JU Admission 2023

লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স নিয়ে স্নাতকোত্তরের সুযোগ যাদবপুর বিশ্ববিদ্যালয়

‘এমএলআইএসসি অ্যান্ড এমএলআইএসসি (ডিজিটাল লাইব্রেরি)’ কোর্সের নাম। দু’টি ভাগে যোগ্যতার ভিত্তিতে এই কোর্সে ভর্তি হওয়া যাবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ১৬:৩৭
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্সের পাশাপাশি ডিজিটাল লাইব্রেরির বিষয়েও পড়ার সুযোগ দিচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য এই কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে।

Advertisement

‘এমএলআইএসসি অ্যান্ড এমএলআইএসসি (ডিজিটাল লাইব্রেরি)’ কোর্সের নাম। দু’টি ভাগে যোগ্যতার ভিত্তিতে এই কোর্সে ভর্তি হওয়া যাবে। ডেপুটেড প্রার্থী এবং সাধারণ প্রার্থীরা ভর্তি হতে পারবেন। সে ক্ষেত্রে, ডেপুটেড প্রার্থীদের কোর্সটিতে ভর্তির হতে গেলে যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্সে ব্যাচেলর ডিগ্রি থাকতে হবে। সাধারণ প্রার্থীদের ভর্তির জন্য প্রয়োজন যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর-সহ লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্সে ব্যাচেলর ডিগ্রি। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে হবে।

কী ভাবে আবেদন করবেন?

Advertisement

প্রথমে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। ১৭ অগস্ট আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন। ১৮ অগস্ট প্রবেশিকা পরীক্ষার ফি জমা দেওয়ার শেষ দিন। ২১ অগস্ট ‘এমএলআইএসসি’-র প্রবেশিকা পরীক্ষা হবে। ২২ অগস্ট ‘এমএলআইএসসি (ডিজিটাল লাইব্রেরি)’-র প্রবেশিকা পরীক্ষা হবে। ৩১ অগস্ট মেধাতালিকা প্রকাশিত হবে।

এই বিষয়ে বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন