Amit Shah

Bengal Polls: আমি স্বরাষ্ট্রমন্ত্রী বলে যাচ্ছি, এনআরসি হলেও গোর্খাদের ভয় নেই, দার্জিলিঙে অমিত

এনআরসি-র বিরুদ্ধে দেশ জুড়ে বিক্ষোভের মুখে পড়েছে নরেন্দ্র মোদী সরকার। তবে অবিলম্বেই এনআরসি চালু করা হচ্ছে না বলে সাফ জানিয়েছেন শাহ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দার্জিলিং শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২১ ১৮:২৯
Share:

মঙ্গলবার দার্জিলিঙের জনসভায় অমিত শাহ। ছবি: বিজেপি-র ফেসবুক অ্যাকাউন্ট থেকে সংগৃহীত।

জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) কার্যকর করার এখনই কোনও পরিকল্পনা নেই নরেন্দ্র মোদী সরকারের। তবে কখনও তা বাস্তবায়িত হলে, তাতে গোর্খা সম্প্রদায়ের উপর প্রভাব পড়বে না। মঙ্গলবার ভোটপ্রচারে দার্জিলিঙে গিয়ে এমনটাই দাবি করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Advertisement

এনআরসি কার্যকর করার বিরুদ্ধে বিরোধী দল থেকে নাগরিক সমাজের একাংশের কড়া সমালোচনার মুখে পড়তে হয়েছে মোদী সরকারকে। এ নিয়ে দেশ জুড়ে বিক্ষোভ দেখিয়েছে তারা। তবে অবিলম্বেই এনআরসি চালু করার কথা ভাবা হচ্ছে না বলে মঙ্গলবার দার্জিলিঙের জনসভা থেকে সাফ জানিয়েছেন শাহ। সেই সঙ্গে এ নিয়ে পাহাড়ের গোর্খা সম্প্রদায়ের মানুষজনকেও আশ্বাস দিয়েছেন তিনি।

নীলবাড়ির ল়ড়াইয়ের পঞ্চম দফায় শনিবার ১৭ এপ্রিল দার্জিলিঙে ভোট। দার্জিলিং কেন্দ্রে বিজেপি-র প্রার্থী নীরজ তামাং জিম্বার সমর্থনে সেখানে জনসভা করেন শাহ। সভায় নিজের ভাষণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করে তিনি বলেন, ‘‘(এনআরসি নিয়ে) দিদি আপনাদের ভয় দেখাচ্ছেন। আসলে আপনাদের ভয় দেখিয়ে আপনাদের উপর যে জুলুম করেছেন, তা ভোলাতে চাইছেন। আমি স্বরাষ্ট্রমন্ত্রী স্পষ্ট করে বলছি, এনআরসি নিয়ে এখনই কোনও কথা হচ্ছে না। তবে ভবিষ্যতে কখনও হলে, গোর্খাদের কেশাগ্রও কেউ ছুঁতে পারবে না। গোর্খারা এই দেশের গর্ব। তাঁরা অনুপ্রবেশকারী হতে পারেন না।’’

Advertisement
আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন