Advertisement
১৬ মে ২০২৪
train

Mitali Express: ৫৭ বছর পর ছুটল মিতালি এক্সপ্রেস, ন’ঘণ্টায় পৌঁছনো যাবে বাংলা থেকে বাংলাদেশ

ভারত-বাংলাদেশের মধ্যে তৃতীয় ট্রেনের সূচনা হল বুধবার। উদ্বোধন করলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং বাংলাদেশের রেলমন্ত্রী।

শুরু হল মিতালি এক্সপ্রেসের যাত্রা।

শুরু হল মিতালি এক্সপ্রেসের যাত্রা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ০১ জুন ২০২২ ১৪:২৮
Share: Save:

সেই শেষ বার ছুটেছিল ১৯৬৫ সালে। বুধবার আবার নিউ জলপাইগুড়ি (এনজেপি) স্টেশন থেকে বাংলাদেশের রাজধানী ঢাকার দিকে ছুটল মিতালি এক্সপ্রেস। ভার্চুয়াল মাধ্যমে এই ট্রেনের উদ্বোধন করেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং বাংলাদেশের রেলমন্ত্রী এমডি নুরুল ইসলাম সুজন। এনজেপি স্টেশনে উত্তর-পূর্ব সীমান্ত রেলের উচ্চপদস্থ আধিকারিকদের পাশাপাশি উপস্থিত ছিলেন জলপাইগুড়ির সাংসদ জয়ন্ত রায় এবং শিলিগুড়ির বিধায়ক শঙ্কর ঘোষ। মোট ১৮ জন যাত্রী নিয়ে ঢাকা গেল এই ট্রেন।

আগেও এনজেপি থেকে ঢাকা পর্যন্ত আগে ট্রেন চলত। কিন্তু ১৯৬৫ সালের জলপাইগুড়িতে ভয়ঙ্কর বন্যার পর রেলের ন্যারো গেজ লাইনের ক্ষতি হয়। তার পর থেকে জলপাইগুড়ির চিলাহাটি হয়ে বাংলাদেশ যাওয়ার ট্রেন চলাচল সম্পূর্ণ ভাবে বন্ধ হয়ে যায়।

তবে এই রেলপথেই সব চেয়ে কম সময় লাগে ঢাকা পৌঁছতে। প্রায় সাড়ে ন’ ঘন্টা মতো। বস্তুত, দুই দেশের মধ্যে এটাই তৃতীয় ট্রেন।

উত্তর-পূর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজার অংশুল গুপ্ত বলেন, ‘‘এর ফলে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও মধুর হবে। দুই দেশই অর্থনীতি আরও সমৃদ্ধ হবে। আপতত সোমবার এবং বৃহস্পতিবারগুলিতে চলবে এই ট্রেন।’’ পর্যটন শিল্প হোক বা চিকিৎসার প্রসার— মিতালি এক্সপ্রেসে মাধ্যমে আরও ভাল হবে বলে আশাবাদী রেল।

জলপাইগুড়ির সাংসদ বলেন, ‘‘৬৫ সালের পর থেকে এই যাত্রাপথ বন্ধ ছিল। কিন্তু এই পথেই ঢাকা পৌঁছতে সব চেয়ে কম সময় লাগে। দু’বছর আগেই এই যাত্রা শুরু হওয়ার কথা থাকলেও করোনার কারণে তা আর হয়ে ওঠেনি। অবশেষে আজ শুরু হল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

train India-Bangladesh Indian Railway Rail
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE