ফের যুদ্ধবিরতি লঙ্ঘন পাক সেনার

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২২ অগস্ট ২০১৪ ১৩:০৩
Share:

ভারত-পাকিস্তান বিদেশসচিব পর্যায়ের বৈঠক বাতিলের পর এই নিয়ে দ্বিতীয়বার যুদ্ধবিরতি লঙ্ঘন করল পাক সেনা। সেনা সূত্রে খবর, বৃহস্পতিবার রাতে জম্মুর আর এস পুরা সাব-সেক্টরে নিয়ন্ত্রণরেখা বরাবর স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে ভারতীয় সেনা চৌকি লক্ষ করে গুলি চালাতে থাকে পাক সেনারা। পাল্টা জবাব দেয় ভারতীয় সেনাও। ঘণ্টাখানেক এই গুলির লড়াই চলে। তবে ভারতের পক্ষে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

Advertisement

জম্মু-কাশ্মীরের লেহ্-তে গিয়ে গত ১২ অগস্ট ছায়াযুদ্ধের জন্য পাকিস্তানকে দায়ী করে কার্যত হুঁশিয়ারি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর পরে গত ১৮ অগস্ট বিচ্ছিন্নতাবাদী হুরিয়ত নেতাদের সঙ্গে ভারতে নিযুক্ত পাকিস্তানের হাই কমিশনার আব্দুল বাসিতের বৈঠকের পরেই দু’দেশের বিদেশসচিব পর্যায়ের বৈঠক বাতিল করে ভারত। সেনা সূত্রে খবর, এই নিয়ে গত ১২ দিনে ভারত-পাক সীমান্ত বরাবর মোট চোদ্দ বার সংঘর্ষবিরতি লঙ্ঘন করেছে পাক সেনা। গত ১৯ অগস্ট দু’বার যুদ্ধবিরতি ভেঙে পুঞ্চের হামিরপুর সাব-সেক্টরে নিয়ন্ত্রণরেখা বরাবর ভারতীয় সেনা চৌকি লক্ষ করে গুলি চালায় পাক সেনা। গত ২০ অগস্ট ফের দু’বার যুদ্ধবিরতি লঙ্ঘন করে জম্মু-কাশ্মীরের রাজৌরির মাঞ্জাকোট সাব-সেক্টর ও পুঞ্চের হামিরপুর সাব-সেক্টরে গুলির লড়াই চলে। ১৭ ও ১৮ অগস্ট জম্মু-কাশ্মীরের আরনিয়া ও আর এস পুরা সাব-সেক্টরে সারা রাত ধরে স্বয়ংক্রিয় রাইফেল ও মর্টার নিয়ে নিয়ন্ত্রণরেখা বরাবর হামলা চালায় পাক সেনা। এই গুলির লড়াইয়ে এক গ্রামবাসীর মৃত্যু হয়। গত ১১ অগস্ট আরনিয়া সেক্টরে পাক সেনার সঙ্গে গুলির লড়াইয়ে আহত হন দু’জন বিএসএফ জওয়ান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন