Calcutta High Court

কেন নিষিদ্ধ ‘দ্য কেরালা স্টোরি’? কলকাতা হাই কোর্টে দায়ের আরও একটি জনস্বার্থ মামলা

সোমবার মুখ্যমন্ত্রী ‘দ্য কেরালা স্টোরি’ রাজ্যে নিষিদ্ধ ঘোষণা করেছেন। এই সিদ্ধান্তের বিরুদ্ধে বুধবার সকালে হাই কোর্টে দু’টি জনস্বার্থ মামলা দায়ের হয়। তৃতীয় মামলাটি করলেন এক নাগরিক।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১৭:১৫
Share:

কলকাতা হাই কোর্টে ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে দায়ের তৃতীয় মামলা। ফাইল চিত্র।

‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ করার সিদ্ধান্তের বিরুদ্ধে আরও একটি জনস্বার্থ মামলা দায়ের করা হল কলকাতা হাই কোর্টে। এই নিয়ে রাজ্যের সিদ্ধান্তের বিরুদ্ধে তৃতীয় মামলাটি দায়ের হল উচ্চ আদালতে।

Advertisement

‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে তৃতীয় মামলাটি দায়ের করেছেন জনৈক নাগরিক পূর্ণিমা চক্রবর্তী। তিনি কলকাতা পুরসভার ২১ নম্বর ওয়ার্ডের বাসিন্দা। তাঁর হয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করেন আইনজীবী ব্রজেশ ঝা। মামলা দায়েরের অনুমতিও পান।

সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ‘দ্য কেরালা স্টোরি’ রাজ্যে নিষিদ্ধ ঘোষণা করেছেন। এই সিদ্ধান্তের বিরুদ্ধে বুধবার সকালে হাই কোর্টে ২টি জনস্বার্থ মামলা দায়ের হয়। আইনজীবী অনিন্দ্যসুন্দর দাস এবং আইনজীবী দেবদত্ত মাঝি পৃথক ভাবে এ প্রসঙ্গে আদালতের দৃষ্টি আকর্ষণ করেন। হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম উভয় ক্ষেত্রেই মামলার অনুমতি দেন।

Advertisement

বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের ‘দ্য কেরালা স্টোরি’ মুক্তি পেয়েছে গত ৫ মে। মুক্তির আগে থেকেই এই ছবিকে ঘিরে দানা বেঁধেছে বিতর্ক। ছবির বিষয়বস্তু সাম্প্রদায়িকতায় উস্কানি দিচ্ছে বলে অভিযোগ। কেরল, তামিলনাড়ু-সহ একাধিক রাজ্যে ছবিটিকে ঘিরে নানা অশান্তি হয়েছে। বিরোধীরা ছবি নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন।

উল্টো দিকে ‘দ্য কেরালা স্টোরি’ আরও বেশি করে দর্শকদের কাছে পৌঁছে দেওয়ার জন্য মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশের মতো বিজেপিশাসিত রাজ্যে ছবিটিকে করমুক্ত করা হয়েছে। এই পরিস্থিতিতে বাংলায় ছবিটি নিষিদ্ধ করেছেন মমতা। অশান্তি এড়াতেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন তিনি।

পশ্চিমবঙ্গ সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দৃষ্টি আকর্ষণ করেছেন ছবির নির্মাতারা। মুখ্যমন্ত্রীর উদ্দেশে পরিচালকের অনুরোধ, ছবিটি দেখে যেন তিনি সিদ্ধান্ত নেন, ছবিটি নিষিদ্ধ করা হবে কি না। সেই আবহে হাই কোর্টে ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে পর পর তিনটি মামলা দায়ের হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন