UGC Regulations on MPhil Validity 2024

দু’টি বিষয়ের ক্ষেত্রে এমফিল ডিগ্রির বৈধতার মেয়াদ বৃদ্ধি, বিশেষ বিজ্ঞপ্তি ইউজিসির

প্রসঙ্গত, এমফিল প্রোগ্রামটি একটি দু’বছরের ডিগ্রি কোর্স, যেখানে পড়ুয়াদের গবেষণা এবং বিশ্লেষণের নানা পদ্ধতি এবং কৌশল সম্পর্কে প্রাথমিক ধারণা দেওয়া হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৫৪
Share:

ইউজিসি। সংগৃহীত ছবি।

গত ডিসেম্বরেই মাস্টার অফ ফিলোজ়ফি (এমফিল) প্রোগ্রামটি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) অনুমোদিত ডিগ্রি নয় বলে পড়ুয়াদের সতর্ক করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সম্প্রতি তারই সূত্র ধরে আরও একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে ইউজিসির তরফে। সেখানে জানানো হয়েছে দু’টি বিষয়ের এমফিল প্রোগ্রামের বৈধতা আরও কিছুটা সময়ের জন্য বাড়ানো হয়েছে।

Advertisement

ইউজিসির নয়া বিজ্ঞপ্তিতে ক্লিনিক্যাল সাইকোলজি বা মনোবিদ্যা এবং সাইকিয়াট্রিক সোশ্যাল ওয়ার্ক বা মনোসমাজবিদ্যা বিষয়ে এমফিল প্রোগ্রামকে ২০২৫-২০২৬ শিক্ষাবর্ষ পর্যন্ত বৈধতা দেওয়ার কথা জানানো হয়েছে। অর্থাৎ এই দু’টি বিষয়ের পড়ুয়ারা ২০২৫-২০২৬ শিক্ষাবর্ষ পর্যন্ত এমফিল করার সুযোগ পাবেন। কমিশন জানিয়েছে, মানসিক স্বাস্থ্য পরিষেবা দেওয়ার ক্ষেত্রে মনোবিদ এবং মনোসামাজিক কর্মীদের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এমফিল প্রোগ্রামটি একটি দু’বছরের ডিগ্রি কোর্স, যেখানে পড়ুয়াদের গবেষণা এবং বিশ্লেষণের নানা পদ্ধতি এবং কৌশল সম্পর্কে প্রাথমিক ধারণা দেওয়া হয়। যা তাঁদের পিএইচডি প্রোগ্রামের ক্ষেত্রে অনেক সাহায্য করে। ২০২০ সালে জাতীয় শিক্ষানীতিতে দু’বছরের এই এমফিল প্রোগ্রামের পরিবর্তে চার বছরের ব্যাচেলর্স ডিগ্রি এবং গবেষণা নির্ভর মাস্টার্স ডিগ্রির সুপারিশ করা হয়। এর পর ২০২২-এ ইউজিসি-র পিএইচডি সম্পর্কিত নিয়মবিধিতে বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে এমফিল প্রোগ্রাম বন্ধের নির্দেশ দেওয়া হয়। গত বছর ডিসেম্বর মাসে ইউজিসির তরফে আবারও বিজ্ঞপ্তি জারি করে এমফিলকে অবৈধ ডিগ্রি বলে ঘোষণা করা হয়। ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে এমফিলে পড়ুয়াদের ভর্তি নেওয়ার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন