Sensex

BSE: তেলের দর টেনে নামাল  সূচককে

বুধবার সকালে বাজার খুলতেই নামতে থাকে সূচক। একটা সময়ে সেনসেক্স ১২০০ পয়েন্টের বেশি পড়ে যায়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২২ ০৭:১৫
Share:

ফাইল চিত্র।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহেও গত শুক্র ও সোমবার মাথা তুলেছিল ভারতের শেয়ার বাজার। মঙ্গলবার শিবরাত্রির জন্য লেনদেন বন্ধ ছিল। বুধবার সকালে বাজার খুলতেই নামতে থাকে সূচক। একটা সময়ে সেনসেক্স ১২০০ পয়েন্টের বেশি পড়ে যায়। বাজার বিশেষজ্ঞদের বক্তব্য, গত সপ্তাহের শেষে যুযুধান দু’পক্ষের আলোচনায় রফাসূত্রের আশা করছিল বাজার। কিন্তু উল্টে দোলাচল বেড়েছে। যার জেরে ব্যারেল প্রতি অশোধিত তেলের দাম ১১০ ডলার পার করে। তার উপরে ভারতের বাজার থেকে বিদেশি লগ্নি সরছিল আগে থেকেই। এই সব কিছুরই প্রভাব পড়েছে শেয়ার বাজারে। এ দিন পুঁজি খুইয়েছে বিশ্ব বাজারও।

Advertisement

তবে এ দিন শেষ বেলায় পড়তি বাজারে লগ্নিকারীরা পুঁজি ঢালায় সেনসেক্স শেষ পর্যন্ত ৭৭৮.৩৮ পয়েন্ট পড়ে ৫৫,৪৬৮.৯০ অঙ্কে থেমেছে। নিফ্‌টি ১৮৭.৯৫ পয়েন্ট পড়ে হয়েছে ১৬,৬০৫.৯৫।

ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের প্রাক্তন ডিরেক্টর বিনয় আগরওয়াল বলেন, ‘‘রাশিয়া-ইউক্রেন প্রথম দফার আলোচনায় অগ্রগতি না হওয়ার খবরে প্রথমে বাজার পড়েছিল। পরে ফের আলোচনা শুরুর সম্ভাবনায় পরিস্থিতির কিছুটা উন্নতি হয়।’’ তবে বিশেষজ্ঞদের অন্য একটা অংশের বক্তব্য, ভারতের আর্থিক পরিস্থিতিতেও লগ্নিকারীরা উদ্বিগ্ন। গত ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধির হার আহামরি কিছু হয়নি। তার উপরে গোটা অর্থবর্ষের বৃদ্ধির পূর্বাভাস ৯.২% থেকে কমিয়ে ৮.৯% করেছে। এর সঙ্গে যোগ হয়েছে মূল্যবৃদ্ধির অস্বস্তিকর হার। এই সব মিলিয়েই বাজার থেকে অনিশ্চয়তার
মেঘ কাটছে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন