Accessories for Diwali 2023 Looks

কালীপুজোয় এমন সব গয়না পরেই আপনি হোন দীপান্বিতা!

দীপাবলির সাজ ভাবতে গয়নার কথা মাথায় রাখুন। কিন্তু কেমন গয়না? জেনে নিন এই প্রতিবেদনে।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ১৬:৩২
Share:
০১ ১৬

চোখ ধাঁধানো রোশনাইয়ের বাকি মাত্র এক সপ্তাহ। কালীপুজোর এই রাত ঝলমলে সাজগোজের জন্যই তোলা থাকে সারা বছর। পোশাকের কারুকাজ থেকে অবাক করা সব গয়না, সঙ্গে নিখুঁত মেকআপ, সব অস্ত্র বেরিয়ে পড়ে ঝুলি থেকে!

০২ ১৬

তবে আলোর রাতের এই উৎসবে আপনার আবেদনের পারদ আরও এক দফা চড়াতে হাত বাড়িয়ে দিতে পারেন কোন কোন অনুষঙ্গ? এক ঝলকে দেখে নিন এই প্রতিবেদনে।

Advertisement
০৩ ১৬

ধরুন, আপনার কালীপুজোর সাজ এক্কেবারে সাবেকি। চওড়া পাড়ের ঝলমলে রঙের শাড়ি পরে, চুলে এলো করে হাত খোঁপা বেঁধে, চোখে ঘন কাজলের রেখা টেনে আপনি তৈরি সবার মাথা ঘুরিয়ে দেওয়ার জন্য!

০৪ ১৬

কিন্তু দাঁড়ান, সাজে কী বাকি রয়ে যাচ্ছে কিছু? গয়নার বাক্স ঘেঁটে বের করে ফেলুন পাথর বসানো নথ। পরে ফেলুন। দেখবেন, এক লহমায় কেমন সাজের মাত্রা বদলে গিয়েছে! যদি সংগ্রহে নথ না থাকে, তা হলে কিনে নিন যে কোনও অনলাইন ই-কমার্স সাইটে পেয়ে যাবেন পাথর বসানো নথ।

০৫ ১৬

দীপাবলির সাজ কখনওই খুব সাদামাঠা হলে ভাল লাগে না। যদি আপনার পছন্দ হয় এক ঢালা পোশাক বা শাড়ি, সে ক্ষেত্রে সাজে চমক আনতে বেছে নিন স্টেটমেন্ট গয়না।

০৬ ১৬

এটি হতে পারে কোনও হার বা কানের দুল, তবে পাথর বা কুন্দনের সেটিং করা ভারী হার বা মুক্তো ও কুন্দণ সেট করা ভারী এক জোড়া কানের দুল পরে নিন। দেখবেন খুব সাদামাঠা পোশাকেরও রূপ খুলে গিয়েছে।

০৭ ১৬

কালীপুজোর কেনাকাটা করতে বেরিয়েছেন? জহুরির নজর থাকুক ভারী টিকলি বা ‘মাঙ্গটিকা’র দিকে। ই-কমার্স সাইটের কল্যাণে দেশি-বিদেশি সব রকম অনুষঙ্গই এখন জনপ্রিয়তা পেয়েছে যুবতী ও তরুণীদের মধ্যে। তাই সাদামাঠা সাজকে অপ্রতিরোধ্য সুন্দর ও মোহময়ী করে তোলার সহজ পথ হল ভারী কুন্দন সেটিং টিকলি বেছে নেওয়া।

০৮ ১৬

শীষফুল বা মাথাপট্টি, শব্দবন্ধ দুটি বাঙালিয়ানা সাজের ব্যকরণে একদমই নতুন সংযোজন। বাংলার সাজের সনাতনী টিকলিরই উত্তর ভারতীয় গয়না ও সাজের মিশেলে নাম কিনেছে এই মাথাপট্টি। তাই কালীপুজোর সাজে অন্য রকম আকর্ষণ তৈরি করতে চাইলে সাজের সঙ্গে বেছে নিন ভারী পাথর বসানো মাথাপট্টি।

০৯ ১৬

সব্যসাচী মুখোপাধ্যায়ের নকশা করা যে কোনও পোশাক বা অনুষঙ্গই ঝটাপট কেতাদুরস্ত হয়ে ওঠার প্রথম সারির পছন্দ হয়ে ওঠে। বলাই বাহুল্য বাঙালিদের বহু চিরাচরিত কেতা নতুন ভাবে উঠে এসেছে এই তালিকায়। যেমন পোটলি ব্যাগ বা বটুয়া।

১০ ১৬

সমাজমাধ্যম হোক কী ই-কমার্স সাইট, সব ক্ষেত্রেই চুমকি বসানো থেকে হাতের কাজ করা, নকশাদার নানা ধরনের বটুয়া এখন হয়ে উঠেছে ফ্যাশন দুনিয়ার বিশেষ আকর্ষণ।

১১ ১৬

আপনারও রুপোলি পর্দার নায়িকাদের মতো কুন্দন কী পাথর বসানো চওড়া নূপুর বা পায়েলের শখ? এই মুহূর্তে ফ্যাশন দুনিয়ার ক্রেতাদের অন্যতম পছন্দের গয়না হল এই পায়েল। তাই আপনিও বা বাদ যান কেন? দীপাবলির সাজকে অন্য এক মাত্রা দিতে বেছে নিন চওড়া বেড় দেওয়া পাথরের কাজ করা পায়েল।

১২ ১৬

কোমরবন্ধ। কথাটির মধ্যে যেমন মাধুর্য রয়েছে, তেমনই এই অনুষঙ্গেও রয়েছে এক অন্য আবেদন।

১৩ ১৬

কারুকাজ করা হোক কী সাধারণ সরু চেন, কোমরবন্ধ মানেই যেন এক উষ্ণ আবেদনের ইশারা। নিজেকে মোহময়ই হয়ে ওঠার থেকে থামাবেন না, এই দীপাবলিতে বেছে নিন কোমরবন্ধ।

১৪ ১৬

হাতের নানা গয়না খুবই জনপ্রিয়, এর মধ্যেই রয়েছে বালা, চুড়ি, চুড়, আংটি আরও কত কী! তবে এই সব তো সবাই পরে, অন্যদের থেকে আলাদা করে নিজেকে দেখানোর জন্য হাতের জন্য কিনুন বাজুবন্ধ।

১৫ ১৬

যাঁদের হাতের উপরের অংশ ভারী তাঁরা অনেকেই ভাবছেন কেমন লাগবে! একদম না ভেবে বাজার-চলতি ইলাস্টিক দেওয়া বাজুবন্ধ কিনে নিন, দেখবেন নায়িকার থেকে আপনার সাজ কম কী।

১৬ ১৬

খোঁপা সাজানোর কত গয়না এখন ছেয়ে আছে ফ্যাশন দুনিয়ায়। কেউ খোঁপায় বাঁধার কাঁটা পছন্দ করেন, কেউ আবার বিনুনি করে তাতে ভারী কুন্দনের কাজ করা লম্বা গয়না ভালবাসেন, কারও বা ডোকরার খোঁপার জাল বেশ মনে ধরে! ডোকরা হোক কী কুন্দন, চুলের বাহার খুলতে এই কালীপুজোয় আপনিও কিনে নিতে পারেন এই রকম গয়না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement