দেশে আয়কর রিটার্ন বাড়ল ২৫ শতাংশ

রিপোর্ট বলছে, গত বছর যেখানে ২ কোটি ২৬ লক্ষ রিটার্ন জমা পড়েছিল, সেখানে চলতি বছরের ৫ অগস্ট পর্যন্ত প্রায় ২ কোটি ৮২ লক্ষ জন আয়করদাতা রিটার্ন ফাইল জমা করেছেন। এখনও অর্থবর্ষ শেষ হতে সাত মাসেরও বেশি বাকি। তাই আরও অনেকটা কর সংগ্রহ করা যাবে বলেই মত বিশেষজ্ঞদের।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৭ অগস্ট ২০১৭ ২২:৪৩
Share:

লক্ষ্য ছিল কালো টাকা উদ্ধার এবং ডিজিটাল লেনদেন করে ভারতকে পরিচ্ছন্ন করা। সেই কাজে কতটা সফল ভারত সরকার সেই রিপোর্ট এসে না পৌঁছলেও কর সংগ্রহে যে জোয়ার এসেছে, তা এ দিন দাবি করল কেন্দ্র। আয়কর দফতর জানিয়েছে, গত অর্থবর্ষের তুলনায় চলতি অর্থবর্ষে আয়কর রিটার্ন বেড়েছে ২৫ শতাংশ।

Advertisement

আরও পড়ুন: নির্ধারিত সময়ে আয়কর রিটার্ন জনা দেননি? কী করবেন দেখে নিন

জুলাই মাসের প্রথম থেকেই আয়কর জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়। আয়কর বিভাগ জানিয়েছিল, অতিরিক্ত ফাইল যাতে সুষ্ঠু ভাবে জমা পড়ে ও খতিয়ে দেখা যায়, তাই রিটার্ন জমা দেওয়ার সময়সীমা ৩১ জুলাই থেকে বাড়িয়ে ৫ অগস্ট করা হয়। রিপোর্ট বলছে, গত বছর যেখানে ২ কোটি ২৬ লক্ষ রিটার্ন জমা পড়েছিল, সেখানে চলতি বছরের ৫ অগস্ট পর্যন্ত প্রায় ২ কোটি ৮২ লক্ষ জন আয়করদাতা রিটার্ন ফাইল জমা করেছেন। এখনও অর্থবর্ষ শেষ হতে সাত মাসেরও বেশি বাকি। তাই আরও অনেকটা কর সংগ্রহ করা যাবে বলেই মত বিশেষজ্ঞদের।

Advertisement

আরও পড়ুন: ডব্লিউটিও চুক্তি রূপায়ণে সময় বাঁধল কেন্দ্র

অর্থমন্ত্রকের দাবি, নোটবন্দির ফলেই এই সাফল্য এসেছে। আয়কর দফতরের এক কর্তার কথায়: ‘‘এই ২৫ শতাংশ আয়কর রিটার্ন (আইটিআর) বৃদ্ধি নোট বাতিল এবং কেন্দ্রের কালো টাকা বিরোধী অভিযানেরই সুফল বলে মনে করি।’’ আগামী দিনে আয়কর রিটার্নের হার আরও বাড়বে বলেই আশাবাদী কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন