obesity

মেদ ঝরাতে ভরসা এই চার কসরত!

জেনে নিন, কোন চারটে এক্সারসাইজ করতে পারলে পুজোর আগেই মেদ কমিয়ে অনেকটা ঝরঝরে হয়ে উঠতে পারবেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৯ ১৬:০০
Share:

মেদ ঝরাতে ভরসা থাকুক ঘরোয়া শরীরচর্চায়। ছবি: আইস্টক।

সারা দিনের দৌড়ঝাঁপ, কাজের চাপ, এবং খাওয়াদাওয়ায় অনিয়ম আমাদের জীবনে এক অভ্যাসে পরিণত হয়েছে। অথচ পুজোয় আর বাকি মাত্র হাতে গোনা কয়েকটা দিন। ভাবছেন, পুজোর ফ্যশনে কী ভাবে নিজেকে ফিট দেখাবেন? আপনার হালকা ভুঁড়ি কোনও ভাবেই যাতে ক্রপ টপের নীচে উঁকি না দেয় সেই ভাবনাই চলছে নিয়ত? জানেন কি, কিছু হালকা শরীরচর্চায় মিলে যেতে পারে স্বপ্নের ফিটনেস!

Advertisement

ফিটনেস বিশেষজ্ঞরা বলেন, ‘‘মেদ, বিশেষ করে পেটের মেদ কমানোর ক্ষেত্রে বেশ কিছু নিয়ম মানতেই হয় । তবে যদি অতটা সময় নাও পান, কা হলেও কিছু কৌশল মানলেই পেটের মেদ কে জব্দ করা যায়।” তবে তার জন্য দিনের মধ্যে ন্যূনতম কিছু সময় বার করে তিন থেকে চারটে এক্সারসাইজ করুন নিয়মিত।

তবে মাথায় রাখবেন এক্সারসাইজের ক্ষেত্রে ভুল পদ্ধতি কিন্তু মারাত্মক প্রভাব ফেলতে পারে আপনার শরীরে। জেনে নিন, কোন চারটে এক্সারসাইজ করতে পারলে পুজোর আগেই মেদ কমিয়ে অনেকটা ঝরঝরে হয়ে উঠতে পারবেন।

Advertisement

আরও পড়ুন: পুজোর কেনাকাটায় ভুলেও জুতোকে অবহেলা করবেন না

পেট ও কোমরের কোর মাসলকে শক্তিশালী করে তুলতে প্লাঙ্কের জবাব নেই।

প্লাঙ্ক: প্রথম দিকে অনভ্যস্ত শরীরে কনুই পর্যন্ত মাটির সঙ্গে ঠেকিয়ে প্লাঙ্ক করুন। অভ্যস্ত হয়ে গেলে হাতের পাতা ও পায়ের পাতা মাটিতে রেখে বাকি শরীরটা হাওয়ায় তুলে দিন। প্লাঙ্কের সময় পেট ভিতরে রাখতে পারলে আরও বেশি উপকার পাবেন। শরীরের ক্যালোরি এতে বেশি খরচ হবে। তবে এটি করার আগে অবশ্যই ট্রেনারের সাহায্য ও পরামর্শ নিয়ে করবেন। পেট ও কোমরের কোর মাসলকে শক্তিশালী করে তুলতে প্লাঙ্কের জবাব নেই। প্রায় ২ মিনিট করা যেতে পারে এই প্লাঙ্ক। তবে ২০ সেকেন্ড থেকে শুরু করুন, ধীরে ধীরে সময় বাড়ান।

নিয়ম মেনে ক্রাঞ্চ করলে ফল মিলবে অবশ্যই।

ক্রাঞ্চ: মাটিতে পিঠ রেখে শুয়ে হাঁটু জোড়া ভাঁজ করুন যাতে আপনার পায়ের পাতা মাটিতে ঠেকে। হাত জোড়া বুকের উপর ক্রশ করুন কিংবা মাথার পিছনে রাখুন। এর পর পেটের উপরে চাপ দিয়ে মাথাটি হাঁটুর দিকে নিয়ে যান। এই পজিশনে ৫ গুনু্ন। তারপর মাথাটি পুনরায় মাটিতে ঠেকান। ২০ বার করে ৫ টি সেটে করুন এই ক্রাঞ্চ। নিয়ম মেনে করলে ফল মিলবে অবশ্যই।

আরও পড়ুন: পুজোর আগে এই ডায়েট মেনে চলুন! তা হলেই পাবেন নজরকাড়া ফিটনেস!

স্কোয়াট: দুই পায়ের মধ্যে প্রায় মোটামুটি ১২ ইঞ্চি দূরত্ব রেখে হাত দু’টি মুঠো করুন। এবার হাফ সিটিং পজিশনে আপ ডাউন করুন। এটি করার সময় পায়ের পেশিতে এবং পেটে টান অনুভব করবেন। নিয়মিত ২০ বার করে ১০ টি সেট করুন, ফল মিলবে হাতেনাতে।

প্লাঙ্কের চেয়েও দ্রুত মেদ ঝরায় সাইড প্ল্যাঙ্ক।

সাইড প্লাঙ্ক: এই প্রকার প্লাঙ্ক করার সময় এক হাত আর এক পা মাটিতে রাখবেন। অন্য হাত তুলে দিন উপরে, একটি পায়ের উপর অন্যটি থাকবে। যত ক্ষণ পারেন তা ধরে রেখে হাত ও পা বদল করুন। সাইড প্লাঙ্ক করার সময় শরীরের পজিশনের উপর খেয়াল রাখুন। প্লাঙ্কের সময় শরীর যেন মাটির সঙ্গে সমান্তরাল ভাবে থাকে। ভুলবশত কোমর উঁচু হয়ে থাকলে বাড়তি চাপ পড়বে। সে ক্ষেত্রে কোমরের সমস্যায়ে ভুগতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন