Rudranil Ghosh

হীরক রাজার বেশে রুদ্রনীল! নির্বাচনী মরসুমে নতুন চমক? খোলসা করলেন অভিনেতা

রবিবার রুদ্রনীল ঘোষের ভিডিয়ো ছড়িয়ে পড়তেই চর্চা শুরু হয়েছে। রাজ্যের শাসকদলের সমালোচনায় এ বার অভিনেতা হীরক রাজার ভূমিকায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ১৮:১৮
Share:

হীরক রাজার বেশে রুদ্রনীল ঘোষ। ছবি: সংগৃহীত।

৭ মে রাজ্যে তৃতীয় দফার লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। গরমের মধ্যেই রাজনৈতিক দলগুলোর তরফে নিত্যদিন নতুন প্রচার চমক উপস্থিত। এ বার হীরক রাজার বেশে হাজির হলেন অভিনেতা রুদ্রনীল ঘোষ! এই নতুন রূপের নেপথ্য ভাবনা জানালেন আনন্দবাজার অনলাইনকে।

Advertisement

রবিবার সমাজমাধ্যমে রুদ্রনীল একটি ভিডিয়ো পোস্ট করেন। সেখানে অভিনেতাকে সত্যজিৎ রায় পরিচালিত ‘হীরক রাজার দেশে’ ছবিতে উৎপল দত্ত অভিনীত হীরক রাজার বেশে দেখা গিয়েছে। সিংহাসনে বসে রাজা মজার দৃষ্টিতে তাকিয়ে। ভিডিয়োর ক্যাপশনে রুদ্রনীল লিখেছেন, ‘‘যারা বাংলাকে বানিয়েছে হীরক রাজার দেশ তাদের স্বৈরাচার এ বার হবে শেষ।’’ ভিডিয়োটির শিরোনাম ‘হীরক রানি বাই বাই’। ভিডিয়োটিকে টিজ়ার হিসেবেই উল্লেখ করেছেন রুদ্রনীল।

রুদ্রনীল বিজেপির সদস্য। নির্বাচন ছাড়াও অন্যান্য সময়েও রাজ্যের শাসকদলের সমালোচনায় নিজের কবিতাকে হাতিয়ার করেছেন রুদ্রনীল। সমাজমাধ্যমে তাঁর সেই কবিতা নিমেষে ভাইরাল হয়। এই ভিডিয়োর নেপথ্যে রুদ্রনীলের উদ্দেশ্য স্পষ্ট। তবে হীরক রাজার বেশ কেন? আনন্দবাজার অনলাইনকে রুদ্রনীল বললেন, ‘‘দল যে হেতু আমাকে তারকা প্রচারক হিসেবে দেখে, তাই একটা দায়িত্ববোধের জায়গা থেকেই আমিও কিছু করতে চেয়েছিলাম। আসলে আমাদের রাজ্য তো এখন হীরক রাজার দেশের মতোই! তাই এই ভাবনা।’’

Advertisement

১৯৮০ সালে মুক্তি পায় ‘হীরক রাজার দেশে’। রুদ্রনীলের মতে সত্যজিৎ ছিলেন ভবিষ্যৎদ্রষ্টা। বললেন, ‘‘বড় বড় দার্শনিকেরা হয়তো ভবিষ্যৎ দেখতে পান। ছোটবেলায় ছবিটা দেখে এক রকম অর্থ বুঝেছি। আর এখন দেখি অন্য অর্থ। পশ্চিমবঙ্গের বর্তমান অরাজকতা সবটাই যেন ছবিটার সঙ্গে মিলে যাচ্ছে। হীরক রাজা বা রানির সেই হুঙ্কার কিন্তু মানুষ দেখছেন।’’ তবে একই সঙ্গে রুদ্রনীল মনে করিয়ে দিতে চান, উৎপল দত্তের মতো অভিনয় করবেন এ কথা তিনি দুঃস্বপ্নেও ভাবতে চান না।

তবে রুদ্রনীল জানালেন, দলের সঙ্গে আলোচনা করেই তিনি এই সিরিজ়ের পরিকল্পনা করেছেন। কোথায় শুটিং করছেন তিনি? রুদ্রনীল বললেন, ‘‘সম্প্রতি আমি দিল্লিতে গিয়েছিলাম। সেখানে গিয়েই শুটিংটা আমরা সেরেছিলাম।’’ অভিনেতা জানালেন, বেশ কয়েকটি পর্বের শুটিং ইতিমধ্যেই হয়েছে। রুদ্রনীল জানালেন, খুব দ্রুত সেগুলো সমাজমাধ্যমে ধারাবাহিক ভাবে প্রকাশ করবেন। কী কী বিষয় থাকছে? রুদ্রনীল হেসে বললেন, ‘‘হীরক রাজা বা রানির রাজ্যে ঠিক কী কী হয়েছিল আর কী কী হচ্ছে, মিলটা মানুষ ভিডিয়োগুলো দেখলেই বুঝতে পারবেন।’’ এই মুহূর্তে দলের হয়ে নির্বাচনী প্রচারে ব্যস্ত রুদ্রনীল। লোকসভা নির্বাচনের পর শুরু করবেন নতুন প্রজেক্টের শুটিং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন