kangana ranaut

Gangubai Kathiawadi: ৩ দিনে ৩৯ কোটি! ‘মণিকর্ণিকা’ ৪৩ কোটি ছুঁয়েছিল, ‘গঙ্গুবাই’কে কটাক্ষ কঙ্গনার

কঙ্গনার কটাক্ষের নিশানায় পর্দার ‘গঙ্গুবাই’। নায়িকার দাবি, নামী পরিচালক, প্রচারবিদদের ঢক্কানিনাদ এবং বাণিজ্য বিশ্লেষকদের গাণিতিক বিশ্লেষণ ছাড়াই তাঁর ‘মণিকর্ণিকা’ মাত্র তিন দিনে ছুঁয়েছিল ৪৩ কোটি!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৫৩
Share:

‘মণিকর্ণিকা’ বনাম ‘গঙ্গুবাই’?

প্রশংসার পরেই সমালোচনা! এটাই বুঝি কঙ্গনা রানাউত? ‘গঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’ দেখে আলিয়া ভট্টের প্রশংসায় পঞ্চমুখ হয়েছিলেন। সপ্তাহান্তে সঞ্জয় লীলা ভন্সালীর ছবির ব্যবসা ৩৯ কোটি! সোমবার সোশ্যাল মিডিয়ায় সেই খবর ছড়িয়ে পড়তেই কঙ্গনার কটাক্ষের নিশানায় পর্দার ‘গঙ্গুবাই’। অভিনেত্রীর দাবি, নামী পরিচালক, প্রচারবিদদের ঢক্কানিনাদ এবং বাণিজ্য বিশ্লেষকদের গাণিতিক বিশ্লেষণ ছাড়াই তাঁর ‘মণিকর্ণিকা’ মাত্র তিন দিনে ছুঁয়েছিল ৪৩ কোটি! বড় বাজেটের ছবি না হয়েও।

Advertisement

প্রথম দিনেই ১০ কোটির ঘরে ঢুকে পড়েছে সঞ্জয়-আলিয়া জুটির প্রথম ছবি। চোখ ধাঁধানো সেট, আলিয়ার দাপট, অজয় দেবগনের উপস্থিতি, শ্রেয়া ঘোষালের গান এবং শেষে কামাথিপুরার বারবণিতার দেবীত্বে উত্তরণ- সব মিলিয়ে ছবিটি নিয়ে উন্মাদনা তৈরি হয়েছিল মুক্তির ঢের আগে থেকেই। শহরে শহরে মুখ্য অভিনেত্রীর প্রচার সফর বাড়তি মাত্রা যোগ করেছিল তাতে। ফলে, ছবি মুক্তির প্রথম দিনেই বাণিজ্যিক দিক থেকে বলিউডের তৃতীয় সর্বোচ্চ ছবির তকমা লেগে গিয়েছে ‘গঙ্গুবাই’-এর গায়ে। প্রিমিয়ারে জনজোয়ারে ভেসেছেন অভিনেত্রী। ছবির ফলাফল দেখে বিস্মিত প্রদর্শক থেকে প্রযোজক। দর্শকদের চাপে মুম্বইয়ের একটি প্রেক্ষাগৃহ রাত ১টার সময় বিশেষ শো দেখাতে বাধ্য হয়েছে।

আলিয়ার অনুরাগীদের দাবি, ৫০ শতাংশ দর্শকাসন নিয়েই এই ফলাফল। ১০০ শতাংশ দর্শক প্রেক্ষাগৃহে আসতে পারলে এই সংখ্যা দ্বিগুণ হত! তাঁদের কথায়, কঙ্গনার ‘মণিকর্ণিকা’ অতিমারির আগে মুক্তি পেয়েছিল। ফলে, ১০০ শতাংশ দর্শক প্রেক্ষাগৃহে আসতে পেরেছিলেন। তাই ছবির ব্যবসা অনেকটাই বেশি ছিল। এই ফলাফলেই তাঁর প্রতিদ্বন্দ্বীর রাতের ঘুম কেড়েছেন আলিয়া। পরিসংখ্যান বলছে, তিনিই এখন ভারতের সেরা নায়িকা। এ ভাবে নাম না করে কঙ্গনাকে বিঁধতেই সোমবার তোপ দেগেছেন বলিউডের ‘কুইন’।

Advertisement

কঙ্গনার সঙ্গে হাত মিলিয়েছেন তাঁর দিদি রঙ্গোলি চান্দেলও। তিনি এ দিন সকালে কঙ্গনার আগামী ছবি ‘ধকড়’-এর একটি ছবি পোস্ট করেন টুইটারে। লেখেন, অভিনেত্রীর আগামী ছবি মুক্তি পাবে চলতি বছরেই। আশা, কঙ্গনা নিজের তৈরি রেকর্ড নিজেই ভাঙবেন নতুন ছবি তৈরি করে। তারই উত্তরে কঙ্গনা বলেন, ‘‘কারও সঙ্গে কোনও প্রতিদ্বন্দ্বিতা নেই। আমার সঙ্গে কারও তুলনাও টানছি না। তবে আবারও নামী পরিচালক, ৫০০ কোটির বাজেট, প্রচারবিদদের প্রচার এবং বাণিজ্য বিশ্লেষকদের গাণিতিক বিশ্লেষণ ছাড়াই আমার ছবি রেকর্ড গড়বে। ঠিক যেমনটি গড়েছিল ‘মণিকর্ণিকা’।’’ নাম না করেই তাঁর দাবি, তিনি আসল প্রতিভা। তিনিই শেষ হাসি হাসবেন।


কঙ্গনার আরও যুক্তি, সঞ্জয় লীলা ভন্সালীর 'গঙ্গুবাই কাথিয়াওয়াড়ি' একা মুক্তি পেয়েছে। ‘মণিকর্ণিকা’র সময়ে কঙ্গনাকে পাল্লা দিতে হয়েছে 'উরি', 'বালা'-র মতো ছবির সঙ্গে। তার পরেও ছবির ওই ফলাফল। অভিনেত্রী নিজের পিঠ নিজেই চাপড়ে বলেছেন, তিনি একাই পুরো কৃতিত্বের দাবিদার। ইতিহাসের ঝাঁসির রানির দাপট তাঁর মধ্যে রয়েছে। তাই শুধু মাত্র তাঁর কাঁধে ভর করেই বাণিজ্য বৈতরণী পেরিয়েছিল ছবিটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন