Teacher Recruitment in West Bengal

রাজ্যে ১৭২৯টি শূন্যপদে শিক্ষক নিয়োগ, বিজ্ঞপ্তি প্রকাশ মাদ্রাসা সার্ভিস কমিশনের

সহাকারী শিক্ষক পদে নিয়োগের জন্য ৯০ নম্বরের মেন পরীক্ষা এবং ১০ নম্বরের ইন্টারভিউ নেওয়া হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৩ ১৬:৫৪
Share:

রাজ্যে ১৭২৯টি শূন্যপদে শিক্ষক নিয়োগ। প্রতীকী ছবি।

পশ্চিমবঙ্গ মাদ্রাসা সার্ভিস কমিশন প্রচুর শূন্যপদে শিক্ষক নিয়োগের বিষয়ে ঘোষণা করল। চলতি বছরের সপ্তম স্টেট লেভেল সিলেকশন টেস্ট (এসএলএসটি)-এর মাধ্যমে সম্ভাব্য মোট ১৭২৯টি শূন্যপদে সহকারী শিক্ষক নিয়োগ করা হবে। বৃহস্পতিবার কমিশনের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে এমনটাই জানানো হয়েছে। এই পদে প্রার্থীরা অনলাইনেই আবেদন জানাতে পারবেন। আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ১২ মে বিকেল ৪টে থেকে।

Advertisement

রাজ্যের সরকারি সাহায্যপ্রাপ্ত মাদ্রাসাগুলিতে নবম-দশম, একাদশ-দ্বাদশ, অ্যাডভান্সড আরবি, আরবি মাদ্রাসা এবং আরবি ইউজি স্তরে সহকারী শিক্ষক নিয়োগের জন্য কমিশনের এই বিজ্ঞপ্তি। কেন্দ্রের ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (এনসিটিই) এবং কমিশনের যাবতীয় নিয়মবিধি মেনেই এই নিয়োগ হবে। আগ্রহীরা কমিশনের ওয়েবসাইট http://www.wbmsc.com/ -এ গিয়ে এই পদে আবেদন জানাতে পারবেন। আগামী ১২ জুন রাত ১২টা পর্যন্ত আবেদন জানানো যাবে।

এর আগে গত ২৭ এপ্রিল মাদ্রাসা সার্ভিস কমিশনের জারি করা গেজেটে নিয়োগ সংক্রান্ত নিয়মবিধি প্রকাশ করা হয়, যাতে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। জানানো হয়েছে, সহাকারি শিক্ষক পদে নিয়োগের জন্য ৯০ নম্বরের মেন পরীক্ষা এবং ১০ নম্বরের ইন্টারভিউ নেওয়া হবে। মোট ১০০ নম্বরের ভিত্তিতেই মেধাতালিকা প্রস্তত করে শিক্ষক নিয়োগ করা হবে। তবে পরীক্ষার্থীর সংখ্যা বেশি হলে মেন পরীক্ষার আগে নেওয়া হতে পারে প্রিলিমানারি পরীক্ষা। পরীক্ষার ক্ষেত্রে নেগেটিভ মার্কিংও চালু করতে পারে কমিশন। এ ছাড়া শিক্ষাগত যোগ্যতার উপর আলাদা ভাবে নম্বর বরাদ্দ করা হবে না বলে গেজেটে জানানো হয়েছে।

Advertisement

রাজ্যের ৬১৪টি মাদ্রাসায় বেশ কিছু দিন ধরেই আটকে রয়েছে নিয়োগ প্রক্রিয়া। তারই মধ্যে এই ঘোষণা প্রার্থীদের জন্য সুখবর নিয়ে এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন