‘পিকে’ মামলায় স্বস্তি আমিরের

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ অগস্ট ২০১৪ ১৫:৩২
Share:

আমির খান এবং রাজকুমার হিরানিকে স্বস্তি দিয়ে ‘পিকে’ নিয়ে দায়ের করা জনস্বার্থ মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট।

Advertisement

তাঁর নতুন সিনেমা ‘পিকে’-র পোস্টারে নগ্নতার প্রচার করছিলেন আমির খান— এই অভিযোগে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করে অল ইন্ডিয়া হিউম্যান রাইটস এবং সোশ্যাল জাস্টিস ফ্রন্ট নামে দু’টি সংগঠন। বৃহস্পতিবার সেই মামলা খারিজ করে শীর্ষ আদালত আবেদনকারীকে ‘পছন্দ না হলে সিনেমাটি না দেখার পরামর্শ’ও দিয়েছে। রায় ঘোষণা করে বিচারপতি বলেন, ‘‘সংস্কৃতির নিজস্ব কিছু নিয়ম আছে, স্বাধীনতাও আছে। এই ছাড় দেওয়া যেতেই পারে।”

কিছু দিন আগে মুক্তি পায় আমিরের নতুন সিনেমা ‘পিকে’-র পোস্টার। সেখানে রেললাইনের উপর নগ্ন আমিরকে একটি টেপরেকর্ডার নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। পোস্টার থেকে নগ্নতার প্রচার করা হচ্ছে এই অভিয়োগে এবং সিনেমার মুক্তি বন্ধ করতে সুপ্রিম কোর্টে আবেদন করে দু’টি সংগঠন। আবেদনে আমির খান এবং ফিল্মটির পরিচালক রাজকুমার হিরানিকে অভিযুক্ত করা হয়। যদিও প্রথম থেকেই আমির দাবি করছিলেন সস্তা প্রচার বা নগ্নতায় উত্সাহ দিতে নয়, ছবির প্রচারের স্বার্থেই এই পোস্টার। এ দিনের এই রায়ের পর সিনেমাটির মুক্তিতে আর কোনও বাধা রইল না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন