patralekha

Patralekhaa: রাজকুমার-পত্নী পত্রলেখার গলায় সব্যসাচীর তৈরি রয়্যাল বেঙ্গল মঙ্গলসূত্র, কত দাম জানেন?

১৫ নভেম্বর বিয়ের দিনে পত্রলেখা লাল বেনারসিতে সেজেছিলেন। তাঁর লাল ওড়নাতে লেখা ছিল, ‘আমার পরান ভরা ভালবাসা আমি তোমায় সমর্পণ করিলাম।’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২১ ২১:১০
Share:

নব দম্পতি রাজকুমার-পত্রলেখা

চণ্ডীগড়ে সাড়ম্বরে বিয়ে সেরে সপ্তাহখানেক আগে মুম্বই ফেরার পথে রাজকুমার রাও এবং পত্রলেখার চারপাশে ভিড় জমিয়েছিলেন পাপারাৎজিরা। পত্রলেখা পরেছিলেন উজ্জ্বল লাল শাড়ি। গলায় মঙ্গলসূত্র। কপালে লাল টিপ, মাথায় সিঁদুর। রাজকুমারের পরনে ছিল সাদা রঙের কুর্তা। নববধূ বঙ্গতনয়া পত্রলেখার সাজ দেখে তাঁকে মুম্বই বিমানবন্দরেই কেউ কেউ ‘বৌদি’ সম্বোধন করছিলেন করেছিলেন। কিন্তু রাজকুমারের স্ত্রীর সাজে অন্যতম নজরকাড়া ছিল তাঁর মঙ্গলসূত্র। যার দাম জানলে কেউ কেউ চমকে যেতে পারেন।

বাঙালি পোশাক শিল্পী সব্যসাচী মুখোপাধ্যায়ের তৈরি সেই মঙ্গলসূত্রের নাম, রয়্যাল বেঙ্গল মঙ্গলসূত্র ১.২। যা বানানো হয়েছে ১৮ ক্যারট সোনা দিয়ে। তার দাম এক লক্ষ ৬৫ হাজার টাকা।

Advertisement

১৫ নভেম্বর বিয়ের দিনেও সব্যসাচীর প্রতিই ভরসা রেখেছিলেন পত্রলেখা। লাল বেনারসিতে সেজেছিলেন তিনি। বাড়তি চমক ছিল তাঁর লাল ওড়না। যাতে বাংলা অক্ষরে লেখা ছিল, ‘আমার পরান ভরা ভালবাসা আমি তোমায় সমর্পণ করিলাম।’ বাংলা ভাষায় ফুটে উঠেছিল রাজকুমার-পত্রলেখার প্রেম। ‘পরান’ ভরা ভালবাসার কথা বলতে বাঙালি কন্যে ধার করেছিলেন তাঁরই মাতৃভাষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন