অনুৎপাদক সম্পদ মোছাতেই জোর

ঋণ খেলাপের লাগামছাড়া সমস্যা আজ অনেক দিন ধরেই মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে বাণিজ্যিক ব্যাঙ্কগুলির। মোট অনুৎপাদক সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে অন্তত ৭ লক্ষ ২৮ হাজার কোটি টাকা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৭ ১১:৪০
Share:

বাণিজ্যিক ব্যাঙ্কগুলির হিসেবের খাতা থেকে অনুৎপাদক সম্পদ মুছে ফেলাকেই এই মুহূর্তে সব থেকে বেশি গুরুত্ব দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক। শনিবার ‘দিল্লি ইকনমিক্স কনক্লেভ’-এর ফাঁকে এ কথা ফের স্পষ্ট করে দিলেন শীর্ষ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর বিরল আচার্য।

Advertisement

ঋণ খেলাপের লাগামছাড়া সমস্যা আজ অনেক দিন ধরেই মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে বাণিজ্যিক ব্যাঙ্কগুলির। মোট অনুৎপাদক সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে অন্তত ৭ লক্ষ ২৮ হাজার কোটি টাকা। যার মধ্যে প্রায় সাড়ে ছ’লক্ষ কোটি রয়েছে শুধু রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের খাতায়। এ দিন আচার্যের কাছে প্রশ্ন ছিল, অনুৎপাদক সম্পদ ছাঁটাই এই মুহূর্তে রিজার্ভ ব্যাঙ্কের অগ্রাধিকারের তালিকায় একেবারে উপরে কি না। তাতে তিনি বলেন, ‘‘অবশ্যই এটিই প্রথম লক্ষ্য।’’

অর্থাৎ তাঁর ইঙ্গিত, আগামী ঋণনীতিতে সুদ কমানো হবে কি না, তার থেকেও ঋণ খেলাপে রাশ টানার বিষয়টিকে গুরুত্ব দিচ্ছেন তাঁরা। কেন্দ্রের প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, হালে তলানিতে ঠেকেছে পাইকারি ও খুচরো মূল্যবৃদ্ধির হার। আবার একেবারে ঝিমিয়ে পড়েছে শিল্প বৃদ্ধির গতিও। এই পরিস্থিতিতে কেন্দ্র ও শিল্পমহল উভয়েই চায়, সুদ কমানোর পথে হাঁটুক রিজার্ভ ব্যাঙ্ক। তবে সুদ নিয়ে এই চাপের মধ্যেও শীর্ষ ব্যাঙ্ক অনুৎপাদক সম্পদ ছাঁটাইকে অগ্রাধিকার তালিকায় শীর্ষে রাখছে।

Advertisement

অনুৎপাদক সম্পদ ছাঁটাইয়ের লক্ষ্যে নতুন দেউলিয়া বিধি চালু করেছে কেন্দ্র। প্রথম দফায় ১২টি সংস্থাকে জাতীয় কোম্পানি ট্রাইব্যুনালে পাঠিয়েছে শীর্ষ ব্যাঙ্ক। সবার আগে দেশে ঋণ খেলাপ সমস্যা নিকেশকেই পাখির চোখ করছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন