Chanda Kochhar

আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও ছন্দা কোছরের বিরুদ্ধে চার্জশিট জমা দিল সিবিআই

সিবিআইয়ের দাবি, ছন্দা সিইও থাকাকালীন আইসিআইসিআই ব্যাঙ্ক বেনুগোপালের ভিডিয়োকনকে ১৭০০ কোটি টাকা ঋণ দেয়। সেই অনাদায়ী ঋণের সিংহভাগই ‘নন পারফর্মিং অ্যাসেট’ (এনপিএ) হয়ে যায়।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ ১০:০৯
Share:

আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও এবং এমডি ছন্দা কোছরের বিরুদ্ধে চার্জশিট সিবিআইয়ের। — ফাইল ছবি।

৩,২৫০ কোটি টাকার ঋণ জালিয়াতি মামলায় আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও এবং এমডি ছন্দা কোছর, তাঁর স্বামী দীপক কোছর এবং ভিডিয়োকন গোষ্ঠীর প্রতিষ্ঠাতা বেনুগোপাল ধুতের বিরুদ্ধে চার্জশিট জমা দিল সিবিআই। শনিবার জমা পড়া চার্জশিটে ভারতীয় দণ্ডবিধির ১২০-এর বি বা ফৌজদারি ষড়যন্ত্র, ৪০৯ বা ফৌজদারি বিশ্বাসভঙ্গ এবং দুর্নীতি দমন আইনে বিভিন্ন গুরুতর অভিযোগ করা হয়েছে।

Advertisement

সূত্রের খবর, সিবিআই চার্জশিটে মোট ৯ জনের নাম দিয়েছে। তার মধ্যে রয়েছে সংস্থা এবং সংস্থার পরিচালনায় জড়িত একাধিক ব্যক্তির নাম। আপাতত চার্জশিটের তথ্য যাচাইয়ের জন্য তা দায়রা আদালতে জমা দেওয়া হয়েছে। যাচাইয়ের পর তা বিশেষ সিবিআই আদালতে আনুষ্ঠানিক ভাবে জমা করা হবে। চার্জশিটে ছন্দা, তাঁর স্বামী দীপক এবং বেনুগোপালের পাশাপাশি নাম রয়েছে ভিডিয়োকন প্রতিষ্ঠাতার এক আত্মীয়ের। যে ব্যক্তি ঋণদানের নথিতে সই করেছিলেন। এ ছাড়াও একজন চার্টার্ড অ্যাকাউন্টেন্টেরও নাম রয়েছে চার্জশিটে। তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি ঋণের অর্থ সঠিক খাতেই খরচ হয়েছিল বলে জানিয়েছিলেন।

গত বছর ডিসেম্বর মাসে ছন্দা, দীপক এবং বেনুগোপালকে গ্রেফতার করে সিবিআই। এ বছর গোড়ায় জামিন পান তিন জনই।

Advertisement

সিবিআইয়ের দাবি, ছন্দা সিইও থাকাকালীন আইসিআইসিআই ব্যাঙ্ক বেনুগোপালের ভিডিয়োকনকে ১৭০০ কোটি টাকা ঋণ দেয়। সেই অনাদায়ী ঋণের সিংহভাগই ‘নন পারফর্মিং অ্যাসেট’ (এনপিএ) হয়ে যায়। অর্থাৎ, ঋণের বেশির ভাগ অর্থ আর ব্যাঙ্কে ফিরে আসেনি। সিবিআইয়ের অভিযোগ, এই ‘ডিল’ করিয়ে দেওয়ার মূল্য হিসাবে ৬৪ কোটি টাকা (কিক ব্যাক) পেয়েছিলেন ছন্দা। যা ঘুরপথে বিনিয়োগ হয় ছন্দারই স্বামী দীপকের সংস্থায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন