Sherlock

দেশি শার্লকের চরিত্রায়ণ প্রায় চূড়ান্ত, সৃজিতের গোয়েন্দাভার্সে অভিষেক কোন কোন অভিনেতার?

ভারতীয় চলচ্চিত্র জগতে এখন ‘অ্যাডাপটেশন’-এর যুগ। ‘দ্য নাইট ম্যানেজার’-এর পর এ বার ভারতীয়করণ হতে চলেছে জনপ্রিয় ওয়েব সিরিজ় ‘শার্লক’-এর।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৩ ১৮:০১
Share:

চলতি মাস থেকেই দেশি শার্লক পরিচালনায় মন দিতে চলেছেন সৃজিত মুখোপাধ্যায়। ফাইল চিত্র।

বাঙালি স্বভাবে রহস্য ও গোয়েন্দাপ্রেমী জাতি। ফেলুদা দিয়ে সকাল শুরু করে ব্যোমকেশে সন্ধে নামে তাদের। কাকাবাবু থেকে শবর— গোয়েন্দা গল্পেই মজে থাকতে ভালবাসে বাঙালি। তাই বাংলা চলচ্চিত্রে গোয়েন্দা চরিত্রের অভাব তো নেই-ই, বরং গোয়েন্দা গল্পের উপর লেখা চিত্রনাট্যের ছবিরও খামতিও বিশেষ নেই। পাশাপাশি গোয়েন্দাপ্রধান ছবি পরিচালনা করবেন, এমন দক্ষ পরিচালকও আছেন এই বাংলাতেই। এমন এক জনের হাত ধরেই ভারতীয়করণ হতে চলেছে ‘বিবিসি’-র বিখ্যাত ওয়েব সিরিজ় ‘শার্লক’। তিনি সৃজিত মুখোপাধ্যায়। দেশি শার্লক পরিচালনা করতে চলেছেন তিনি। এ বার চূড়ান্ত হল ছবির কলাকুশলীও।

Advertisement

ব্রিটিশ লেখক স্যর আর্থার কোনান ডয়েলের অবিস্মরণীয় সৃষ্টি ডিটেকটিভ শার্লক হোমস। তাঁর সহকারী ডক্টর জন ওয়াটসন। আদ্যোপান্ত দুই ব্রিটিশ চরিত্রকে দেশি ছাঁচে ফেলে তৈরি হতে চলেছে দেশি শার্লক। সেই সিরিজ়ের কারিগর খোদ সৃজিত মুখোপাধ্যায়। শোনা যাচ্ছে, সৃজিতের এই সিরিজ়ে শার্লক ও ওয়াটসনের চরিত্রে দেখা যেতে চলেছে বলিউড অভিনেতা কেকে মেনন ও রণবীর শোরেকে।

সিরিজ়ে দুই মুখ্য চরিত্রে দেখা যেতে চলেছে কেকে মেনন ও রণবীর শোরেকে। ছবি: সংগৃহীত।

‘শেরদিল: দ্য পিলবিট সাগা’, ‘শাবাশ মিঠু’ ছবি পরিচালনার পর তৃতীয় বার বলিউডের কাজে হাত দিচ্ছেন সৃজিত। চলতি মাসেই কলকাতায় শুটিং শুরু হতে চলেছে দেশি শার্লকের। দিন কয়েক আগেই টুইটারে ‘বিবিসি’র শার্লকের পোস্টারের সামনে ছবি তুলে পোস্ট করেছিলেন সৃজিত। শুটিং শুরু করার জন্য যে অধীর আগ্রহে অপেক্ষা করছেন পরিচালক, তা স্পষ্ট সেই ছবিতেই।

Advertisement

বিবিসি প্রযোজিত ‘শার্লক’ ভীষণ জনপ্রিয় হয়েছিল সিনেপ্রেমীদের মধ্যে। ওই সিরিজ়ে শার্লকের চরিত্রে অভিনয় করেছিলেন বেনেডিক্ট কাম্বারব্যাচ, ওয়াটসনের চরিত্রে দেখা গিয়েছিল মার্টিন ফ্রিম্যানকে। টান টান চিত্রনাট্য ও দুর্দান্ত অভিনয়ের জন্য দর্শক ও সমালোচকদের প্রশংসা অর্জন করেছিল ব্রিটিশ সিরিজ়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন