The Kerala Story

বঙ্গে নিষিদ্ধ ‘দ্য কেরালা স্টোরি’! মুখ্যমন্ত্রীর সিদ্ধান্তের বিরুদ্ধে সরব অনুরাগ কাশ্যপ

মহিলাদের জোর করে ধর্মান্তরণ, লভ জিহাদের মতো স্পর্শকাতর বিষয়ের আধারে তৈরি ছবি ‘দ্য কেরালা স্টোরি’-কে নিষিদ্ধ করল রাজ্য সরকার। এ বার অনুরাগের কণ্ঠে মমতা বিরোধী সুর!

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১৪:৫৯
Share:

এ বার রাজ্য সরকারের সিদ্ধান্তের বিরোধিতায় মুখ খুললেন পরিচালক অনুরাগ কাশ্যপ। ছবি: সংগৃহীত।

৫ মে মুক্তি পেয়েছে ‘দ্য কেরালা স্টোরি’। মুক্তি পাওয়ার চার দিনের মাথায় পশ্চিমবঙ্গে ছবিটি নিষিদ্ধ ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের আইনশৃঙ্খলা, শান্তি-সৌহার্দ্য বজায় রাখতেই এই সিদ্ধান্ত, বলে জানান মমতা। তবে, মুক্তির আগে থেকেই চর্চায় রয়েছে সুদীপ্ত সেন পরিচালিত ছবি ‘দ্য কেরালা স্টোরি’। ছবির ট্রেলার মুক্তির পর থেকেই শুরু হয়েছে বিতর্ক। কেরলের নিখোঁজ মহিলাদের জোর করে ধর্মান্তরণ, লভ জিহাদের মতো স্পর্শকাতর বিষয় এই ছবির আধার। এই ছবি নিয়ে রোজ দিনই নিত্যনতুন বিতর্ক। এ বার রাজ্য সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতায় মুখ খুললেন পরিচালক অনুরাগ কাশ্যপ।

Advertisement

এমনিতে বিজেপি বিরোধী বলেই পরিচিত ‘গ্যাংস অব ওয়াসিপুর’ খ্যাত এই পরিচালক। বিভিন্ন সময় শাসক বিরোধী মন্তব্য করায় কম দুর্ভোগ পোহাতে হয়নি তাঁকে। তবু এ বার অবশ্য কাশ্যপ-কণ্ঠে মমতা বিরোধিতার সুর। পরিচালক টুইট করে লেখেন, ‘‘আপনি ছবির গল্পের সঙ্গে একমত হতে পারেন, না-ও হতে পারেন। কিন্তু এটি প্রচার হোক, বা পাল্টা প্রচার, আক্রমণাত্মক হোক বা না হোক, এটিকে নিষিদ্ধ করা ভুল।’’ তিনি ফরাসি লেখক এবং দার্শনিক ভলতেয়ারের একটি উদ্ধৃতি তুলে লেখেন, ‘‘আপনি যা বলবেন আমি তার সঙ্গে একমত নই, তবে আপনার তা যে বলার অধিকার রয়েছে, তা আমি আমৃত্যু রক্ষা করব।’’

মমতা বন্দ্যোপাধ্যায়ের এই সিদ্ধান্তের পর টুইটারে ক্ষোভ উগরে শাবানা আজমি লেখেন, “যাঁরা ‘দ্য কেরালা স্টোরি’-কে নিষিদ্ধ করার জন্য রব তুলেছেন তাঁরা ‘লাল সিংহ চড্ডা’কে নিষিদ্ধ করতে চাওয়ার দলের মতো একই ভুল করছেন।” শাবানার দাবি, “সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম থেকে শংসাপত্র পাওয়া ছবিকে নিষিদ্ধ করতে চাওয়া আর সংবিধানকে নিজের হাতে তুলে নেওয়া একই অপরাধ। কারও এই অধিকার নেই।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন