Editorial news

আসুরিক শক্তির বিনাশ হোক, দেবীর আবাহনে বন্ধ হোক দ্বিচারিতা

আসব আসব করে শেষ পর্যন্ত পুজো এসেই গেল। সাম্বৎসরিক দুর্দশা-গ্লানি-কলুষ-দৈন্যের হাত থেকে ক’দিনের জন্য নিজেকে নিজেরই ছুটি দেওয়ার সময় এখন।

Advertisement

অঞ্জন বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০১৮ ০০:১৩
Share:

প্রতীকী ছবি।

আসব আসব করে শেষ পর্যন্ত পুজো এসেই গেল। সাম্বৎসরিক দুর্দশা-গ্লানি-কলুষ-দৈন্যের হাত থেকে ক’দিনের জন্য নিজেকে নিজেরই ছুটি দেওয়ার সময় এখন। এই ক’টা দিন বাঙালি স্মৃতিতে-ব্যস্ততায়-মিলনের আবহে নিজেকে জড়িয়ে নেবে। ক’টা দিনের জন্য এখন আমাদের স্বপ্ন সফর।

Advertisement

অতএব এই সময় #মিটু বিতর্ক হয়তো কিছুটা পিছনের সারিতে চলে যাবে, একটু-আধটু প্যান্ডেলে-মণ্ডপে চর্চার কিছু রেষ রেখেই। পিছনের সারিতে চলে যাবে দাড়িভিট। চলে যাবেন অনুব্রত মণ্ডল, নারদা-সারদার সিবিআই-ইডি টানাপড়েন, সাম্প্রদায়িক অস্ত্রের ঝনঝনানি, গোরক্ষার নামে নির্বিচারে মানুষ খুন, রাফাল এবং আরও অনেক কিছুই যেগুলো সারা বছর আমাদের বিপন্ন করে রেখেছে। উৎসবের শুরুর মুহূর্তে, অন্তত এ ক’টা দিনের জন্য এখন না হয় কথাগুলো একটু তোলাই থাক।

তোলা থাকলেও আমরা বিস্মৃত হব না। যে দুর্গাকে আবাহন করে আনছি আমরা, তিনি অসুরদলনী। সমাজ জুড়ে এখন নানা অসুরের দাপাদাপি। রাজনৈতিক-প্রশাসনিক-সামাজিক প্রশ্রয়ে ক্রমাগত বৃদ্ধি পেয়ে চলেছে রক্তবীজেরা। একই সঙ্গে দুর্গাকে আবাহন করব, অন্য দিকে আসুরিক মত্ততার ক্রমাগত পৃষ্ঠপোষণাও করে চলব— এই দ্বিচারিতা বন্ধেরও সময় এসেছে।

Advertisement

সম্পাদক অঞ্জন বন্দ্যোপাধ্যায়ের লেখা আপনার ইনবক্সে পেতে চান? সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

কথাগুলো তাই উঠবেই। উঠতে শুরু করেছে, আরও উঠবে সামনের দিনগুলোয়। দুর্গাপুজোর এই উৎসব আমাদের প্রস্তুত করে তুলুক সেই নতুন সময়ের জন্য।

পুজো খুব ভাল কাটুক আপনাদের। আন্তরিক শুভেচ্ছা।

আরও পড়ুন: অনেক যৌন হেনস্থা করেছেন বচ্চন, এ বার সেই মহিলারা এগিয়ে এসে বলুন, বিস্ফোরক স্বপ্না

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন