SBI PO

প্রবেশনারি অফিসার নিয়োগের মেন পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ করল এসবিআই

অ্যাডমিট কার্ডটি ডাউনলোড করে প্রিন্ট আউট নিয়ে পরীক্ষাকেন্দ্রে না গেলে পরীক্ষা দেওয়ার অনুমতি মিলবে না বলে জানিয়েছে এসবিআই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৩ ১৭:৫১
Share:

প্রকাশিত হল এসবিআই পিও-র মেন পরীক্ষার অ্যাডমিট কার্ড। প্রতীকী ছবি।

জানুয়ারির শেষে পরীক্ষা। তার আগে প্রবেশনারি অফিসার (পিও) নিয়োগের মেন পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। বৃহস্পতিবার ব্যাঙ্কের তরফে এই ঘোষণা করা হয়। পরীক্ষার্থীরা স্টেট ব্যাঙ্কের ওয়েবসাইট sbi.co.in -থেকে তাঁদের অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবেন। আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত এই অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে।

Advertisement

২০২২-এর পিও-এর মেন পরীক্ষাটি আগামী ৩০ জানুয়ারি অনলাইনে নেওয়া হবে। পরীক্ষায় ২০০ নম্বরের অবজেক্টিভ এবং ৫০ নম্বরের রচনাধর্মী প্রশ্নের দু'টি ভাগ থাকবে। অবজেক্টিভ প্রশ্নের পরীক্ষা চলবে ৩ ঘন্টা ধরে এবং রচনাধর্মী প্রশ্নের জন্য থাকবে ৩০ মিনিট। দু'টি পরীক্ষা পরপরই হবে। পরীক্ষা নেওয়া হবে রিজনিং, কম্পিউটার অ্যাপটিটিউট, ডেটা অ্যানালিসিস ও ইন্টারপ্রিটেশন, সাধারণ/ অর্থনীতি/ ব্যাঙ্কিং বিষয়ক জ্ঞান এবং ইংরেজি ভাষার উপর।

পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড ডাউনলোডের জন্য এসবিআই-এর ওয়েবসাইটে গিয়ে 'কেরিয়ার' বিভাগে ঢুকে অ্যাডমিট কার্ড-এর লিঙ্কে ক্লিক করতে হবে। এর পর রেজিস্ট্রেশন নম্বর বা রোল নম্বর এবং জন্মতারিখ দিলেই অ্যাডমিট কার্ডটি দেখা যাবে। অ্যাডমিট কার্ডটি ডাউনলোড করে প্রিন্ট আউট নিয়ে পরীক্ষাকেন্দ্রে না গেলে পরীক্ষা দেওয়ার অনুমতি মিলবে না বলে জানিয়েছে এসবিআই।

Advertisement

প্রসঙ্গত, প্রতি বছরই এসবিআই প্রবেশনারি অফিসার পদে নিয়োগের পরীক্ষার আয়োজন করে। প্রিলিমিনারি পরীক্ষা, মেন পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগের জন্য প্রার্থী বাছাই করা হয়। প্রতি ধাপে উত্তীর্ণরাই কেবলমাত্র পরবর্তী ধাপের পরীক্ষা দিতে পারেন। ২০২২-এ পিও পদে মোট ১৬৭৩টি শূন্য আসনে নিয়োগের ঘোষণা করে এসবিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন