Advertisement
০২ মে ২০২৪
Illegal Construction in Kolkata

সপ্তাহে প্রায় ৩০টি বেআইনি নির্মাণের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে কলকাতা পুরসভা

কলকাতায় বেআইনি নির্মাণ নিয়ে প্রতি সপ্তাহেই নানা ধরনের অভিযোগ আসে। এমনকি, অনেকে ‘টক টু মেয়র’ অনুষ্ঠানে সরাসরি ফোন করে ফিরহাদের কাছেও এই বিষয়ে অভিযোগ জানিয়ে থাকেন।

Kolkata Municipal Corporation is taking action against 30 illegal constructions a week

ফিরহাদ হাকিম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ১৬:৩০
Share: Save:

প্রতি সপ্তাহে প্রায় ৩০টি বেআইনি নির্মাণের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে কলকাতা পুরসভা। সম্প্রতি বেআইনি নির্মাণ সংক্রান্ত বিষয়ে এক প্রশ্নের জবাবে এমনটাই জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম।

কলকাতায় বেআইনি নির্মাণ নিয়ে প্রতি সপ্তাহেই নানা ধরনের অভিযোগ আসে। এমনকি, অনেকে ‘টক টু মেয়র’ অনুষ্ঠানে সরাসরি ফোন করে ফিরহাদের কাছেও এই বিষয়ে অভিযোগ জানিয়ে থাকেন। ধারাবাহিক ভাবে সেই সব অভিযোগ তাঁর কাছে আসার পরেই তিনি বিল্ডিং বিভাগের আধিকারিকদের নির্দেশ দেন, অভিযোগ আসার সঙ্গে সঙ্গেই তা খতিয়ে দেখে ব্যবস্থা নিতে হবে। সেই মর্মেই বর্তমানে কাজ করছে পুরসভা। তবে এমন কয়েকটি বিষয় রয়েছে, যেখানে পদক্ষেপ করেও পিছিয়ে আসতে হয়েছে পুরসভাকে। এ ক্ষেত্রে কয়েকটি বিষয়ে কলকাতা হাই কোর্ট ও ট্রাইব্যুনালের হস্তক্ষেপের কারণে ব্যবস্থা নেওয়ার কাজে পিছিয়ে আসতে হয়েছে।

তবে বেআইনি নির্মাণের বিরুদ্ধে পদক্ষেপ করতে গিয়ে যাতে কোনও গরিব মানুষের বাড়ির উপর চাপ না পড়ে, সে দিকেও সজাগ দৃষ্টি রেখে চলতে হচ্ছে। কারণ, ছোট জায়গায় যাঁরা বাড়ি তৈরি করছেন, তাঁরা বেশির ভাগ ক্ষেত্রেই নিম্নমধ্যবিত্ত শ্রেণির মানুষ। ২০২৩-এর পুজোর পর যে বৈঠক হয়েছিল, তাতে এই বিষয়টিও আলোচিত হয় যে, পুরসভার কোনও পদক্ষেপে যাতে গরিব মানুষ সমস্যায় না পড়েন, সেই বিষয়টি নিশ্চিত করতে হবে। তবে যাঁরা ইচ্ছাকৃত ভাবে বেআইনি নির্মাণের সঙ্গে যুক্ত, তাঁদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপই নেওয়া হবে, এমনটাই জানাচ্ছেন কলকাতা পুরসভার আধিকারিকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE