rbi repo rates

রেপো রেট কমল, কমছে বাড়ি-গাড়ির ঋণের সুদ

আরবিআই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে স্বল্প মেয়াদে দেওয়া ঋণের ওপর যে সুদ নেয় (রেপো রেট), বুধবার সেই সুদ ২৫ বেসিস পয়েন্ট কমানোর কথা ঘোষণা করেছে আরবিআই। এ বার ওই সুদের হার হল ৬ শতাংশ। যা গত ৭ বছরে সবচেয়ে কম। দেশে পাইকারি মুদ্রাস্ফীতির হার বেশ কিছুটা কমেছে বলেই রেপো রেট কমানো হল বলে আরবিআই সূত্রের খবর।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৭ ১৭:৩৯
Share:

ফাইল চিত্র।

এ বার রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি থেকে বাড়ি, গাড়ি কেনার জন্য নেওয়া ঋণ আরও সস্তা হতে চলেছে।

Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে স্বল্প মেয়াদে দেওয়া ঋণের ওপর যে সুদ নেয় (রেপো রেট), বুধবার সেই সুদ ২৫ বেসিস পয়েন্ট কমানোর কথা ঘোষণা করেছে আরবিআই। এ বার ওই সুদের হার হল ৬ শতাংশ। যা গত ৭ বছরে সবচেয়ে কম। দেশে পাইকারি মুদ্রাস্ফীতির হার বেশ কিছুটা কমেছে বলেই রেপো রেট কমানো হল বলে আরবিআই সূত্রের খবর। গত বছর অক্টোবরে আরবিআই শেষ বার রেপো রেট কমিয়ে করেছিল ৬.২৫ শতাংশ। বুধবার রেপো রেট কমানোর ঘোষণা করে আরবিআইয়ের গভর্নর উর্জিত পটেল বলেছেন, ‘‘এর ফলে গাড়ি, বাড়ি কেনা সহ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি যে সব খাতে ঋণ দেয়, তা আরও সস্তা হওয়ার রাস্তা খুলে গেল।’’

আরবিআইয়ের এই বহুকাঙ্খিত পদক্ষেপের সিদ্ধান্ত কিন্তু সর্বসম্মতিতে নেওয়া সম্ভব হয়নি। দেশের ব্যাঙ্কগুলির নিয়ন্ত্রক সংস্থার অভ্যন্তরীণ অর্থনৈতিক নীতি নির্ধারণ কমিটির এ দিনের বৈঠকে ৬ সদস্যের ৪ জন সওয়াল করেন রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট কমানোর পক্ষে। এক জন সদস্য ওই সুদের হার ৫০ বেসিস পয়েন্ট কমানোর প্রস্তাব দেন। বাকি এক জন সদস্য সওয়াল করেন রেপো রেট অপরিবর্তিত রাখার পক্ষে। সংখ্যাগরিষ্ঠতা থাকায় শেষ পর্যন্ত রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট কমানোর প্রস্তাবটিই অনুমোদিত হয়।

Advertisement

আরও পড়ুন- অ্যাকাউন্ট নম্বর না বদলে পাল্টে ফেলুন ব্যাঙ্ক

শুধু রেপো রেটই নয়, এ দিন একই সঙ্গে রিভার্স রেপো রেটও কমিয়েছে আরবিআই। আরবিআই বাণিজ্যিক ব্যাঙ্কগুলি থেকে ঋণ নিলে যে হারে সুদ দেয়, সেই রিভার্স রেপো রেটও ২৫ বেসিস পয়েন্ট কমানোর সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে বুধবার। এত দিন ওই রিভার্স রেপো রেট ছিল ৬ শতাংশ। এ বার তা হল ৫.৭৫ শতাংশ। এতে কিছুটা আর্থিক বোঝা কমল আরবিআইয়েরও। স্থাবর সরকারি সম্পত্তি জমা রেখে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি আরবিআইয়ের কাছে থেকে যে ঋণ নেয়, তার সুদের হারও (মার্জিনাল স্ট্যান্ডিং ফেসিলিটি রেট) কমিয়ে করা হয়েছে ৬.২৫ শতাংশ। এর ফলে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির কাছ থেকে নেওয়া ঋণের পরিমাণ উল্লেখযোগ্য ভাবে বাড়বে বলে অর্থনৈতিক বিশেষজ্ঞদের ধারণা।

আরও পড়ুন- সাড়ে ১১ লক্ষ প্যান কার্ড বাতিলের সিদ্ধান্ত নিল কেন্দ্র

দেশের আর্থিক বৃদ্ধি হারের গতি উত্তরোত্তর বাড়াতে আগামী দু’বছর রেপো ও রিভার্স রেপো রেটের আর কোনও রদবদল হবে না বলেও বুধবার আরবিআইয়ের তরফে পূর্বাভাস দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন