Dharmajuddha

মাকে দেখে কি বোঝা যায় মা হিন্দু না মুসলমান?

ধর্মযুদ্ধের ট্রেলার দেখলেই বোঝা যায় রাজ চক্রবর্তী খুব সহজ করে হিন্দু-মুসলিম দাঙ্গা, মৃত্যু এবং রাজনৈতিক ষড়যন্ত্র সামনে এনে মানুষের ক্ষতির বিষয়টিকেই বড় করে তুলে ধরছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২০ ১৯:৪৮
Share:

বাঁ দিকে পার্নো এবং ডান দিকে শুভশ্রী।

সোজাসাপ্টা এবং জোরালো প্রশ্ন তুলেছেন পরিচালক রাজ চক্রবর্তী। তাঁর আগামী ছবি ধর্মযুদ্ধতে। রাজ-শুভশ্রীর ভ্যালেনটাইনে এসে পড়েছে ধর্মযুদ্ধ। আজ আর টেডিবিয়ার বা বেলুন ফাটানোর দিন নয়, “আমি চেয়েছিলাম এমন এক ছবি করতে যা সমাজের সব স্তরের মানুষকে কিছু না কিছু বার্তা দেবে। এই ছবির সংলাপ শুনলেই বুঝতে পারবেন কোথাও হিন্দিতে কথা হচ্ছে আবার কোথাও বাংলাতে কথা হচ্ছে। এই সব ভাষার মিলনেই তো আমার ভারত। ধর্ম নিয়ে যুদ্ধের প্রয়োজন কী?”

Advertisement

ধর্মযুদ্ধের ট্রেলার দেখলেই বোঝা যায় রাজ চক্রবর্তী খুব সহজ করে হিন্দু-মুসলিম দাঙ্গা, মৃত্যু এবং রাজনৈতিক ষড়যন্ত্র সামনে এনে মানুষের ক্ষতির বিষয়টিকেই বড় করে তুলে ধরছেন। “হিন্দু-মুসলিম দাঙ্গা হলে ক্ষতি হয় মানুষের”,বলছেন রাজ। যিনি শুভশ্রীকে এই ছবিতে এক হিন্দু গৃহবধুর চরিত্রে অভিনয় করিয়ে যথেষ্ট উত্তেজিত।

এই ছবিতে শুভশ্রী ন’মাসের অন্তঃসত্ত্বা। এই ছবির জন্য আলাদা করে শিখেছেন বাঙাল ভাষা। চিত্রনাট্যের জন্যই এ ছবিতে এক কথায় কাজ করতে রাজি হয়ে গিয়েছিলেন স্বাতীলেখা সেনগুপ্ত। “ধর্ম নিয়ে যুদ্ধ করে শুধু তো মানুষেরই ক্ষতি হয়”, বলছেন তিনি। এ ছাড়াও একটি মুসলিম মেয়ের চরিত্রে দেখা যাবে অভিনেত্রী পার্নো মিত্রকে। ধর্মকে পেরিয়ে যুদ্ধহীনতার বার্তা পৌঁছে দিলেন ভ্যালেনটাইন্সের দিনে।

Advertisement

আরও পড়ুন-দীপঙ্করকে ভ্যালেন্টাইন্স ডে-তে কী উপহার দিলেন দোলন?

দেখুন ট্রেলার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন