India Post

ভারতীয় ডাক বিভাগে কর্মখালির বিজ্ঞপ্তি, আবেদনের জন্য কী যোগ্যতা প্রয়োজন?

প্রার্থীদের মাধ্যমিকে প্রাপ্ত নম্বর বা গ্রেড পয়েন্টের উপর নির্ভর করে মেধার ভিত্তিতে নিয়োগ করা হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩ ১৬:০৪
Share:

কর্মী নিয়োগ হবে ভারতীয় ডাক বিভাগ (ইন্ডিয়া পোস্ট)-এ। সংগৃহীত ছবি।

ভারতীয় ডাক বিভাগ (ইন্ডিয়া পোস্ট)-এ কর্মী নিয়োগ হবে। শুক্রবারই গ্রামীণ ডাক সেবক (জিডিএস) নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে ডাক বিভাগের ওয়েবসাইটে। নিয়োগের আবেদন প্রক্রিয়াও শুরু করা করা হয়েছে কর্তৃপক্ষের তরফে। আবেদনের জন্য জেনে নিন নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য।

Advertisement

ব্রাঞ্চ পোস্টমাস্টার (বিপিএম)/অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্টমাস্টার (এবিপিএম)/ডাক সেবক পদে নিয়োগ হবে। আবেদনের জন্য চাকরিপ্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। এ ক্ষেত্রে সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য রয়েছে কিছু ছাড়। বিপিএম পদে নিযুক্তদের মাসিক বেতন হবে ১২,০০০ থেকে ২৯,৩৮০ টাকা। এবিপিএম/ডাক সেবক পদে নিযুক্তদের মাসিক বেতন হবে ১০,০০০ থেকে ২৪,৪৭০ টাকা।

চাকরিপ্রার্থীদের কেন্দ্র/ রাজ্য/ কেন্দ্রশাসিত অঞ্চলের সরকার স্বীকৃত কোনও স্কুল বোর্ড থেকে মাধ্যমিক পাশ হতে হবে। মাধ্যমিকে থাকতে হবে অঙ্ক এবং ইংরেজি-র মতো বিষয়। আবশ্যিক বা ঐচ্ছিক বিষয়ের মধ্যে থাকতে হবে স্থানীয় ভাষাও। একইসঙ্গে প্রয়োজন কম্পিউটার সম্পর্কিত জ্ঞান এবং সাইকেল চালানোর দক্ষতা।

Advertisement

প্রার্থীদের মাধ্যমিকে প্রাপ্ত নম্বর বা গ্রেড পয়েন্টের উপর নির্ভর করে মেধার ভিত্তিতে নিয়োগ করা হবে। পদগুলিতে আবেদনের জন্য ডাক বিভাগের ওয়েবসাইট http://www.indiapostgdsonline.in/ -এ যেতে হবে। আবেদন জানানোর শেষ দিন আগামী ১৬ ফেব্রুয়ারি। বাছাই প্রার্থীদের নাম ঘোষণা করা হবে ডাক বিভাগের ওয়েবসাইটেই। এ ছাড়া, এসএমএস এবং ইমেল-এর মাধ্যমেও বাছাই প্রার্থীদের ফলাফল জানিয়ে নথি যাচাইয়ের জন্য ডাকা হবে। নিয়োগের অন্যান্য শর্ত দেখার জন্য প্রার্থীদের ডাক বিভাগের ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন