JU Recruitment 2023

ইতিহাস নিয়ে পড়েছেন? যাদবপুর বিশ্ববিদ্যালয়ে রয়েছে গবেষণার সুযোগ

আগামী ১৭ জুলাই দুপুর ১২টায় নিয়োগের ইন্টারভিউ হবে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৭:২৩
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

ইতিহাস যাঁদের পড়াশোনার বিষয়, তাঁদের জন্য রয়েছে সুখবর! যাদবপুর বিশ্ববিদ্যালয়ে একটি বিশেষ গবেষণার কাজে সহায়ক নিয়োগ করা হবে। সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের গবেষণা প্রকল্পে ইন্টারভিউয়ের মাধ্যমেই প্রার্থী নিয়োগ করা হবে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে ইন্ডিয়ান ন্যাশনাল সায়েন্স অ্যাকাডেমি (আইএনএসএ)-র একটি গবেষণা প্রকল্পের জন্য এই নিয়োগ। নিয়োগ হবে রিসার্চ অ্যাসিস্ট্যান্ট বা গবেষণা সহায়ক পদে। শূন্যপদ একটি। যে প্রকল্পের জন্য নিয়োগ করা হবে, তার নাম- ‘উইমেন হেলথকেয়ার অ্যান্ড রোল অফ ভার্নাকুলার প্রেস ইন কলোনিয়াল বেঙ্গল’ অর্থাৎ নারী চিকিৎসা এবং ঔপনিবেশিক বাংলায় বাংলা সংবাদপত্রের ভূমিকা। প্রজেক্টের তত্ত্বাবধায়ক প্রফেসর মহুয়া সরকার।

প্রজেক্টে আবেদন করতে পারবেন সেই সব প্রার্থীরা যাঁদের ইতিহাসে স্নাতকোত্তর বা এমফিল-এ ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর রয়েছে। বয়স হতে হবে ৩৫ বছরের মধ্যে। সংরক্ষিতদের জন্য থাকবে ছাড়। যাঁদের ‘হিস্ট্রি অফ সায়েন্স’-এ পিএইচডি রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। নিয়োগের পর মাসিক বৃত্তির পরিমাণ হবে ১৮,০০০ টাকা।

Advertisement

আগামী ১৭ জুলাই দুপুর ১২টায় নিয়োগের ইন্টারভিউ হবে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে। বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন সেন্টার থেকে সংগ্রহ করা আবেদনপত্র এবং অন্যান্য নথি নিয়ে ওইদিন প্রার্থীদের যথাস্থানে উপস্থিত হতে হবে। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন