Advertisement
০২ মে ২০২৪
Arrest

আঙুলের ছাপ ক্লোন করে টাকা চুরি, গ্রেফতার দুই

অভিযোগের ভিত্তিতে ঘটনার তদন্তভার নেয় লালবাজারের ব্যাঙ্ক-প্রতারণা দমন শাখা। হাতিয়ে নেওয়া টাকা কোন কোন অ্যাকাউন্টে পাঠানো হয়েছে, সেই সূত্র ধরে তদন্ত চালিয়ে অভিযুক্তদের সন্ধান মেলে।

An image of arrest

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ০৭:২৭
Share: Save:

আধার কার্ডের বায়োমেট্রিক তথ্য হাতিয়ে এক ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে প্রায় ৩০ হাজার টাকা হাতানোর অভিযোগ উঠেছে। এই ঘটনায় শেক্সপিয়র সরণি থানায় দায়ের হওয়া অভিযোগের ভিত্তিতে তদন্তে নেমে দু’জনকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশের সাইবার শাখা। ধৃতদের নাম মোক্তার আলম এবং রওশন আলি। তাদের বাড়ি দক্ষিণ দিনাজপুরের চোপড়ায়। ধৃতদের বুধবার ব্যাঙ্কশাল আদালতে তোলা হলে ৭ অক্টোবর পর্যন্ত পুলিশি হেফাজত দেন বিচারক।

পুলিশ সূত্রের খবর, গত ২৮ অগস্ট শেক্সপিয়র সরণি থানায় লিখিত অভিযোগে বাগুইআটির বাসিন্দা তুষারকান্তি মুখোপাধ্যায় জানান, তিনি সম্প্রতি তাঁর মোবাইলে আচমকাই টাকা তুলে নেওয়ার বার্তা পেয়েছিলেন। খোঁজ নিয়ে তিনি জানতে পারেন, একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে থাকা তাঁর অ্যাকাউন্ট থেকে ধাপে ধাপে ২৮৯০০ টাকা তুলে নেওয়া হয়েছে। ব্যাঙ্কে যোগাযোগ করলে কর্তৃপক্ষ জানান, তুষারের আঙুলের ছাপ (বায়োমেট্রিক) ক্লোন করে ওই টাকা তোলা হয়েছে। এর পরেই ওই ব্যক্তি পুলিশের দ্বারস্থ হন।

অভিযোগের ভিত্তিতে ঘটনার তদন্তভার নেয় লালবাজারের ব্যাঙ্ক-প্রতারণা দমন শাখা। হাতিয়ে নেওয়া টাকা কোন কোন অ্যাকাউন্টে পাঠানো হয়েছে, সেই সূত্র ধরে তদন্ত চালিয়ে অভিযুক্তদের সন্ধান মেলে। পুলিশ জানিয়েছে, ধৃত মোক্তার চোপড়ায় একটি আধার সেবা কেন্দ্র চালাত। তার সহযোগী ছিল রওশন। এক তদন্তকারী অফিসার বলেন, ‘‘অভিযুক্তেরা কী ভাবে আঙুলের ছাপ ক্লোন করল, খতিয়ে দেখা হচ্ছে। ধৃতদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করে আরও তথ্য সংগ্রহ করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aadhar card Biometric Financial Fraud
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE