Bollywood Update

প্রয়াত দেব কোহলি, ৮০ বছর বয়সে জীবনাবসান ‘ইয়ে কালি কালি আঁখে’-এর গীতিকারের

গান বেঁধেছিলেন ‘ম্যায়নে প্যার কিয়া’ থেকে শুরু করে ‘বাজ়িগর’-এর মতো ছবির জন্য। ৮০ বছর বয়সে প্রয়াণ গীতিকার দেব কোহলি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ১২:০৩
Share:

গীতিকার দেব কোহলি। ছবি: সংগৃহীত।

প্রয়াত বলিউড গীতিকার দেব কোহলি। ৮০ বছর বয়সে জীবনাবসান প্রখ্যাত গীতিকারের। বার্ধক্যজনিত কারণেই জীবনাবসান বর্ষীয়ান গীতিকারের বলে জানা গিয়েছে। ২৬ অগস্ট, শনিবার, মুম্বইয়ের লোখন্ডওয়ালায় জুপিটার অ্যাপার্টমেন্টের বাড়িতে প্রয়াত গীতিকারের অন্তিম দর্শনের আয়োজন করেছে তাঁর পরিবার। শনিবারই ওশিয়ারায় শেষকৃত্য সম্পন্ন হওয়ার কথা প্রয়াত গীতিকারের।

Advertisement

১৯৪২ সালের নভেম্বর মাসে ব্রিটিশ ইন্ডিয়ার রাওয়ালপিন্ডিতে (অধুনা পাকিস্তান) জন্ম দেব কোহলির। স্বাধীনতার পরে দেশভাগের সময় ভারতে এসে দেহরাদুনে বসবাস শুরু করেন তিনি। মাত্র ২২ বছর বয়সে মুম্বইয়ে আসেন দেব কোহলি। ১৯৬৯ সালে বলিউডে গীতিকার হিসাবে নিজের কর্মজীবন শুরু করেন তিনি। তবে প্রাথমিক ভাবে গীতিকার হিসাবে তেমন নাম ও যশ অর্জন করতে পারেননি তিনি। ‘ম্যায়নে প্যার কিয়া’ ছবির গান লিখে দর্শক ও শ্রোতাদের নজরে আসেন দেব। ‘আজা শাম হোনে আয়ি’, ‘কবুতর যা যা যা’-এর মতো গান তাঁকে জনপ্রিয় করে তোলে।

তার কয়েক বছর পরে ‘বাজ়িগর’ ছবিতে গীতিকার হিসাবে কাজ করেন দেব। ওই ছবির ‘ইয়ে কালি কালি আঁখে’ গান তাঁকে সব বয়সের অনুরাগীদের কাছে পৌঁছে দিয়েছিল। ‘বাজ়িগর’ ছবির জন্য সঙ্গীত পরিচালক অনু মালিকের সঙ্গে কাজ করেছিলেন দেব। শুধু অনুর সঙ্গেই নয়, পুরনো থেকে নতুন— সব প্রজন্মের সুরকারদের সঙ্গে হাত মিলিয়ে কাজ করেছেন তিনি। শঙ্কর-জয়কিশন থেকে বিশাল-শেখর— দেব মালিকের সঙ্গে তাঁদের যুগলবন্দি কম জনপ্রিয় নয়।

Advertisement

‘শুটআউট অ্যাট লোখন্ডওয়ালা’, ‘ট্যাক্সি নম্বর ৯২১১’, ‘মুসাফির’ থেকে শুরু করে হালের ‘জুড়ওয়া ২’ ছবির জন্য গান লিখেছেন দেব কোহলি। কাজ করেছেন আনন্দ রাজ আনন্দ, উত্তম সিংহের মতো ব্যক্তিত্বের সঙ্গে। দেব কোহলির শেষকৃত্যে হাজির থাকার কথা তাঁদেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন