঘটেনি। কখনও ধর্ম নিয়ে, গায়ের রং সাদা-কালো নিয়ে, ভাষা নিয়ে, মতবাদ নিয়ে, রাজনীতি নিয়ে, ইস্টবেঙ্গল-মোহনবাগান নিয়ে, ধনী-দরিদ্র নিয়ে — এই শত্রুতার প্রধান ইন্ধন হল অস্মিতা বা ইগো।


logo

বছর শেষের ‘বক্স অফিস’

‘হিট’? ‘ফ্লপ’? নাহ্। বক্স অফিস রেজাল্টে নয়। ২০১৫-র এই ছবিগুলো থেকে গেল দর্শকদের মনে। অন্য স্বাদে


logo

ঘরোয়া পার্টিতেও ডিজে ডাকুন

একা খরচ না বয়ে বন্ধুরা চাঁদা তুলেও সুন্দর ‘কোজি’ ঘরোয়া পার্টি আয়োজন করতে পারেন। যেখানে থাকবে সেরা পানীয়, সুস্বাদু খাবার, দারুণ মিউজিক। পার্টিতে যাঁরা আসবেন, তাঁরা যেন আপনার মনের মতো বন্ধু হয়, সেই দিকে খেয়াল রাখবেন। সমমনস্ক বন্ধুরা মিলিত হলে তবেই না জমে উঠবে ঘরোয়া পার্টি।


logo

রাতপার্টির তারা-রা

একঝাঁকে সেদিন তাঁরা নেমেছিলেন শহরের এক মাল্টিপ্লেক্স-এ। ‘হর হর ব্যোমকেশ’-এর প্রিমিয়ারে


1

কলকাতার ‘নতুন’ নাগরিক

বর্ষশেষের কলকাতায় তিনি নেই। শিগগির ফিরছেনও না। স্প্যানিশ এই ভদ্রলোক এ বার ট্রফিও দেননি শহরকে। তবু তিনি, অ্যান্টোনিও হাবাস এখন কলকাতারই একজন। তাঁকে কাছ থেকে দেখেছেন অনিলাভ চট্টোপাধ্যায়


1

‘হর হর’ এগিয়ে রইল এ কালের ব্যোমকেশ সিরিজে

আবীর ভাল না যিশু ভাল, সে তর্ক বরং থাক। লিখছেন জাগরী বন্দ্যোপাধ্যায়


1

আর কয়েক ঘণ্টা

বছর ঘুরতে বেশি দেরি নেই। কোথায় পার্টি করবেন? কোথায় হবে ‘ডেট’? টিপস দিচ্ছেন অরিজিৎ চক্রবর্তী


1

আনাচে-কানাচে

নিজস্বীতে গিন্নি: ইন্দ্রাণী হালদার। ছোটপর্দার ব্যস্ত গোয়েন্দা। ছবি: সুব্রত কুমার মন্ডল।


15

প্রেমের সঙ্গে শীতের দিন...

ডেটিং-সকালে হোক বা রাতে। উষ্ণতার মুহূর্তটাকে রঙিন করে তুলতে শীতের ওয়ার্ড্রোবটাও হতে হবে মানানসই। শীতের দারুণ কিছু ডেটিং পোশাকের টিপস। আনন্দplus গ্যালারিতে


1

পার্টি-রাত জেগে আজ...

স্ট্রেস থাকবেই। কিন্তু পার্টি-বন্ধ? কভি নেহি। রাতজাগা পার্টির স্ট্রেস কমানোর উপায় জানাচ্ছেন সৌন্দর্য বিশেষজ্ঞ শর্মিলা সিংহ ফ্লোরা


1

পার্টির হ্যাং-ওভার কাটাতে...

সকালের প্রথম চা-টা। আগের দিনের উত্তাল নাচনকোঁদন, তুলকালাম সব খাওয়াদাওয়া হঠাৎ বিষবৎ মনে হচ্ছে তো? ওই মাহেন্দ্রক্ষণে সব থেকে জরুরি দিনের প্রথম এক কাপ কালো চা, সঙ্গে দু’টো থিন অ্যারারুট। যত তাড়াতাড়ি খাদ্যনালীতে প্রবেশ করছে সেটা, ভাল দিনের শুরু হবে ঝটপট। চায়ে একটু মিশিয়ে নেওয়া যায় আদা, দারচিনি বা গোলমরিচ।


1

সঞ্জয়ের লীলা ক্যামেরার মস্তানি

‘ওয়েটিং ফর গোডো’ নাটকে রাগের মাথায় দুই চরিত্রের গালাগালির তরজায় সর্বোচ্চ খারাপ শব্দটা ছিল ‘ক্রিটিক’ অর্থাৎ ‘সমালোচক’! এই শব্দটা ব্যবহার করার পর প্রতিপক্ষ চরিত্রটি এর চেয়ে খারাপ শব্দ খুঁজে না পেয়ে চুপ মেরে যায়!


1

অভি না যাও ছোড় কর...

ষাটের দশকের ছোকরা আমরা বলতে পারতাম, দুনিয়া এক দিকে ও সাধনা আর এক দিকে। বলতামও। তখনকার ছোকরাদের মধ্যে বিয়ে করার তীব্র আকাঙ্ক্ষা ঢুকিয়েছিল তরুণ মজুমদারের ‘বালিকা বধূ’ ছবি। কিন্তু তাদের বিয়ের ইচ্ছে হত একমাত্র সাধনাকে।


ক্লোজ আপ

যে যেমন। বছরের শেষ সপ্তাহে সেলিব্রিটিরা


logo

আমরা হলাম H2SO4

সালফিউরিক অ্যাসিডের ফর্মুলাই নাকি তাঁদের সবচেয়ে ভাল ব্যাখ্যা করতে পারে। আর হ্যাঁ, গোটা বছরে এই প্রথম আনন্দplus প্রচ্ছদ কাহিনির হেডলাইন দেওয়া হল বিভাগের বাইরে থেকে। দিলেন স্বয়ং শাহরুখ খান। প্রিয়তম জুড়ি কাজল সমেত ডিসেম্বরের রাত সাড়ে দশটার কলকাতায় তিনি গৌতম ভট্টাচার্য-এর সামনে। যথারীতি আনপ্লাগড...


logo

২২ ব্যাটিং

যাত্রা শুরু ১২ নভেম্বর, ১৯৯৩। ডিসেম্বর ২০১৫-তেও ‘কুছ কুছ হোতা হ্যায়’


logo

সুরজ হুয়া মধ্যম, চাঁদ জ্বলনে লগা

তারকাদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

মিঞাঁ বিবি রাজি...

ভালবাসা ধর্ম মানে না। বলিউডের এই সেলেব্রিটি দম্পতিদেরই দেখুন না! আনন্দplus গ্যালারিতে


logo

রফি মিয়াঁ এক নম্বর কিশোর কুমার দু’নম্বর

লতা থেকে কিশোর। মান্না দে-র স্মৃতিচারণ। ব্লগ লিখছেন দেবপ্রসাদ চক্রবর্তী


logo

ফার্স্ট টেক

কৌশিক সরকারের ক্যামেরাবন্দি সেলেবদের নানা মুহূর্ত


1

এ শুধু চিয়ার্সের দিন

হোয়াটসঅ্যাপ স্কুলগ্রুপের আড্ডায় হঠাৎই সুনয়নার স্যাড স্মাইলি। শেষ মুহূর্তে দিল্লি-কলকাতার ফ্লাইটের টিকিটটা ম্যানেজ করতে পারেনি। কলকাতার দ্বিতীয় দুর্গাপুজো মিস করার দুঃখটা ও কিছুতেই হজম করতে পারছে না। সামপ্লেস এলস-য়ের হার্ড রক হাতছানি দিয়ে ডাকছে।


1

পাগলামির নাম ‘স্টার ওয়ার্স’

সাবধান শাহরুখ। সাবধান দীপিকা। সাবধান দর্শক। ‘দিলওয়ালে’ না ‘বাজিরাও মস্তানি’ — কোনটা দেখবেন, এখনও যদি ঠিক করে উঠতে না পারেন, তা হলে কিন্তু দু’টোই গেল। কারণ, আমেরিকা-ইউরোপ-অস্ট্রেলিয়া বক্সঅফিস তোলপাড় করে শুক্রবার থেকে ভারতেও মুক্তি পাচ্ছে ‘স্টার ওয়ার্স: দ্য ফোর্স অ্যাওয়েকেন্স’।


1

‘গেরুয়া’র জন্য প্রাইজ পেলে গেরুয়া পোশাক পরে যাব

‘দিলওয়ালে’-এর সাফল্যে কিন্তু চার বাঙালি! অন্তত গানে। ইতিমধ্যেই প্রখ্যাত হয়ে যাওয়া গীতিকারের নাম তো এখন বলিউডে সবার মুখে মুখে। সেই অমিতাভ ভট্টাচার্য মুম্বই থেকে ফোনে সাক্ষাৎকার দিলেন সুজিষ্ণু মাহাতো-কে


1

জনপ্রিয় কবিতায় সীমাবদ্ধ থাকবেন না

আবৃত্তির ক্লাসরুমে আমরা বেশ খানিকটা এগিয়ে গেছি। টেকনিক্যাল স্কিল শেখা হয়েছে। থিওরিও শেখা হয়েছে কিছু। কিছু না-জানাও রয়ে গেছে। এখনও পর্যন্ত যেটুকু জেনেছি, সেটুকু নিয়ে আজ মঞ্চ উপস্থাপনার কথা ভাবা যাক।


1

প্রেমের আমি প্রেমের তুমি

অবিবাহিত, বিবাহিত, বিবাহ-বিচ্ছিন্ন না কি অপেক্ষমান? আপনার ‘রিলেশনশিপ স্টেটাস’ বোঝাতে এই বিকল্পগুলিই যথেষ্ট? কাগজপত্রে হলেও, সোশ্যাল মিডিয়াতে হয়তো নয়। নতুন প্রজন্মের প্রেমের রঙ বড়ই বিচিত্র!


6

অসমবয়সের প্রেম

বলিউডে ফিরে ফিরে এসেছে। শুধু প্রেম নয়, পৌঁছেছে দাম্পত্যে। আনন্দplus- গ্যালারিতে সেই দম্পতিরা


8

ব্যোমকেশ বনাম ব্যোমকেশ

ধুতি-পাঞ্জাবিতে ব্যোমকেশসুলভ আঁটসাঁট ভাব আছে আবীরের। যিশুর ধুতি-পাঞ্জাবি সে তুলনায় বেশি শৌখিন। চেহারায় গোয়েন্দা-সুলভ কাঠিন্য কম।


8

সমকামীর প্রেম

অথচ এই সমকামিতা সমাজে এখনও স্বীকৃতি পায়নি। সেই জায়গায় দাঁড়িয়ে পরিচালক শতরূপা সান্যাল তাঁর ‘অন্য অপালা’ ছবিতে এক রক্ষণশীল পরিবারের নারীর জীবনে নিয়ে এলেন সমকামী স্বামীকে।


8

‘দিলওয়ালে’ খান

ভারসোভা অন্ধেরি ওয়েস্টের পিভিআর আইকনে বৃহস্পতিবার বিশেষ শো শুরুর সময় ফোনে নোটিফিকেশন। শাহরুখের টুইট। কাজলের সঙ্গে সেলফি। ছ’নম্বর অডিটোরিয়ামে সিনেমা দেখছেন তাঁরা।


logo

সাজো তুমি

আঙ্গরাখা কুর্তা। কনের শাড়ির পাড়-এ বরের পাঞ্জাবির ফেব্রিক। বিয়েবাড়ি জমজমাট।


8

আনাচে কানাচে

হাসি রাশি রাশি: অপর্ণা সেন-দেব। শহরে এক ছবির প্রিমিয়ারে


logo

কলকাতায় রাগসঙ্গীত চর্চা উঠেই গিয়েছে

সাক্ষাৎকার দিতে তাঁর একটুও ভাল লাগে না। বেশির ভাগ ক্ষেত্রেই মিডিয়াকে এড়িয়ে চলেন। ট্যুইটার, হোয়াটসঅ্যাপ তাঁর না-পসন্দ। বাগান ঘেরা সবুজ লনের প্রাসাদোপম বাড়ির একটি বিশেষ ঘরে ঢুকতেই শুরু হল নানা খাতিরদারি।


logo

কী উপহার সাজিয়ে দেব

পার্টি হোক কী বিয়েবাড়ি। রোজই নেমন্তন্ন। কিন্তু উপহার কী দেবেন? খোঁজ দিলেন সোমঋতা ভট্টাচার্য।


ritu

আনাচে কানাচে

তারকাদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

স্ট্রেস হলে ওজন বেড়ে যায়

একটা সময় ছিল যখন মানুষ সাধারণ ভাবে জীবনযাপন করত। এবং তাতেই খুশি থাকত তারা। ফলে সব মানুষই ছিল সুস্থ ও সবল। এখন কতকগুলো শব্দ মানুষকে এমন ভাবে জড়িয়ে ফেলেছে যে, তা থেকে মুক্তি না পেলে জনজীবন নষ্ট হয়ে যাবে।


logo

আমি আর আমার বেস্ট ফ্রেন্ড

স্পিৎজ, টেরিয়ার, চিহুয়াহুয়া। বলিউডি নায়িকাদের পোষ্য প্রীতি তাঁদের সেরা শখ। তারই কিছু ঝলক আনন্দplus গ্যালারিতে


logo

রাতপার্টির তারারা

শীত গায়ে মেখে শহরজুড়ে পার্টি। তারই কিছু মুহূর্ত কৌশিক সরকার-এর ক্যামেরায়


1

ডিভোর্স এমন যন্ত্রণা ভেতরটা এফোঁড় ওফোঁড় করে দেয়

শোনা গিয়েছিল বিয়ে ভাঙার পর চরম মুষড়ে পড়েছেন। কিন্তু গত রোববার দিল্লির হোটেলে যখন কাচের দরজা খুলে ঢুকলেন, তখন তিনি সেই অরিজিনাল ‘কিং খান’। তেষট্টি বছরের ইমরান খান-এর মস্তানি ফের কাছ থেকে দেখলেন গৌতম ভট্টাচার্য



1

‘কাবুলিওয়ালা’ ও ‘আনন্দ’র গান ছাড়া হিন্দি গানের ইতিহাস হয় না

বাংলা সিনেমার একটা গানের লাইন মনে পড়ছে। ‘যদি চাঁদ ও সূর্য একই সাথে ওঠে, কে কার তুলনা হবে বলো?’ মান্না দে এবং সলিল চৌধুরী। সুরের আকাশে সূর্য ও চাঁদ। প্রতিভা এবং শিক্ষা, হৃদয় ও মস্তিষ্ক, চূড়ান্ত ভাবে দু’জনের মেধাকে পূর্ণ করেছে।


1

বাঙালি এ বার প্লাম-চেরি-তে

খুশির চেরিগুলো ঝরে ঝরে পড়ছে। উঁহু, ফ্রুট কেকের মাথায় নয় শুধু। ঝরে পড়ছে স্যান্টার ঝুলি থেকে, ছড়িয়ে যাচ্ছে কিছুতেই শীত পড়তে না চাওয়া ব্যাজারমুখো শহরটায়। বরফ পড়ুক দূর দেশে। সফেদ শৌখিনতা ছুঁয়ে যাক সিমলাকে, সুইৎজারল্যান্ডকে।



1

‘গেরুয়া’ তৈরি হয়েছে মাত্র আধঘণ্টায়

দিন বা রাত আলাদা করে জীবনে নেই। আছে শুধু ঘুমের সময়, সকাল ৭টা থেকে ১১টা। সঙ্গীত পরিচালক প্রীতমের বাদবাকি সময় কাজ আর খাওয়া। বলছিলেন, ‘‘খেতে খেতে মোটা হয়ে যাচ্ছি।’’ সাক্ষাৎকার, আড্ডা বা গান তৈরি—এ সবের জন্য মাঝরাতই তাঁর পছন্দ। রাত বারোটায় ডিনার সারতে সারতেই শুরু হল কথা।


1

ইমোটিকনসের সংশয়

এ বছর অক্সফোর্ডের ‘ওয়ার্ড অফ দ্য ইয়ার’ কী জানেন? উঁহু, কোনও শব্দ নয় কিন্তু। একটা ‘ইমোজি’ বা ‘ইমোটিকন’। হেসে কুটিপাটি হয়ে চোখ দিয়ে জল বেরিয়ে যাচ্ছে একটা হলদেটে ন্যাড়া মুখের। পোশাকি ভাষায়, ‘ফেস উইথ টিয়ার্স অব জয়’!


1

আনাচে কানাচে

সুহানা সফর...: বাবার জন্য বাইক কিনেছেন সায়ন্তিকা। তাতেই সওয়ারি তিনি


logo

অতিথি যখন বচ্চন

বাংলায় এসে অমিতাভ বচ্চন আপনার অতিথি হলে কী কী ব্যবস্থা করতেই হবে? সে শান্তিনিকেতন হোক কী কলকাতা। প্রান্তিকে ‘তিন’ ছবির শ্যুটিং কভারেজ করতে গিয়ে ইন্দ্রনীল রায় খোঁজ পেলেন বিগ বি-র পছন্দের


paresh maity

তমলুক থেকে নিউ ইয়র্ক

পরেশ মাইতি। তাঁর ৭৪তম একক চিত্র প্রদর্শনীর জন্য ডিসেম্বরের কলকাতায়। লাল পাঞ্জাবি, কালো জ্যাকেট আর রুপোর বাহারি লকেটের জৌলুসে তাঁর ক্যানভাসের মতোই তিনি বর্ণময়। বললেন, ‘‘কথা নয়, আগে ছবি দেখুন। আমার ছোটবেলার সেই গ্রাম। সাদা জলের মাঝে নৌকো ভেসে যাচ্ছে। তীরে তখন রাত কালো।’’


Rita Bhimani

পার্টিতে আলাপ জমাতে অন্য পক্ষকে গুরুত্ব দিন

পর পর দু’দিন দুটো পার্টি। এমন পার্টি যেখানে কাউকেই তেমন চিনি না যে সহজে আলাপ জমাব। কী করব? তেমন চেনা কেউ আসার জন্য অপেক্ষা করব? নাকি নিজে থেকে এগিয়ে গিয়ে পার্টির অতিথিদের সঙ্গে কথা বলব? কী ভাবে জমাবেন পার্টির আড্ডা? পরামর্শ দিচ্ছেন ঋতা ভিমানি


logo

আশায় আশায় বসে আছি

সোশ্যাল মিডিয়ায় ঘনিয়ে ওঠা প্রেম বাঁচিয়ে রাখা? বড়ই কঠিন। লিখছেন মধুমন্তী পৈত চৌধুরী


logo

ফার্স্ট টেক

সেলেবদের নানা মুহূর্ত


1

দ্বৈরথ

১৮ ডিসেম্বর। বক্স অফিসে মুখোমুখি ‘দিলওয়ালে’ আর ‘বাজিরাও মস্তানি’। যুদ্ধে জিতবে কে? শাহরুখ না বনশালি? লিখছেন আভা গোস্বামী


1

খাবটা কী

বার্গার, বেকন, সসেজ। ‘হু’ বলছে খেলেই নাকি ক্যানসার হতে পারে। কিন্তু জেনওয়াই তো এতেই মজে। তা হলে? খোঁজ নিচ্ছেন স্বরলিপি ভট্টাচার্য ও অরিজিৎ চক্রবর্তী


1

দ্রুতলয়ের রবীন্দ্রসঙ্গীত গাইতে হলে লুঙ্গি ডান্সও শুনতে হবে

ট্যাক্সি ক্যাব চড়েও আধ ঘণ্টা লেট। ফোনেই বলেছিলেন চিজ চিলি টোস্ট আর কফি খেতে খেতে আড্ডা দেবেন। এত প্ল্যানিংয়ের পরেও রাস্তা হারিয়ে বেশ খানিকটা নাজেহাল লাগছিল জয়তী চক্রবর্তীকে।


logo

শীতেও লাগান ফেয়ারনেস ক্রিম

ডিপ ক্লিনজিং করুন ত্বক। আনন্দplus-এর জন্য প্রথম ব্লগ লিখছেন সৌন্দর্য বিশেষজ্ঞ শর্মিলা সিংহ ফ্লোরা


logo

বেনারসীর সেই রাত

বিয়েবা়ড়িতে শুধুই বারো হাত ঘের? নাহ্। অনেক রকম ভাবে নিজেকে সাজাতে পারেন বেনারসীর আদরে। কী সেই স্টাইল? দেখে নিন আনন্দplus গ্যালারিতে


logo

ফার্স্ট টেক

সেলেবরা যখন ক্যামেরাবন্দি


1

বড় বড় ছেলেগুলো এ বার রাতেই খেলবে

গোলাপি বল। রাতের আলো। অফিস ফেরত জনতা। আর পাঁচটা স্লিপ। অ্যাডিলেডে টেস্ট ক্রিকেটের নতুন ‘অবতার’ দেখে এলেন দিলীপ প্রেমচন্দ্রন


logo

এ বছর কিরীটী রায়ের

হঠাৎ কী এমন ঘটল যে, কিরীটী রায়কে নিয়ে এত হইচই? প্রথম, গোয়েন্দা মানেই বক্স অফিসে একরকম অব্যর্থ জয়। তা সে ফেলুদা হোক কী ব্যোমকেশ কী শবর। আর দ্বিতীয় কারণ, ব্যোমকেশ-ফেলু মিত্তির নিয়ে টানাটানি প্রচুর। সে দিক থেকে দেখতে গেলে, কিরীটী রায় ভিড়ের মধ্যে একা। টলিউডে এ বার হইহই করে এসে পড়ছে কিরীটী রায়।


logo

মস্তানি কথা

বাজিরাও মস্তানি’র ট্রেলার লঞ্চ হয়েছে মিনিটখানেক আগে। স্কাইপে মন্ট্রিলে প্রিয়াঙ্কা থেকে শুরু করে সঞ্জয় লীলা বনশালি — সবাই তাঁর প্রশংসায় পঞ্চমুখ। মুম্বইতে দীপিকা পাড়ুকোন-এর মুখোমুখি ইন্দ্রনীল রায়


priyanka chopra

কিছু চাপা কিছু খোলা পার্টি রাত

শীত জমিয়ে না পড়লেও শুরু হয়ে গেছে পার্টি। পার্টি মোড-এ বলিউডের নায়িকারা। আনন্দplus গ্যালারিতে


logo

যা খুশি ওরা বলে বলুক

কয়েক দিন আগে গিয়েছিলাম চিত্র- পরিচালক অরবিন্দ মুখোপাধ্যায়ের টালিগঞ্জের বাড়িতে। বয়স এখন সাতানব্বই। ভাবলাম, বিজয়াতে একটা প্রণাম করে আসি। বার্ধক্য-জনিত অসুস্থতা। সব সময় শুয়ে থাকেন। খুব জোরে কানের কাছে মুখ নিয়ে ডাকলে সাড়া দেন।


logo

গলা জোড়ানো রঙিন আদর

ডিসেম্বর গড়িয়েও এ বছর শহরে শীত নামল কই? তবু স্কার্ফ আছে। কলেজ-অফিসে, দোকানে-ফুটপাথে তার অবাধ আনাগোনা। সে সাজের অঙ্গ হয়েই হোক, কিংবা সিজন চেঞ্জের বর্ম। জমিয়ে শীত পড়ার আগেভাগে না হয় ঘুরেই এলেন তার সাজ-রাজত্বে।


1

স্যর যেন আরও বেশি বাঙালি হয়ে যাচ্ছেন

স্যর আরও একবার বাঙালি পরিচালকের ছবিতে। এত দিনে সবাই জেনে গিয়েছে কার ছবিতে। পরিচালক আমার বন্ধু টোনি (অনিরুদ্ধ রায় চৌধুরী)। টোনির প্রথম হিন্দি ছবি। প্রোডিউসর আমি। এ বারের ছবি সোশ্যাল থ্রিলার। দিল্লিতে শ্যুট। ‘পিকু’র মতো এখানেও সামাজিক বার্তা থাকবে। ফেব্রুয়ারিতে শ্যুটিং শুরু। স্যর যেন এখন বাঙালিয়ানা আরও বেশি চাইছেন। এ ক’বছর তাঁর সান্নিধ্যে এসে দেখেছি, কেরিয়ারের এই পর্যায়ে স্যর কাজগুলো খুব উপভোগ করে করছেন।


1

‘পথের পাঁচালী’ প্রতিবারই একটা নতুন কবিতা হয়ে ওঠে

আগের সংখ্যায় আবৃত্তির প্রতিবেশী শিল্পগুলো—সঞ্চালনা, সংবাদপাঠ, শ্রুতিনাটক নিয়ে আলোচনা করেছিলাম আমরা। এর বাইরে যে সব শিল্প আছে, যেমন নাটক, নাচ, গান, যন্ত্রসঙ্গীত—এগুলোর সঙ্গেও কি আবৃত্তিশিল্পের যোগ আছে? একজন আবৃত্তিকারের কি নাটক দেখা জরুরি? কিংবা গান শোনা? বা ছবি দেখা? বই পড়া?


2

জমল না...

ধরা যাক, আপনাকে বলা হল ১ থেকে ৫ গোনার মধ্যে নিজের একটা নাম বানিয়ে বলুন। ভেবেচিন্তে দেখবেন, যে নামটা আপনি বলেছেন, তার সঙ্গে আপনার কোনও একটা যোগ আছে। হতে পারে ওটা আপনার একটা প্রিয় শব্দ, প্রিয় চরিত্র, কোনও অতীত অনুষঙ্গ বা বর্তমানের কোনও রেফারেন্স...যা কিছু! কিন্তু এমন কোনও শব্দ নয়, যার সঙ্গে আপনার ভাবনার কোনও রকম তরঙ্গ যুক্ত নেই।


1

‘পথের পাঁচালী’ প্রতিবারই একটা নতুন কবিতা হয়ে ওঠে

আগের সংখ্যায় আবৃত্তির প্রতিবেশী শিল্পগুলো—সঞ্চালনা, সংবাদপাঠ, শ্রুতিনাটক নিয়ে আলোচনা করেছিলাম আমরা। এর বাইরে যে সব শিল্প আছে, যেমন নাটক, নাচ, গান, যন্ত্রসঙ্গীত—এগুলোর সঙ্গেও কি আবৃত্তিশিল্পের যোগ আছে? একজন আবৃত্তিকারের কি নাটক দেখা জরুরি? কিংবা গান শোনা? বা ছবি দেখা? বই পড়া?


2

‘দিলওয়ালে’র উষ্ণ রসায়ন

রাজ-সিমরন। শাহরুখ-কাজল। বলিউডের এই কিংবদন্তি জুটির ম্যাজিক ফুরোয় না। আনন্দplus গ্যালারিতে তাঁদের হট কেমিস্ট্রির কিছু মুহূর্ত



1

সমুদ্র উজিয়ে যদিদং হৃদয়ং

নীল আর পারোর বিয়ে। সাত দিনের ছুটি চাই ডিসেম্বরে। যেতে হবে মরিশাস। সেকী? বর-কনের সঙ্গে মাসি-পিসিও হানিমুনে যাবেন নাকি? একেই তো তারা থাকে দু’জনে দু’দেশে। কী সেকেলে কাণ্ড রে বাবা!



logo

একশো বছর পর শুধু ফ্রেমটাই থেকে যাবে

জেভিপিডি স্কিমের সিক্সথ রোডে একদম মধ্যবিত্ত বিল্ডিং। নাম ‘স্বাতী মিত্র’। তার ফিফথ আর সিক্সথ ফ্লোরে তাঁর অফিস। পাঁচ তলার অফিসটা প্রধানত ওয়েটিং রুম কাম গোডাউন। কিছুক্ষণ অপেক্ষা করে ছ’তলার ফ্ল্যাটে ঢুকতেই বোঝা গেল গড়পড়তা বলিউড নয়। একটু অন্য রকম রুচি দিয়ে সাজানো ফ্ল্যাট। পাজামা-পাঞ্জাবি পরে লাল কাউচে এসে বসলেন তিনি। শুরু হল আড্ডা...


logo

বন্ড... শুধু নামই যথেষ্ট

চলচ্চিত্র বা সিনেমার ইতিহাসে কিছু পুরুষ চরিত্র রয়ে যায় যারা তাদের পুরুষ ফ্যানেদের কাছে অর্থাৎ পাঠক বা সিনেমা দর্শকদের কাছে আজীবন কালজয়ী হয়ে থাকে। আমার নিজের চোখে দেখা এবং পড়া এমন দুটি চরিত্র হল শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের ব্যোমকেশ এবং ইয়ান ফ্লেমিংয়ের জেমস বন্ড।


logo

হিরণ-ময়

মেহের আলির মন ভাল নেই। মানসিক হাসপাতালে দমবন্ধ হয়ে আসছে তার। সে বেরিয়ে পড়ল। রাস্তায় দেখা এক সুন্দরীর সঙ্গে—হিরণ গল্প লিখেছেন তাঁর আগামী ছবি ‘মেহের আলি’র জন্য। মেহের আলি ছবিটির কথা ইতিমধ্যে জানা গেলেও এই প্রথম হিরণ যে ছবি প্রযোজনা করছেন এবং গানও গাইছেন, সেটা কারও জানা ছিল না।


logo

আমিও আমার বাবা-মা’র কাছে চললাম

মান্নাদার রমা মা একটা ক্লান্ত বিষণ্ণ মুখ। আঘাতে আঘাতে জর্জরিত। সারা শরীরে মৃত্যুর ছায়া। রমাদি কোনও রকমে চোখদুটো খুললেন। মুখে একটু হাসি আনার চেষ্টা করে বললেন, ‘‘ডোন্ট ওয়ারি বকুল, আই অ্যাম গোয়িং টু মাই ড্যাডি অ্যান্ড ম্যামি।’’


logo

লিখে লিখে কথা বলো

যবে থেকে এসএমএস এসেছে বাজারে, বকবক কিছুটা কমেছে, বা বেড়েছেও বলা যেতে পারে! ক্লাসরুম, অফিস মিটিং, সিনেমাহল- অর্থাৎ, যে সব জায়গায় জোরে জোরে কথা বলায় বাধা, সেখানে লিখে থুড়ি টাইপ করে কথাই একমাত্র উপায়।


logo

উত্তরাধিকার

সেলিব্রিটি বাবা-মা। সেলিব্রিটি ছেলেমেয়ে। বলিউডি খানদান। এ বারের আনন্দplus গ্যালারিতে


1

তিন এক্কে তিন

বৃহস্পতিবার তিন বছরে পড়ছে আনন্দplus। গত বছরের জন্মদিন থেকে এ বারের ২৫ নভেম্বর—কেমন গেল তার একটা বছর? বিশ্লেষণে গৌতম ভট্টাচার্য


1

অপ্রকাশিত

তিন ইয়ারি কথা: শ্রীজাত-সৃজিত-ইন্দ্রদীপ


১

কবিতা ফিউশন

আজকের সন্ত্রাস থেকে আগামীর ভালবাসা। ‘কবিতাস্কোপ’-এ কবিতার নানা মুহূর্ত। খবর দিচ্ছে আনন্দplus


১

জিনস পরে দামি শাড়ি কিনতে যাবেন না

আজকালকার ট্রেন্ডই হল ক্যাজুয়াল পোশাক পরা। ক্যাজুয়াল পোশাকেই গ্রহণযোগ্য হয়ে ওঠা। কিন্তু অন্যের মনে সুন্দর ভাবমূর্তি গড়ে তুলতে গেলে ক্যাজুয়াল পোশাক কিন্তু সর্বত্র গ্রহণযোগ্য নাও হতে পারে। ক্যাজুয়াল পোশাক পরে বিভিন্ন জায়গায় গেলে পরিণতি কী হতে পারে তা আমি বহুবার অনুভব করেছি।



1

দুই নারী

ঠিক ছিল আড্ডা হবে তাঁদের নতুন ছবি নিয়ে। রূপা গঙ্গোপাধ্যায় ও ঋতাভরী চক্রবর্তীর কথায় এসে গেল বিজেপি। গোমাংস খাওয়া। ‘হোক কলরব’। বিকিনি। শুনলেন দেবশঙ্কর মুখোপাধ্যায়।


1

রজতের জালে ‘সোনালি’ গোল

সাতটা আলমারি রাখার জায়গা তোমার বাড়িতে আছে তো? বিয়ের প্রস্তাব পেয়ে রজত ঘোষদস্তিদারের কাছে জানতে চেয়েছিলেন সোনালি চৌধুরী নবদম্পতির বাড়ি গিয়ে লিখছেন প্রীতম সাহা।


LOGO

প্রেমের প্রত্যাবর্তন

জাপানে রাতের মেট্রোয় দীপিকা গেয়ে উঠলেন ব্রিটনি স্পিয়ার্স। গলা মেলালেন রণবীর। হঠাৎই ডিস্কোথেক-এ ঢুকে পড়লেন দু’জনে। মুম্বইয়ে বসে সেই গল্পই শোনালেন ইমতিয়াজ আলি। শুনলেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়


2

ফিফটি প্লাস

সোশ্যাল মিডিয়া তা হলে কার? ইয়ংদের? না কি পঞ্চাশোর্ধ্ব যাঁরা মাঝরাত্তিরেও অনলাইন থাকছেন তাঁদের?


logo

বাংলা ছবিতে ‘মেসি’

পরিচালক রিঙ্গোর আগামী ছবি ‘মেসি’র অনুপ্রেরণাও তিনি। পরিচালকের কথায় ঠিক মেসি নয়, মেসি-চেতনা। পাড়া ফুটবল নিয়ে এই ছবি ড্রইংরুমের কিক পয়েন্ট হবেই— আশা তাঁর। কিন্তু হঠাৎ মেসি-ই কেন?


LOGO

আনাচে কানাচে

ক্যামেরাবন্দি তারকাদের কয়েক ঝলক


logo

নিজেই কাটাকুটি করলেন পমফ্রেট

রেওয়াজ না করলে খাবার হজম হত না মান্না দে-র। ব্লগ লিখছেন দেবপ্রসাদ চক্রবর্তী


logo

ঠোঁটে ঠোঁটে কথা বলো

শীত শুরুতে উষ্ণতার জন্য আকুল বলিউডের এই নায়ক-নায়িকারা। আনন্দplus গ্যালারিতে তেমনই উষ্ণ কিছু মুহূর্ত


logo

নায়িকা সংবাদ

কেউ স্পোর্টি লুক-এ। কেউ বা জিপসি। কারও লুক একেবারে ক্যাজুয়াল। তো কেউ জ্যাকেট মোড়া শীতের লুক-এ।


1

বিদ্যা ছুঁয়ে

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে অমিতাভ বচ্চন যে-ফোন থেকে সেলফি তুলেছেন কিছুক্ষণ আগে সেই ফোন থেকেই আটটার সময় ফোন এল তাঁর। কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধন অনুষ্ঠান শেষ করে এয়ারপোর্ট যাওয়ার পথে শুরু হল আড্ডা। মাঝখানে শুধু আট বার কল ড্রপ।



1

শ্রুতিনাটকে আবেগ লাগে সংবাদ পাঠ আবেগহীন

আবৃত্তিকারকে কথা মনে রাখতে হয়। সংযোজককে কথা তৈরিও করতে হয়। আবৃত্তির ক্লাসরুমে ব্রততী বন্দ্যোপাধ্যায়


1

কাবাবিয়ানা

পুজোপার্বণ তো এক-এক করে সব শেষ হওয়ার মুখে। নতুন জামাকাপড় সব পরা হয়ে গিয়েছে। শহরের হেন রেস্তোরাঁ নেই, যেখানে ঢুঁ মারা হয়নি, হেন ভিনদেশি ক্যুইজিন নেই যা চেখে দেখা হয়নি। মায় অ্যান্টাসিডের কোর্স পর্যন্ত শেষ হয়ে গিয়েছে।



1

সলিল সাগরে

আগামী বৃহস্পতিবার তাঁর নব্বইতম জন্মদিন। ২০১৫-র ট্যুইটার, হোয়াটসঅ্যাপ জমানায় ফিরে এলে কেমন লাগত তাঁর। সলিল চৌধুরীকে নিয়ে টাইম ট্রাভেল আর স্মৃতির সাগরে শঙ্করলাল ভট্টাচার্য


1

আনাচে কানাচে

তারকারা ক্যামেরাবন্দি।


logo

সম্রাট শশাঙ্ক

‘থ্রি ইডিয়টস’ দেখতে ভালবাসেন। লন্ডনে বেড়াতে না গিয়ে হোটেলে কাজ করেন। ঘড়ি পরেন না। আর গত পঁচিশ বছরে ছুটি মানে মহাবালেশ্বর। ভারতীয় ক্রিকেটের নতুন অধীশ্বর শশাঙ্ক মনোহর-কে নিয়ে নানা অজানা কথা লিখলেন সঞ্জীব মুখোপাধ্যায়।


logo

আনাচে কানাচে

দীপাবলির সন্ধ্যায় সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

এক দুজে কে লিয়ে

ভাই-বোন। এমন সম্পর্ক কি সত্যিই আর আছে? ভাইফোঁটার মুহূর্তে আনন্দplus গ্যালারিতে রইল বলিউডের বিখ্যাত কিছু ভাই-বোন জুটি


logo

বাংলা লিখতে হলে

উইনডোজ অপারেটিং সিস্টেমের ল্যাপটপ বা ডেক্সটপের জন্য দু’ভাবে বাংলা লেখার ব্যবস্থা হতে পারে। প্রথমত, যে কোনও বাজার চলতি সফটওয়ার ইন্সটল করে নিতে পারেন। অভ্র কিবোর্ড-এর মতো অনেক সফটওয়ার পেয়ে যাবেন বিনাপয়সায়।


logo

অফিসে উৎকট সাজ নয়

কোন অনুষ্ঠানে কী পোশাক পরবেন, তা আগে থেকেই ঠিক করে নেওয়া প্রয়োজন। উৎসবের সময় যে পোশাক পরে থাকেন তা পরে অফিসে যাওয়া যায় না। অতিরিক্ত উজ্জ্বল রঙের পোশাক, জমকালো ছাপার পোশাক পরে অফিসে যাবেন না।


১

গল্প হলেও সত্যি

চুমুর কথা উঠতেই মেঘলার গাল লাল হয়ে গেল। অনুরাগের কথা শুনলও অপলক দৃষ্টিতে। এই মুহূর্তে ছোটপর্দার সবচেয়ে রোম্যান্টিক জুটি। ‘ইচ্ছেনদী’ ধারাবাহিকের অনুরাগ-মেঘলা। বিক্রম চট্টোপাধ্যায়-সোলাঙ্কি রায়। সামনে স্রবন্তী বন্দ্যোপাধ্যায়


7

দীপাবলির দিয়া-রা

পাশ্চাত্য বা ভারতীয়। অভিনয়ে নিজেদের প্রতিভার রোশনাই ছড়িয়েই চলেছেন বলিউডের এই নায়িকারা। আলোর উৎসবের সাজে তাঁদের কিছু মুহূর্ত আনন্দplus গ্যালারিতে


1

এত সঙ্গীত-শিক্ষিত গায়ক হিন্দি ছবিতে আগে আসেননি

ঠুংরি, গজল-এর মতো ধ্রুপদী সঙ্গীতকেও বাণিজ্যিক হিন্দি ছবির মিউজিকে অন্য মর্যাদা দিয়েছিলেন মান্না দে। ব্লগ লিখছেন দেবপ্রসাদ চক্রবর্তী


3

ফার্স্ট টেক

নানা মুহূর্তে ক্যামেরায় ধরা পড়লেন তারকারা।


1

ইমরান ভাল নেই

ইমরান খানকে দেখলে সাধারণত কী মনে হয়? অসম্ভব অভিজাত এক দুঁদে চরিত্র, তেষট্টিতেও যাঁর গ্ল্যামার এতটুকু টাল খায়নি। কিন্তু টিভি অ্যাঙ্কর কাম সাংবাদিক রেহাম খানের সঙ্গে বিবাহবিচ্ছেদ যে ওঁকে কতটা রক্তাক্ত করে ছেড়েছে, চোখের সামনে দেখলাম।


1

দিওয়ালি পার্টির প্লে-লিস্ট

প্রস্তুতির সময় মিলেছে জাস্ট দু’দিন। জড়ো করে ফেলতে হবে তার মধ্যেই, মোটামুটি যারা আছে শহরে। সহজ উপায়, ফেসবুকে একটা ইভেন্ট বানিয়ে ফেলা। অমুকের বাড়িতে অমুক দিন। ক্লোজ্‌ড গ্রুপ বানিয়ে পছন্দের বন্ধুদের ইনভাইট করে দেওয়া হল। ব্যস! আর রিমাইন্ডারের নো ঝঞ্ঝাট।


1

ধনতেরসের শপিং কার্ট

অবাঙালি ঘরের ধনলক্ষ্মীর পুজো তো কবেই ঢুকে পড়েছে বাঙালি গৃহস্থালিতে। ধনতেরস মানে গয়নার দোকানে লম্বা লাইন এবং সোনা-রুপো কিছু না কিছু একটা কিনেই ফেলা, এটা বেশ চেনা ছবি ক’বছর ধরেই। হালফিলের জেন ওয়াই-ই বা বাদ যায় কেন! হাতে সময় নেই? পরোয়াও নেই।


1

সেলফি মানেই অবিকল ছবি নয়

কেমন হত যদি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের সামনে এসে দাঁড়াতেন এক জন সাধারণ মানুষ, যার নামও সৌমিত্র চট্টোপাধ্যায়? ঠিক এমনটাই ঘটেছে শোভন তরফদার পরিচালিত ‘সেলফি’ ছবিতে।


আনাচে কানাচে

‘বেলাশেষে’, ‘মুক্তধারা’, ‘অলীক সুখ’, ‘প্রাক্তন’। শিবপ্রসাদ-নন্দিতার চার ছবিতে নায়িকার চার চরিত্র। তা দিয়েই ঋতুপর্ণার জন্মদিনের কেক। ষিশু-অঞ্জন-শাশ্বত। শ্যুটিংয়ের ফাঁকে সহ লেলেবদের নানা মুহূর্ত।


logo

জেন-Y দিওয়ালি

লহেঙ্গা ইন। মেহেন্দি আউট। ট্যাটু ইন। হ্যাশ ট্যাগ ইন। কানে জবা ফুল, ক্লিভেজের কাছাকাছি হ্যাশ ট্যাগ ট্যাটু। আর যদি দিওয়ালির এফেক্ট জোরালো করতে চান হ্যাশ ট্যাগ ট্যাটুর পাশে এঁকে নিন দিয়া। ফ্যাশন ডিজাইনাররা বলছেন ট্যাটুই এ বার দিওয়ালির সেক্সি গয়না। মেহেন্দির দিনও শেষ। টেম্পোরারি ট্যাটু এঁকে নিন হাতে, পায়ে, পিঠে। নতুন দীপাবলিতে আপনাকে স্বাগত!


logo

সিঙ্গাপুরে ঝলমলে ঋতু উৎসব

বেগম জান সংগঠক হিসেবে বিদেশে তাঁর প্রথম পরীক্ষায় দিব্যি উতরে গেলেন। একমাত্র আনন্দplus হাজির সেখানে


logo

অপরাজিতা তুমি

নিজেকে নিয়েই সন্তুষ্ট। জীবনে ক্ষোভের কোনও জায়গা নেই অভিনেত্রী অপরাজিতা আঢ্য-র। মুখোমুখি অদিতি ভাদুড়ি


Logo

আশি-তে আসিও

এ যুগে কি এমনই হবে...ক্রিয়েটিভ অথচ ‘সো-কল্ড’ ব্যর্থ পুরুষ, যিনি এমন সব বিষয় নিয়ে টিভির অনুষ্ঠান বানাবেন, যার টিআরপি কমতে কমতে এত তলানিতে দাঁড়াবে যে সেই চ্যানেলে আর মানুষটির জায়গা হবে না।


logo

আনাচে কানাচে

ক্যামেরাবন্দি তারকা।


1

পরের ভ্রমণের প্ল্যান করুন

পুজো তো দারুণ কাটালেন! প্যান্ডেল পরিক্রমা হল। আত্মীয় স্বজন বন্ধুবান্ধবের সঙ্গে রেস্তোরাঁয় গিয়ে বিশাল খাওয়াদাওয়া হল! ওয়ালেট ফাঁকা হওয়ার আগে পর্যন্ত বাজারহাট করেছেন। এটিএমেও টাকা তলানিতে এসে পৌঁছেছে। যাঁরা ভিনদেশে বেড়াতে গিয়েছিলেন, তাঁরা ফিরে এসেছেন।


logo

ফেসবুকের মুখ-বদল

অক্ষরগুলোর কায়দাও খানিক বদলেছে। চট করে দেখলে বোঝা যাচ্ছে না। তবে খুঁটিয়ে নজর করলে চোখে পড়ছে ঠিক। খাবারে, পোশাকে, সিনেমায়, গল্পে— ধরন বদলাচ্ছে, বদলাচ্ছে নজর। কাজেই, দিনরাত ২৪ ঘণ্টা জড়িয়েমড়িয়ে থাকা যে বস্তুটিকে, তার বদলানোতেও খানিক নজর দিতে হয় বইকী!


1

ফার্স্ট টেক

সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


1

দেউটিগুলো একে একে নিবল

পরশু হরভজনের বিয়ের এত আলো-রোশনাইয়ের মধ্যে কোথাও যেন এক টুকরো বিষণ্ণতা দেখা গেল। বীরেন্দ্র সহবাগ এসেছিল। ওকে দেখে হঠাৎ মনে পড়ল, ওর চলে যাওয়াটা পেজ ওয়ান থেকে নয়ের পাতায় সরে যেতে দেখে পেশাদার সাংবাদিক হিসেবে কেমন কষ্ট পাচ্ছিলাম।


1

উদয়ের পথে

এই প্রথম উদয়শঙ্করকে নিয়ে ডকুমেন্টারি। এই তথ্যচিত্র কেবলমাত্র এক নৃত্যশিল্পীর জীবনের কথা বলবে না। বরং চিত্র পরিচালক উদয়শঙ্করের শিল্প ও সৌন্দর্যতত্ত্বকে খোঁজা হয়েছে এই তথ্যচিত্রে।



4

সাত বছরে কিছুই বদলায়নি আমাদের

আরুশি তলবার থেকে শিনা বরা — ছবিটা একই আছে সমাজের। মনে করেন পরিচালক মেঘনা গুলজার। ‘তলবার’ নিয়ে সোজাসাপ্টা তিনি। শুনলেন সুজিষ্ণু মাহাতো


1

হেমন্তে খোলা কাঁধ

শীত দোরগোড়ায়। গরম পোশাকে নিজেকে জড়িয়ে নেওয়ার আগে অফ শোল্ডারে পার্টি করে নিন আরও একবার। আনন্দplus বেছে দিল রাতপার্টির সেলেবদের


1

বলার রংটুকু ধরে নিন গলায়

এ বার পুজোয় চেন্নাই গিয়েছিলাম ওখানকার বেঙ্গলি অ্যাসোসিয়েশনের আমন্ত্রণে। দক্ষিণ ভারতের আর কয়েকটা বড় শহরে অনুষ্ঠান করলেও চেন্নাইয়ে অনুষ্ঠান এই প্রথম।


1

খান-পূর্ণিমা

কোমরের মাপ আজ ২৮ ইঞ্চি। ডায়েট সেই ব্ল্যাক কফি-তন্দুরি চিকেন। পঞ্চাশে ‘কিং খান’। জন্মদিনের সকালে শাহরুখ সম্বন্ধে নানা অজানা কথা বললেন তাঁর ঘনিষ্ঠ বন্ধু ফারহা খান। শুনলেন ইন্দ্রনীল রায়


1

খান পঞ্চাশ

বার্থ-ডে বয় বাদশা


logo

কে বলেছে প্রীতমের সঙ্গে আমার ঝগড়া

লুচি, আলুর দম, নারকেল নাড়ু দিয়ে ব্রেকফাস্ট সারছেন জিৎ গঙ্গোপাধ্যায়। প্রাণের বন্ধু সোনু নিগমের সঙ্গে সদ্য-সদ্য ফোনে বিজয়া সেরেছেন। গুনগুন করে গাইছেন তাঁর সুরে সোনু নিগমের ভিডিয়োর গান ‘ছুপ গয়ি শাম-এ’। আর সাক্ষাৎকার দিচ্ছেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়-কে


logo

বলার রংটুকু ধরে নিন গলায়

আবৃত্তি, নাট্যাভিনয় বা চলচ্চিত্র, যেখানে কথার একটা বড় ভূমিকা আছে, সেখানে ভাষা একটা বাধা হয়ে দাঁড়ায়। কিন্তু সত্যি কি তাই?


logo

লুক বদল

দুর্গাপুজো শেষ। তবু যায়নি ছাতিমের রেশ। হেমন্তের হাওয়ায় শীত শীত ভাব। এই হাওয়ায় লুক বদলাচ্ছেন সেলেবরা। ক্ষতি কি? যদি গাল ভরে যায় দাড়িতে...


logo

মান্নাদার আরাধ্য দেবী ছিলেন মা সরস্বতী

ভাবনায় ছবিটা অবিকল ভাসে। ২০১২। ১৮ জানুয়ারি। নিজের জন্মদিনেই চলে গেছেন ম্যাডাম (মান্নাদার সহধর্মিণী)। একেবারে ভেঙে পড়েছেন মান্নাদা। কিন্তু যেখানে যতই বুকের ভিতরে রক্তক্ষরণ ঘটুক না কেন, সময় তার নিয়ম বদলায় না। সে বছরও দুর্গাপুজো এল যথারীতি, যথা সময়েই।


3

ফার্স্ট টেক

সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

শাপমোচন

দীর্ঘ এত দিন শুনে এসেছেন তিনি মানেই ‘অপয়া’। যিশু সেনগুপ্ত থাকা মানেই ছবি ফ্লপ। সেই বদনাম ঘুচল আঠারো বছর পর ‘ব্যোমকেশ’ হয়ে। মুখোমুখি ইন্দ্রনীল রায়।


logo

আনাচে কানাচে

ক্লোজ আপ: শ্রাবন্তী যখন ফোটোগ্রাফার।


1

সাজকথা

পুজো শেষে বলিউডের এই নায়িকারা মেক আপ কিংবা বিনা মেক আপ— দুয়েতেই বেরিয়ে পরছেন নিশ্চিন্তে। আপনি কোনটা বেছে নেবেন? দেখুন আনন্দplus গ্যালারিতে


2

চিঠঠি আয়ি...

পুজোর আগে একটি সিডি প্রকাশ অনুষ্ঠানে গিয়েছিলাম। সিডিটার নাম ‘চিঠি লেখা ভুলে গেছ বুঝি?’। এ নিয়ে লেখার আইডিয়াটা তখনই মাথায় আসে। চিঠি লেখা ভুলে গেছ বুঝি? এটা একটা অপ্রতিরোধ্য প্রশ্ন আজকের যুগে যেখানে কোনও বিখ্যাত ব্যক্তির জনপ্রিয়তা মাপা হয় তার টুইটারে কত ফলোয়ার রয়েছে তার ভিত্তিতে। তার মানে হল এই যে আপনার ভাবনার সীমাবদ্ধতা থেকে যাচ্ছে ১৪০ ক্যারেকটারের মধ্যে। তার বেশি নয়।



logo

তুই ভাল থাকিস... দেখা হবে আবার

প্রতিটি মানুষ তার জন্মমুহূর্তে ঈশ্বরের থেকে একটি ফতোয়া পায়। তা হল মৃত্যুর। আমৃত্যু সে ওই ফতোয়া নিয়ে চলে। উল্লাসে-প্রেমে-বিচ্ছেদে-প্রতিশোধে-ঈর্ষায়-আনন্দে-বেদনায়-সংরক্ত সেই চলার সঙ্গে সঙ্গে গুঁড়ি মেরে থাকা ওই ফতোয়াটিও চলে।


logo

রুদ্র-রাজ

লং শটে একটা গাড়ি। সারা স্ক্রিন জুড়ে অপরূপ প্রকৃতি। পাহাড়। সঙ্গে সূর্য ও বরফের সোনালি-রূপালির যুগলবন্দি তৈরি করেছে অনন্য মায়াজাল। আর তার মাঝেই বেয়ে চলেছে সেই গাড়ি। আহ্ অপূর্ব নিসর্গ! কী প্রশান্তি!


logo

প্রত্যাশাকেও ছাপিয়ে গেলেন যিশু

ধারালো চেহারা, শক্ত চোয়াল, তীক্ষ্ণ দৃষ্টি আর ভরাট স্বর। সমীহ জাগানো গোয়েন্দার অবয়ব কল্পনা করতে চাইলে এই রকম সব ব্যাপারস্যাপার যে থাকতেই হবে, সেটা কী ভাবে যেন আমাদের মনের মধ্যে ঢুকে গিয়েছে। কিন্তু একটু ঠান্ডা মাথায় ভাবলেই দেখবেন, এটা ভাবনার একটা বদভ্যাস। স্টিরিওটাইপ।


logo

লক্ষ্মী মেয়ে দস্যি আজ

হোয়াটসঅ্যাপের ‘স্বর্গ’ গ্রুপের তাজা খবর— মর্ত্যে ‘লক্ষ্মীমন্ত মেয়ে’ বলে আর কিছু থাকছে না। নারদ যদিও চ্যাটে বলে চলেছেন ‘‘লজ্জা আদি গুণ যত রমণীর ভূষণ/ নারী সবে সেই লজ্জা দেছে বিসর্জন/ সন্ধ্যাকালে সন্ধ্যা বাতি নাহি হয় জ্বালা/ ভালেতে সিঁদুর দিতে হইয়াছে ভোলা।’’


logo

আনাচে কানাচে

সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


a

ফ্যাশনে সবুজ বিপ্লব

অর্গ্যানিক সুতি মুছে দিচ্ছে ‘কার্বন ফুটপ্রিন্ট’। পোশাক এখন পরিবেশবান্ধব। লিখছেন পরমা দাশগুপ্ত


a

ফার্স্ট টেক গ্যালারি ১

প্রিমিয়ার-এ ‘কাটমুন্ডু’, ‘ব্যোমকেশ বক্সী’ আর বেঙ্গল সেলিব্রিটি ক্রিকেট লিগ-এ সেলেবদের নানা মুহূর্ত কৌশিক সরকারের ক্যামেরায়।


A

ফার্স্ট টেক গ্যালারি ২

বন্যপ্রাণ নিয়ে এক ছবির স্ক্রিনিং ও সুনেত্রা ঘটকের বই-প্রকাশ অনু্ষ্ঠান। ছবি: সুব্রতকুমার মণ্ডল।


1

পুজোয় ঘুম মানে সময় নষ্ট

হিথরো এয়ারপোর্টের ডিউটি ফ্রি থেকে আত্মীয়স্বজন আর বন্ধু বান্ধবদের জন্য চকোলেট, চিজ, পারফিউম কিনে বসলাম গিয়ে গেট ‘এ’– ফাইভের কাছে। বোর্ডিং শুরু হবে কিছুক্ষণেই।


1

কিনে দে আমায় ঝুমকা

‘দুলের আমি, দুলের তুমি, দুল দিয়ে যায় চেনা’। সুকুমার রায় গোঁফ দিয়ে হেড অফিসের বড়বাবুকে চিনিয়েছিলেন। আর জেন ওয়াই নিজেদের চিনিয়ে দিচ্ছে দুল নিয়ে। অষ্টমীর সাজে ঝুমকা ছাড়া কী বা মানায়? লিখছেন স্বরলিপি ভট্টাচার্য


logo

পুজোর সেই বিন্দি

‘পিকু’ বা ‘লুটেরা’র পাখির মতো জেন ওয়াইও এবার পুজোয় বড় টিপ থেকে বিন্দিতে নিজেকে সাজিয়ে তুলছে। সপ্তমী বা অষ্টমী কোন দিন কী টিপ? আনন্দplus গ্যালারিতে দেখে নিন বলিউডের এই নায়িকাদের


1

জিপিএস

অচেনা ঠিকানার জন্য যেমন গাড়ির নির্দেশিকা হিসেবে থাকে জিপিএস। তেমনই পুজোর তিনদিন কী ভাবে জম্পেশ কাটাবেন তার জন্য এ হল আনন্দplus নির্দেশিকা।


1

বিদ্যা-সুজয় আবার বন্ধু

‘কহানি’র পর আবার সুজয় ঘোষ ও বিদ্যা বালন একসঙ্গে! আড়াই বছর ভুল বোঝাবুঝি আর প্রচণ্ড অভিমান আপাতত ইতিহাস। গৌতম ভট্টাচার্য-র খবর


1

আমার পূজার ফুল

ঋত্বিক চক্রবর্তী-র মতো কেউ বেড়াতে যাচ্ছেন সমুদ্রের ধারে। পরমব্রত চট্টোপাধ্যায়-এর মতো কেউ সেরে নিচ্ছেন শেষ মুহূর্তের জিম। যিশু সেনগুপ্ত-র মতো কেউ পাড়ার পুজোর সামনে চতুর্থীতে ব্যস্ত। আর তনুশ্রী ভাবছেন এটা না হয় ষষ্ঠী। পরের দু’দিন কী পরব?


logo

ঋতুবদল

গত ক’বছর তাঁর পেশাদার জীবনে কখনও ঘোর গ্রীষ্ম। কখনও কালবৈশাখী। এই শেষ আশ্বিনে কিন্তু ঋতুপর্ণা সেনগুপ্ত-র জীবনে ফের বসন্ত। আবিষ্কার করলেন ইন্দ্রনীল রায়


logo

বুঝিনি সৃজিত কেন আমার গান বাদ দিয়েছিল

পুজোতে যদিও তাঁকে কলকাতায় পাওয়া যাবে না। আমেরিকার বাঙালিদের গান শোনাতে এ বার পুজোয় কলকাতা ছেড়ে চললেন মনো‌ময়। কুড়ি বছর গানের জগতে থেকেও ইন্ডাস্ট্রির সমীকরণ নাকি বুঝতে পারেন না মনোময় ভট্টাচার্য।


logo

সৌমিত্তিরের দেবীপক্ষ

দেবীপক্ষের শুরুতে কেমন কাটল অভিনেতার সারাদিন?


logo

ট্যুইট-পিক্স

টুইট করলেন বলিউডি তারকারা


logo

গানওয়ালা

অভিনয় তাঁদের পেশা। কিন্তু গান যে নেশা! পেশা আর নেশাকে এক ছন্দে বেঁধে ফেলেছেন বলিউডের এই অভিনেতা-অভিনেত্রীরা। আনন্দplus গ্যালারিতে তাঁরা


logo

পছন্দ করতেন মিষ্টি রোমান্টিক গানে সুর করতে

মান্নাদাকে সুরকার হিসেবে পাওয়া আমার জীবনে এক পরম প্রাপ্তি। আমার লেখা ৩১টি গানে মান্নাদার সুরারোপ ২০১৩ সাল পর্যন্ত। এ জন্য অনেক আলোচনা, ভাঙা-গড়া, নানা সময়ে এক নতুন মান্নাদাকে আবিষ্কার করা।


logo

‘বোহো’ রূপে সম্মুখে তোমার

রংচঙে পালাজো-র সঙ্গে ঢোলা একটা টপ। কানে বেশ ঝোলা রুপোর ঝুমকো। হাতভরা নানা রঙের কাঠ-প্লাস্টিক-বিডসের বালা। গলায় সরু চেনে ছোট্ট একটা পেনডেন্ট। স্মাজ করা কাজল, হাল্কা লিপস্টিক। কাঁধে তালি মারা রংচঙে ঝোলা ব্যাগ।


1

দেবপক্ষ

তাঁর নতুন ফ্ল্যাটের ড্রয়িং রুমের লাগোয়া ঘরটাই এখন মিটিং বা সাক্ষাৎকার দেওয়ার ঘর। সুসজ্জিত ঘরে এবিপি আনন্দ আর সপ্লিট এসি— দু’টোই গাঁকগাঁক করে চলছে। কালো সোয়েট শার্ট পরে ঘরে ঢুকে টিভির ভল্যুম কমিয়ে শুরু হল আড্ডা...


2

যদি আমাকে কার্ভি বলো…

‘আমাকে রোগা বোলো না’— চন্দ্রবিন্দু শুনিয়েছিল বেশ ক’বছর আগে। চলতি হাওয়ায় এটাই নয়া ফ্যাশন ট্রেন্ড। ‘তশন’এর জিরো ফিগারের করিনা এখন অতীত।



1

ছেলে-বেলা

অ্যান্ড্রোজিনাস পোশাকে ‘বয়হুড’ সেলিব্রেশন বলিউড নায়িকাদের। আনন্দplus গ্যালারিতে


1

মাই নেম ইজ আহমেদ

আহমদ মোহম্মদের ঘটনাটা আমার কাছে খুব বড় একটা ইস্যু। আর আমেরিকার মতো দেশে এ রকম একটা ঘটনা তো রীতিমতো হাস্যকর! যে দেশ নাকি সৃষ্টিশীলতাকে এত নেকনজরে দেখে, সেই দেশই একটা বাচ্চা ছেলেকে ঘড়ি বানানোর অপরাধে গ্রেপ্তার করল!


1

মায়ের ভোগে

কিছু কিছু ব্যাপার বাঙালির জীবন থেকে মায়ের ভোগে চলে গেছে, ‘মায়ের ভোগ’ তার মধ্যে অন্যতম। আমার ধৃষ্টতা মার্জনীয়, তবু সব কিছুতেই আধুনিকতার আতিশয্যে, সত্যি করে বলুন তো আমাদের জীবনে কতটুকু শুদ্ধাচার আর অবশিষ্ট আছে? নেই-নেই বলতে বলতে উল্টো পথে হাঁটার কথা বলছি না।


logo

৭৩ ব্যাটিং

আজকাল আর জন্মদিন টন্মদিন নিয়ে ভাবি না। ব্যস, বেঁচে আছি। জিন্দা হু ওহি কাফি হ্যয়। সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। চোখ বন্ধ করলে তো সব শেষ। আজকাল জন্মদিন টন্মদিন এলে এ সব কথাই মনে হয়। শুধু ভাবি, যত দিন শরীর চলছে গাড়ি তত দিন চলবে।


logo

পিসিমণিদের গান

এ বার পুজোয় গাইছেন তাঁদের ভাইঝিরা। সোহিনী মুখোপাধ্যায় ও সুদেষ্ণা চট্টোপাধ্যায়। লিখছেন সংযুক্তা বসু।


logo

বারো হাতের পুজো

সপ্তমীতে ছাপায় রাধা-কৃষ্ণর লিথোগ্রাফ। অষ্টমীতে গাউন-শাড়ি। নবমীতে মখমলি জামদানি। লিখছেন অদিতি ভাদুড়ি।


logo

আনাচে কানাচে

সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

বেকার স্ট্রিট

স্টেফির সঙ্গে কেন বিয়ে হল না তাঁর? লেন্ডলের কোচ তিনি হলে কী ঘটতে পারত? লকার রুমে ফেডেরারকে কাছ থেকে তাঁর কেমন লাগে? এবং অবশ্যই তাঁর শিষ্য জকোভিচ! লন্ডন থেকে মন উজাড় করা পঁচিশ মিনিটের ফোন সাক্ষাৎকার বরিস বেকার দিলেন গৌতম ভট্টাচার্য-কে। পূর্ব ভারতের সংবাদমাধ্যমে দেওয়া তাঁর প্রথম ইন্টারভিউ


logo

বরিসের মস্তানি

টেনিস কোর্টে বুমবুম বেকার


logo

বারো হাতের লাস্য

বিদেশিনী এই তারকারাও মজে শাড়ির ঘেরে। আনন্দplus গ্যালারিতে তেমনই কিছু মুহূর্ত


Rita Bhimani

দুটো নতুন শাড়ি দিলে একটা পুরনো শাড়ি দিন

গত কয়েক সপ্তাহ ধরে আমি ছাত্রছাত্রী থেকে গৃহবধূ, কর্পোরেট এক্সিকিউটিভ থেকে নতুন কনে—সকলের গ্রুমিং নিয়েই কথা বলেছি। আপনার কি মনে হয় যাঁরা আমাদের বাড়িতে কাজ করতে আসেন তাঁদেরও গ্রুমিং প্রয়োজন?


logo

বিজ্ঞাপনে গ্লোবাল বাঙালি

পুজোয় কখনও প্রেমে পড়েছেন? না পড়লেও ইচ্ছা তো হয়েছেই। বিশেষত, কোকের সেই বিখ্যাত বিজ্ঞাপন দেখে, ‘‘সপ্তমীতে প্রথম দেখা, অষ্টমীতে হাসি...।’’ সেই বছরে এই গান ঘুরেছিল পাড়ার রোমিওদের মুখে মুখে।.তার পর কেটে গিয়েছে অনেক বছর। গ্রাহকের স্বাদ বদল হওয়ায় বদলেছে পুজোর বিজ্ঞাপনেরও রূপ-রস-গন্ধ।


logo

আমাকে ছেলের ছবি পোস্ট করে প্রচার করতে হয় না

বললেন অক্ষয় কুমার। বিস্ফোরক সাক্ষাৎকারে। মুম্বইয়ে মুখোমুখি অরিজিৎ চক্রবর্তী।


logo

টাইম মেশিনে চেপে রোম্যান্টিক যাত্রা

সেই যাত্রায় আবীর চট্টোপাধ্যায়কে সঙ্গী করে সামিল পরিচালক অতনু ঘোষ। ছবির নাম ‘অ্যাবি সেন’। লিখছেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়।


logo

আনাচে কানাচে

সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


1

ছোটি সি মোলাকাত...

ছোট্টবেলার তাঁরা আজ বিনোদন জগতের তারা। সেই নক্ষত্রদের ছোট্ট ছবি আনন্দplus গ্যালারিতে


1

সুরকার হিসেবেই তো মান্না দে-র আবির্ভাব

আমেরিকায় এসেছি কুড়ি দিন হয়ে গেল। বিস্তর ঘোরাঘুরি। ওয়েস্ট থেকে ইস্ট। ঘুরে এলাম স্যাকরেমন্টো, লস এঞ্জেলেস, লাস ভেগাস, ডিজনিল্যান্ড, ইউসিমিটি ন্যাশনাল ফরেস্ট, হলিউড, সানফ্রান্সিসকো।


1

নবদুর্গা কোয়েল

ক্যাত্যায়নী, কুশমণ্ডা, সতী। দুর্গারূপী কোয়েল মল্লিক। আনন্দplus ফার্স্ট টেক গ্যালারিতে


logo

মিমিরাজ

পুজোয় মুক্তি পাচ্ছে নতুন ছবি ‘কাটমুন্ডু’। তার আগে নায়িকার গোপনে গোয়া বেড়ানো। লুকিয়ে পুরী ঘোরা। আর অবশ্যই তাঁর জীবনের রাজ নিয়ে খোলামেলা মিমি চক্রবর্তী। সামনে ইন্দ্রনীল রায়।



logo

স্টারডম হল একটা ফাঁদ

অনেকেই জানতেন না রাজেশ-ডিম্পলের বড় মেয়ে এত ভাল লিখতে পারেন। কিন্তু তাঁর প্রথম বই বেরোতেই হইচই চারিদিকে। লেখক টুইঙ্কল খন্না-র সঙ্গে কথা বললেন নাসরিন খান


logo

অক্ষয়ের চোখে ‘মিসেস ফানিবোনস’

দেখছি টিনা সাক্ষাৎকারে বলছে ‘মিসেস ফানিবোনস’‌য়ের সব লেখার প্রথম পাঠক আমি। সেটা ঠিক। তা বলে ভাববেন না আমার কোনও ইনপুটস ও নিয়েছে।


logo

শহুরে রূপকথা

‘বাবার নাম গান্ধীজী’। খুদে অভিনেতা সুরজিৎ মুখোপাধ্যায় আর পরমব্রত চট্টোপাধ্যায়কে নিয়ে চমকে দিলেন তরুণ পরিচালক পাভেল। লিখছেন জাগরী বন্দ্যোপাধ্যায়


logo

কোয়েলরূপেণ

কখনও মহিষাসুরমর্দিনী, কখনও শৈলপুত্রী, কখনও ব্রহ্মচারিণী। এই ভাবে দেবীর নয়রূপে কোয়েল এ বার মহালয়ায়।


1

শরীরজোড়া শরত্

পেঁজা তুলোর মতো মেঘ। হাওয়ায় পুজো-পুজো গন্ধ। নতুন শাড়ির জায়গায় নায়িকারা এবার সাদা শার্ট আর ব্লু জিনস-এর সাজে। আনন্দplus গ্যালারিতে


2

ব্যস্ত রাস্তার গনগনে আগুনে তেলেভাজার আদর

কিছু বাঙালি খাবারের সঙ্গে বিধিসম্মত সতর্কীকরণ থাকা জরুরি: ‘অবাঙালিরা নিজেদের ঝুঁকিতে এই খাবারগুলো খেতে পারেন।’ বাঙালি খাদ্যরসিকদের প্রিয় কিছু খাবার ‘স্বাস্থ্যই সম্পদ’ এই আপ্তবাক্যকে দশ গোল দেওয়ার ক্ষমতা রাখে। আশ্চর্যজনক ভাবে বাঙালিরা যে কোনও খাবারই খুব সহজে হজম করে ফেলতে পারে। বাঙালির পাকযন্ত্র সত্যিই বিস্ময়কর।


3

এয়ারপোর্টে চড়ছে স্টাইলের পারদ

রেড কার্পেট, গ্রিন কার্পেট, ছবির প্রিমিয়ার- এ সব পুরনো প্ল্যাটফর্ম। উড়ান সফরে যাওয়ার আগে বা পরেও স্টাইল স্টেটমেন্ট করতে বাদ রাখছেন না বলিউডের নায়িকারা। ইলেকট্রনিক্স মিডিয়ার দৌরাত্ম্যেই হোক, বা পাপারাত্‌জির কল্যাণে, এয়ারপোর্ট স্টাইলিংয়ে একে অপরকে টেক্কা দিচ্ছেন বলিউডের প্রথম সারির অভিনেত্রীরা। এই দৌড়ে শামিল দীপিকা থেকে কঙ্গনা। বাদ নেই শাহিদ-পত্নী মীরা ও শ্রীদেবী তনয়া জাহ্নবীও।


logo

নৌকোডুবির ৪০

মোহনবাগান-০। ইস্টবেঙ্গল-৫। মোহন সমর্থকদের সেই কাল ৩০ সেপ্টেম্বর। বা ইস্টবেঙ্গলের সোনার দিনের আজ চল্লিশ বছর পূর্তি! লিখছেন রতন চক্রবর্তী


logo

সেপ্টেম্বরাইটিস

লেখক রঞ্জিত কুমার ঘোষ আনন্দবাজারের প্রাক্তন ক্রীড়া সাংবাদিক। সেই পাঁচ গোলের জেরে চাকরি ছেড়ে দেন। কেননা পণ করেছিলেন পাঁচ গোল শোধ না হওয়া পর্যন্ত মোহনবাগান ম্যাচ কভারেজে যাবেন না


1

ট্যাটুপুজো

সাজপোশাক তো আছেই। চমকে দিতে হলে চাই আরও কিছু। প্যান্ডেল হপিংয়ে বদলে যাক আপনার শরীরী ভাষা। শরীরের কোন বাঁকে কেমন ট্যাটু করাবেন তা দেখে নিন সেলবদের ছবিতে।


2

আমি খ্যাতি বাড়ানোর জন্য আবৃত্তি শেখাই না

যখন ‘আবৃত্তির ক্লাসরুম’ প্রথম শুরু হয় আনন্দবাজারের পাতায়, আমি একটু সংশয়ে ছিলাম। কেমন চলবে কাগজ-কলমের এই ক্লাস? কিন্তু ক্লাস চলছে। এবং মোটামুটি ভালই চলছে মনে হয়। মনে হওয়ার কারণ, প্রচুর চিঠি পাচ্ছি মেল-এ। প্রশ্ন এবং নিজস্ব মতামত। সারা পৃথিবী থেকে। বেঙ্গালুরু, হায়দরাবাদ, দিল্লি, মালয়েশিয়া, ফ্রান্স, অস্ট্রেলিয়া, বাংলাদেশ। কলকাতা তো আছেই। কয়েকটি চিঠির উল্লেখ করি।



logo

দেব-দেবী... আবার

শেষ ছবি চার বছর আগে। তার পর মান, অভিমান, বিচ্ছেদ। সব ভুলে আবার পর্দায় ফিরছেন দেব-শুভশ্রী। কৌশিক গঙ্গোপাধ্যায়-এর ছবি ‘ধূমকেতু’তে। চমকপ্রদ প্রত্যাবর্তনের কাহিনি আনন্দplus-এ


logo

আনাচে কানাচে

পুজোর আগে কাশফুল হাতে রূপা


logo

মিস্টার ডালমিয়া

পঞ্চভূতে বিলীন হয়ে যাওয়া ক্রিকেট মহাপ্রশাসককে টানা বত্রিশ বছর কাছ থেকে দেখেছেন গৌতম ভট্টাচার্য। কখনও পরম বন্ধুত্বে। কখনও তীব্র ঝগড়ায়...


2

ডালমিয়ার দাদাগিরি

ফিরে দেখা: জগমোহন ডালমিয়া


logo

‘দেবী’ রূপেণ

সুজয় ঘোষের ছিল ‘অহল্যা’। অনিরুদ্ধ রায় চৌধুরী শুরু করতে চলেছেন আট মিনিটের শর্টফিল্ম।


logo

আনাচে কানাচে

তারকাদের সারা দিন


logo

নেতাজীকে কাছ থেকে দেখে শিহরণ হল

ভীষ্মদেব চট্টোপাধ্যায় থেকে শচীনদেব বর্মন— এমনই নানা গুণী ব্যক্তিত্বের সান্নিধ্যে কেটেছে মান্না দে-র ছোটবেলা। লিখছেন দেবপ্রসাদ চক্রবর্তী


logo

ফুরফুরে এক ছবির জন্মদিন

জন্মদিনে অফিস যেতে মোটেও ভাল লাগে না ঐশীর। এ দিকে ডেডলাইনের চাপে চোখে সর্ষেফুল। অগত্যা...অটোয় বসে গোমরামুখেই ফেসবুক খুলেছিল ঐশী। গুচ্ছের শুভেচ্ছার বন্যা। জবাব দিতে দিতেই, আরে এ কী! এ তো সেই ক্লাস ফাইভের তুমুল ঝগড়ার দিনটা।


logo

ফার্স্ট টেক

‘স্টেজক্র্যাফ্ট’-এর অনুষ্ঠানে শিল্পীরা।


logo

বেরিলি থেকে বেভারলি হিলস

হলিউডে তাঁর টিভি সিরিজ ‘কোয়ান্টিকো’ শুরু হতে বাকি মাত্র দশ দিন। বলিউডের মতে এত বড় ব্রেক এর আগে পায়নি কোনও ভারতীয় অভিনেতা। প্রিয়ঙ্কা চোপড়া। তাঁর উত্থানের কাহিনি লিখছেন মানসী শর্মা।


logo

টোটা কাহিনি

চোদ্দো মিনিটের ‘অহল্যা’ সুপারহিট। তাঁর ছবি ‘শপথ’‌য়ের অভিনব রিলিজ প্ল্যান নিয়ে প্রচুর চর্চা টালিগঞ্জে। সঙ্গে বঞ্চনা আর ক্ষোভ। টোটা রায়চৌধুরী-র মুখোমুখি ইন্দ্রনীল রায়।


logo

সেলফিতে সাবধান

নিজের আইফোনে দিনে ১০ ঘণ্টারও বেশি সময় নিয়ে প্রায় ২০০-টা সেলফি তুলতেন লন্ডনের স্কুলপড়ুয়া ড্যানি বাওম্যান। কোনওটাই ‘পারফেক্ট’ হচ্ছে না। স্কুল যাওয়া বন্ধ, বাড়ির বাইরে বেরনো বন্ধ, বাবা-মা থামাতে গেলে তাঁদের সঙ্গে দুর্ব্যবহার।


logo

আনাচে কানাচে

বড় বাবান... ছোট বাবান: ‘বাবার নাম গান্ধীজী’ ছবির প্রচারে কৌশিক সেন ও পরমব্রত চট্টোপাধ্যায়।


logo

তিলে তিলে সেজে উঠুন

পুজোর প্রস্তুতি নিয়ে কথা উঠলে প্রথমেই মনে হয় কী ভাবে সাজাবেন আপনার ওয়ার্ড্রোব। পুজোর জামা কাপড়ের দুটো ভাগ। এক দিকে যে সব সাজপোশাক আপনি আত্মীয়দের কাছ থেকে পেলেন সেগুলি। অন্য দিকে যে সব সাজ আপনি নিজের জন্য কিনবেন সেগুলি।


logo

পুজোর বাজারে সাবেকি টিপ

‘পিকু’ বা ‘লুটেরা’র পাখির মতো জেন ওয়াই এখন বড় টিপ থেকে বিন্দিতে নিজেকে সাজিয়ে তুলছে। লিখছেন মধুমন্তী পৈত চৌধুরী


1

ফার্স্ট টেক

সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

আঠারোতেই কোটিপতি

কেউ বানাচ্ছে দৃষ্টিহীনদের জন্য প্রিন্টার। কেউ তৈরি করছে রোবট। অ্যাপসের পৃথিবীতে বয়স কোনও বাধাই নয়। ছ’জন ‘মিলিওনেয়র’ টিনএজারের কাহিনি শোনাচ্ছেন অরিজিৎ চক্রবর্তী।


logo

চমকে দিলেন তিন নায়িকা

পঁচিশ বছর পর হঠাৎ তিন বন্ধুর দেখা। মধ্যবয়সি তিন মহিলার একঘেয়ে জীবনের ক্যানভাস বদলাতে শুরু করে এই যোগাযোগের জন্য। জমিয়ে ফুচকা খাওয়া থেকে হুটপাট ছেলে পটানো কলেজের ঝলমলে দিনগুলো আবার ফিরে আসে, মালবিকা (ইন্দ্রাণী হালদার), ইরাবতী (রূপা গঙ্গোপাধ্যায়) আর ঝুমুরের (ঋতুপর্ণা সেনগুপ্ত) চঞ্চলতায়।


logo

আনাচে কানাচে

সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

লিয়েন্ডারের ল্যাবরেটরি

ছেলে ১৭টা গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন। কিন্তু কোন ম্যাজিক ফর্মুলায় বেকবাগানের সেই ছেলে বিয়াল্লিশেও জেতেন ফ্লাশিং মেডোয়? সেই প্রেসক্রিপশন দিলেন তাঁর বাবা ডা. ভেস পেজ। সামনে সুপ্রিয় মুখোপাধ্যায়


logo

বুদ্ধদেবের ‘টোপ’

পাওলি ও অনন্যা চট্টোপাধ্যায়কে নিয়ে বুদ্ধদেব দাশগুপ্তর নতুন ছবি। নারায়ণ গঙ্গোপাধ্যায়ের ছোট গল্পের সূত্র ধরে বুদ্ধদেব ফের ফিরছেন তাঁর প্রিয় লোকেশন পুরুলিয়ায়।


logo

ঘ্যানঘেনে পরকীয়া লিখতে পারব না

পরিবার, প্রেম নয়। রহস্যের মধ্যেই নিজের ভাবনা খেলাতে চান চিত্রনাট্যকার পদ্মনাভ দাশগুপ্ত।


logo

তিরিশ দিনে সুন্দরী

হাতে একদম সময় নেই। মহাষষ্ঠী আর ঠিক এক মাস বাদে। তার মধ্যে আপনাকে আরও সুন্দরী হতে হবে পুজোর জন্য। পরামর্শ দিলেন সৌন্দর্য বিশেষজ্ঞ শর্মিলা সিংহ ফ্লোরা।


logo

আনাচে কানাচে

কৌশিক সরকারের ক্যামেরায় ফ্রেমবন্দি তারকারা


logo

লেদারে লাস্য

হ্যান্ডলুম বা জর্জেট নয়। পার্টি থেকে প্রিমিয়ার। লেদারে মোহময়ী বলিউডের নায়িকারা


logo

বাংলা ছবির রোম্যান্টিক জুটি

আগে মান্নাদার বেসিক গান নিয়ে বলেছি। লিখতে লিখতে অবাক হয়েছি। এক মলাটের মধ্যে কত যে অধ্যায়। বেসিক গানের পাশাপাশি মান্নাদাকে যখন দেখছি প্লে-ব্যাক সিঙ্গার হিসাবে, তখনও আশ্চর্য হওয়ার পালা। এমন অ্যাক্টর সিঙ্গার বিরল।


logo

কলকাতার ছেলের মুম্বই পাড়ি

শহরের আর যে কোনও তরুণের মতোই তিনি। সুখী, বেপরোয়া, মজাদার। গিটার বাজিয়ে গান গাওয়া আর বন্ধুদের সঙ্গে আড্ডা মারা প্রিয় শখ। পরিবারের সদস্য বলতে রয়েছেন বাবা-মা, ছোট ভাই। সকলেই গানবাজনা ভালবাসেন।


logo

ধূমকেতু

প্রতিযোগিতা জয়ের অনেক দূরে। অথচ রাতের টিভি রিয়্যালিটি শো-তে গোটা বাংলাকে আচ্ছন্ন করে ফেলেছেন এই দুজন। দুর্নিবার সাহা-দীপন মিত্র। তাঁদের মুখোমুখি স্রবন্তী বন্দ্যোপাধ্যায়


logo

পুরুষের প্রেম-প্যাশন-পাপ

তিনটি কাহনের প্রথমটি ‘রাণুর প্রথম ভাগ’-এর লেখক বিভূতিভূষণ মুখোপাধ্যায়ের গল্প। সারা গায়ে সত্যজিৎ রায়ের আবেশ। দ্বিতীয়টি সৈয়দ মুস্তাফা সিরাজ, ছবির শেষে বুদ্ধদেব দাশগুপ্তের সাররিয়ালিজম্-এর গন্ধ। তৃতীয়টি পরিচালক বৌদ্ধায়ন মুখোপাধ্যায়ের নিজের গল্প। অহেতুক চমকসর্বস্ব!


logo

ফ্যাশন উইক ব্যাপারটা ক্লান্তিকর

তিনি ভারতের সেরা ডিজাইনারদের মধ্যে এক জন। তাঁর ডিজাইন নকল হয় সারা ভারতে। এতে তিনি রেগে যান। কিন্তু তার পরেই অন্য ডিজাইনারদের সৃষ্টিশীলতার অভাব দেখে হেসে ফেলেন। বলেন, ‘‘গত সাতাশ বছর তো এমনটাই হয়ে আসছে, এটাই জীবন।’’


logo

শ্রীজাত এ বার সুরকার

কবি থেকে গীতিকার হয়েছেন বেশ কিছু দিন। এই বার তিনি সুরকারও। কবি শ্রীজাতর এই নতুন ভূমিকায় জড়িয়ে থাকছে মির্জা গালিবের গজল। গজলগুলি গাইবেন শুভমিতা।


logo

আনাচে কানাচে

সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

পিঠোপিঠি

বলিউডের সেরা ভাইবোনেদের জুটি। আনন্দplus গ্যালারিতে


logo

কথা হবে অ্যাপে অ্যাপে

অ্যাপ মার্কেটে আসার সঙ্গে সঙ্গেই অল্পবয়সীদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে কিক মেসেঞ্জার। ২০১০-এ যখন প্রথম ইন্সটল করার জন্য বাজারে আসে, মাত্র চার দিনে দশ লাখ ব্যবহারকারী হয়ে যায় কিকের।


1

ফার্স্ট টেক

সেলেবদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

টিম ইন্ডিয়ার নমো

বিরাট কোহলি তিনি নিছক নামেই। টিমের অন্তরাত্মা তাঁকে চেনে নরেন্দ্র মোদী হিসেবে। নয়াদিল্লি থেকে ক্রিকেট লিখিয়ে জি এস বিবেক-এর বিশ্লেষণ


logo

নতুন প্রজন্ম কীর্তন শুনলে আর নাক সিঁটকোয় না

বলছেন জি বাংলা ‘সারেগামাপা’-র অন্যতম মেন্টর কালিকাপ্রসাদ। তাঁর সঙ্গে আড্ডায় স্রবন্তী বন্দ্যোপাধ্যায়।


logo

আনাচে কানাচে

ঋদ্ধি সিদ্ধি: ঋদ্ধি সেন। কালীঘাট-পটুয়াপাড়ায় রং-তুলির মেজাজে।


logo

বিক্রমের সঙ্গে ভবিষ্যতে কী হবে জানি না

প্রায়ই তাঁর দেখা না পাওয়া। ডিপ্রেশন। নতুন বয়ফ্রেন্ড। এত দিনের যাবতীয় সব উত্তর না দেওয়া প্রশ্নের জবাবে অবশেষে শ্রাবন্তী!


logo

অনুপম রায় বলে কাউকে জানি না

দুমদাম আবেগপ্রবণ মন্তব্যের জন্য তিনি চির বিতর্কিত। কিন্তু তিনি অভিজিৎ থামার পাত্র নন এই সাক্ষাৎকারেও।


logo

পুরো ‘বর’ দিলেন না যমরাজ

সিনেমার নাম শুনে পুরনো যে ছবির কথা মনে পড়ে, তার সঙ্গে ‘যমের রাজা দিল বর’‌য়ের মিল খালি এক জায়গায়। ‘যমালয়ে জীবন্ত মানুষ’‌য়ে যমরাজের কাছ থেকে স্ত্রীকে ফিরিয়ে আনতে গিয়েছিলেন ভানু বন্দ্যোপাধ্যায়। আর এই ছবিতে যমরাজের কাছে হাজির পায়েল সরকার। স্বামীকে ফিরিয়ে আনার জন্য। মিল বলতে ওইটুকুই।


logo

মেক আপ রুমের বাইরে

ফাউন্ডেন, ম্যুস এমনকী চোখে কাজল পর্যন্ত নেই। অথচ সেলফি তুলে দিব্যি পোস্ট করছেন ইন্সট্যাগ্রাম-টুইটারে। মেক আপ ছাড়াই গ্ল্যামারাস নায়িকারা আনন্দplus গ্যালারিতে


logo

ইংরাজি ‘love’ আর বাংলা ‘লাভ’ এক নয়

বিভিন্ন ওয়ার্কশপে যখন যাই, সবচেয়ে বেশি প্রশ্ন আসে উচ্চারণ নিয়ে। ‘বন’ না ‘বোন’, ‘বন্যা’ না ‘বোন্যা’, ‘অতুলপ্রসাদ’ না ‘ওতুলপ্রসাদ’, ‘ব্যতিক্রম’ না ‘বেতিক্রম’— এই সব। এই প্রশ্নগুলো আসে, কেননা বাংলাভাষায় অক্ষরের উচ্চারণগুলো খুব নির্দিষ্ট নয়।


logo

নিজেই বানান নিজের গয়না

দুনিয়া জোড়া নারীর সোনা-রুপো-হিরের ভালবাসায় ভাগ বসিয়ে আপাতত গয়নাগাঁটির দুনিয়া কাঁপিয়ে দিচ্ছে হ্যান্ডমেড জুয়েলারি। যেখানে খুশি, যখন খুশি ইচ্ছেমতো বানিয়ে ফেলা যে গয়নার প্রেমে মাতোয়ারা পনেরো থেকে পঁয়ষট্টি।


logo

চারকাহন

খোদ মুম্বই নগরীতে কিনা বাংলা ছবির স্পেশ্যাল স্ক্রিনিং। তাতে চলে এসেছে বলিউড। আফটার পার্টি ডিনারে মোচার চপ, ইলিশ, লিচু সন্দেশ। দেখলেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়।


logo

তুবড়ির সংলাপ ভারাক্রান্ত থিয়েটার

ব্রাত্য বসু পাশ করেছেন! এই প্রথম নিজের ঘাড়ে একটা গোটা ছবি টেনে নিয়ে গিয়েছেন। ব্রাত্য বনাম দেবশঙ্কর...দুই মঞ্চাভিনেতার দ্বৈরথই ‘কল্কিযুগ’ ছবির মূল আকর্ষণ।


logo

রূপকথার বিয়ে

সিনেমার পর্দার নয়। এই বিয়েগুলো বাস্তবের তারা-দের হ্যাপি এন্ডিং। এমনই কিছু বিয়ের মুহূর্ত আনন্দplus গ্যালারিতে


logo

চোখ-জুড়োনো নতুন জুটি

দীপিকা-ইরফান, কঙ্গনা-ইমরান বা শাহিদ-আলিয়া— এই জুটিগুলির বিশেষত্ব কী বলুন তো? এক বার ভেবে দেখুন। এই জুটিদের প্রথম বার আপনি ছবিতে দেখবেন বা ইতিমধ্যেই দেখেছেন। সিনেমা বা বিজ্ঞাপন। দর্শকদের পছন্দ আনকোরা নতুন জুটি।


logo

জানতাম বাবা আছেন, ডুবলে ঠিক বাঁচাবেন

সিনেমা থেকে জীবনদর্শন— তিনিই পথপ্রদর্শক। বাবা, রঞ্জিত মল্লিককে নিয়ে কলম ধরলেন কোয়েল মল্লিক


logo

পাওলি বেলা

‘কালবেলা’ দিয়ে চমকপ্রদ শুরুর পর হারিয়ে গিয়েছিলেন ‘ছত্রাক’য়ের ভাইরাসে। আবার জমজমাট কামব্যাকে তিনি। পাওলি-র নতুন পৃথিবীতে অবশ্য নতুন ছবিই শুধু নেই। আছে ভরপুর প্রেম আর বিয়ের সঙ্কেতও। কৌতূহল নিরসনে ইন্দ্রনীল রায়।


logo

অভিমানী সুমন

কলকাতায় তাঁর কাজের ক্ষেত্র ক্রমশই ছোট হয়ে আসছিল। মনে হয়েছিল এখানে থাকলে হয়তো ফুরিয়ে যাবেন সুমন মুখোপাধ্যায়।


logo

দেব বনাম বুম্বা

সিনেমায়? না, ক্রিকেট মাঠে। যিশু মোদী... নাহ্... যিশু সেনগুপ্তর প্রযোজনায়। প্রসেনজিৎ বনাম দেব শুরু হল বলে।


logo

লেখায় যত বিবাদ উঠে আসবে ততই ভাল

‘দেশ’ পত্রিকায় লেখক লেখিকাদের নিয়ে তাঁর নানা বিস্ফো‌রক তথ্য তুলছে নতুন নতুন বিতর্ক। কী বলছেন প্রকাশক-লিখিয়ে বাদল বসু?


logo

ভাসান গেল পুজোর গান

এক সময় প্যান্ডেলে প্যান্ডেলে বাজত ‘দুরন্ত ঘূর্ণি’... ‘ও মোর ময়না গো’। আজকে আইটিউনস, ইউটিউবের যুগে সবই যেন ধূসর স্মৃতি।


logo

আনাচে কানাচে

ফুটবলে-ফ্যাশনে বলিউড তারকারা


logo

কাঁধ তার শ্রাবস্তীর কারুকার্য

ঢাকা নয়। উন্মুক্ত। অফ শোল্ডার-ওয়ান শোল্ডার পোশাকে বলিউডের দশ নায়িকার উষ্ণ কাঁধের হাতছানি। আনন্দplus গ্যালারিতে


Rita Bhimani

অন্তঃসত্ত্বা মায়েরা পরুন প্যালাজো

গর্ভাবস্থায় কেমন ভাবে প্রস্তুতি নেবেন? পরামর্শ দিচ্ছেন ঋতা ভিমানি


logo

মেয়েদের লুঙ্গি ছেলেদের কুর্তা

বয়ফ্রেন্ড জিনস হোক বা বরের কাছ থেকে ধার নেওয়া সেক্সি হোয়াইট শার্ট— (ঠিক বলিউডের সিনেমাতে যেমন দেখায়), ফ্যাশন কিন্তু পুরুষদের দিকেই ঝুঁকছে। অ্যান্ড্রোজিনি ফ্যাশন ছেলে-মেয়ে বৈষম্যটাই গুলিয়ে দিচ্ছে।


1

কোনও লেখক নয়, আমার প্রতিদ্বন্দ্বী হোয়াটসঅ্যাপ

রাজনীতিবিদদের মতো ছবি টুইটারে। বই লিখছেন ভারতের সমস্যা সমাধানের পথ নিয়ে... না, না, রাজনীতিতে যোগ দেওয়ার কোনও ইচ্ছে আমার নেই। যে কাজটা করছি সেটা নিয়েই বেশ খুশি আছি।


1

শাড়ির সঙ্গে আর ব্লাউজ নয়

একঘেয়ে শাড়িকে ব্র্যান্ড নিউ লুক দিতে চান? তা হলে শাড়ির সঙ্গে বেছে নিন ট্রেন্ডি জ্যাকেট। র‌্যাম্প থেকে সিনেমার পর্দা, কিটি পার্টি থেকে শপিং মল রমরমিয়ে চলছে জ্যাকেট ব্লাউজ। সামনেই পুজো।


logo

বলিউডের রেড অ্যালার্ট

পোশাকের একঘেয়েমিতে ক্লান্ত? বা সকলের ভিড়ে চান সবার নজর থাকুক আপনারই দিকে? কিছুতেই ভেবে উঠতে পারছেন না কী করবেন? জারি করুন রেড অ্যালার্ট। নিমেষে হয়ে উঠুন বোল্ড, হট, গ্ল্যামারাস... আনন্দplus গ্যালারিতে দেখুন বলিউডের রেড-হট নায়িকাদের


logo

যখন যে ভাষায় গান গেয়েছেন, সেই ভাষা সযত্নে শিখেছেন

বাংলার মা রত্নগর্ভা। যে দিকেই ফিরে তাকানো যায়, আমরা পেয়েছি অসাধারণ সব প্রতিভা—সাহিত্যে, রাজনীতিতে, চিত্রশিল্পে, নাটকে, চলচ্চিত্রে, শিল্পসংস্কৃতির প্রতিটি শাখায়। খেলাধুলোয় যেটুকু অপরিপূর্ণতা ছিল, তা-ও ভরিয়ে দিয়েছেন লিয়েন্ডার পেজ এবং সৌরভ গঙ্গোপাধ্যায়।


১

বুক-পিঠ সুঠাম করতে কার্ডিও ট্রেনিং

পুজোতে নতুন ড্রেস যেন বুকে আঁটোসাঁটো না হয়। ফিগার সুন্দর রাখার উপায় জানাচ্ছেন ফিটনেস বিশেষজ্ঞ চিন্ময় রায়


logo

আমার নিষ্ঠুর বস

তিনি কর্ত্রী। নিউজরুম কাঁপত দাপটে। নাম তাঁর ইন্দ্রাণী মুখোপাধ্যায়! নিউজএক্স-এ তাঁর অধীনে কাজ করার অভিজ্ঞতা লিখছেন সাংবাদিক দ্বৈপায়ন হালদার।


logo

আনাচে কানাচে

দেব-দর্শন: শহরের এক অনুষ্ঠানে দেব।


logo

মিস্টার বচ্চনের ডেরায়

অমিতাভ বচ্চন-এর জুহুর বাড়িতে বসে অমর সিংহকে নিয়ে ক্যামেরার সামনে তাঁকে আক্রমণাত্মক সব প্রশ্ন! মানুষটাকে এই ক’বছর কাছ থেকে দেখার অভিজ্ঞতা লিখছেন অর্ণব গোস্বামী


logo

হাঁটু-ঝুলে সেক্স অ্যাপিল

এ বার পুজোয় ক্রেজ। বিয়ের কনেও মেহেন্দি সারছেন মিডি পরে। লিখছেন অদিতি ভাদুড়ি


logo

নায়িকা নিজে কি বাড়ি-গাড়ি কিনতে পারে না?

উত্তেজিত পায়েল সরকার। বারবার করে তাঁর বয়ফ্রেন্ডদের কথা স্রবন্তী বন্দ্যোপাধ্যায়-এর নেওয়া সাক্ষাৎকারে উঠে আসায়


logo

কণায় কণায় কেয়া হয়ে উঠলেন পাওলি

সিনেমা থিয়েটারের এ যেন এক অদ্ভুত মেলামেলির খেলা। লিখছেন দেবশঙ্কর মুখোপাধ্যায়


logo

ব্যাকপ্যাক নিয়ে ইন্টারভিউয়ের ঘরে ঢুকবেন না

ইন্টারভিউ দিতে যাওয়ার আগে নিজেকে কী ভাবে মানসিক ভাবে প্রস্তুত করবেন তা নিয়ে কিছু বলার আগে আমার একটা পূর্ব অভিজ্ঞতার কথা বলি। বেশ কয়েক বছর আগের ঘটনা। আমি ছিলাম ইন্টারভিউ প্যানেলে। একটি অফিসের ফ্রন্ট অফিস এক্সিকিউটিভের পদের জন্য তরুণ-তরুণীদের ইন্টারভিউয়ের দায়িত্ব ছিল আমাদের ওপর।


logo

সেক্সি এ বার স্কার্টে

শাহিদ কপূরের স্ত্রী মীরা রাজপুত শুধু যে কনের সাজেই সকলের মাথা ঘুরিয়ে দিয়েছেন তা নয়। রিসেপশনের দিন সুন্দর একটা হাই ওয়েস্টেড স্কার্টে হয়ে উঠেছিলেন অনন্যা। ফুলেল ছাপা এমব্রয়ডারি করা সেই নীল স্কার্টের সঙ্গে তিনি পরেছিলেন ক্রপ টপ। সাধারণ অথচ আভিজাত্যপূর্ণ সেই পোশাকে মীরা চমকে দিয়েছিলেন তাবড় ফ্যাশনিস্তাদের।


logo

সেলফি আছে মেক আপ নেই

শ্যুটিং ফ্লোর হোক বা প্রোমোশনাল ইভেন্ট, মেক আপ ছাড়া তাঁদের দেখাই যায় না। কিন্তু বলিউ়ডের এই সুন্দরী নায়িকারা মেক আপ ছাড়াই আত্মবিশ্বাসী। তুলছেন সেলফি। আনন্দplus গ্যালারিতে এমনই ন’জন নায়িকা


logo

সিনেমার মতো

সেলুলয়েডে টক্করে নামছেন ওঁরা। তার আগেই বিস্ফোরক আড্ডায় ব্রাত্য বসু ও দেবশঙ্কর হালদার। সামনে দেবশঙ্কর মুখোপাধ্যায়


logo

অঞ্জনদা, একগুচ্ছ ছবির দ্বারা অনুপ্রাণিত — এই তকমা দিয়ে ছবিটাকে ছোট করা ভুল

আনন্দplus- সাক্ষাৎকারে ‘আসা যাওয়ার মাঝে’ নিয়ে অঞ্জন দত্তের বক্তব্যের জবাবে মায়ামি থেকে মেল পাঠালেন পরিচালক সুমন ঘোষ


1

মাইক্রোফোনে জোরে আবৃত্তি করবেন না

কিছু দিন আগে কণ্ঠস্বর আর কণ্ঠচর্চা নিয়ে বেশ কিছু প্রশ্ন পেয়েছি ব্লগের ই-মেলে। সেই সব প্রশ্ন দিয়ে শুরু করছি আজকের ক্লাসরুমের কাজ। ভয়েস টাইপ নিয়ে প্রশ্ন ছিল একটি। প্রশ্নটি এ রকম। দু’জনে একই স্কেলে কথা বললেও দু’রকম শুনতে লাগে। এটা কি ভয়েস টাইপের জন্য? উত্তরে যাবার আগে বলে নিই, ভয়েস টাইপ ব্যাপারটা ঠিক কী? ভয়েস টাইপ অনেকটা কাপড়ের বুননের মতো।


2

শব্দে মাতুক ফেসবুক

"For sale: baby shoes, never worn". সালটা বোধ হয় ১৯২০। সহকর্মীদের সঙ্গে বাজি রেখে ৬ শব্দের এই গল্পটা মুহূর্তে লিখে ফেলেছিলেন আর্নেস্ট হেমিংওয়ে। অনুভূতির গোড়ায় গিয়ে সপাট চাবুক। অক্ষরের গা বেয়ে চুঁইয়ে পড়া আবেগ। ব্যস! মাত্র ছ’টা শব্দেই বাজিমাত। একটা দিন, কয়েকটা দিন, একটা বছর, কয়েকটা জীবনকে কতগুলো শব্দে বা বাক্যে বাঁধা যায়? ব্যাকরণ আছে কি কোনও?


1

ফার্স্ট টেক

‘বেলাশেষে’র একশো দিন উদ্‌যাপন। ‘আরও একবার’ ছবির ট্রেলর লঞ্চ। আনন্দplus-এর ক্যামেরায়


logo

পরম ভ্রমণ

ইস্তানবুলের তাকসিম স্কোয়্যার। লাস ভেগাসের ক্যাসিনো। মায়ামির বিচ। এক মাস বিদেশ ঘুরে শুধুমাত্র আনন্দplus-এর জন্য সেই ভ্রমণকাহিনি লিখলেন পরমব্রত চট্টোপাধ্যায়।


logo

আনাচে কানাচে

তারকাদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

সাংবাদিকতায় ব্যাঙ্ক ব্যালান্স বাড়বে না বলে অভিনেত্রী হলাম

শ্রীলঙ্কার মেয়ে। রাতে খবর পড়তেন টিভিতে। সেখান থেকে বলিউডের অন্যতম গ্ল্যামারাস হিরোইন। জ্যাকলিন ফার্নান্ডেজ। জুহু বিচ-এর ধারের এক পাঁচতারা হোটেলে তাঁর সঙ্গে আড্ডায় ইন্দ্রনীল রায়


logo

একটা ট্রেনিংও মিস করি না

আটচল্লিশ ঘণ্টার মধ্যে তিনি কলকাতায়। পিজিএ চ্যাম্পিয়নশিপে প়ঞ্চম। ভারতীয় গল্ফে ইতিহাস সৃষ্টি করা অনির্বাণ লাহিড়ী আমেরিকার উইসকনসিন থেকে ফোনে কথা বললেন কুন্তল চক্রবর্তীর সঙ্গে


logo

আনাচে কানাচে

মুম্বইতে টুইঙ্কল খন্নার লেখা ‘মিসেস ফানিবোনস...’-এর বই প্রকাশ অনুষ্ঠানে আমির, ডিম্পল, কর্ণ ও অক্ষয়।


1

পিছে পিছে...

শুধু সামনে থেকে নয়। বলিউডের এই নায়িকাদের সৌন্দর্য তাঁদের নিতম্বের ভঙ্গিমায়। আনন্দplus বেছে নিল এমনই আট নায়িকাকে।


2

রবীন্দ্রনাথ নিয়ে লিখছেন? আমাকে স্যাটিসফাই করা মুশকিল

মান্নাদার সঙ্গীত জীবনকে বিশেষ ভাবে প্রভাবিত করেছেন দু’জন কাকা কৃষ্ণচন্দ্র দে, যিনি তাঁকে গড়েপিটে তৈরি করেছিলেন শিল্পী হিসেবে দ্বিতীয় জন পরোক্ষে রবীন্দ্রনাথ ঠাকুর। যাঁর গান মান্না দে-কে ভীষণ ভাবে প্রভাবিত করেছে। খুলে দিয়েছে নতুন নতুন ভাবনার দিগন্ত। শঙ্কর জয়কিষেণ ছিলেন মান্নাদার অত্যন্ত প্রিয় সুরকার। অন্য সুরকারেরা যখন মান্নাদাকে হিন্দি রোমান্টিক গানের জন্য ভাবছেন না এই সুরকার জুটি মান্নাদাকে দিয়ে কত বিখ্যাত রোমান্টিক গান গাইয়েছেন।


1

ফার্স্ট টেক

সেলেবদের নানা মুহূর্ত।


logo

রুদ্রবাবুকে ছোট করতে ছবিটা বানাইনি

শুক্রবার মুক্তি পাচ্ছে কেয়া চক্রবর্তীর জীবন অবলম্বনে তৈরি ‘নাটকের মতো’। পরিচালক দেবেশ চট্টোপাধ্যায় এবং সিনেমায় রুদ্রপ্রসাদ সেনগুপ্তের চরিত্রে অভিনয় করা শাশ্বত চট্টোপাধ্যায়-এর সঙ্গে আড্ডায় আনন্দplus


logo

মিঠুনের বাঁধ ভাঙা অভিনয়

বাবা-মেয়ে আর নদী নিয়ে শিল্প নির্দেশক সমীর চন্দ ‘এক নদীর গল্প’ বলেছেন। চিত্রনাট্যের দুর্বলতা মাঝে মাঝে ছবির গতিকে বিভ্রান্ত করে। লিখছেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়


logo

আনাচে কানাচে

নানা মুহূর্তে বলিউডি তারকারা।


১

উরুতে উর্বশী...

চোখের ইশারা যথেষ্ট নয়। লাস্যময়ীর বাকভঙ্গী এবার উরুর ভাঁজে। বলিউডের সেই সেরা আট সুন্দরীকে বেছে নিল আনন্দplus


logo

লুচি ও মাংসাশী

একজন জাত ঘি-সাদা, অন্য জন ঝালে লাল। রোববারের সকাল হোক বা গোলবাড়ির একচিলতে টেবিল। লুচি-কষা মাংসে হাবুডুবু খেলেন অঞ্জন চট্টোপাধ্যায়


3-logo

ফার্স্ট টেক

আগাথা ক্রিস্টির ‘কার্ডস অন দ্য টেবিল’ অবলম্বনে শুভ্রজিৎ মিত্র-র নতুন ছবি ‘চোরাবালি’। শ্যুটিংয়ে তনুশ্রী চক্রবর্তী, লকেট চট্টোপাধ্যায়


logo

আজও আমার কাছে শাহরুখ স্যর আর কাজল ম্যাম

দিল্লির ছেলে। নেই কোনও ফিল্মি ব্যাকগ্রাউন্ড। আজ বলিউডের উঠতি তারকাদের মধ্যে অন্যতম তিনি। সিদ্ধার্থ মলহোত্র। মুম্বইয়ে হোটেলের পুলসাইডে তাঁর সঙ্গে আড্ডায় ইন্দ্রনীল রায়।


logo

ভ্রু পল্লবে ডাক দিলে

ধনুকের মতো বাঁকা ভুরু আপনার পছন্দ? কিংবা পছন্দ ঠোঁটে অম্লান লিপস্টিক? যতই আইব্রো পেনসিল দিয়ে ভুরু আঁকুন কিংবা ঠোঁটে স্মার্জপ্রুফ লিপস্টিক লাগান, তা সবই উঠে যায়।


logo

সে দিন দু’জনে

তিনি নায়ক। ঘড়ির কাঁটায় দুপুর তিনটেয় হাজির। তিনি নায়িকা। যথারীতি লেট এবং লম্বা লেট। এ বার নায়িকা এসে যখন ফোটোশ্যুটের জন্য সিঁড়ির ধারে দাঁড়ালেন, তখন নায়কের খোঁজ নেই। তাঁকে ডাকতে ডাকতে নিয়ে আসার মাঝে আবার নায়িকা নিজের ঘরে ঢুকে গিয়েছেন। তাঁর নাকি আর একটু প্রসাধন বাকি। ক্রমেই উদ্বিগ্ন আর ধ্বস্ত হয়ে পড়ছেন বেচারি পরিচালক। পাঁচ তারা হোটেলের সেন্ট্রালি এয়ারকন্ডিশনড কামরাতেও ঘামছেন। এমন অনন্য, অবাস্তব প্রেক্ষাপটে কোনার স্যুইটে শুরু হল বিশেষ আনন্দplus আড্ডা। পনেরো বছর পর প্রত্যাবর্তনকারী জুটি প্রসেনজিৎ-ঋতুপর্ণা আর তাঁদের বহুপ্রতীক্ষিত কামব্যাক ছবির পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়। সাক্ষাৎকার নেওয়া শেষ করে গৌতম ভট্টাচার্য-র মনে হল, এই ফিল্মের নেপথ্যে আগামী ক’মাসে যা যা ঘটবে সেটা নিয়েও একটা ফিল্ম তুলে রাখা উচিত...


2

সাহসী বিপথগামী কবিতা

অমিত রায়ের চরিত্রে রাহুল বসুকে নির্বাচনই পদ্যের ছন্দের বাঁধুনি ভেঙে ছবিটাকে গদ্য করে ফেলল। লিখছেন শঙ্করলাল ভট্টাচার্য


logo

মেসি আপনার হাতের মুঠোয়

আপনিই বাড়াবেন থ্রু পাস। আপনিই খেলবেন ক্যাম্প ন্যু-তে। ভিডিয়ো গেমসের দুনিয়ায় আলোড়ন তুলছে ‘ফিফা ২০১৫’। লিখছেন সোহম দে


logo

গোয়ার খরচে সিঙ্গাপুর-দুবাই

পুজোর বেড়ানোয় এ বারও বাঙালি বিদেশমুখী। যেতে পারেন আপনিও। তবে বুকিংটা আজই সেরে ফেলুন। লিখছেন অরিজিৎ চক্রবর্তী


logo

আনাচে কানাচে

ছবির প্রচার, শ্যুটিংয়ের দৃশ্য আবার কখনও অবসরের যাপনে বলিউড তারকাদের এক ঝলক।


logo

ছবি বিক্রির জন্য মিডিয়াতে গসিপ করছি না

কঙ্কনা সেনশর্মা থেকে সত্যজিৎ রায়। অকপট অনন্ত মহাদেবন। শুনলেন নাসরিন খান।


logo

নিজের গলার প্রেমে পড়বেন না

আবৃত্তির জন্য কেমন কণ্ঠস্বর দরকার? এককথায় শ্রুতিমধুর। এবং স্বাভাবিক। তার জন্য কণ্ঠস্বর খুব ভরাট বা মিষ্টি না হলেও চলে। যে কণ্ঠস্বরে আমরা বন্ধুর সঙ্গে কথা বলি, সেই কণ্ঠস্বরে আবৃত্তিও করব। শুধু একটানা একঘেয়ে সুরে কথা না বলে তার সঙ্গে একটু অনুভূতি মিশিয়ে বলব।


logo

মা তুঝে সালাম

অমিতাভ বচ্চন থেকে শাহরুখ খান। আনন্দplus বেছে নিল ২০১৫-র সেরা আট স্বাধীনতার সেলফি


logo

আমার চারপাশে সবসময় পুরুষ দরকার

জল-কাদা-বৃষ্টি পেরিয়ে পৌঁছনো গেল কামালগাজীর ফ্ল্যাট। কফিশপ বা হ্যাং আউটে যে স্বচ্ছন্দ নন শ্রীলেখা মিত্র। ভরদুপুরে বিস্ফোরক তিনি। স্রবন্তী বন্দ্যোপাধ্যায়-এর সামনে।


logo

শ্শ্শ্... ছাপা চলছে

ওয়্যাক্স, লিটেরাল, পপ আর্ট, পোলকা— শব্দগুলো চেনা চেনা লাগছে! কোথায় শুনেছেন বলুন তো? এ বারের আইফা অ্যাওয়ার্ডস দেখেছিলেন?


logo

মেরি পেয়ারি বহেনিয়া

রবিবার রাতে নিকোপার্কে বিবাহবন্ধনে আবদ্ধ হলেন দেব-এর বোন দীপালি। ছিল চূড়ান্ত সতর্কতা। একেবারেই ছিল না ছবি তোলার অনুমতি। গোপনে মোবাইল ক্যামেরায় ছবি তুললেন কৌশিক সরকার। সরি দেব


logo

চুপিচুপি রাঁচি ঘুরে এলেন সুশান্ত

ব্যক্তিগত জীবন নিয়ে বরাবর চাপা স্বভাবের তিনি। ইন্সটাগ্রাম-টুইটারের দুনিয়াতেও দিব্যি লুকিয়ে রাখেন ব্যক্তিগত জীবন।


logo

ফার্স্ট লুক

তারকাদের ফ্রেমবন্দি নানা মুহূর্ত।


logo

মনে মেঘের মেলা...

ঝমঝম বৃষ্টিতে‌ ভাসছে কলকাতা। এমনই এক বাদলা দিনে মনে পড়ে গেল না বলা একজনের কথা। স্মৃতির ঝাঁপি খু&