Mamata Banerjee

‘ঐক্য’ রাখতে সমন্বয় কমিটি জোটে

দলীয় সূত্রে খবর, শনিবার বিকেলে তাঁর শহরে আসার কথা। পরদিন শিলিগুড়ির দার্জিলিং মোড় থেকে হাসমিচক অবধি পদযাত্রা।

Advertisement

কৌশিক চৌধুরী

শিলিগুড়ি শেষ আপডেট: ০৫ মার্চ ২০২১ ০৭:৪০
Share:

প্রতীকী ছবি।

আজ, শুক্রবার প্রার্থী তালিকা প্রকাশের কথা তৃণমূলের। তালিকা বেরোলে কাল, শনিবার বিকেলেই উত্তরবঙ্গে ঢুকছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

সূচি অনুযায়ী রবিবার শিলিগুড়িতে বিশাল পদযাত্রায় হাঁটবেন মমতা। বিভিন্ন কেন্দ্রের প্রার্থী ও কয়েক হাজার মহিলা, দলের নেতা-কর্মীদের নিয়ে এ বাবেই উত্তরবঙ্গের ভোট প্রচার শুরু করবেন তিনি। ওই দিনই কলকাতায় ব্রিগেডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভা। উত্তরবঙ্গ থেকে ব্রিগেডে মোদীকে বার্তা দেওয়ার জন্য মমতা বেছে নিলেন শিলিগুড়িকেই। মহিলাদের সামনে রেখেই মিছিলের প্রস্তুতির কথা শিলিগুড়ির নেতাদের জানিয়ে দেওয়া হয়েছে। দলের স্থানীয় নেতৃত্বের লক্ষ্য, নেত্রীর পদযাত্রায় অন্তত ৫০ হাজার মানুষের উপস্থিতি চূড়ান্ত করা।

দলীয় সূত্রে খবর, শনিবার বিকেলে তাঁর শহরে আসার কথা। পরদিন শিলিগুড়ির দার্জিলিং মোড় থেকে হাসমিচক অবধি পদযাত্রা। বিকেলেই কলকাতা ফেরার কথা মুখ্যমন্ত্রীর। বৃহস্পতিবার দুপুরে, রাতে দলীয় দফতরে বৈঠক হয়েছে। বিভিন্ন ব্লক, টাউন, ওয়ার্ড কমিটিকে ভিড়ের টার্গেট বলে দেওয়া হচ্ছে। সংখ্যা তাতে আরও বাড়তে পারেই দাবি করছেন তৃণমূল নেতৃত্ব। বাস, টোটোর পর্যাপ্ত ব্যবস্থা হয়েছে। দলের উত্তরবঙ্গের অন্যতম নেতা গৌতম দেব বলেন, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায় শহরে আসছেন। এটাই বড় বিষয়। ভোটের ময়দানে নেমে পড়েছি। এর সঙ্গে নেত্রীর কর্মসূচির সুষ্ঠু ব্যবস্থা নিয়ে বৈঠক চলছে।’’ এ বার ভোটের দিনক্ষণ ঘোষণা হয়েছে। তাই সরকারি অতিথি নিবাস, ভবন, পার্ক দলের কাজে ব্যবহার করা হচ্ছে না।

Advertisement

তৃণমূল সূত্রের খবর, শিলিগুড়ি সমতলের প্রতিটি কেন্দ্রের প্রার্থীরা ছাড়াও লাগোয়া রাজগঞ্জ, ডাবগ্রাম-ফুলবাড়ির জলপাইগুড়ি, চোপড়া থেকে প্রার্থীরা মিছিল থাকতে পারেন। মিছিলের চা বাগানের আদিবাসী মহিলা শ্রমিদের একটা বড় অংশ যোগ দেবেন। তরাইয়ের বিভিন্ন বাগান থেকে মহিলা চা শ্রমিকেরা রবিবার আসবেন। তাঁদের হাতে পোস্টারে লেখা হচ্ছে, ‘বাংলা নিজের মেয়েকেই চায়, আমরা আমাদের দিদিকে চাই’। সেই সঙ্গে ধামসা মাদল, শাঁখ উলুধ্বনি চলবে মহিলাদের নেতৃত্বে এই পদযাত্রায়।

সদ্য কংগ্রেস থেকে আবার তৃণমূলে যোগ দিয়েছেন চা শ্রমিক নেতা অলোক চক্রবর্তী। তিনি বলেন, ‘‘বিরাট সংখ্যক মহিলা চা শ্রমিক পদযাত্রায় আসছেন। আমরা দিদিকে মুখ্যমন্ত্রী চাই। সেই ভাবে ভোট লড়াই শুরু হয়েছে।’’

পুলিশ সূত্রের খবর, রবিবার হিলকার্ট রোডে যানজটের আশঙ্কা অনেক কম থাকবে। বিশেষত হিলকার্ট রোড, সেবক রোড, জংশন, মাল্লাগুড়ির দোকানপাট রবিবার বন্ধ থাকে। এতে পদযাত্রাকে ঘিরে যানজটের সমস্যা হবে না। তবু পদযাত্রার সময় হিলকার্ট রোডের একপাশ বন্ধ রাখা হবে। আর একপাশ দিয়ে স্বাভাবিক যান চলাচলের জন্য রবিবার সকালে জায়গায় জায়গায় ট্রাফিক পুলিশ মোতায়েন থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন