Business

চলতি বছরে বিক্রি কমল অল্টোর, ঝাঁ চকচকে গাড়িই পছন্দ মানুষের

সাধ্যের মধ্যে হওয়ায় এতদিন অল্টোর চাহিদাই বেশি ছিল। কিন্তু সম্প্রতি ছবিটা পাল্টাতে শুরু করে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৮ ২০:২১
Share:

চাহিদা কমেছে অল্টোর।—ফাইল চিত্র।

ছোট গাড়ি আর মনে ধরছে না আম জনতার। বরং ঝকঝকে, বিলাসবহুল, লম্বা-চওড়া গাড়ির দিকে ঝুঁকছেন তাঁরা। যে কারণে, এতদিন ধরে ভারতের বাজারে জনপ্রিয়তার শিখরে থাকা মারুতি অল্টোর চাহিদা একধাক্কায় অনেকটাই কমে গিয়েছে। তুলনায় বিক্রি বেড়েছে মারুতিরই ডেজায়ার মডেলের। এ বছর এপ্রিল থেকে নভেম্বর মাসে এই সিরিজের গাড়ি বিকিয়েছে হু হু করে। নিজেদের একটি রিপোর্টে এমনটাই জানাল গাড়ি কেনাবেচা সংক্রান্ত হিসেব-নিকেশকারী সংস্থা সিয়াম।

Advertisement

জানা গিয়েছে, সাধ্যের মধ্যে হওয়ায় এতদিন অল্টোর চাহিদাই বেশি ছিল। কিন্তু সম্প্রতি ছবিটা পাল্টাতে শুরু করে। বিশেষ করে ডেজায়ার গাড়িটিকে যখন নতুন রূপে বাজারে হাজির করা হয়। চলতি অর্থবর্ষের প্রথম আট মাসে ১ লক্ষ ৬৯ হাজার অল্টো গাড়ি বিকিয়েছে। আর ডেজায়ার গাড়ি বিক্রি হয়েছে ১ লক্ষ ৮০ হাজার। সিয়ামের দাবি, দাম নিয়ে আর মাথা ঘামাতে নারাজ মানুষ। বরং স্টেটাস সিম্বল বজায় রাখতে বেশি আগ্রহী ।

ভারতে বিশ্ব গাড়ি কেনাবেচা সংক্রান্ত তথ্য ও পরামর্শদাতা সংস্থা জেটো-র প্রেসিডেন্ট রবি জি ভাটিয়া বলেন, ‘‘রোজগারের অনেক উপায় হয়েছে। টাকা পয়সা নিয়ে আজকাল তেমন চিন্তিত নন মানুষ। তুলনায় গাড়ির দাম কিন্তু তেমন বাড়েনি। তাই ঝাঁ চকচকে, আকারে বড় গাড়ির দিকে ঝুঁকছেন তাঁরা। আবার পরিবারের সদস্যসংখ্যা বেশি হওয়াতে বড় গাড়ির দিকে ঝুঁকেছেন অনেকে। খুব শীঘ্রই পরিস্থিতি বদলের কোনও লক্ষণ নেই।’’

Advertisement

আরও পড়ুন: জুনে উল্কাবৃষ্টিতে তীব্র আলোর ঝলসানি, শোনা যাবে ভয়ঙ্কর শব্দ! দাবি বিজ্ঞানীদের​

আরও পড়ুন: ভয়াল ভূমিকম্পের ভয় নিয়ে দাঁড়িয়ে পার্ক স্ট্রিট, সল্টলেক, রাজারহাট... বলছে আইআইটি-র রিপোর্ট​

তবে, এ নিয়ে মারুতির দুশ্চিন্তার কারণ নেই। এ ব্যাপারে রবি ভাটিয়ার যুক্তি, অল্টোর ভোল পাল্টানোর কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। বিক্রিবাটার নিরিখে তাদের সংস্থার গাড়ি আজও শীর্ষে। প্রতিযোগিতায় তাদের কাছাকাছি যদি কেউ পৌঁছতে পারে, তা হল হুন্ডাই। তবে এই মুহূর্তে প্রথম পাঁচেও নেই তাদের কোনও মডেল।

সিয়ামের তথ্য অনুযায়ী, ২০১৭ সালের এপ্রিল থেকে নভেম্বর মাস পর্যন্ত মারুতির মডেলগুলির মধ্যে অল্টোর বিক্রি ছিল সবচেয়ে বেশি (১.৭৬ লক্ষ)। দ্বিতীয়, তৃতীয়, তুর্থ এবং পঞ্চম স্থানে যথাক্রমে ছিল ডেজায়ার (১.৫৩ লক্ষ), বালেনো (১.২৬ লক্ষ), সুইফ্ট (১.১৫ লক্ষ) এবং ওয়াগন আর (১.১৪ লক্ষ)।

এ বছর এপ্রিল থেকে নভেম্বরে ডেজায়ার সবচেয়ে বেশি বিক্রি হয়েছে (১.৮২ লক্ষ)। দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম স্থানে তার পর যথাক্রমে ছিল অল্টো (১.৬৯ লক্ষ), সুইফ্ট (১.৬১ লক্ষ), বালেনো (১.৪৯ লক্ষ) এবং ব্রেত্জা (১.০৯ লক্ষ)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন