NEET UG Results 2023

নিট-এ কী ভাবে প্রস্তুতি নিয়েছিলেন, জানাচ্ছেন তৃতীয় স্থানাধিকারী কৌস্তভ

মেধাতালিকায় যুগ্ম প্রথম হয়েছেন তামিলনাড়ুর প্রবঞ্জন জে এবং অন্ধ্রপ্রদেশের বোরা বরুণ চক্রবর্তী। তাঁদের প্রাপ্ত নম্বর ৯৯.৯৯ শতাংশ। ৭২০-র মধ্যে ৭১৬ পেয়ে তৃতীয় হয়েছে তামিলনাড়ুর কৌস্তভ বাউরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ১৬:২৪
Share:

কৌস্তভ বাউরি। ছবি: সংগৃহীত।

গত ১৩ জুন প্রকাশিত হয়েছে স্নাতক স্তরে ডাক্তারি পড়ার প্রবেশিকা পরীক্ষার ফল। ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-র তরফে নিট ইউজি (ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট)-র ফল প্রকাশ করা হয়েছে। গত ৭ মে পরীক্ষা হয়েছিল নিট ইউজি-র। ২০ লক্ষের বেশি পড়ুয়া বসেছিলেন পরীক্ষায়। উত্তীর্ণ হয়েছেন প্রায় ১১ লক্ষ ৪৫ হাজারের বেশি। মেধাতালিকায় যুগ্ম প্রথম হয়েছেন তামিলনাড়ুর প্রবঞ্জন জে এবং অন্ধ্রপ্রদেশের বোরা বরুণ চক্রবর্তী। তাঁদের প্রাপ্ত নম্বর ৯৯.৯৯ শতাংশ। ৭২০-র মধ্যে ৭১৬ পেয়ে তৃতীয় হয়েছে তামিলনাড়ুর কৌস্তভ বাউরি।

Advertisement

কৌস্তভের জন্ম বেঙ্গালুরুতে, বড় হওয়া চেন্নাইতে। তবে, নিবিড় যোগ রয়েছে পশ্চিমবঙ্গের সঙ্গে। কারণ কৌস্তভের বাবা রঞ্জিত বাউরি বড় হয়েছেন আসানসোলে। পড়াশোনার মধ্যে ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিআরটি)-এর ‘টেক্সট বই’ পড়ার উপরই বেশি জোর দিয়েছিলেন। বিশেষ করে জীববিজ্ঞান (বায়োলজি) এবং রসায়ন (কেমিস্ট্রি) বিষয়ের ক্ষেত্রে। এনসিআরটি-র বই এই ধরনের পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করেন কৌস্তভ।

পদার্থবিদ্যার ক্ষেত্রে কিছু কৌশল অবলম্বন করেছিলেন। প্রথমে সহজ প্রশ্নগুলিকে তৈরি করা। তার পর কঠিনের দিকে এগোনো। কৌস্তভ মনে করেন, প্রতিদিন উপযুক্ত অনুশীলনের মধ্য দিয়ে পদার্থবিদ্যা বিষয়ে প্রস্তুতি নেওয়া যায়। অন্য দিকে জীববিজ্ঞান এবং রসায়নের ক্ষেত্রে প্রয়োজন নিয়মিত পড়া। ডাক্তারি পড়ে কৌস্তভ একজন ক্যানসার চিকিৎসক হতে চান ভবিষ্যতে।

Advertisement

এই বছর নিট ইউজি-তে প্রথম ২০-র মধ্যে এই রাজ্য থেকে রয়েছেন ৩ জন। ১২ নম্বরে রয়েছেন সায়ন প্রধান। ভাস্কর কুমার ১৭ নম্বরে র‍্যাঙ্ক ‌করেছেন। ১৯ নম্বরে রয়েছেন অর্ণব পাতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন