Raiganj University Admission 2024

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে পিএইচডি রেজিস্ট্রেশন, কারা আবেদন করতে পারবেন?

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান এবং হিউম্যানিটিজ় ও সমাজবিজ্ঞান শাখার বিভিন্ন বিষয়ে পিএইচডি-র সুযোগ পাবেন পড়ুয়ারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ১৬:১৬
Share:

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

উত্তর দিনাজপুরের রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ের জন্য পিএইচডি রেজিস্ট্রেশন শুরু হয়ে গিয়েছে। সম্প্রতি সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে চলতি শিক্ষাবর্ষের জন্য পিএইচডিতে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা। এর জন্য সোমবার থেকে শুরু হয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়া।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান এবং হিউম্যানিটিজ় ও সমাজবিজ্ঞান শাখার বিভিন্ন বিষয়ে পিএইচডি-র সুযোগ পাবেন পড়ুয়ারা। এর মধ্যে বোটানি, কেমিস্ট্রি, কম্পিউটার অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, বাংলা, কমার্স, ইকনমিক্সে যথাক্রমে ৫টি, ৬টি, ৫টি, ২টি, ১০টি এবং ৬টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। অন্য বিভাগগুলির জন্যও শূন্য আসনের সংখ্যা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

পিএইচডিতে আবেদনের জন্য পড়ুয়াদের সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর হতে হবে। যাঁদের এমফিল-এ ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর রয়েছে, তাঁরাও আবেদন করতে পারবেন। যাঁরা নেট/ সেট/ গেট উত্তীর্ণ নন বা যাঁদের এমফিল নেই, তাঁদের প্রবেশিকা পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে পিএইচডিতে ভর্তি নেওয়া হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলেই ইন্টারভিউ দিতে পারবেন পড়ুয়ারা। যাঁরা নেট/ সেট/ গেট উত্তীর্ণ বা যাঁদের এমফিল রয়েছে। তাঁদের শুধুমাত্র ইন্টারভিউ দিলেই চলবে।

Advertisement

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ পিএইচডিতে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে হবে। অনলাইনে আবেদনের শেষ দিন আগামী ২৭ মার্চ। যোগ্য পড়ুয়াদের নাম ঘোষণা করা হবে আগামী ১২ এপ্রিল। এই বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন