College Romance

ওয়েব সিরিজ়ে অশ্লীল কথার স্রোত, ‘শুনে কান পাতা দায়’, পরিচালককে ডেকে ধমক হাই কোর্টের

মাত্রাতিরিক্ত অশালীন ভাষা ব্যবহারের জের। ‘‘এই ভাষা তরুণ প্রজন্মের ভাষা হতে পারে না।’’ দিল্লি হাই কোর্টের রোষের মুখে ‘টিভিএফ’-এর ওয়েব সিরিজ় ‘কলেজ রোম্যান্স’-এর নির্মাতা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১৯:৪০
Share:

মাত্রাতিরিক্ত অশালীন ভাষা ব্যবহারের জন্য দিল্লি হাইকোর্টের রোষের মুখে ওয়েব সিরিজ়ের নির্মাতা ও অভিনেতারা। ছবি: সংগৃহীত।

ওটিটি প্ল্যাটফর্মে অন্যতম নামী কন্টেন্ট সংস্থা ‘টিভিএফ’ তথা ‘দ্য ভাইরাল ফিভার’। ২০১৮ সালে মুক্তি পায় টিভিএফ প্রযোজিত ওয়েব সিরিজ় ‘কলেজ রোম্যান্স’। মাত্রাতিরিক্ত অশালীন ভাষা ব্যবহারের জন্য দিল্লি হাইকোর্টের রোষের মুখে ওয়েব সিরিজ়ের নির্মাতা ও অভিনেতারা। ওয়েব সিরিজ়ের ভাষা অত্যন্ত অশালীন ও নোংরা, এবং তরুণ প্রজন্মের উপর তা নেতিবাচক প্রভাব ফেলতে পারে, পর্যবেক্ষণ হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের।

Advertisement

২০১৮ সালে মুক্তি পাওয়া ‘কলেজ রোম্যান্স’ ওয়েব সিরিজ়ে অশ্লীল ভাষা প্রয়োগের অভিযোগে দিল্লি পুলিশে এফআইআর দায়ের করার নির্দেশ দিয়েছিলেন অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ও অতিরিক্ত দায়রা বিচারক। ওয়েব সিরিজ়ের পরিচালক সিমরপ্রীত সিংহ ও অভিনেতা অপূর্ব অরোরার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ২৯২ ও ২৯৪ ধারায়, এবং তথ্যপ্রযুক্তি আইনের ৬৭ ও ৬৭এ ধারায় এফআইআর দায়েরের নির্দেশ দেওয়া হয়। সেই আদেশই বহাল রাখলেন দিল্লি আদালতের বিচারপতি স্বরানাকান্ত শর্মা। নির্দেশে বলা হয়, ‘‘এই ওয়েব সিরিজ়ে ব্যবহৃত ভাষা কখনই দেশের তরুণ প্রজন্মের ভাষা হতে পারে না। এই ভাষায় সব সময় কথোপকথন করাও শোভনীয় নয়।’’ বিচারপতি জানান, ‘কলেজ রোম্যান্স’ ওয়েব সিরিজ়ের ভাষা এতটাই অশালীন যে, অন্যদের উপস্থিতিতে নিজের কক্ষেও তাঁকে কানে হেডফোন লাগিয়ে তা শুনতে হয়েছে। ওয়েব সিরিজে ব্যবহার করা ভাষা সভ্য সমাজে ব্যবহার করার উপযোগী নয়, জানায় আদালত। নির্দেশে বিচারপতি বলেন, ‘‘এই ধরনের ভাষার ব্যবহার চলতে থাকলে এক দিন এটাই দেশের তরুণ প্রজন্মের সংস্কৃতি হয়ে দাঁড়াবে।’’

২০১৮ সালে মুক্তি পায় সিমরপ্রীত সিংহ পরিচালিত ওয়েব সিরিজ় ‘কলেজ রোম্যান্স’। ‘দ্য ভাইরাল ফিভার’ প্রযোজিত এই ওয়েব সিরিজ় প্রাথমিক ভাবে ইউটিউবে, ও পরে ‘টিভিএফপ্লে’-তে মুক্তি পায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন