রোহন ভট্টাচার্য

‘কলের বউ’-এর দীপনারায়ণ পুকুরপাড়ে কী করছেন!

লোকজনের কৌতূহল, নাক সিটকানো উপেক্ষা করে রোহন নেমে পড়ছেন প্লাস্টিক সংগ্রহে।

Advertisement

মৌসুমী বিলকিস

কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০১৯ ১৫:২৪
Share:

রোহন ভট্টাচার্য।

‘কলের বউ’ ধারাবাহিকের নায়ক দীপনারায়ণ ওরফে রোহন ভট্টাচার্য অবসর পেলেই নেমে পড়ছেন নোংরা পুকুর পাড় বা খালের ধারে! তাঁর কাণ্ড দেখে লোকজন অবাক। ভিড় জমে যাচ্ছে তাঁকে ঘিরে। রোজ যাঁকে দেখার জন্য টিভির পর্দায় চোখ রাখতে হয় তিনি আপনার-আমার বাড়ির আশপাশে জঞ্জালের মধ্যে কী করছেন?

Advertisement

লোকজনের কৌতূহল, নাক সিটকানো উপেক্ষা করে রোহন নেমে পড়ছেন প্লাস্টিক সংগ্রহে। তাঁর এই কাণ্ড দেখে সঙ্গও দিচ্ছেন অনেকে।প্লাস্টিক সংগ্রহের ফাঁকে ফাঁকে লোকজনকে তিনি বোঝাচ্ছেন পরিবেশ ও স্বাস্থ্যের ক্ষেত্রেপ্লাস্টিক কতটা অপকারি। তাঁর উদ্দেশ্য কি সফল হচ্ছে নাকি ধারাবাহিকের নায়ককে দেখার জন্যই ভিড় জমছে?

রোহনের কথায়: “আমার মনে হয়, যদি একজনকেও মোটিভেট করতে পারি তো আমার উদ্দেশ্য সফল। অনেকে কিন্তু আমার সঙ্গে প্লাস্টিক পরিষ্কার করছেন। এমনকি, যেসব জায়গায় আমি এভাবে প্রচার করেছি সে জায়গাগুলোতে দেখেছি প্লাস্টিক পরিষ্কার করছেন স্থানীয় মানুষ। কখনও স্থানীয় ক্লাবও উদ্যোগীহচ্ছে। যেমন, বাগজোলা খালে হয়েছে। এখন খালের পাড় পরিষ্কার হয়ে গিয়েছে। সুতরাং, আমার প্রচার সফল।”

Advertisement

আরও পড়ুন-জন্মদিনে শাহরুখকে কী বলে ডাকলেন মমতা, দেখেছেন?

আরও পড়ুন-‘রাধে’-তে ৫৩-র সলমনের বিপরীতে থাকছেন ২৬ বছরের ছোট গ্ল্যামারাস নায়িকা!

কিন্তু যে প্লাস্টিকগুলো সংগ্রহ করা হচ্ছে সেগুলোও কোথাও না কোথাও থেকেই যাচ্ছে।তিনি আশাবাদী, “আমি লক্ষ্ণীপুজোর সময় বাজারে গিয়েছিলাম। দেখলাম, প্লাস্টিকের ব্যবহার কিন্তু অনেক কমেছে। এমনকি, অনেক রেস্তরাঁতে দেখছি প্লাস্টিকের বদলে কাগজের স্ট্র দিচ্ছে। কাপড়ের ব্যাগ নিয়ে বাজারে গেলেই প্লাস্টিক ব্যাগের দরকার হবে না। অনেকেই এটা করছেন। এভাবেই ধীরে ধীরে মানুষ বুঝবেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন