Presidency University Recruitment

সমাজবিজ্ঞান নিয়ে পড়াশোনা? গবেষণার কাজের সুযোগ রয়েছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে

ইন্টারভিউয়ের মাধ্যমেই প্রার্থীদের নিয়োগ করা হবে। এর জন্য অনলাইনে আবেদন করতে হবে প্রার্থীদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১৮:১৭
Share:

গবেষণার কাজের সুযোগ রয়েছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে। সংগৃহীত ছবি।

কলকাতার নামী প্রতিষ্ঠান প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে গবেষণা সংক্রান্ত কাজে প্রার্থী নিয়োগ করা হবে। সেই মর্মে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। ইন্টারভিউয়ের মাধ্যমেই প্রার্থীদের নিয়োগ করা হবে। এর জন্য অনলাইনে আবেদন করতে হবে প্রার্থীদের।

Advertisement

প্রার্থীদের নিয়োগ করা হবে পূর্ণ সময়ের রিসার্চ অ্যাসিস্ট্যান্ট পদে। গবেষণা প্রকল্পটি ইন্ডিয়ান কাউন্সিল অফ সোশাল সায়েন্স রিসার্চ (আইসিএসএসআর)-এর অর্থপুষ্ট। প্রকল্পের নাম ‘শিশু মহল: চিলড্রেন্স পার্টিসিপেশন ইন ভয়েস অ্যান্ড প্রিন্ট ১৯৪৭-১৯৬০’জ। নিযুক্তদের স্বাধীনতা পরবর্তী বছরগুলিতে বিভিন্ন রেডিয়োর অনুষ্ঠান বা প্রিন্ট মিডিয়াতে ছোটদের অংশগ্রহণ সংক্রান্ত বিভিন্ন তথ্য সংগ্রহ করা, ইন্টারভিউ নিয়ে তার প্রতিলিপি লেখা, বিভিন্ন আর্কাইভে যাওয়া ইত্যাদি নানা রকম কাজ করতে হবে। প্রজেক্টের তত্ত্বাবধান করবেন সমাজবিদ্যা বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর হিয়া সেন।

আবেদনের জন্য প্রার্থীদের ইতিহাস/ সমাজবিদ্যা/ রাষ্ট্রবিজ্ঞান-এ এমএ/ এমফিল/ পিএইচডি-র কোর্স ওয়ার্কে ন্যূনতম ৫৫ শতাংশ থাকতে হবে। মাসিক ১৬,০০০ টাকা পারিশ্রমিক পাবেন নিযুক্তরা। প্রার্থীরা ইংরেজি/ বাংলা/ হিন্দিতে সাবলীল, আর্কাইভে কাজ করার অভিজ্ঞতা থাকলে, কোয়ালিটেটিভ গবেষণার কাজের পূর্ব অভিজ্ঞতা-সহ অন্যান্য দক্ষতা থাকলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

Advertisement

ইন্টারভিউয়ের সম্ভাব্য সময় জুন মাসের দ্বিতীয় সপ্তাহ। ইন্টারভিউয়ের দিন ৩০ মিনিট আগে যথাস্থানে পৌছতে হবে প্রার্থীদের। সঙ্গে রাখতে হবে জীবনপঞ্জি-সহ অন্যান্য নথি। তার আগে বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে জীবনপঞ্জি-সহ অন্যান্য নথি পাঠিয়ে আবেদন জানাতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৮ জুন। এই বিষয়ে বিশদে জানার জন্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন