Food

নববর্ষে ফিউশন খানার খোঁজে কেকে’স ফিউশনে

বছর নতুনই হোক বা পুরনো, শীতকাল অথবা ঘোরতর গ্রীষ্ম, বছরের যে কোনও সময়েই অভিনব ফিউশন খাবারের কথা শুনলেই মনটা খাই খাই করে ওঠে।

Advertisement

সুমা বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০১৮ ১৮:১৩
Share:

ছবি: মৃণালকান্তি হালদার।

বছর নতুনই হোক বা পুরনো, শীতকাল অথবা ঘোরতর গ্রীষ্ম, বছরের যে কোনও সময়েই অভিনব ফিউশন খাবারের কথা শুনলেই মনটা খাই খাই করে ওঠে। উষ্ণ নতুন বাংলা বছরের শুরুর দিনে অসাধারণ স্বাদের কিছু সরল প্রণালীর ফিউশন ফুডের রেসিপি শেয়ার করলেন ফিউশন ফুডের কারিগর শেফ প্রদীপ রোজারিও।

Advertisement

গ্রিলড ফিশ উইথ ক্যারামেলাইজড অনিয়ন ফ্রাই

মিষ্টি স্বাদের কুড়মুড়ে পেঁয়াজের পরত পেরিয়ে মাখনের মত নরম মরিচের ঝালের স্বাদ খাওয়ার আগ্রহ আরও বাড়িয়ে দেয়। বাড়িতেও বানানো যায় অনায়াসে। শেফের ছোঁয়া না থাকলেও হালকা এই মাছের পদ বাড়ির সকলেই চেটেপুটে খাবেন সে কথা জোর দিয়েই বলা যায়।

Advertisement

উপকরণ

বাসা ফিলে: ১টি

পাতিলেবুর রস: ২ চামচ

নুন ও মরিচ গুঁড়ো: স্বাদ অনুযায়ী

কাঁচালঙ্কা, পেঁয়াজ, রসুন ও আদার রস: ৩ চামচ

লাল বাধাকপির টুকরো, কাঁচা লঙ্কা কুচি, চেরি টোম্যাটো: ১ কাপ

পেঁয়াজ মিহি করে কাঁটা: ১টি

চিলি ফ্লেক্স: সামান্য

গ্রেট করা চিজ: ১ চামচ

অলিভ অয়েল: ২ চামচ

চিনি: অল্প

প্রণালী: বাসার ফিলেতে নুন, মরিচ গুঁড়ো, আদা, পেঁয়াজ, রসুনের রস ও পাতিলেবু মাখিয়ে রাখুন। লাল বাঁধাকপির টুকরো স্টিম দিয়ে নিয়ে অলিভ অয়েল, চেরি টোম্যাটো, নুন , চিনি, কাঁচালঙ্কা কুচি, চিলি ফ্লেক্স, গ্রেট করা চিজ মাখিয়ে সেট করে রাখুন।

পেঁয়াজের রিং ছাঁকা তেলে মচমচে করে ভেজে নিন। চিনি দিয়ে ক্যারামেল তৈরি করে রাখুন। ভাজা পেঁয়াজের রিং ক্যারামেলে ডুবিয়ে তুলে রাখুন। গ্রিল প্যানে অল্প অলিভ অয়েল দিয়ে ম্যারিনেট করা বাসা ফিলে এ পিঠ ও পিঠ করে সেঁকে নিয়ে বাঁধাকপির বেডে সাজিয়ে ওপরে চিজ ও ক্যারামেলাইজড পেঁয়াজ ভাজা ছড়িয়ে পরিবেশন করুন।

লেমন গ্রাস চিকেন স্যতে

লেমন গ্রাসের সুগন্ধে ভরা চিকেন যে কতটা সুস্বাদু হতে পারে তা না চাখলে বোঝা মুশকিল। উপকরণের কোনও বাড়াবাড়ি নেই। নেই গাদা খানেক তেল মশলা। সামান্য হার্বস দিতে তৈরি সেঁকা চিকেন জেন ওয়াই-এর সঙ্গে সঙ্গে তাঁদের দাদু ঠাকুমাদেরও মন ভোলাবে। পেট রোগাদের জন্যেও এ এক উত্তম স্টার্টার।

উপকরণ

চিকেন কিমা: ৩৫০ গ্রাম

মিহি করে কুচনো লেমন গ্রাস: ১০ গ্রাম

লেমন গ্রাসের স্টিক: ৩টি

পেঁয়াজ, রসুন ও আদা কুচি: ৪ চামচ

চিলি ফ্লেক্স, থাই কারি পেস্ট, কোকোনাট ফ্লেক্স: ২ চামচ

নুন ও মরিচ গুঁড়ো: স্বাদ অনুযায়ী

অলিভ অয়েল: সামান্য

প্রণালী: সমস্ত মশলা এক সঙ্গে মিশিয়ে নিন। এ বার চিকেন কিমার সঙ্গে নুন, লেবুর রস ও মরিচ গুঁড়ো মিশিয়ে সব মশলা দিয়ে এক সঙ্গে টাইট করে মেখে নিন। সামান্য অলিভ অয়েল মিশিয়ে নিন। লেমন গ্রাস স্টিকে অলিভ অয়েল মাখিয়ে চিকেন কিমা লম্বা করে নিয়ে স্কিউয়ার্সের বদলে লেমন গ্রাস স্টিকে গেঁথে নিন। গ্রিল প্যানে এ পিঠ ও পিঠ করে সেঁকে নিয়ে চিলি সস ও ক্রাশ করা বাদাম দিয়ে পরিবেশন করুন। ডায়াবিটিস ও হার্টের অসুখের রোগীদের খাবারে অনেক বিধি নিষেধ থাকে। তাঁরাও নিশ্চিন্তে এই বিনা তেলের স্টার্টারটি খেতে পারেন।

ডেসার্ট ট্যাকোস

মুচমুচে মেক্সিকান ট্যাকোসের মধ্যে পোরা সুস্বাদু ভ্যানিলা গন্ধী আইস ক্রিম। মাঝে মাঝে চকোলেটের স্বাদ। আহ! কী অসাধারণ যে এই ফিউশন ডেসার্ট! আইসক্রিম প্রেমীদের এই ডেসার্ট অবশ্যই চেখে দেখা উচিত। যেমন রূপ তেমনই এর গুণ। কুড়মুড়ে নোনতা ট্যাকোসে কামড় দিলেই মুখ ভরে যাবে মিঠে আইসক্রিমে। মজার এই ডেসার্ট বাড়িতে বানানো মোটেও কঠিন নয়।

উপকরণ

ট্যাকোসের জন্য

কর্ন ফ্লাওয়ার: ২০০ গ্রাম

ময়দা: ৩০০ গ্রাম

চিনি: ৫০ গ্রাম

ভ্যানিলা: ১ চা চামচ

নুন: ২ চামচ

ডিম: ১টি

ভাজার জন্য তেল

ভ্যানিলা আইস ক্রিম

চকোলেট সস

রঙিন মৌরি লজেন্স: অল্প

প্রণালী: দু’রকমের আটা এক সঙ্গে মিশিয়ে নুন ও চিনি দিন। সামান্য জল ও ডিম দিয়ে টাইট করে মেখে ফ্রিজে এক ঘণ্টা রেখে দিন। এরপর লেচি কেটে ট্যাকোসের আকারে গড়ে নিয়ে ছাঁকা তেলে ভাজুন। গরম থাকতে থাকতে ট্যাকোসের মত ভাঁজ করে রাখুন। ঠান্ডা হলে আইসক্রিম ভরে চকোলেট সস ও রঙিন লজেন্স ছড়িয়ে সুদৃশ পাত্রে পরিবেশন করুন।

শিখে নিন গ্রিলড চিকেন রাইস উইথ কালারফুল ভেজিটেবলস

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন