Lok Sabha Election 2024

রাজ্যের ছ’টি লোকসভাকে ‘আর্থিক স্পর্শকাতর’ ঘোষণা কমিশনের, কেন সেখানে বাড়তি নজরদারি?

কমিশন সূত্রে খবর, এর আগের নির্বাচনে ওই সব কেন্দ্র থেকে প্রচুর টাকা উদ্ধার হয়েছে। মদ বাজেয়াপ্ত করা হয়েছে। সেই অভিজ্ঞতা থেকেই ওই কেন্দ্রগুলিকে ‘আর্থিক স্পর্শকাতর’ বলে ঘোষণা করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ১৮:১০
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

রাজ্যের ছ’টি কেন্দ্রকে ‘আর্থিক স্পর্শকাতর’ বলে ঘোষণা করল নির্বাচন কমিশন। ওই কেন্দ্রগুলিতে কেন্দ্র এবং রাজ্যের ২২টি তদন্তকারী সংস্থাকে নজরদারি চালাতে বলেছে কমিশন। কমিশনের ‘আর্থিক স্পর্শকাতর’ কেন্দ্রের তালিকায় রয়েছে দার্জিলিং, মালদহ উত্তর ও দক্ষিণ, আসানসোল, বনগাঁ এবং কলকাতা উত্তর।

Advertisement

কমিশন সূত্রে খবর, এর আগের নির্বাচনে ওই সব কেন্দ্র থেকে প্রচুর টাকা উদ্ধার হয়েছে। মদ বাজেয়াপ্ত করা হয়েছে। সেই অভিজ্ঞতা থেকেই ওই কেন্দ্রগুলিকে আর্থিক স্পর্শকাতর বলে ঘোষণা করা হয়েছে। সে কারণেই ওই কেন্দ্রগুলিতে বাড়তি নজর দেওয়ার কথাও বলা হয়েছে।

২২টি তদন্তকারী সংস্থার জন্য ২২ জন পর্যবেক্ষক রয়েছেন। সংস্থাগুলি পর্যবেক্ষককে রোজ রিপোর্ট দেয়। তার পর পর্যবেক্ষকের থেকে রোজ রিপোর্ট নেয় কমিশন। ভোটের দিনঘোষণার পর থেকেই বিভিন্ন রাস্তায় নাকা চেকিং চলে। বিভিন্ন এলাকাতেও টহল দেয় পুলিশ থেকে কেন্দ্রীয় সংস্থা। উদ্ধার হয় নগদ টাকা থেকে শুরু করে মদের বোতল। আগের নির্বাচনে ওই ছ’টি কেন্দ্র থেকে প্রচুর টাকা, মদ উদ্ধার হয়। সে কারণে এ বার আগে থেকে সতর্ক হয়েছে নির্বাচন কমিশন। ছয় কেন্দ্রকে ‘আর্থিক স্পর্শকাতর’ ঘোষণা করে নজরদারির নির্দেশ দিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন