Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Kolkata East-West Metro

খুব শীঘ্রই হাওড়া ময়দান থেকে মেট্রোয় চেপে সেক্টর ফাইভ, কবে থেকে চালু পরিষেবা?

এখন হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত নিয়মিত পরীক্ষামূলক ভাবে চালানো হচ্ছে মেট্রো। ওই পথে যে কোনও সময় চালু করা যেতে পারে বাণিজ্যিক পরিষেবা।

image of metro

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ১৮:৪৫
Share: Save:

সব ঠিকঠাক চললে খুব শীঘ্রই হাওড়া ময়দান থেকে যাত্রীরা মেট্রোয় চেপে পৌঁছে যেতে পারবেন সল্টলেক সেক্টর ফাইভ। তা হলে বাঁচবে সময় এবং খরচ দুইই। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, ২০২৪ সালের জুন থেকে ওই পথে চালু হতে পারে মেট্রো।

শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত চলছে পূর্ব-পশ্চিম মেট্রো। মফস‌্সল থেকে নিত্যযাত্রীরা শিয়ালদহ স্টেশনে নেমে মেট্রো ধরে যাচ্ছেন সেক্টর ফাইভের অফিস পাড়া এলাকায়। এর পর হাওড়া স্টেশন থেকেও মেট্রো ধরার সুযোগ পাবেন মফস‌্সল থেকে আসা যাত্রীরা। সে ক্ষেত্রে কিছুটা অংশ গঙ্গার তলা দিয়ে চলবে মেট্রো।

এখন হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত নিয়মিত পরীক্ষামূলক ভাবে চালানো হচ্ছে মেট্রো। ওই পথে যে কোনও সময় চালু করা যেতে পারে বাণিজ্যিক পরিষেবা। অন্য দিকে, এসপ্ল্যানেড থেকে শিয়ালদহগামী মেট্রোর আড়াই কিলোমিটার পথে নির্মাণ কাজ বার বার ধাক্কা খেয়েছে। বৌবাজার এলাকায় ভূগর্ভে মেট্রোর কাজের সময় বেশ কিছু বাড়িতে ফাটল দেখা দিয়েছে। এখন সেই সমস্যার সমাধান হয়েছে। কলকাতা মেট্রো রেল কর্পোরেশন বিকল্প পরিকল্পনা জমা করেছে। সেই পরিকল্পনায় অনুমোদন দিয়েছে পশ্চিমবঙ্গ অগ্নি বিভাগ। মনে করা হচ্ছে, আগামী বছরের শুরুতে এসপ্ল্যানেড থেকে শিয়ালদহ পর্যন্ত লাইনে পরীক্ষামূলক ভাবে মেট্রো চালানো যাবে। পরিকল্পনামাফিক সব কাজ চললে ২০২৪ সালের জুন থেকে হাওড়া ময়দান-সেক্টর ফাইভ রুটে চালু হতে পারে মেট্রো। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, বৌবাজার এলাকায় বাকি থাকা কাজ শীঘ্রই শেষ করা হবে। সেক্ষেত্রে ২০২৪ সালের জুনে হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভগামী মেট্রো চালু হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata East-West Metro metro Bowbazar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE