Animation Courses 2024

অ্যানিমেশন নিয়ে বিশেষ কোর্স করার সুযোগ, ক্লাস হবে যাদবপুরের কেন্দ্রীয় সংস্থায়

ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির যাদবপুর কেন্দ্রে সংশ্লিষ্ট বিষয়ে একটি কোর্স করানো হবে। প্রতিদিন তিন ঘন্টা করে মোট ১৫০ ঘন্টায় ক্লাস সম্পূর্ণ করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৫৮
Share:

প্রতীকী চিত্র।

বিনোদনের ক্ষেত্রে অ্যানিমেশনের প্রয়োগ এখন হামেশাই। একই সঙ্গে বাণিজ্য এবং শিক্ষাক্ষেত্রেও এই প্রযুক্তি ব্যবহারের বিপুল চাহিদা রয়েছে। তাই অ্যানিমেশন নিয়ে বিশেষ পাঠক্রমের আয়োজন করা হয়েছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির যাদবপুর কেন্দ্রে। কেন্দ্রীয় সরকারি প্রতিষ্ঠানের তরফে আগ্রহী পড়ুয়াদের জন্য একটি কোর্স করানো হবে। কোর্সটি ১৫০ ঘন্টার মধ্যে সম্পূর্ণ হবে। ক্লাস নেবেন ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির যাদবপুর কেন্দ্রের অধ্যাপকেরা।

Advertisement

দ্বাদশ উত্তীর্ণ হয়েছেন, এমন পড়ুয়া থেকে শুরু কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং শাখায় স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন ব্যক্তিরা এই কোর্সটি করতে পারবেন। তবে অন্যান্য বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্নরাও এই পাঠক্রমে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন। ‘সার্টিফিকেট কোর্স ইন টুডি অ্যানিমেশন’ শীর্ষক কোর্সের ক্লাস শুরু হবে ১৮ মার্চ।

পাঠক্রমে স্টোরিবোর্ড এবং অ্যানিম্যাটিকস্‌ তৈরি করার বিভিন্ন ধাপ নিয়ে আলোচনা করা হবে। পাশাপাশি, টুডি অ্যানিমেশন, লাইটিং, ব্যাকগ্রাউন্ড ড্রয়িং, পোর্টফোলিও ডেভেপলমেন্টের কৌশলও শেখানো হবে। থিয়োরি ক্লাসের পাশাপাশি পরীক্ষার মাধ্যমে অংশগ্রহণকারীদের মেধা যাচাই করার ব্যবস্থাও থাকছে। পরীক্ষায় উত্তীর্ণদের শংসাপত্র প্রদান করা হবে। অংশগ্রহণকারীদের যাদবপুর কেন্দ্রে এসে প্রতিদিন তিন ঘন্টার ক্লাসে যোগদান করতে হবে। এ ছাড়াও অধ্যাপকদের তরফে পঠনপাঠনের জন্য আন্তর্জাতিক মানের বই এবং স্টাডি মেটিরিয়াল দেওয়া হবে।

Advertisement

আগ্রহীদের মোট ১০,০০০ টাকা কোর্স ফি হিসাবে জমা দিতে হবে। অনলাইনে একটি ফর্ম পূরণ করে তার সঙ্গে কোর্স ফি জমা দেওয়ার রসিদও পাঠাতে হবে। এর পর প্রার্থীদের সঙ্গে প্রতিষ্ঠানের তরফে যোগাযোগ করে ক্লাস সম্পর্কিত তথ্য দিয়ে দেওয়া হবে। ১৫ মার্চের আগে আবেদনপত্র জমা দিতে হবে। ক্লাসের বিষয়ে আরও জেনে নিতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন