পরিবেশবন্ধু তারকারা

পরিবেশ রক্ষা করতে গাছ বাঁচাতে বৃষ্টির মধ্যেও পথে নেমেছেন অভিনেত্রী শ্রদ্ধা কপূর। ছাতা মাথায়, হাতে ‘সেভ ট্রিজ়’-এর প্ল্যাকার্ড নিয়ে প্রতিবাদে নায়িকা।

Advertisement
শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৯ ০০:০১
Share:

‘কুলি নাম্বার ওয়ান’-এর সেটে

এক দিকে জলহীন চেন্নাইয়ের ছবি, অন্য দিকে জ্বলন্ত আমাজ়ন। সারা বছরে এ রকম অজস্র ভয়ঙ্কর ছবি উঠে এসেছে চোখের সামনে। তবে এ বার প্রকৃতি-পরিবেশ রক্ষায় এগিয়ে এসেছে বলিউড। বরুণ ধওয়ন উদ্যোগ নিয়ে ‘কুলি নাম্বার ওয়ান’-এর সেট প্লাস্টিকমুক্ত করলেন। সম্প্রতি জ্যাকি ভাগনানি বরুণকে একটি স্টিলের বোতল উপহার দিয়ে লিখেছেন, বরুণের উদ্যোগে তিনিও পাশে আছেন। ছবির সেটে জল থেকে শুরু করে খাবার... যা কিছুই খাওয়া হোক না কেন, তার জন্য ব্যবহার করা হচ্ছে স্টিলের বাসন।

Advertisement

অন্য দিকে মুম্বই কারশেড প্রজেক্ট ও মেট্রো রেলওয়ের সম্প্রসারণের জন্য সহস্রাধিক গাছ কাটার অনুমতি দিয়েছে বিএমসি। মুম্বইয়ে আরে জঙ্গলও প্রায় সাফ হতে বসেছে। এ হেন পরিস্থিতিতে পরিবেশ রক্ষা করতে গাছ বাঁচাতে বৃষ্টির মধ্যেও পথে নেমেছেন অভিনেত্রী শ্রদ্ধা কপূর। ছাতা মাথায়, হাতে ‘সেভ ট্রিজ়’-এর প্ল্যাকার্ড নিয়ে প্রতিবাদে নায়িকা। ছবি প্রচারের ব্যস্ততা থাকলেও পরিবেশ রক্ষার জন্য সময় বার করে নিয়েছেন তিনি। এই প্রতিবাদের প্রচার করতে ইনস্টাগ্রামে লাইভও করেছেন।

মুম্বই জুড়ে সকলেই আপাতত মেতে গণেশ পুজোয়। কিন্তু গণেশ বিসর্জনের সময় আরব সাগর প্রবল ভাবে দূষিত হয়। তাই ইকোফ্রেন্ডলি মূর্তি ব্যবহার করার বার্তা দিয়েছেন শিল্পা শেট্টি ও বিশাল দাদলানি। নিজের বাড়িতে পরিবেশবান্ধব গণেশ মূর্তি পুজো করছেন শিল্পা। সমুদ্র সৈকত পরিষ্কার করার কাজে হাত লাগিয়েছেন সুজ়ান খান, নেহা ধুপিয়া, অঙ্গদ বেদী প্রমুখও।

Advertisement

প্রতিবাদে রাস্তায় শ্রদ্ধা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন