Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Israel-Hamas Conflict

‘বিমান থেকে ত্রাণ ফেলা হবে যুদ্ধবিধ্বস্ত গাজ়ায়’, ইজ়রায়েলকে চাপে ফেলে ঘোষণা করলেন বাইডেন

কয়েক মাস আগে বাইডেন গাজ়া দখলের ইজ়রায়েলি পরিকল্পনার বিরোধিতা করে বলেছিলেন, “আমি মনে করি এটা একটা বড় ভুল। হামাস সব প্যালেস্টাইনির প্রতিনিধিত্ব করছে না।’’

জো বাইডেন।

জো বাইডেন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৪ ১৫:২৫
Share: Save:

ইজ়রায়লি সেনার ঘেরাটোপে অবরুদ্ধ গাজ়ার নাগকিদের জন্য বিমান থেকে ত্রাণসামগ্রী ফেলার (এয়ার ড্রপ) ঘোষণা করলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার তিনি বলেন, ‘‘গাজ়ায় মানবিক সাহায্য পৌঁছে দেওয়ার লক্ষ্যে দ্রুত ‘এয়ার ড্রপ’ শুরু করবে আমেরিকার বায়ুসেনা।’’

গত পাঁচ মাস ধরে ইজ়রায়েলি অবরোধের জেরে জল এবং খাদ্যসঙ্কটে ভুগছেন উত্তর ও মধ্য গাজ়ার নাগরিকেরা। দক্ষিণ গাজ়ার ত্রাণশিবিরগুলিতে আন্তর্জাতিক মানবিক সাহায্য পৌঁছলেও সেখানে সম্প্রতি বেশ কয়েক বার ত্রাণের আশায় জড়ো হওয়া প্যালেস্টাইনি শরণার্থীদের উপর বোমাবর্ষণের ঘটনা ঘটেছে। ইজ়রায়েলি বায়ুসেনার হামলায় নিহত হয়েছেন শতাধিক সাধারণ নাগরিক।

এই পরিস্থিতিতে আমেরিকার বায়ুসেনাকে গাজ়ায় পাঠিয়ে ত্রাণসামগ্রী ‘এয়ার ড্রপিং’-এর ঘোষণা ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকারের উপর চাপ বাড়াবে বলেই মনে করা হচ্ছে। প্রসঙ্গত, কয়েক মাস আগে বাইডেন গাজ়া দখলের ইজ়রায়েলি পরিকল্পনার বিরোধিতা করে বলেছিলেন, “আমি মনে করি, এটা একটা বড় ভুল। হামাস সব প্যালেস্টাইনির প্রতিনিধিত্ব করছে না। তাই আমি এটাও মনে করি যে, ইজ়রায়েল যদি ফের গাজ়া দখল করার চেষ্টা করে, তবে সেটা ভুল কাজ হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE