Manoj Bajpayee

অভিনয় ছাড়ার কঠিন সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলেন মনোজ! মাঝপথে বাদ সাধলেন কে?

বলিউডের সমান্তরাল ঘরানার ছবির জগতে অন্যতম উজ্জ্বল তারকা তিনি। আজকাল সমান তালে কাজ করছেন বাণিজ্যিক ছবি ও সিরিজ়ে। সেই মনোজ বাজপেয়ীই কি না এক সময় অভিনয় ছাড়তে চেয়েছিলেন!

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২২ মে ২০২৩ ২০:১১
Share:

বলিউডে বাণিজ্যিক ছবির গতে বাঁধা রাস্তায় না হেঁটে প্রথম থেকেই তৈরি করেছেন নিজস্ব ঘরানা। ছবি: সংগৃহীত।

বলিউডের নামজাদা অভিনেতা মনোজ বাজপেয়ী। বলিউডে পথচলা শুরু করেছিলেন ‘ব্যান্ডিট কুইন’-এর মতো ছবির মাধ্যমে। তার পর অভিনয় করেছেন ‘সত্য’, ‘কৌন’-এর মতো ছবিতে। বলিউডে বাণিজ্যিক ছবির গতে বাঁধা রাস্তায় না হেঁটে প্রথম থেকেই তৈরি করেছেন নিজস্ব ঘরানা। অথচ তিনিই এক সময় অভিনয় ছেড়ে দিতে চেয়েছিলেন। সম্প্রতি এক অনুষ্ঠানে নিজের কর্মজীবনের সেই অন্ধকার সময়ের কথা সবার সঙ্গে ভাগ করে নিলেন মনোজ।

Advertisement

হিন্দি ধারাবাহিকের মাধ্যমে অভিনেতা হিসাবে পথচলা শুরু করেন মনোজ বাজপেয়ী। বলিউডের নামজাদা পরিচালক মহেশ ভট্টের ‘স্বাভিমান’ ধারাবাহিকে অভিনয় করতেন তিনি। তখনই মনোজের প্রতিভা চোখে পড়ে মহেশ ভট্টের। সম্প্রতি এক অনুষ্ঠানে সেই স্মৃতিচারণ করতে গিয়ে মনোজ বলেন, ‘‘আমি তখন খুব ছোট একটা চরিত্রে অভিনয় করতাম ‘স্বাভিমান’ ধারাবাহিকে। তখন মহেশ ভট্ট ডেকে জানতে চান, ‘এই অভিনেতাটি কে? এ খুব ভাল অভিনয় করে, এর ফোন নম্বর আমাকে দাও’। আমি তো তখন ভাবছি, নিশ্চয়ই আমার সঙ্গে খুব খারাপ কোনও মশকরা হতে চলেছে!’’ তবে পরবর্তী কালে ওই নম্বরে তাঁকে ফোন করে কাজের প্রস্তাব দিয়েছিলেন মহেশ ভট্ট, জানান মনোজ। মনোজ বলেন, ‘‘পরেশ রওয়ালের একটা চরিত্রে অভিনয় করার কথা ছিল ‘তমন্না’ ছবিতে। তারিখের সমস্যার জন্য তিনি সেটা করতে পারেননি। তখন মহেশ ভট্ট আমাকে ফোন করে বলেছিলেন সেটে চলে আসতে। প্রযোজক হিসাবে সেটাই ছিল পূজা ভট্টের প্রথম ছবি।’’

মনোজ জানান, পরে মহেশ ভট্ট তাঁকে অনেক বুঝিয়েছিলেন, যাতে তিনি মুম্বই ছেড়ে চলে না যান। অভিনেতার কথায়, ‘‘মহেশ ভট্ট আমাকে ভীষণ সাহস জুগিয়েছিলেন। তিনি আমাকে বার বার বলতেন, ‘আমার মনে হচ্ছে তুমি মুম্বই ছেড়ে চলে যেতে চাইছ, কিন্তু সেটা কোরো না। তুমি সিনেমার জন্যই তৈরি হয়েছ। এই শহর তোমাকে যা যা দেবে, তুমি কল্পনাও করতে পারবে না’। আমাকে খুব উদ্বুদ্ধ করেছিলেন তিনি।’’ মহেশ ভট্টের কথা শুনেই মুম্বইয়ে থেকে যান মনোজ। বাকিটা ইতিহাস। একের পর এক নজরকাড়া পারফরম্যান্সের পর এখন ওটিটি প্ল্যাটফর্মেও নিজের জায়াগা পোক্ত করছেন অভিনেতা। এক ওটিটি প্ল্যাটফর্মে শীঘ্র মুক্তি পেতে চলেছে তাঁর ছবি ‘সির্ফ এক বান্দা কাফি হ্যায়’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন