Advertisement
৩০ এপ্রিল ২০২৪
West Bengal Heatwave Alert

কলকাতা-সহ ১৫ জেলায় তাপপ্রবাহ! উত্তরে প্রথম ভোটের দিনই দক্ষিণবঙ্গে ৪৫ ডিগ্রি ছাড়াবে পারদ

বুধবার থেকে রাজ্যের ছ’টি জেলায় তাপপ্রবাহ শুরু হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার থেকে অতি তীব্র তাপপ্রবাহ শুরু হতে পারে দক্ষিণবঙ্গের আটটি জেলায়। যা চলতে পারে রবিবার পর্যন্ত।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ১৪:১২
Share: Save:

কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা জারি করল আবহাওয়া দফতর। বৃহস্পতিবার থেকেই দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটা বাড়বে। এর মধ্যে আটটি জেলায় শুক্রবার থেকে অতি তীব্র তাপপ্রবাহ চলবে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর। কয়েকটি জায়গায় শুক্রবারই রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ৪৬ ডিগ্রিও ছুঁয়ে ফেলতে পারে বলে আশঙ্কা।

শুক্রবার থেকে শুরু হচ্ছে ভোট। প্রথম দফায় উত্তরবঙ্গে যখন ভোট চলবে তখন দক্ষিণের জেলাগুলি তপ্ত হবে দাবদাহে। এমনিতেই গত কয়েক দিনে বাড়তে থাকা গরমে নাভিশ্বাস উঠতে শুরু করেছে দক্ষিণের জেলাগুলিতে। মঙ্গলবারই রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ৪৩ ডিগ্রি ছুঁয়ে ফেলেছিল। পশ্চিম বর্ধমানের পানাগড়ে পারদ চড়েছিল ৪২.৮ ডিগ্রি পর্যন্ত। বুধবার আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী রবিববার পর্যন্ত দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় তাপমাত্রা আরও প্রায় ২-৩ ডিগ্রি বাড়বে। এর পাশাপাশি শুক্রবার থেকে দক্ষিণবঙ্গ জুড়ে শুরু হবে তাপপ্রবাহ।

এই মর্মে কলকাতা-সহ দক্ষিণের ১৫টি জেলায় বিশেষ সতর্কতা জারি করেছেন আবহবিদেরা। সেই সতর্কবার্তায় বলা হয়েছে, বুধবার থেকে রাজ্যের ছ’টি জেলায় তাপপ্রবাহ চলবে। এই ছয় জেলার মধ্যে রয়েছে দুই মেদিনীপুর, হুগলি, বাঁকুড়া এবং দুই বর্ধমান। শুক্রবার থেকে তাপপ্রবাহ চলবে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে। এর মধ্যে আটটি জেলা— পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং বীরভূমে ‘সিভিয়ার হিটওয়েভ’ বা অতি তীব্র তাপপ্রবাহ চলতে পারে।

সাধারণত স্বাভাবিকের থেকে তাপমাত্রা সাড়ে চার ডিগ্রি বেশি হলে তাপপ্রবাহ পরিস্থিতি তৈরি হয়। আর স্বাভাবিকের থেকে সাড়ে ৬ ডিগ্রি বেশি হলে তৈরি হয় অতি তীব্র তাপপ্রবাহ পরিস্থিতি। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী দু’দিন দক্ষিণবঙ্গের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২-৫ ডিগ্রি বেশি থাকবে। তার পরের তিন দিনের পারদ থাকবে স্বাভাবিকের থেকে ৪-৭ ডিগ্রি বেশি।

আলিপুর জানিয়েছে, আগামী ১৯ এপ্রিল ভোট শুরুর দিনে পাঁশকুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৫.৯ ডিগ্রি পৌঁছে যাবে। তবে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা থাকলেও উত্তরে তেমন কোনও পরিস্থিতির পূর্বাভাস দেওয়া হয়নি। উত্তরবঙ্গের কয়েকটি জেলায় বরং বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE