Masaba Gupta on Satish Kaushik

অন্তঃসত্ত্বা নীনাকে বিয়ে করতে চেয়েছিলেন সতীশ, ‘আঙ্কল’-এর মৃত্যুতে কী বললেন মাসাবা?

নীনার প্রতি আজীবন যে উদারতা দেখিয়েছিলেন সতীশ, তার সাক্ষী মাসাবা। পুরনো এক ছবিতে ভাগ করে নিলেন প্রয়াত অভিনেতার স্মৃতি। জানালেন কৃতজ্ঞতা।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৩ ১৬:৩৪
Share:

বলিপাড়ায় কানাঘুষো শোনা যায়, নীনাকে অন্তঃসত্ত্বা অবস্থাতেই বিয়ে করতে চেয়েছিলেন সতীশ। — ফাইল চিত্র।

সতীশ কৌশিকের মৃত্যুতে শোকস্তব্ধ বলিউড। প্রায় সব তারকাই কাজ করেছিলেন সতীশের সঙ্গে। রয়েছে অজস্র সুখস্মৃতি, যা তাঁরা একে একে ভাগ করে নিচ্ছেন। এর মাঝে শোকবার্তা জানিয়েছেন নীনা গুপ্তও। সতীশের সঙ্গে তাঁর যে গভীর সম্পর্কের বন্ধন ছিল, তা কারও অজানা নয়। অতীতের এক সাদাকালো ছবিতে পারিবারিক হৃদ্যতার সেই অধ্যায় মনে করিয়ে দিলেন নীনার কন্যা মাসাবা।

Advertisement

কলেজে পড়ার সময় থেকে একে অপরকে চিনতেন নীনা আর সতীশ। বলিপাড়ায় কানাঘুষো শোনা যায়, নীনাকে অন্তঃসত্ত্বা অবস্থাতেই বিয়ে করতে চেয়েছিলেন সতীশ।

২০২১ সালে নীনার আত্মজীবনী ‘সচ কহুঁ তো’-তে অভিনেত্রী জানিয়েছেন যে, মাসাবার জন্মের আগে নীনাকে বিয়ে করতে চেয়েছিলেন সতীশ। সতীশ বলেছিলেন, ‘‘চিন্তা কোরো না, যদি সন্তানের গায়ের রং কালো হয়, তুমি বোলো ও আমার সন্তান। আমরা বিয়ে করে নেব, কেউ কোনও সন্দেহ করবে না।’’ যদিও পরে নীনার সঙ্গে বিয়ে হয়নি সতীশের।

Advertisement

তবু দুর্দিনে নীনার পাশে থাকা থেকে শুরু করে সতীশের উদারতা, এ সব কিছুর জন্য মায়ের এই বিশেষ বন্ধুর প্রতি কৃতজ্ঞ মাসাবা। সাদাকালো ছবি ভাগ করে নিয়ে তাই তিনি লিখেছেন, “সতীশ আঙ্কল, মাকে তুমি সেরা উপহার দিয়েছিলে, তুমি মহানুভব। আমি কখনও ভুলব না তোমায়। এতগুলো বছর যে ভাবে আমাদের পাশে থেকেছ, তার জন্য কৃতজ্ঞতা জানাই। শান্তিতে ঘুমাও।”

গত ৭ মার্চ, জনপ্রিয় গীতিকার জাভেদ আখতার আয়োজিত হোলির উৎসবেও দেখা গিয়েছিল সতীশকে। তার পরেই হঠাৎ শারীরিক অবস্থার অবনতি হয় পরিচালক-অভিনেতার। বৃহস্পতিবার ভোরে মেলে তাঁর মৃত্যুর খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন