Advertisement
১৮ মে ২০২৪
Dhupguri By Election

ধূপগুড়িতে আরও ১৫০০ অতিরিক্ত আধাসেনা পাঠাচ্ছে কেন্দ্র, ভোটের আগে হঠাৎ সিদ্ধান্তে বদল

৫ সেপ্টেম্বর ধূপগুড়ি বিধানসভা ক্ষেত্রে উপনির্বাচন। রাজবংশী অধ্যূষিত এই বিধানসভা কেন্দ্রটি ২০২১ সালের নির্বাচনে দখল করেছিল বিজেপি। সম্প্রতি তাঁর মৃত্যুতেই আসনটি আবার খালি হয়ে যায়।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ১৫:৪২
Share: Save:

উপনির্বাচনের আর এক সপ্তাহও বাকি নেই। এর মধ্যেই ধূপগুড়িতে হঠাৎ নিরাপত্তা বৃদ্ধি করতে তৎপর হল কেন্দ্র। বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, পশ্চিমবঙ্গের এই বিধানসভা উপনির্বাচন উপলক্ষ্য়ে আরও ১৫ কোম্পানি অর্থাৎ প্রায় ১৫০০ আধা সেনা জওয়ান পাঠাচ্ছে তারা। উপনির্বাচন উপলক্ষে উত্তরবঙ্গের এই বিধানসভা ক্ষেত্রে ইতিমধ্যেই ১৫ কোম্পানি আধাসামরিক বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বুধবার কেন্দ্র জানিয়েছে, অতিরিক্ত বাহিনী নিলে মোট ৩০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হবে ধূপগুড়িতে। আর এই বাহিনী মোতায়েনের প্রক্রিয়া সম্পন্ন হবে আগামী শনিবারের মধ্যেই।

আগামী মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর ধূপগুড়ি বিধানসভা ক্ষেত্রে উপনির্বাচন। রাজবংশী অধ্যূষিত এই বিধানসভা কেন্দ্রটি ২০২১ সালের নির্বাচনে দখল করেছিল বিজেপি। দু’বারের তৃণমূল বিধায়ক মিতালি রায়কে হারিয়ে ভোটে জেতেন পদ্ম শিবিরের বিষ্ণুপদ রায়। সম্প্রতি তাঁর মৃত্যুতেই আসনটি আবার খালি হয়ে যায়। মঙ্গলবার সেই শূন্য আসন পূরণ করার লক্ষ্যেই লড়াইয়ের ময়দানে নামছে তৃণমূল, বিজেপি এবং জোটবদ্ধ সিপিএম-কংগ্রেস। উত্তরবঙ্গের রাজবংশী ভোট ব্যাঙ্কে কার দখল, লোকসভা ভোটের আগের তার পরীক্ষা হবে এই ভোটে। স্বাভাবিক ভাবেই তাই উত্তরবঙ্গের এই উপনির্বাচন ক্ষেত্রটি নিয়ে রাজ্য রাজনীতি সরগরম। সম্প্রতিই বিজেপি এবং তৃণমূল ধূপগুড়ির সমস্ত হোটেল বুক করে রেখে দেওয়ার অভিযোগও এনেছে একে অপরের বিরুদ্ধে। এই পরিস্থিতিতে ধূপগুড়ির ভোটের নিরাপত্তায় অতিরিক্ত বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত জানাল কেন্দ্র।

বুধবার এ সংক্রান্ত একটি বিবৃতিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, ভারতীয় নির্বাচন কমিশনের নির্দেশানুসারেই অতিরিক্ত ১৫ কোম্পানি বাহিনী পাঠানো হচ্ছে ধূপগুড়িতে। এই বাহিনী মোতায়েনের কাজে রাজ্যকে সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে সহযোগিতা করতে হবে বলেও জানিয়েছে তারা।

উল্লেখ্য প্রতি কোম্পানি আধা সেনা বাহিনীতে ১০০ সদস্যের মধ্যে ৮০ জনের কাছাকাছি সক্রিয় জওয়ান থাকে। সেই হিসাবে ধূপগুড়ি উপনির্বাচনের প্রায় আড়াই হাজার জওয়ান মোতায়েন করতে চলেছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dhupguri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE