Advertisement
০৪ মে ২০২৪
Bengal SSC Recruitment Case

মামলা হলে যেন জানতে পারি! যাঁদের অভিযোগে ২৬ হাজার চাকরি বাতিল, তাঁরা গেলেন সুপ্রিম কোর্টে

এ ক্ষেত্রে তাঁদের পক্ষের বক্তব্যও যাতে শোনা হয় সেই কারণে ক্যাভিয়েট দাখিল করেছেন লক্ষ্মী তুঙ্গ, সিতাবউদ্দিন এবং ববিতা সরকার নামে তিন মূল মামলাকারী।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১৭:২৩
Share: Save:

এসএসসি নিয়োগ দুর্নীতি সংক্রান্ত রায়ের প্রেক্ষিতে সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল হল। কলকাতা হাই কোর্টের বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শাব্বর রশিদির বিশেষ ডিভিশন বেঞ্চ সোমবার ২০১৬ সালের এসএসসির সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া বাতিল করে যে রায় দিয়েছিল, তারই প্রেক্ষিতে মঙ্গলবার শীর্ষ আদালতে তিনটি ক্যাভিয়েট দাখিল করেছেন মূল মামলাকারীরা।

রাজ্য ও এসএসসি হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাওয়ার কথা ঘোষণা করেছে ইতিমধ্যেই। এ ক্ষেত্রে তাঁদের পক্ষের বক্তব্যও যাতে শোনা হয় সেই কারণে ক্যাভিয়েট দাখিল করেছেন লক্ষ্মী তুঙ্গ, সিতাবউদ্দিন এবং ববিতা সরকার নামে তিন মূল মামলাকারী। একতরফা শুনানি রুখতেই শীর্ষ আদালতে এই ক্যাভিয়েট দাখিল করেছেন তাঁদের আইনজীবী ফিরদৌস শামিম।

সোমবার কলকাতা হাই কোর্টের দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ ২০১৬ সালের এসএসসির সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া বাতিল করে দিয়েছে। ২৮২ পাতার ওই রায়ের ফলে শিক্ষক পদের পাশাপাশি গ্রুপ-সি এবং গ্রুপ-ডি মিলিয়ে বাতিল হয়েছে মোট ২৫ হাজার ৭৫৩ জনের চাকরি। রায় ঘোষণা করতে গিয়ে বিচারপতি বসাকের মন্তব্য, ‘‘এ ছাড়া (চাকরি বাতিল করা) কোনও উপায় ছিল না।’’

হাই কোর্ট জানিয়েছে, লোকসভা ভোটের পরে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে পারবে এসএসসি। ওই রায়ে অনেককে বেতনের টাকা ফেরত দিতেও নির্দেশ দিয়েছে আদালত। হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাওয়ার কথা সোমবারই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং এসএসসির চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার। এ নিয়ে তারা প্রস্তুতিও শুরু করে দিয়েছে বলে সরকারি সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE